সোমবার , ৩ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অনিন্দ্য আনিসুর রহিম || তানজির কচি

প্রতিবেদক
the editors
এপ্রিল ৩, ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ

অনিন্দ্য শব্দের অর্থ অনবদ্য, নিখুঁত, নিন্দার যোগ্য নহে এমন, সুন্দর, প্রশংসার যোগ্য, অনিন্দিত, অনিন্দনীয়, অব্যর্থ, অক্ষয়, নিন্দার ঊর্ধ্বে প্রভৃতি। এমন একটি শব্দ কারো নামের আগে বিশেষণ হিসেবে বসানো অনেক কঠিন একটি বিষয়। শব্দটি তার নামের আগেই বসতে পারে, যিনি নিষ্কলুষ। এমন মানুষ আমাদের সমাজে পাওয়াও কঠিন।

শব্দার্থ নিয়ে এমন গভীরভাবে কখনও না ভাবলেও একজন মহান মানুষের প্রয়াণে ভাবতে বাধ্য হয়েছিলাম। তার তুল্য কোনো শব্দই মাথায় আসছিল না। আর যখন এলো, তখন তার (আলোচ্য শব্দের) চেয়ে ভাল কোন শব্দ আর হতে পারে বলে মনে হয়নি।

যার জন্য এতো কথার অবতারণা তিনি হলেন মোঃ আনিসুর রহিম। যাকে অনিন্দ্য আনিসুর রহিম বা অনিন্দ্য আনিস বলে আখ্যায়িত করলে ভুল হবে না।

অতি সাধারণভাবে জীবনযাপনকারী ব্যক্তিত্ব মোঃ আনিসুর রহিম ছিলেন নির্লোভ, নিরহংকার ও প্রকৃতপক্ষে অসাম্প্রদায়িক চেতনায় বিশ^াসী একজন মানুষ। তিনি ছিলেন উদার, মহানুভব। মোঃ আনিসুর রহিম ছিলেন আর্থিকভাবে নিঃস্ব অসহায় মানুষের পরম বন্ধু ও শিশুবান্ধব ব্যক্তিত্ব।

অতি সাধারণভাবে জীবনযাপন করলেও মোঃ আনিসুর রহিম কোনো সাধারণ মানুষ ছিলেন না।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক, সাতক্ষীরা জেলা ভূমি কমিটির সভাপতি, সাতক্ষীরা প্রি-ক্যাডেট স্কুলের পরিচালক, দৈনিক পত্রদূত এর সম্পাদকম-লীর সভাপতি, রাজশাহী বিশ^বিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও সম্মিলিত সামাজিক আন্দোলনের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালনরত অবস্থায় তার প্রয়াণ ঘটেছে। এছাড়া তিনি উদীচী, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন, সাম্প্রদায়িক সম্প্রীতি কমিটি, জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, স্বদেশ, উত্তরণ, সুশীলনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে যুক্ত ছিলেন।

তিনি সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সাবেক সাধারণ সম্পাদক, আজাদী সংঘের সভাপতি, অধুনালুপ্ত দৈনিক সাতক্ষীরা চিত্রের সম্পাদক, দেবহাটার খান বাহাদুর আহসান উল্লাহ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সাতক্ষীরা জেলা কমিটির সাবেক সম্পাদক হিসেবে দায়িত্ব পালনসহ সাতক্ষীরা মহিলা কলেজ, পাটকেলঘাটা হারুণ অর রশিদ কলেজ ও সাতক্ষীরা দিবা নৈশ কলেজে শিক্ষকতা করেছেন। সক্রিয় অংশগ্রহণ করেছেন মহান মুক্তিযুদ্ধে।

যার ব্যক্তি ও কর্মজীবনের অতি সংক্ষিপ্ত বর্ণনা দিতে গেলে ১২২টি শব্দ লাগে, আর যাই হোক তাকে সাধারণ মানের মানুষ বললে চরম ভুল হবে।

কিন্তু, এটাই সত্য যে, বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী হলেও তার জীবনাচরণ দেখে তা বোঝার উপায় ছিল না।

মোঃ আনিসুর রহিমের ব্যক্তি ও কর্মজীবনের নিয়মিত অনুশীলনগুলোর দু’একটি উদাহরণ না দিলে লেখাটির সার্থকতা আসবে না, লেখক হিসেবে দায়বদ্ধ থাকতে হবে।

লেখাটি শুরুর কিছু পরে এসেই লিখেছি মোঃ আনিসুর রহিম ছিলেন প্রকৃতপক্ষে অসাম্প্রদায়িক চেতনায় বিশ^াসী। এই লাইনে ‘প্রকৃতপক্ষে অসাম্প্রদায়িক চেতনা’ শব্দগুলো ব্যবহারের বিশেষ কারণ রয়েছে।

শব্দগুলো মোঃ আনিসুর রহিমের ক্ষেত্রে বিশেষভাবে প্রযোজ্য। কারণ তিনি জাতি, ধর্ম, বর্ণ, সম্প্রদায়, পদবী (কর্মস্থল)- কোনো কিছুতেই মানুুষের সাথে আচরণগত পার্থক্য করতেন না। তার কাছে জেলার প্রধান কর্মকর্তাও যেমন সম্মানের ছিল, একজন রিক্সাওয়ালাও তেমন সম্মানের ছিল। রিক্সাওয়ালা বা দিনমজুরের কাজও তার কাছে মহান ছিল। সমাজের যেসব পেশাকে আমাদের মতো সাধারণ মানুষ ঘৃণার চোখে দেখে, মোঃ আনিসুর রহিমের চোখে সেসব পেশা ছিল মহান। তিনি বিশ^াস করতেন, বিদ্যমান সমাজ ব্যবস্থার জন্য পেশাগুলো অপরিহার্য। এজন্য সমাজের উচ্চস্তর বা নি¤œস্তর- কোনোখানেই তার আচরণে পার্থক্য দেখা যায়নি।

আরও একটি বিশেষ বিষয় রয়েছে তার চারিত্রিকগুণে।

বিদ্যমান সমাজে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী বলে নিজেদের পরিচিত করে তোলার প্রচেষ্টাকারীদের মধ্যে বিশেষ কিছু বিষয় আমাকে ভাবিয়ে তোলে। যেমন- এদের মধ্যে কেউ কেউ আছেন, যারা দাড়ি টুপিওয়ালা লোক দেখলে নাক সিটকায়। আবার, এমন অনেকে আছেন- যারা তিলক, ধুতি পাঞ্জাবি বা গেঞ্জি পরা লোক দেখলেই অপ্রয়োজনীয় মন্তব্য করে বসেন।

আবার, এমন অনেকে আছেন- যারা বাংলাদেশে সভা সেমিনারে বক্তৃতায় নিজেদের অসাম্প্রদায়িক ব্যক্তিত্বের পরিচয় ঘটনানোর চেষ্টা করেন, কিন্তু প্রতিবেশী দেশের চরম মৌলবাদী রাজনৈতিক দলকে সমর্থন করেন।

আবার, এমন অনেকে আছেন- যারা প্রগতিশীলতার বহিঃপ্রকাশ ঘটানোর নামে অন্তরে চরম সামন্তবাদ ধারণ করেন।

আবার, এমন অনেকে আছেন- যারা নিজেরা অসাম্প্রদায়িক সমাজ গড়ে তোলার পক্ষে বক্তব্য দেন এবং ধর্মীয় সংগঠনের নেতা। কিন্তু অন্য ধর্মীয় সংগঠনের নেতারা অসাম্প্রদায়িক নয় বা হতে পারবে না বলে বিশ্বাস করেন।

উপরিউল্লিখিত বিষয়গুলো ‘অসাম্প্রদায়িক’ শব্দটিকে কুলষিত করছে কি না তা সংশ্লিষ্টরা ভেবে দেখবেন বলে আশা করি।
মোঃ আনিসুর রহিম ছিলেন এদের ব্যতিক্রম, প্রকৃতপক্ষে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। তার কাছে ‘মানুষ’ সত্ত্বা ছিল সর্বঊর্ধ্বে। তিনি বেশভুষা, ধর্ম, বর্ণ, সম্প্রদায়, পদবী দেখে মানুষকে বিবেচনা করতেন না।

মোঃ আনিসুর রহিম ছিলেন উদার, মহানুভব ও শিশু বন্ধু হিসেবে খ্যাত। ছিলেন নির্লোভ, নিরহংকার। ব্যক্তিজীবনে তিনি যে কত সংখ্যক মানুষকে কর্মসংস্থান করে দিয়েছেন, ব্যক্তিগত অর্থে ভ্যান-রিক্সা ও গরু-ছাগল কিনে দিয়েছেন, অফেরতযোগ্য নগদ অর্থ দিয়েছেন তা অপরিমেয়। বিষয়টি তার একান্ত কাছের বা পরিবারের সদস্যরা ব্যতীত অন্যদের অজানা। এসব কিছু তিনি কখনই প্রচারে আনেননি। আনতে চাইতেন না। এমনকি কাউকে আগ্রহ করে জানানোরও প্রয়োজন মনে করতেন না। অথচ তিনি নিজেই অধুনালুপ্ত দৈনিক সাতক্ষীরা চিত্রের সম্পাদক ছিলেন। ছিলেন দৈনিক পত্রদূতের সম্পাদকম-লীর সভাপতিও। কিন্তু বর্তমান সমাজ ব্যবস্থায় মানুষের সেলিব্রেটি হওয়ার প্রধান মাধ্যমই হলো ‘বিতরণ ও তার প্রচারণা’।

সাতক্ষীরা প্রি-ক্যাডেট স্কুল ছিল মোঃ আনিসুর রহিমের প্রাণের প্রতিষ্ঠান। স্বাভাবিকভাবেই কিন্ডার গার্টেন স্কুল বা সাধারণ মানুষের ভাষায় কেজি স্কুলে নিম্নবিত্ত শ্রেণীর মানুষ বা নিম্ন আয়ের পরিবারের শিশুরা আর্থিক অসঙ্গতির কারণে ভর্তির সুযোগ পায় না। কিন্তু সাতক্ষীরা প্রি-ক্যাডেট স্কুল এক্ষেত্রে ব্যতিক্রম। স্কুলটিতে মোঃ আনিসুর রহিম নিম্নবিত্ত শ্রেণীর মানুষ বা নিম্ন আয়ের পরিবারের শিশুদের জন্য বিশেষ সুযোগ সুবিধা দিয়ে অধ্যয়নের সুযোগ দিতেন, এমনকি তিনি স্কুল থেকে প্রাপ্ত নিজের পারিশ্রমিকও দরিদ্র শিশু শিক্ষার্থীদের কল্যাণে ব্যয় করতেন। তিনি সবসময়ই শিশুদের সাথে মিশতে, কথা বলতে পছন্দ করছেন। শিশুদের পেলে ‘আমরা করবো জয়’ গেয়ে মাতাতেন গোটা পরিবেশ। শিশুদের বন্ধু হয়ে উঠতে তার সময়ই লাগতো না।

সমাজের শীর্ষস্থানীয় মানুষ বা প্রশাসনের শীর্ষকর্তা ব্যক্তিদের সাথে ওঠাবসা থাকলেও কিংবা রাজনৈতিক দল, নাগরিক সংগঠন বা প্রেসক্লাবের মতো প্রতিষ্ঠানের শীর্ষপদে থেকে নেতৃত্ব দিলেও ‘ইগো’ তাকে কখনও স্পর্শ করতে পারেনি। একইভাবে নিজ কর্মস্থল বা নিজের প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীরাও ছিলেন তার প্রাণ। নিজের প্রতিষ্ঠানের সর্বনিম্ন স্তরের কর্মচারীর সাথেও তার সম্পর্ক ছিল ঘনিষ্ঠ। তার সহকর্মী, স্বজন কিংবা সমালোচকরা যখন শুধুমাত্র ইগোয় ভর করে নিজেদেরকে বড় করে জাহির করার চেষ্টা করেছেন, তখন তিনি হাসির ছলেই তাদের ভুল ভাঙানোর চেষ্টা করেছেন। প্রতিউত্তরে কখনও নিজেকে বড় করে জাহির করার চেষ্টা করেননি। শত বাধা বিপত্তি ষড়যন্ত্রের শিকার হয়েও কখনও প্রতিশোধ পরায়ণ হয়ে ওঠেননি।

সবমানুষের সাথে তার আচার-আচরণ ও ব্যবহার ছিল সমান। পরিচয় কবে, কখন, কিভাবে হয়েছে, সম্পর্কটা কি ধরনের, কতটা কাছের তা বিবেচনা করে তিনি মানুষের সাথে আলাপ করতেন না।

আমার বন্ধু সাতক্ষীরা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক রাসেল মাহমুদ সোহাগ হঠাৎই একদিন আমাকে জিজ্ঞাসা করল, “দোস্ত আনিসুর রহিম লোকটা কেমন।” আমি কোনো উত্তর না দিয়ে, বললাম- “কেন বলতো?” ও বলল, “কিছু না, আজ তার কাছে গিয়েছিলাম। সরাসরি সাক্ষাৎ এই প্রথম। আগে কখনও আমার সাথে পরিচয় ছিল না। কি অমায়িক ব্যবহার, আন্তরিকতা। যার এতো নাম ডাক, কিন্তু এতো সাধারণ, আমি আশ্চর্য হয়েছি।” আমি বললাম, “উনি আসলেই অসাধারণ।”

তবে, মোঃ আনিসুর রহিমের একটি বিশেষ দুর্বলতাও ছিল। সেটা হলো মানুষের প্রতি অগাধ বিশ্বাস। তিনি মানুষকে সহজেই বিশ্বাস করতেন, তার শত্রুও হলেও। আর এই সুযোগে তিনি জীবনে বহুবার ষড়যন্ত্রের শিকার হয়েছেন, হয়েছেন অপমানিত। তবুও মোঃ আনিসুর রহিম নিজের দৈনন্দিন জীবনাচরণ থেকে কখনও বিচ্যুত হননি।

প্রকৃত অসাম্প্রদায়িক ও মানবিক সমাজ প্রতিষ্ঠায় মোঃ আনিসুর রহিমের জীবনাদর্শ আমাদের চলার পাথেয় হওয়া উচিত।

লেখক: নির্বাহী সম্পাদক, দ্য এডিটরস ও জেলা প্রতিনিধি, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, সাতক্ষীরা

(নিবন্ধটি মোঃ আনিসুর রহিম স্মারকগ্রন্থ ‘অনন্য আনিস’ থেকে নেওয়া)

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!