বুধবার , ২৭ ডিসেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আমাকে নিয়ে চিন্তা করবেন না: অ্যালেক্সি নাভালনি

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ২৭, ২০২৩ ১:২৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: অনেকদিন ধরেই রাশিয়ার বিরোধী নেতা এবং পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। এ নিয়ে তার দলের সদস্যরা উদ্বিগ্ন হয়ে পড়েন। তিনি কোথায় আছেন, কেমন আছেন, বেঁচে আছেন কি না এ নিয়ে নানা জল্পনা শুরু হয়। তবে সব আশঙ্কা শেষ হলো যখন জানা গেল যে তিনি জীবিত আছেন। সাইবেরিয়ার একটি পেনাল কলোনিতে রাখা হয়েছে তাকে।

সোমবার (২৫ ডিসেম্বর) নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ এ তথ্য নিশ্চিত করে বলেন, নাভালনি এখন রাশিয়ার উত্তরাঞ্চলে রয়েছেন। এবার নাভালনি নিজেও জানালেন যে তিনি ভালো আছেন। সামাজিক মাধ্যম এক্সের এক পোস্টে তিনি তার সমর্থকদের উদ্দেশে লিখেছেন, আমাকে নিয়ে চিন্তা করবেন না।

গত ৬ ডিসেম্বরের পর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। মস্কোর পূর্বাঞ্চল থেকে তাকে অন্যত্র সরিয়ে নেওয়ার পর থেকে তার দলের সঙ্গে আর যোগাযোগ হয়নি। অবশেষে তার অবস্থান পরিষ্কার হওয়ায় কিছুটা স্বস্তি মিলেছে। নাভালনি নিশ্চিত করেছেন যে তিনি এখনও ভালো আছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কঠোর সমালোচক হিসাবে পরিচিত নাভালনি ২০২১ সাল থেকেই কারাবন্দি রয়েছেন।

এক্সের পোস্টে নাভালনি লিখেছেন, তিনি এখন নতুন সান্তা। নাভালনি নিশ্চিত করেছেন যে, তাকে উত্তরাঞ্চলীয় খার্প শহরের আইকে-৩ পেনাল কোডে রাখা হয়েছে। এটি পোলার উলফ নামে পরিচিত। মস্কোর উত্তর-পূর্বাঞ্চল থেকে ১ হাজার ৯০০ কিলোমিটার (১২০০ মাইল) দূরে ওই কারাগারের অবস্থান।

এর আগে তার মুখপাত্র কিরা ইয়ারমিশও জানিয়েছিলেন যে, নাভালনিকে উত্তর রাশিয়ার স্বায়ত্তশাসিত ইয়ামালো-নেনেট জেলার খার্প এলাকার আইকে-৩ পেনাল কলোনিতে স্থানান্তর করা হয়েছে। এর আগে তাকে মস্কো থেকে ২৩৫ কিলোমিটার (১৪৫ মাইল) পূর্বের মেলেখভোতে আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়েছিল।

পোলার উলফ নামের নতুন কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।

ইয়ারমিশের দাবি, রুশ কর্তৃপক্ষ নাভালনিকে তার দল থেকে বিচ্ছিন্ন করে দেওয়া এবং তার জীবন যতটা সম্ভব অসহনীয় করে তোলার চেষ্টা করছে। তাকে যেখানে রাখা হয়েছে সেই কারাগারটি বেশ দূরে এবং এতে প্রবেশ করা খুব কঠিন। আইনজীবীদের পক্ষে সেখানে যাওয়া এবং অ্যালেক্সি নাভালনিকে দেখা খুব কঠিন হবে বলেও উল্লেখ করেন তিনি।

নাভালনি জানিয়েছেন, তাকে খুব সতর্কতার সঙ্গে একটি অদ্ভুত পথ দিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু সম্প্রতি তিনি যখন জানতে পারেন যে তার আইনজীবী তাকে দেখতে সেখানে গেছেন তিনি বেশ অবাক হয়েছেন। কারণ তিনি এটা আশা করেননি।

নাভালনি জানান, তার আইনজীবী জানিয়েছেন যে দলের সদস্যরা তাকে নিয়ে উদ্বিগ্ন। তিনি বলেন, আপনারা অনেকেই আমাকে নিয়ে উদ্বিগ্ন। আপনাদের এই সমর্থনের জন্য অনেক ধন্যবাদ। আমাকে নিয়ে চিন্তা করবেন না। আমি ভালো আছি।

বর্তমানে রাশিয়ায় নাভালনিকেই একমাত্র বিরোধী নেতা বলে মনে হচ্ছে যিনি সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নিতে রাশিয়া জুড়ে বিপুল সংখ্যক মানুষকে একত্রিত করতে সক্ষম হয়েছেন। ২০২০ সালে তাকে সাইবেরিয়ায় বিষ প্রয়োগ করা হয়েছিল। তবে সে যাত্রায় অল্পের জন্য বেঁচে যান তিনি। সে সময় পশ্চিমা দেশগুলো জানায় যে, তার ওপর স্নায়ুবিক এজেন্ট প্রয়োগ করা হয়েছে।

এদিকে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন বলে ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী বছরের নির্বাচনে অংশ নিয়ে জয়ী হলে পুতিনের জন্য আগামী ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথ আরও পরিষ্কার হয়ে যাবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!