শনিবার , ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

‘অ্যাড. আব্দুর রহিম ছিলেন অসীম সাহসী, সততার প্রশ্নে আপোষহীন’

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ৩০, ২০২৩ ৭:০৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: অ্যাড. আব্দুর রহিম সত্য কথা সকলের মুখের উপর বলতে পারতেন। অন্যায়ের সাথে কখনো আপোষ করেন নি। কে সাথে থাকলো- আর কে থাকলো না, তা তিনি কখনো পিছনে ফিরে তাকিয়ে দেখতেন না। ছিলেন অসীম সাহসী, সততার প্রশ্নে আপোষহীন। দৃঢ়চেতা এই মানুষটি আজীবন সাধারণ খেটে খাওয়া মানুষের পক্ষে কথা বলে গেছেন। বিলাসী জীবনযাপনের সুযোগ থাকলেও তিনি থেকেছেন অতি সাধারণের মতো। সম্পদের পিছনে না ছুটে জনগণের কল্যাণে কাজ করে গেছেন। তিনি আজকের প্রজন্মের নেতৃত্বের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হওয়ার মতো একজন মানুষ ছিলেন। ছিলেন একজন ত্যাগী, আজীবন সংগ্রামী নেতা।

শনিবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় সাতক্ষীরা বিসিডিএস ভবনে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি আয়োজিত ‘অ্যাডভোকেট আব্দুর রহিমের সংগ্রামী জীবন, সাতক্ষীরার ভূমি ও নাগরিক অধিকার আন্দোলন’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন জেলা নাগরিক কমিটির আহবায়ক অ্যাড. শেখ আজাদ হোসেন বেলাল।

বক্তব্য রাখেন, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান আশু, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, দৈনিক দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব অ্যাড. আবুল কালাম আজাদ, জেএসডির কেন্দ্রীয় নেতা সুধাংশু শেখর সরকার, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, সিপিবির সভাপতি আবুল হোসেন, জেলা বাসদের সংগঠক নিত্যানন্দ সরকার, সাবেক পিপি অ্যাড. ওসমান গনি, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুণ অর রশিদ, ত্রাণ বিষয়ক সম্পাদক অ্যাড. আজাহারুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কাজী আকতার হোসেন, শিল্প ও বাণিজ্য সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন, বিশিষ্ট মৎস্যজীবী নেতা রফিকুল ইসলাম মোল্লা, জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওসার আলী, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, জেলা নদী, বন ও পরিবেশ রক্ষা আন্দোলনের সভাপতি আদিত্য মল্লিক, সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক জোৎন্সা দত্ত, জেএসডি নেতা আব্দুর জব্বার, বিপ্লবী ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক মুনসুর রহমান, ভূমিহীন নেতা বায়জিদ হোসেন, বাবর আলী, জাতীয় পার্টির নেতা আব্দুল গফ্ফার, অ্যাড. আব্দুর রহিমের পুত্র আনোয়ার জাহিদ তপন প্রমুখ। সভা পরিচালনা করেন জেলা নাগরিক কমিটির যুগ্ম সদস্য সচিব আলী নুর খান বাবলু।

আলোচনা সভার বক্তারা অ্যাড. আব্দুর রহিমের সংগ্রামী জীবনের উপর আলোকপাত করে বলেন, তিনি ভাষা আন্দোলন থেকে শুরু করে সাতক্ষীরার দেবহাটা-কালিগঞ্জের ভূমিহীন আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। তার দক্ষ নেতৃত্বের কারণে সেই ভূমিহীনরা আজ সরকারি খাসজমি বন্দোবস্ত পেয়ে নিজেদের পায়ে দাড়ানোর সুযোগ পেয়েছেন। বক্তারা বলেন, সেই আন্দোলনের ধারাবাহিকতা বজায় থাকলে আজ আরো বহু ভূমিহীন গরীব মানুষের ভাগ্যের পরিবর্তন করা সম্ভব হতো।

বক্তারা বর্তমানে সাতক্ষীরা প্রেসক্লাব, আইনজীবী সমিতিসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনে বিরাজমান সংকটের কথা উল্লেখ করে আরো বলেন, সংকট কেন সৃষ্টি হয়েছে তা কেউ বলছেন না। সত্য কথাটা লুকিয়ে রাখছেন। কিন্তু অ্যাড. আব্দুর রহিমের মতো মানুষ থাকলে তিনি ঠিকই মুখের উপর বলে দিতেন অপ্রিয় সত্য কথাটা। এজন্যই আব্দুর রহিমের মতো মানুষের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বক্তারা বর্তমান প্রজন্মকে তার সংগ্রামী জীবন থেকে শিক্ষা নেওয়ার আহবান জানান।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!