মঙ্গলবার , ২৪ অক্টোবর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরা উপকূলে রোদ-বৃষ্টির খেলা, ঝুঁকিপূর্ণ বাঁধ নিয়ে আতংক!

প্রতিবেদক
the editors
অক্টোবর ২৪, ২০২৩ ৩:২৯ অপরাহ্ণ

বিলাল হোসেন: ‘ঘূর্ণিঝড়ের কথা শুনলেই গাবুরার মানুষ আৎকে ওঠে। কারণ নদীর পানি বাড়লেই বাঁধ ভেঙে প্লাবনের শংকা তৈরি হয়। এই মুহূর্তে গাবুরা ইউনিয়নের গাবুরা-২, গাবুরা-৩ ও লেবুবুনিয়া পয়েন্টে বেড়িবাঁধ বেশ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এছাড়া পাঁচটি পয়েন্টে বাঁধ নির্মাণে মেগা প্রকল্পের কাজ চলছে। ঘূর্ণিঝড় হামুনের তেমন প্রভাব এখানে পড়বে না, তবে জলোচ্ছ্বাসের শংকা রয়েছে বলে আবহাওয়া বার্তায় জানানো হয়েছে। এখানে সকাল থেকে কখনো বৃষ্টি, কখনো রৌদ্র বের হচ্ছে। কখনো আকাশ গুমোট হয়ে থাকছে। আমরা সব সাইক্লোন শেল্টার খুলে রেখেছি। মানুষ উদ্বিগ্ন!’

মঙ্গলবার (২৪ অক্টোবর) ঘূর্ণিঝড় হামুনের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের চেয়ারম্যান জিএম মাসুদুল আলম এভাবেই তার এলাকার পরিস্থিতি তুলে ধরেন।

শুধু গাবুরা ইউনিয়ন নয়, শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ, পদ্মপুকুর, কৈখালী, গোলাখালীসহ পার্শ¦বর্তী অনেক এলাকার বেড়িবাঁধের অবস্থা খুবই নাজুক। এছাড়া আশাশুনি উপজেলার প্রতাপনগর, শ্রীউলা, আনুলিয়া ও আশাশুনি সদরের বিভিন্ন স্থানে বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে জেলার শ্যামনগর ও আশাশুনি উপজেলার কপোতাক্ষ, খোলপেটুয়া ও চুনা নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। এতে করে বেড়িবাঁধ ভেঙে যাওয়ার আতংকে রয়েছেন উপকূলবাসী।

মুন্সীগঞ্জের বিলাল হোসেন জানান, উপকূলের বিভিন্ন জায়গায় ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে সকলে আতংকে রয়েছে। কারণ ঝড় জলোচ্ছ্বাস আসলে শ্যামনগর উপকূলে কিছু না কিছু প্রভাব পড়েই।

শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন জানান, ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় উপজেলার ১৬৩টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছ। এছাড়া পর্যাপ্ত পরিমান শুকনা খাবার মজুদ রাখা রয়েছে। জানমালের নিরাপত্তার জন্য দুই হাজার ৮শ সিপিপি সদস্য ও দুই হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের শ্যামনগরে কর্মরত এসডিও জাকির হোসেন জানান, শ্যামনগরে ৩৬০ কিলোমিটারের মত বেড়িবাঁধ আছে। এর মধ্যে ৫টি পয়েন্ট বেশ ঝুঁকিপূর্ণ। এছাড়া বেশ কিছু এলাকায় ঝুঁকিপূর্ণ পয়েন্টে কাজ চলছে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-২ এর নির্বাহী প্রকৌশলী আশিকুর রহমান বলেন, পাউবো-২ এর আওতাধীন বেড়িবাঁধগুলোর ভিতরে ২৯৩ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ। তবে, আমরা পর্যাপ্ত জিও ব্যাগ মজুদ করে রেখেছি। যদি কোনো দুর্ঘটনা ঘটে তাহলে তৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মো. সালাউদ্দিন জানান, পাউবো-১ এর আওতায় ৩৮০ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে তিন কিলোমিটার অত্যন্ত ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে, বড় ধরনের দুর্যোগ না এলে বাঁধ ভাঙার সম্ভাবনা নেই।

এদিকে, সাতক্ষীরা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী বলেন, সাতক্ষীরা উপকূলে ঘূর্ণিঝড় হামুন সরাসরি আঘাত হানার সম্ভাবনা কম। তবে এর প্রভাবে উপকূলীয় এলাকায় ৩-৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় হামুনের সম্ভাব্য প্রভাব মোকাবেলায় জরুরী সভা করেছে সাতক্ষীরা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বেলা ১২টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক হুমায়ুন কবীরের সভাপতিত্বে সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসানসহ উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ এবং জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক হুমায়ুন কবীর জানান, সাতক্ষীরার উপকূলীয় শ্যামনগর ও আশাশুনির তিন শতাধিক সাইক্লোন শেল্টার ও পাঁচ হাজারের বেশি সিপিপি সদস্য প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিস, পাউবো, স্বাস্থ্য বিভাগসহ কুইক রেসপন্স রিলেটেড দপ্তরগুলো সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। পর্যাপ্ত শুকনা খাবার মজুদ রয়েছে। ঘূর্ণিঝড় হামুনের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় যাবতীয় প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!