বুধবার , ৬ ডিসেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সব ক্ষয়ক্ষতি কি টাকায় পূরণ হয়?

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ৬, ২০২৩ ২:৩৪ অপরাহ্ণ

পাভেল পার্থ, দুবাই থেকে

দুবাই জলবায়ু সম্মেলন শুরু হতে না হতে এশিয়া কী আফ্রিকা থেকে একের পর এক বিপদের খবর আসতে থাকে। ফিলিপাইন ও বাংলাদেশে ভূমিকম্প, আবার তাঞ্জানিয়ায় ভয়াবহ বন্যা ও ভূমিধস। সম্মেলনের পঞ্চম দিন পর্যন্ত জানা গেছে প্রায় ৬৩ জন নিহত হয়েছে। অনেকে নিখোঁজ, বহু মানুষ আহত। তাঞ্জানিয়ার উত্তরাঞ্চল হানাং জেলা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ১,১৫০ ঘর ভেঙেছে, পাঁচ হাজারেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে এবং প্রায় ৭৫০ একর কৃষিজমি বিনষ্ট হয়েছে।

দুবাই জলবায়ু সম্মেলনে অংশ নেওয়া তাঞ্জানিয়ার রাষ্ট্রপতি সামিয়া সুলুহু হাসান তার সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে যেতে বাধ্য হচ্ছেন। কেবল তাঞ্জানিয়া নয়; কেনিয়া, সোমালিয়া ও ইথিওপিয়াতেও এমন অকাল বন্যা ও ঢলে ক্ষয়ক্ষতি হচ্ছে। কেনিয়ার ভিহিগা এলাকা থেকে জলবায়ু সম্মেলনে যোগ দিয়েছেন ইভান্স মুসওয়াহিলি লেডিমা, থিকা এলাকার কৃষি গবেষক জিওফ্রি কাহুউ এবং গ্রামীণ নারীদের নিয়ে কর্মরত পাওলিন কারিনকি। তাদের কাছ থেকে জানা গেল, এমন অকাল বড় বন্যা প্রায় ৪০ বছর পরপর হয়ে থাকে। দীর্ঘ তীব্র খরার পর এমন বন্যা হয়, তখন মাটি এমন শুকনো খটখটে থাকে যে পানি শোষণ করে নিতে পারে না। দুবাই জলবায়ু সম্মেলনের এক সপ্তাহ আগেই কেনিয়াতে এমন অকাল বন্যায় প্রায় ১৫৪ জন মানুষ মারা গেছেন এবং প্রায় পাঁচ লাখ মানুষ সব হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন।

জলবায়ুবিজ্ঞানীরা বলছেন, ‘এল নিনোর’ কারণে এমনটি ঘটছে। ‘এল নিনো’ হলো মধ্য ও পূর্ব গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগরের সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে সৃষ্ট এক চরম আবহাওয়াগত অবস্থা। বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, গড়ে ২ থেকে ৭ বছরের ভেতর এমন ঘটে এবং প্রতিবার ৯ থেকে ১২ মাস স্থায়ী হয়। এর ফলে আফ্রিকা, আমেরিকা ও এশিয়ায় অধিক বৃষ্টি হয় এবং অস্ট্রেলিয়া ও দক্ষিণ এশিয়ার কিছু এলাকায় তীব্র খরা তৈরি হয়। জলবায়ু পরিবর্তনের কারণে এমন বিরূপ আবহাওয়া পরিস্থিতি ভবিষ্যতে আরও জটিল আকার ধারণ করতে পারে। দুবাই জলবায়ু সম্মেলন শুরুই হয়েছে জলবায়ুজনিত ক্ষয়ক্ষতি তহবিলের অঙ্গীকার সামনে রেখে। কিন্তু প্রশ্ন হলো এই ক্ষয়ক্ষতিকে আমরা কীভাবে নিরূপণ করব, কে করবে, কার চোখে কার ভাষ্যে? সব ক্ষয়ক্ষতি কি তহবিল ও টাকা দিয়ে পূরণ করা সম্ভব? যখন প্রাণের মৃত্যু ঘটে, কোনো গান হারিয়ে যায়, কোনো জ্ঞান বিস্মৃত হয়ে যায় কিংবা কোনো কৃত্য নিখোঁজ হয়ে যায় তখন দুনিয়াজুড়ে বিস্তৃত এমন প্রাকৃতিক ও সাংস্কৃতিক বৈচিত্র্যের ক্ষয়ক্ষতি কীভাবে তহবিল দিয়ে পূরণ হবে? জাতিসংঘ জলবায়ুবিষয়ক আন্তঃরাষ্ট্রিক কাঠামো জলবায়ুজনিত ক্ষয়ক্ষতিকে প্রধানত দুইভাবে দেখেছে। যা বাজারে বিক্রি হয় তার ক্ষয়ক্ষতিকে ‘ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজ’ এবং যা বাজারে বিক্রি হয় না তার ক্ষয়ক্ষতিকে ‘নন-ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজ’ হিসেবে সহজভাবে বিবৃত করেছে। যদিও এর বহুমুখী নির্ধারণ ও বিবরণ আছে। চলতি আলাপে আমরা বাজারে বা দোকানে কেনাবেচা হয় না এমন ‘নন-ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজ’ নিয়ে আলাপ করব। দুবাই জলবায়ু সম্মেলন এখনও এমনতর ক্ষয়ক্ষতির বিবরণ ও হিসাবনিকাশ নিয়ে জোরালো আলাপ তোলেনি। সম্মেলনের ষষ্ঠ দিনে ‘অ্যাড্রেসিং নন-ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজেস থ্রু অ্যা শেয়ারড আন্ডারস্ট্যান্ডিং অব হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড ইকোলজি’ শিরোনামে একটি সহ-অধিবেশন আয়োজন করে ‘হলি সী’ এবং ‘কারিতাস ইন্টারন্যাশনাল’ নামের দুটি সংগঠন। মানবাধিকার এবং প্রকৃতির সম্পর্ককে বিবেচনায় রেখে নন-ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজকে জলবায়ু আলোচনায় যুক্ত করার বিষয়টি বক্তারা তুলে ধরেন।

বাঙালি সনাতন হিন্দুদের দুর্গাপূজা সাধারণত বসন্তকালে হয়। পৌরাণিক কাহিনীমতে, রামচন্দ্র অকালবোধন করে শরৎকালে দুর্গাপূজা করেছিলেন। এই শারদীয় দুর্গাপূজায় ১০৮টি পদ্মফুল লাগে। রামচন্দ্রও ১০৮টি ফুল জোগাড় করেছিলেন। কিন্তু দেবীদুর্গা রামের পরীক্ষা নেওয়ার জন্য একটি ফুল লুকিয়ে ফেলেন। ফুল না পেয়ে রাম তীর-ধনুক দিয়ে তাঁর নিজের একটি চোখ দিয়ে দেবীকে অর্ঘ্য নিবেদন করতে চান। দেবী তাঁকে বাধা দিয়ে ফুল ফিরিয়ে দেন। আর সেখান থেকেই টানা চোখের নাম ‘পদ্মলোচন’। চলতি বছর ১৪৩০ বাংলাদেশের অনেক জায়গাতেই শারদীয় দুর্গাপূজা পদ্মফুল ছাড়াই করতে হয়েছে। আশ্বিন মাসে দুর্গাপূজার আগে অকাল বর্ষণে বিল-জলাশয় সব ডুবে যায়। জলাবদ্ধ অবস্থায় পদ্মের কুঁড়ি ঝরে যায়, ডাঁটায় পচন ধরে। নেত্রকোণার ৫টি উপজেলার প্রায় ৪০টি পূজামণ্ডপ ঘুরে দেখেছি পদ্মফুলে দেবীর অর্ঘ্য নিবেদন না করতে পারায় ভক্ত-পূজারিদের মনে বিষাদের ছাপ। আলাপ হয়েছিল বারহাট্টার গুপী রঞ্জন সরকারের সঙ্গে, পূজার সময় পদ্মফুল সংগ্রহ করে বিক্রি করেন, তার বাবা গৌরাঙ্গ সরকারও ছিলেন এই পেশায়। সাধারণত তিনি মদনের গণেশ বিল থেকে পদ্মফুল সংগ্রহ করেন। কিন্তু এ বছর অকাল বর্ষণের কারণে বেজতলা, নারায়ণপুর, কালাবাগরা, গণেশ, মাকড়া বিল ঘুরে মাত্র ৪৫টি পদ্মফুলের কলি সংগ্রহ করতে পেরেছেন। এতে তাকে হাঁটতে হয়েছে বেশি, ভ্যান খরচ গেছে ৫০০ টাকা এবং সময় লেগেছে গোটাদিন। অন্যান্য বছর প্রায় ৮০০০ টাকার পদ্মফুল বিক্রি করলেও এ বছর ৪৫টি কলি বিক্রি হয়েছে ২৫০০ টাকায়। নিয়ম রক্ষার জন্য অনেকে ৫০০ টাকা দিয়ে কয়েকটি ফুল জোগাড় করেছেন। কেউ ১০৮টি জোগাড় করতে পারেননি। পদ্মফুল সংকট নিয়ে নেত্রকোণার গ্রামের প্রবীণেরা বলাবলি করছিলেন, এটি দেবীর পরীক্ষা। তবে কাউকে রামচন্দ্রের মতো নিজের চোখ দান করতে শুনিনি। জিজ্ঞেস করেছিলাম, পদ্মফুল না পেলে পরের বছর কীভাবে পূজা করবেন? বহুজন এই প্রশ্নের উত্তরে তাকিয়েছিলেন, আমি সেইসব জটিল ভাষা পাঠ করতে পারিনি। অনেকে বলেছিলেন, পদ্মফুল পাওয়া না গেলে অন্য কোনো ফুল দিয়েই ‘প্রয়োজন’ মেটাতে হবে হয়তো। জলবায়ু সংকটের কারণে এই যে পদ্মফুলের ক্ষতি; যার সঙ্গে কোনো জনগোষ্ঠীর বিশ্বাস, কৃত্য, আখ্যান, ধর্ম নানাকিছু জড়িয়ে আছে, এই ক্ষয়ক্ষতি কীভাবে কোনো তহবিল পূরণ করতে পারে? এই যে মানুষ তার দীর্ঘদিনের কোনো ‘কৃত্যকে’ আজ ‘প্রয়োজন মোটানোর প্রসঙ্গ’ হিসেবে ভাবছে গভীরতম বিশ্বাসের এই ক্ষয় কীভাবে জলবায়ু তহবিল স্বীকৃতি দিবে?

রাশিয়া-ইউক্রেন কিংবা ইসরাইল-ফিলিস্তিন অন্যায় যুদ্ধ চললেও সব অঞ্চলেই জলবায়ু পরিবর্তনের কারণে এমনসব ক্ষয়ক্ষতি ঘটে চলেছে, যা কোনোভাবেই কেবলমাত্র তহবিল দিয়ে সুরক্ষা করা সম্ভব নয়। এর জন্য যুদ্ধ থামানো যেমন জরুরি, কাঠামোগত বৈষম্য দূর করা জরুরি এবং প্রকৃতিঘনিষ্ঠ উন্নয়নচিন্তার প্রসার ঘটানো জরুরি। দুবাই জলবায়ু সম্মেলনে ইউক্রেন প্যাভিলিয়নে শিল্পী ইয়ারোসালভা গ্রেস যুদ্ধবিধ্বস্ত শস্য ও উপকরণ দিয়ে এক চিত্রকর্ম তৈরি করেছেন। বোমার আগুনে পোড়া ভুট্টা, গাছের বাকল, মাটি থেকে যুদ্ধের আওয়াজ ভেসে আসে। কী নিদারুণ! পুড়ে যাওয়া এইসব শস্যদানা কিংবা মাটির ক্ষয়ক্ষতি কীভাবে নিরূপিত হতে পারে? রাশিয়ার উত্তরাঞ্চল থেকে এসেছেন আন্দ্রেই ইসাকভ। তিনি ইভেনকি আদিবাসী জাতির প্রতিনিধি। বরফে ঢাকা টুংগসিক বনের মূলত শিকারজীবী সম্প্রদায়। জানালেন, প্রতিনিয়ত তীব্র তাপমাত্রা বাড়ছে এবং বসন্তকালের আগেই বরফ নরম হয়ে গলে যাচ্ছে। এতে দুর্ঘটনা বাড়ছে, বল্গা হরিণের খাবার জোগাড় করতে কষ্ট হচ্ছে, বরফ গলে গেলে আগে বহু ঘাস ও গাছের চারা বের হতো, এসব এখন দিনে দিনে কমছে। জলবায়ু সংকটের কারণে প্রাণিসম্পদের ঘাস না পাওয়ার এমন ভাষ্য আমি বাংলাদেশেও শুনেছিলাম ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের দৌলতপুর ইউনিয়নের টাঙ্গন নদীর ধারে বাঁশগাড়াতে। আলাপ হয়েছিল ঘাসক্রেতা দিনাজপুর বোচাগঞ্জের ছেনিহারীর ছাদেকুল ওয়াক পারভেজের সঙ্গে। তিনি জানিয়েছিলেন, টাঙ্গন পাড়ে প্রায় হাজার নারী-পুরুষ প্রতিদিন ঘাস কাটতে আসেন। প্রতি বোঝা ঘাস ১০০ টাকায় বিক্রি হয়। দীর্ঘ অনাবৃষ্টি এবং অকালবৃষ্টির কারণে ঘাস পাওয়া যাচ্ছে না। আর শীতকালে ঘাস পাওয়া যায় না। দুবাই জলবায়ু সম্মেলনে যোগ দেওয়া মোজাম্বিকের কৃষিপ্রতিনিধি মাওরিসিও নেগাস কিংবা ব্রাজিলের তরুণ কৃষক কারিনা গঞ্জালভেস ডেভিড আলাপে জানান, জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিনিয়ত এমনসব ‘নন-ইকোনমিক লস’ হচ্ছে, যা নিরূপণ করাই কঠিন। কেবল দক্ষিণের গরিব দেশ নয়; উত্তরের ধনী কার্বন নিঃসরণকারী দেশগুলোতে এমন ক্ষয়ক্ষতি ঘটে চলেছে, যা টাকায় পরিমাপ করা যাবে না। যুক্তরাষ্ট্রের আদিবাসীদের নিয়ে কর্মরত সংগঠন ‘ইন্টারন্যাশনাল ফান্ডার্স ফর ইন্ডিজিনাস পিপল’-এর প্রতিনিধি লোরডেস ইনগা জানান, ‘…বাজেট খরচ করেও আমরা বহু কিছু আবার আগের মতো ফিরিয়ে আনতে পারব না, কিন্তু সেসব আমাদের পরিচয় ও অস্তিত্বের সঙ্গে জড়িত, জলবায়ু পরিবর্তনের কারণে বহু ঔষধি গাছ হারিয়ে যাচ্ছে, এর সঙ্গে আদিবাসী ভেষজ জ্ঞানগুলোও হারাচ্ছে, কীভাবে আমরা এসব রোধ করতে পারব সেই ব্যবস্থা নেওয়া দরকার।’ জলবায়ু সম্মেলনে অনুষ্ঠিত ‘লস অ্যান্ড ড্যামেজ ফান্ড’ বিষয়ক একটি সহ-অধিবেশনে ইকুয়েডরের ‘এভিয়ানা ফাউন্ডেশনের’ আন্দ্রেস মরর্গ বলেন, ‘..নন-ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজ কোনোভাবেই ডলার দিয়ে ক্ষতিপূরণ করা যাবে না’।

বাংলাদেশে দিনাজপুরের বিরলে মাত্র ১০০ জন কড়া জনগোষ্ঠী বসবাস করেন। তাদের কারাম পরবে কারাম গাছের ডাল ও লাল শাপলা ফুল লাগে। অনাবৃষ্টির কারণে এসব আর এখন সহজে মিলছে না। গাজীপুরের শ্রীপুরে নিহত শালবনের ভেতর লোহাগাছ কোচ গ্রামে বুড়াঠাকুর পূজা হতো এককালে জাঁকজমক করে। এই পূজায় বনকোষ ও গুদধই ধানের চাল লাগে। আষাঢ়-শ্রাবণে টানা বর্ষা না হওয়াতে এই ধান প্রায় বিলুপ্ত। সিরাজগঞ্জের তাড়াশে চলনবিল এলাকায় ওঁরাও জনগোষ্ঠীর গ্রাম রানীদীঘি। সুগন্ধি দুধশাইনলা আর উকুনমধু ধানের পিঠা দিয়ে আত্মীয়স্বজনকে আপ্যায়ন করার নিয়ম। কিন্তু এখন কুয়াশা বেশি পড়ে এবং এতে ধানের গাছ লাল হয়ে যায়, ফলন নষ্ট হয় এবং ধান মাড়াই করতে সমস্যা হয়। মুন্সীগঞ্জের আড়িয়ল বিলের গ্রামগুলোতে দেখেছি ভাদ্র মাসে বেড়া ভাসান পরবে শুকিয়ে যাওয়া বিল-নদী জলাশয়ের দিকে এক দীর্ঘ আহাজারি নিয়ে সবাই দাঁড়িয়ে থাকেন। বিশ্বজুড়ে এমনসব ক্ষয়ক্ষতি ঘটে চলেছে, যা আমরা কোনোভাবেই তহবিল বা টাকার মাধ্যমে পূরণ করতে পারব না। মানুষের জীবন, অপরাপর সব উদ্ভিদ-প্রাণী-অণুজীবের জীবনহানি যেমন ঘটছে; তেমনি আমাদের সাংস্কৃতিক বৈচিত্র্যও প্রাণ হারাচ্ছে। দুবাই জলবায়ু সম্মেলনসহ বৈশ্বিক জলবায়ু আলোচনায় জোরালোভাবে ‘নন-ইকোনমিক লস অ্যান্ড ড্যামেজ’ নিয়ে আলাপ হোক। এর ক্ষয়ক্ষতি রোধে সোচ্চার হোক বিশ্ববিবেক।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!