শুক্রবার , ২৬ মে ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

রসালো তাল শাঁসে গরমের প্রশান্তি

প্রতিবেদক
the editors
মে ২৬, ২০২৩ ৮:০০ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায় অপূর্ব: গরমের দিনে কচি তালের শাঁস দেখলে কার না জীভে জল আসে? যেমন রসালো তেমনি সুস্বাদু! তীব্র দাবদাহে তালের শাঁস যেন প্রাণ জুড়ায় মানুষের। তাইতো গ্রীষ্মের এই ফলের চাহিদা মেটাতে সাতক্ষীরা শহরের মোড়ে মোড়ে তালের শাঁস বিক্রির হিড়িক পড়েছে।

যদিও দাম নিয়ে অস্বস্তি রয়েছে ক্রেতা সাধারণের মধ্যে। চলতি মৌসুমে তাল শাঁসের দাম এতোটাই বেশি যে তা যেন নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে।

দেখা গেছে, সাতক্ষীরা শহরের পোস্ট অফিস মোড়, ডাক বাংলা মোড়, নারকেলতলা, আমতলা, ডে নাইট কলেজ মোড়, ইটাগাছা হাটের মোড়, পুরাতন সাতক্ষীরাসহ শহরের আরও বেশ কয়েকটি স্থানে তালের শাঁস বিক্রি হচ্ছে। অনেক জায়গায় তালের শাঁস কিনতে সিরিয়ালে দাড়িয়ে আছেন অনেকে। আবার অনেকে দাম শুনে চলে যাচ্ছেন।

এসব জায়গায় তালের শাঁস ২ টাকা থেকে ৩ টাকা, আবার ৪ টাকাও বিক্রি হচ্ছে কোথাও কোথাও।

সাতক্ষীরার সুলতানপুর বড়বাজারে ঢুকতেই দিবানৈশ কলেজের সামনে এক তাল ব্যবসায়ীকে তালের শাঁস বের করতে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। সেখানে গ্রীষ্মের তপ্ত দিনে রসালো এই ফলের স্বাদ নিতে শিশু-কিশোরদের আগ্রহের কমতি ছিল না।

এক ক্রেতা বলেন, এক পিস তালের শাঁসের দাম ৩টা হলে কী করে সম্ভব বলেন, চার জনের সংসার। চারজনের জন্য মাথাপিছু তিন পিস করে নিলেও ৩৬ টাকা খরচ।

বিক্রেতারা জানান, তাল শাঁসের কদর খুবই বেশি। গরমে এই ফল খেয়ে খুবই আরাম পাওয়া যায়। কিন্তু চাহিদার তুলনায় এটি খুবই কম পাওয়া যায়। কারণ তালের শাঁস এতোটাই প্রিয় যে সবাই বেশি বেশি খাইতে চায়। কিন্তু আমরা পর্যাপ্ত পরিমাণে দিতে পারি না কারণ তাল গাছের সংখ্যা খুবই কম।

তারা বেশি বেশি তাল গাছ লাগানোর আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!