বৃহস্পতিবার , ৫ অক্টোবর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ৩ সিনেমা

প্রতিবেদক
the editors
অক্টোবর ৫, ২০২৩ ৬:৩১ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক: শুরু হয়েছে বুসান চলচ্চিত্র উৎসব। এতে ঢালিউডেরও অর্থাৎ ঢাকাই চলচ্চিত্রের ৩ সিনেমা দেখানে হবে। দক্ষিণ কোরিয়ার বুসান শহরে প্রতিবছর অনুষ্ঠিত হওয়া এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব বুসান চলচ্চিত্র উৎসব। ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ উৎসবটি ১৩ অক্টোবর পর্যন্ত চলবে।

বুসান উৎসবে এ বছর নির্বাচিত হয়েছে বাংলাদেশের ৩টি সিনেমা। এর মধ্যে নিউ কারেন্ট কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী- দ্য রেসলার’ ও বিপ্লব সরকারের সিনেমা ‘আগন্তুক’। দুটি সিনেমাই দেখানো হবে ১১ অক্টোবর।

এ ছাড়া এশিয়ার প্রতিষ্ঠিত চলচ্চিত্র নির্মাতাদের জন্য ‘জিসোক’ বিভাগে জায়গা করে নিয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’।

নিউ কারেন্ট কম্পিটিশন বিভাগে জায়গা করে নেওয়া ‘বলী- দ্য রেসলার’ সিনেমাটি ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানের সিনেমা। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, শাহেদ আলী। সরকারি অনুদানের এ সিনেমার প্রযোজক পিপলু আর খান।

সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সিনেমাটির পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী বলেন, ‘গত বছরের এপ্রিল-মে মাসে সিনেমাটির টানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। তারও আগে লম্বা সময় নিয়ে চলেছে সিনেমার অডিশন। চট্টগ্রাম ও ঢাকার মঞ্চের একদল নবীন প্রতিভাবান শিল্পী কাজ করেছেন এ সিনেমায়। এ বছরের শেষে সিনেমাটি প্রেক্ষাগৃহে আসতে পারে।’

এ বিভাগের দ্বিতীয় সিনেমা ‘আগন্তুক’। নির্মাণ করেছেন বিপ্লব সরকার। চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে কাজল নামে ১০ বছরের এক বালককে ঘিরে। মা ও অসুস্থ দাদিকে নিয়ে কাজলদের সংসার। অনেক দিন ধরে নিখোঁজ কাজলের বাবা হঠাৎ একদিন ফিরে এলে শুরু হয় টানাপড়েন। একটি পরিবারের সম্পর্কগুলোর দ্বান্দ্বিকতা খুব সূক্ষ্মভাবে দেখানো হয়েছে আগন্তুক চলচ্চিত্রে।

এ প্রসঙ্গে প্রথিতযশা অভিনেত্রী ফেরদৌসী মজুমদার বলেন, ‘আগন্তুক অত্যন্ত সাহসী একটি প্রযোজনা। খুবই সময়োপযোগী গল্প এ চলচ্চিত্রে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রগুলো থেকে এর নির্মাণশৈলীও একেবারে আলাদা। প্রযোজক, পরিচালক ও কলাকুশলীদের প্রতি আমার শুভকামনা রইল।’

অন্যদিকে এশিয়ার প্রতিষ্ঠিত চলচ্চিত্র নির্মাতাদের জন্য ‘জিসোক’ বিভাগে জায়গা করে নেওয়া মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমাটি দেখানো হবে ৭ অক্টোবর। সিনেমায় একজন নামকরা অভিনেত্রী এবং একজন নির্মাতার গল্প বলবেন মোস্তফা সরয়ার ফারুকী।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়। দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতোমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালেন্ডারে একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

নিউ কারেন্ট কম্পিটিশন বিভাগে বাংলাদেশি সিনেমা ছাড়াও জাপান, চীন, কোরিয়া, সিঙ্গাপুর, ফ্রান্স, থাইল্যান্ড, ভারতের আরও ১০টি সিনেমা রয়েছে। যেখান থেকে দুটি সিনেমাকে সেরা নির্বাচিত করা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!