বৃহস্পতিবার , ৩১ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

খুলনায় ফার্মেসি কাউন্সিলের ক্লাস নিয়ে অনিশ্চয়তা

প্রতিবেদক
Shimul Sheikh
আগস্ট ৩১, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সারাদেশের ৬৪টি জেলায় আগামীকাল শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে একযোগে শুরু হবে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের দুই মাসব্যাপী কোর্সের ক্লাস। কিন্তু খুলনা এ পাঠ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

চলতি বছর ফেব্রুয়ারি থেকে খুলনা শাখার বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতি (বিসিডিএস) তালাবন্ধ থাকায় এ অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিসিডিএস খুলনা শাখার খুলনা শাখার সাবেক সভাপতি আলহাজ মো. মোজাম্মেল হক বলেন, এক বছর আগে নিজ পদ থেকে পদত্যাগের পাশাপাশি নতুন কমিটির প্রস্তাবনা দিয়েছিলাম। আমার পদত্যাগ গ্রহণ করলেও প্রস্তাবিত কমিটির অনুমোদন হয়নি। ওই কমিটিতে স্থানীয় একজন জনপ্রতিনিধিরও সুপারিশ ছিল। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে ২৫/৩০টি জেলায় এভাবে নির্বাচনবিহীন কমিটি হয়েছে। শুধুমাত্র খুলনা কমিটির অনুমোদন না দেওয়ায় অনেক কেমিস্টই ক্ষুব্ধ। যে কারণে অফিসে তালা মারা হয়েছে।

এদিকে সমিতির খুলনা শাখার এক পক্ষের নেতারা বলছেন, ফার্মেসি কাউন্সিলের ক্লাসের জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে। আবার অন্যান্য বহু সূত্র বলছে, বিকল্প স্থানে ক্লাস নাও হতে পারে এমন আশংকা রয়েছে। এতে ফার্মেসি কাউন্সিলে বহু কাঠ-খড় পুড়িয়ে ভর্তির সুযোগপ্রাপ্তরা পিছিয়ে পড়তে পারেন।

বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের উদ্যোগে সারাদেশের জেলাগুলোয় ফার্মাসিস্ট তৈরির যে কোর্স পরিচালিত হয় সেগুলো বিসিডিএস’র স্থানীয় কমিটিগুলো ব্যবস্থাপনা করে থাকে। এবার সেই কোর্স করতে অনলাইনের মাধ্যমে যথাযথ রাজস্ব দিয়ে খুলনা জেলায় দুইশ শিক্ষার্থী এ কোর্সে ভর্তির সুযোগ পেয়েছেন।

যারা ভর্তি হয়েছেন, সবাইকে ক্ষুদেবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে- শুক্রবার সকাল ১০টায় নগরীর খালিশপুর বঙ্গবাসী স্কুলে উদ্বোধনী ক্লাস শুরু হবে। সেখান থেকে কাউন্সিলের বইও সরবরাহ করা হবে।

বৈধভাবে ওষুধ ব্যবসার জন্য ফার্মেসি কাউন্সিলের এ কোর্সটি করা বাধ্যতামূলক। এই কোর্স না করলে কোনো ব্যক্তি ফার্মেসির জন্য আবেদনই করতে পারবেন না। যারা আগে কোনোভাবে ফার্মেসি খুলেছেন বা সার্টিফিকেট ছাড়া ব্যবসা করছেন, তারাই মূলত অনলাইনের মাধ্যমে আবেদন করে কোর্সটি করার সুযোগ পাচ্ছেন। কিন্তু ক্লাস বন্ধ হলে তারা পিছিয়ে পড়বেন এমন আশংকা করছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে বঙ্গবাসী স্কুলের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন বলেন, বিসিডিএস’র মধ্যে দুটি গ্রুপ রয়েছে। এক গ্রুপ আবেদন করে কাল থেকে ফার্মেসি কাউন্সিলের ক্লাসের জন্য স্কুলের হলরুম ব্যবহারের অনুমতি চেয়েছে। তবে অন্য গ্রুপ থেকে নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) স্কুল কমিটির সভাপতির সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

বিসিডিএস খুলনা শাখার জ্যেষ্ঠ সহ-সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি এসএম কবির উদ্দিন বাবলু এ ব্যাপারে বলেন, যেহেতু এটি একটি সরকারি প্রোগ্রাম এবং বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল এটি বাস্তবায়ন করে সেহেতু ক্লাস হবে কি হবে না সেটি তাদের ব্যাপার। তবে সারাদেশের বিসিডিএস’র মতো খুলনা শাখাও কাউন্সিলকে সহযোগিতা করে আসছে। একটি পক্ষ ফেব্রুয়ারি মাসে অফিসে তালা লাগিয়েছে। নতুন ক্লাস শুরুর জন্য বিকল্প স্থান হিসেবে বঙ্গবাসী স্কুলে ব্যবস্থা করা হয়েছে। কাউন্সিল কি নির্দেশনা দেয় তার ওপরই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

সংগঠনটির খুলনা শাখা সদস্য ও খালিশপুর থানা শাখার সভাপতি আব্দুল্লাহ আল মামুন মিলন বলেন, জেলা অফিস তালাবন্ধ থাকায় বিকল্প স্থান হিসেবে বঙ্গবাসী স্কুল ব্যবহারের আবেদন করা হয়েছে। এর চেয়ে বেশি কিছু আমি জানি না। তবে ক্লাস বন্ধ হলে সরকারের ভাবমূর্তি নষ্ট হতে পারে।

তিনি বলেন, জেদের মধ্যে গ্রুপিং যা-ই থাকুক; যারা রাজস্ব দিয়ে ফার্মেসি কাউন্সিলের কোর্সে ভর্তি হয়েছে তাদের ক্লাসে বাঁধা দেওয়া উচিত না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!