বৃহস্পতিবার , ৯ নভেম্বর ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

হাত বদলে সবজির দামে রদ বদল, বঞ্চিত চাষী, চাপ ভোক্তার ঘাড়ে

প্রতিবেদক
the editors
নভেম্বর ৯, ২০২৩ ৩:৪৮ অপরাহ্ণ

স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর: যশোর জেলাকে সবজির জোন বলা হয়। চাহিদার তুলনায় বেশি সবজি উৎপাদন হওয়ায় যশোরের সবজি যায় সারাদেশে। কাক ডাকা ভোরে চাষীরা তড়িঘড়ি করে যেমন ক্ষেত থেকে তরতাজা সবজি সংগ্রহ করে মোকামে নিয়ে আসেন, তেমনি দেশের বিভিন্ন অঞ্চলের পাইকারী ব্যবসায়ীরা ছুঁটে আসেন সবজি কিনতে।

বলছিলাম, যশোর শহরতলী থেকে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত সাত মাইল সবজি মোকামের কথা। এটি এই অঞ্চলের সবচেয়ে বড় সবজির মোকাম। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় এই মোকামে সবজি ক্রয়-বিক্রয় হয় বেশি। তাছাড়া শীতের শুরুরে সবজির উৎপাদনও বেশি হচ্ছে।

তবে, চাষীদের দাবি তারা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। সবজি উৎপাদনে যে ব্যয় হয় সেই অনুপাতে পাইকারদের কাছ থেকে মূল্য পাচ্ছেন না তারা।

এদিকে, পাইকাররা বলছেন, বর্তমানে সবজির উৎপাদন বেশি। তাছাড়া চলমান অবরোধ-হরতালে পরিবহন খরচ বেশি পড়ছে। এমনকি স্বাভাবিকের চেয়ে ২ গুণ বেশি পরিবহন বাবদ ব্যয় হচ্ছে। এ কারণে তারা কিছুটা কম দামে সবজি ক্রয় করে সকল খরচ বাদ দিয়ে সামান্য মুনাফায় সবজির পরবর্তী হাত বদল করছেন। এই হাত বদলেই সবজির দাম দুই গুন বাড়ছে। আর সেই চাপ গিয়ে পড়ছে ক্রেতা সাধারণের উপর। ভোক্তাদের বাড়তি দামে কিনতে হচ্ছে সবজি। সবজির এই হাত বদলে পাইকারি ক্রেতাদের ভাগ্যবদল হলেও চাষীরা ন্যায্য দাম না পেয়ে কোণঠাঁসা হয়ে পড়ছেন।

বৃহস্পতিবার যশোরের সাত মাইল বাজার ঘুরে দেখা গেছে, বেগুন, মুলা, পটল, সিম, বরবটি, মিষ্টি কুমড়া, ফুলকপি, বাঁধাকটি, লাউসহ বিভিন্ন মৌসুমী সবজির সমারোহ। এই সব সবজির মান ভেদে পাইকারি বাজার দর ১৫ থেকে ৩০ টাকা কেজি। পাইকারি বিক্রির সময় ৪২ কেজিতে মণ হিসাব করা হয়। অথচ এই সব সবজি খোলা বাজারে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। অর্থাৎ সবজির হাত বদলে প্রায় দুইগুণ দাম বৃদ্ধি পাচ্ছে।

ইউনুচ আলী নামের এক চাষী বলেন, সবজি উৎপাদন করতে যে খরচ হচ্ছে, সে অনুপাতে দাম পাচ্ছি না। ফলে মৌসুম শেষে হিসাব থাকছে লসের কোটায়।

মকবুল হোসেন নামে এক পাইকারী ক্রেতা জানান, অবরোধ হরতালে পরিবহন সংকট দেখা দিয়েছে। পণ্য পরিবহনে বাড়তি খরচ বহন করতে হচ্ছে। পরিবহন খরচ, মুজুরি বাদ দিয়ে সামান্য লাভে তারা পণ্য বিক্রি করছেন।

সাত মাইল কাঁচা সবজির হাটের ইজারাদার প্রতিনিধি আব্দুস সুবহান বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে সবজির বড় চালান দূর দূরন্তে আনা নেওয়া করা ঝুঁকিপূর্ণ। চাষীরা ন্যায্য মূল্য পেত যদি পরিবহন খরচ স্বাভাবিক থাকতো।

এদিকে, অনেকের মতে পাইকারি বাজারে ছোট ছোট সিন্ডিকেট গড়ে উঠেছে। যারা সিন্ডিকেট করে কম দামে সবজি ক্রয় করে বাড়তি দামে বিক্রি করছেন। বাজার মনিটরিং জোরদার করলে এই সমস্যার সমাধান হবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!