সোমবার , ৯ অক্টোবর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নিতে জাপানের পথে অনন্যা

প্রতিবেদক
the editors
অক্টোবর ৯, ২০২৩ ৭:২৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতা ‘মিস ইন্টারন্যাশনাল ২০২৩’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন প্রতিশ্রুতিশীল ফ্যাশন মডেল ফারজানা ইয়াসমিন অনন্যা। দিন কয়েক আগেই রাজধানীর লেকশোর হোটেল অনুষ্ঠিত চূড়ান্ত আঞ্চলিক প্রতিযোগিতায় ‘মিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ ২০২৩’ এর মুকুট উঠেছে তার মাথায়।

জাপানের টোকিওতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মিস ইন্টারন্যাশনাল’ এর গ্র্যান্ড ফিনালে। এ বৈশ্বিক সৌন্দর্য প্রতিযোগিতার ৬১তম আসর বসতে যাচ্ছে এবার। তাতে বিভিন্ন দেশের রূপসীদের বিপক্ষে লড়বেন অনন্যা। প্রতিযোগিতার অফিশিয়াল ওয়েবসাইটে অন্যান্য প্রতিযোগীর পাশাপাশি ফারজানা ইয়াসমিন অনন্যার ছবি ও তথ্য ইতোমধ্যেই প্রকাশ পেয়েছে।

গ্র্যান্ড ফিনালেতে অংশ নিতে সোমবার (৯ অক্টোবর) জাপানের উদ্দেশে দেশ ছাড়বেন তিনি। এর আগে দুপুরে ঢাকাস্থ জাপান দূতাবাসে বাংলানিউজের সঙ্গে কথা হয় ফারজানা ইয়াসমিনের। এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও তার স্ত্রী টোমোমি ইওয়ামা উপস্থিত থেকে তাকে শুভেচ্ছা জানান।

এবার বিশ্বমঞ্চে প্রায় ৮০টি দেশের প্রতিযোগীর সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন ফারজানা ইয়াসমিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগে স্নাতকোত্তরের এ শিক্ষার্থী বলেন, মিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি। এবার আমি মিস ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন হয়ে দেশকে রিপ্রেজেন্ট করার সুযোগ পেয়েছি। এটা আমার জন্য সত্যিই অনেক আনন্দের এবং আমি খুবই উচ্ছ্বসিত। এ অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। বিশ্বমঞ্চে আমাকে আমার নিজ নামে ডাকবে না, বাংলাদেশ বলে ডাকবে। এ অনুভূতি সারাজীবন মনে রাখার মতো। তাছাড়া আমি প্রথম সেখানে বাংলাদেশ থেকে প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছি। আমি মনে করি, এটাও একটা ইতিহাস। আমি জানি, আমার সামনে অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কিন্তু আমি দৃঢ় প্রতিজ্ঞ। আমি আমার লক্ষ্য অর্জনের জন্য সবকিছু করব। আমি বিশ্বাস করি, আমি আমার দেশের জন্য গৌরব বয়ে আনতে পারব।

যশোরের মেয়ে ফারজানা ইয়াসমিন অনন্যা বলেন, ইনডিভিজুয়ালিটি, গুড উইল, শান্তির বার্তা, কালচারাল এক্সচেঞ্জ- এ মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত এ প্রতিযোগিতায় আমি বাংলাদেশের সংস্কৃতিকে সর্বোচ্চভাবে তুলে ধরার চেষ্টা করব। বিশ্বের ৮০টি দেশের প্রতিযোগীরা তাদের সংস্কৃতি উপস্থাপন করবে। আমিও তাদের কাছ থেকে অনেক কিছু শিখব। আমি সাত বছর ধরে সামাজিক কাজ করছি। আমি মনে করি, এ অভিজ্ঞতাও আমার কাজে লাগবে। আমি বিশ্বাস করি, আমার প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশকে প্রতিযোগিতায় ভালো অবস্থানে নিয়ে যেতে পারব।

এছাড়া আমি বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরার জন্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। আমি জানি, এটি একটি কঠিন কাজ, তবে আমি আমার সেরাটা দেব। আমি বিশ্বাস করি, বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি বিশ্বের মানুষের কাছে একটি নতুন দৃষ্টিকোণ সৃষ্টি করবে। আমি প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে বিশ্বের কাছে আরও বেশি পরিচিত করতে চাই। আমি আশা করি, আমার প্রতিযোগিতা থেকে বাংলাদেশের সংস্কৃতির প্রতি বিশ্বের মানুষের আগ্রহ আরও বাড়বে বলেও মন্তব্য করেন ফারজানা ইয়াসমিন অনন্যা।

ফারজানা বলেন, জাপান একটি সমৃদ্ধ সংস্কৃতির দেশ। তাদের সংস্কৃতির অনেক কিছু আমাদের শেখার আছে। আমি জাপানে গিয়ে জাপানি সংস্কৃতি সম্পর্কে জানতে ও শিখতে চাই। জাপান একটি শান্তিপ্রিয় দেশ। তাদের সংস্কৃতিতে শান্তির প্রচার আমাদের জন্য অনেক কিছু শিক্ষা দিতে পারে। জাপানে আমাদের সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরতে পারি। আমি বিশ্বাস করি, জাপান বাংলাদেশ কালচারাল এক্সচেঞ্জ দুদেশের মধ্যে সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগে পড়াশোনা করে মিস ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায়- এ বিষয়ে ফারজানা বলেন, আমি উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগে পড়াশোনা করি। এ বিভাগে পড়াশোনা করে আমি জেনেছি যে নারীরা সমাজে অনেক বৈষম্যের শিকার হয়। আমি এ বৈষম্য দূর করার জন্য কাজ করতে চাই। মিস ইন্টারন্যাশনাল প্রতিযোগিতা একটি বিশ্বব্যাপী প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমি নারী ও লিঙ্গ বৈষম্য সম্পর্কে আমার জ্ঞান ও দৃষ্টিভঙ্গি বিশ্বের কাছে তুলে ধরতে চাই। আমি বিশ্বাস করি, এ প্রতিযোগিতা আমার জন্য একটি সুযোগ, যেখানে আমি নারীদের অধিকার এবং সুযোগের জন্য, কাজ করার জন্য বিশ্ব নেতাদের কাছে আমার কথা বলার সুযোগ পাব।

এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, আমি খুবই আনন্দিত যে বাংলাদেশ থেকে মিস ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায় ফারজানা ইয়াসমিন অংশগ্রহণ করছেন। সাংস্কৃতিক দিক থেকে বাংলাদেশের এবং জাপানের সমৃদ্ধ ইতিহাস আছে। জাপানের বিভিন্ন কমিক, কার্টুনের প্রতি বাংলাদেশের অনেক মানুষের আগ্রহ আছে। বর্তমানে বাংলাদেশি তরুণরাও জাপানি ভাষা শিখতে অত্যন্ত আগ্রহী। জাপান যেমন বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে সাহায্য করছে, ঠিক তেমনি জাপানি তরুণরা বাংলাদেশে এসে দক্ষ মানবসম্পদ তৈরিতেও গুরুত্বপূর্ণ রাখছে এবং কাজ করছে। আমি জাপান ও বাংলাদেশের এ তরুণদের আরো উৎসাহিত করি, যারা আমাদের উন্নয়নে এবং দুদেশের সম্পর্ক আরো মজবুত করতে কাজ করছেন। সেদিক থেকে ফারজানা ইয়াসমিন এ প্রতিযোগিতায় অনেক ভালো করবে বলেই আমি প্রত্যাশা করি। এছাড়া প্রয়োজন অনুযায়ী আমরা তাকে সাহায্য করতেও আগ্রহী।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগে স্নাতকোত্তর করছেন যশোরের মেয়ে অনন্যা। এর আগে ‘মিস ইউনিভার্স বাংলাদেশে’ ২০২১ এ তিনি প্রথম রানার্স আপ নির্বাচিত হয়েছিলেন। পাশাপাশি মডেলিং করছেন। অনন্যা জানান, দেশকে রিপ্রেজেন্ট করার অনেক বেশি ইচ্ছা তার মধ্যে। এ কারণে তিনি এ ধরনের প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। অনন্যা বলেন, এবার আমি চ্যাম্পিয়ন হয়ে দেশকে রিপ্রেজেন্ট করার সুযোগ পেয়ে খুবই উচ্ছ্বসিত।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!