সোমবার , ২৭ মার্চ ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নদীভাঙন, অপরিকল্পিত মৎস্য চাষ: খাওয়ার পানির সংকটে শ্যামনগর উপকূল

প্রতিবেদক
the editors
মার্চ ২৭, ২০২৩ ১১:১১ পূর্বাহ্ণ

বিলাল হোসেন: প্রতিনিয়ত নদীভাঙন ও অপরিকল্পিত মৎস্য চাষে শ্যামনগর উপকূল হারাচ্ছে মিষ্টি পানির উৎস ও কৃষিজমি, বাড়ছে লবণাক্ততা। সুপেয় পানির খোঁজে প্রতিদিন তিন-চার কিলোমিটার পাড়ি দিতে হচ্ছে নারীদের। নানা ধরনের ঝুঁকিতেও পড়ছেন তারা। এদিকে উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরায় নতুন করে নদীভাঙন দেখা দিয়েছে। এতে আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, দেশের উপকূলবর্তী ১৯টি জেলায় প্রায় ৩ কোটি ৯০ লাখ মানুষের বসবাস। এর মধ্যে তিন কোটি মানুষই পানযোগ্য পানি সংগ্রহের সুযোগ পান না। দেড় কোটি মানুষ ভূগর্ভস্থ লবণাক্ত পানি পানে বাধ্য হচ্ছেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মতে, পানযোগ্য প্রতি লিটার পানিতে লবণের সহনীয় পরিমাণ ০ থেকে ১ হাজার মিলিগ্রাম। তবে দেশের উপকূলে প্রতিলিটার পানিতে রয়েছে ১ হাজার থেকে ১০ হাজার মিলিগ্রাম লবণের উপস্থিতি। উপকূলীয় জনগোষ্ঠীর জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে এর নেতিবাচক প্রভাব পড়ছে। তা মোকাবিলায় কয়েকটি মেগা প্রকল্প গ্রহণ করা হলেও তা বাস্তবায়নের গতি খুবই ধীর। বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের পরিচালক ও সমাজকর্মী মোহন কুমার ম-ল জানান, নদীভাঙন, বন্যা, চিংড়ি চাষ, ভূগর্ভস্থ পানির লবণাক্ততার কারণে গত কয়েক বছরে সুন্দরবন এলাকায় সুপেয় পানির সংকট বেড়েছে। সুন্দরবন উপকূলে ৭৩% পরিবার সুপেয় পানি থেকে বঞ্চিত বা খারাপ পানি খেতে বাধ্য হয়। জীবিকা দুর্বলতা সূচক এবং পানিসম্পদ সূচকে সবচেয়ে ওপরে রয়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলা।

গত ৩৫ বছরে উপকূলীয় অঞ্চলে লবণাক্ততা বেড়েছে ২৬ শতাংশ। সমুদ্র থেকে স্থলভাগের অনেক ভেতরে প্রবেশ করেছে লবণাক্ত পানি। ফলে মানুষ পানি ও খাবারের সঙ্গে তুলনামূলক বেশি লবণ গ্রহণে বাধ্য হচ্ছেন। এতে এই অঞ্চলের মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, উপকূলীয় অঞ্চলের মানুষের উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়েছে। গবেষণায় দেখা গেছে, লবণাক্ত এলাকায় গর্ভবতী মায়েদের প্রি-একলাম্পশিয়া ও উচ্চ রক্তচাপের হার ৬.৮%-৩৯.৫% বেড়েছে। নারীদের জরায়ু সংক্রমণ বেড়েছে আশঙ্কাজনকভাবে। নিরাপদ পানি সংগ্রহে নারীকে প্রতিদিন পাড়ি দিতে হয় মাইলের পর মাইল। এতে নষ্ট হয় তাদের কর্মঘণ্টা। অনিরাপদ অবস্থায় থাকে তাদের শিশুরা। এমনকি যৌন হয়রানির শিকারও হন তারা।

খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ডিসিপ্লিনের (বিভাগ) অধ্যাপক দিলীপ কুমার দত্ত মনে করেন, কেবল সুপেয় পানির অভাবে উপকূলের মানুষ এলাকা ছাড়বে। ক্রমবর্ধমান দুর্যোগ, কর্মসংস্থানের অভাব, সুপেয় পানির সংকট, কৃষিকাজ সংকুচিত হওয়াসহ নানা কারণে উপকূল থেকে অভিবাসন বেড়েছে। ২০০১ থেকে ২০১১ পর্যন্ত সারা দেশে জনসংখ্যা বৃদ্ধির হার ১.৩৭% থাকলেও ওই সময় উপকূলীয় এলাকায় পুরুষের সংখ্যা কমেছে।

শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তার হোসেন বলেন, শ্যামনগরের উপকূলে সুপেয় পানি সংকটে সরকারি-বেসকারি বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে কিছু বাস্তবায়নও হয়েছে।

এদিকে শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরার ৯নং সোরা দৃষ্টিনন্দন এলাকায় গতকাল রবিবার ভোর থেকে নদীভাঙন শুরু হয়। এটি বড় হতে হতে ৩শ থেকে ও ৫শ ফুটের মতো এলাকা ভেঙে যায়। স্থানীয়রা বলছেন, দ্রুত এই ভাঙন রোধের কাজ শুরু না হলে তাদের আবারও নদীর পানিতে ভাসতে হবে। এ ভাঙন দিয়ে লোকালয়ে পানি প্রবেশ করলে বহু সুপেয় পানির উৎস নষ্ট হয়ে যাবে।

পানি উন্নয়ন বোর্ডের স্থানীয় এসডিও জাকির হোসেন জানান, ভাঙনকবলিত এলাকায় আগেই কাজের টেন্ডার দেওয়া হয়েছে, ঠিকাদার পাওয়া গেলে কাজ শুরু হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!