সোমবার , ৩ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুভাষ চৌধুরীর প্রয়াণ : একটি শূন্যতা || তানজির কচি

প্রতিবেদক
the editors
এপ্রিল ৩, ২০২৩ ১:৪৯ অপরাহ্ণ

“পত্রিকার ফার্স্ট পেজে বা ব্যাক পেজে প্রতিদিন দূরগ্রাম শিরোনামে একটি বক্স আইটেম যাবে। দূরগ্রামে জেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষের দুঃখ, দুর্দশা, সমস্যা, সম্ভাবনার কথা তুলে ধরবি। প্রতিনিধিদের আগেই অ্যাসাইনমেন্ট দিয়ে রাখবি, যেন এটা কনটিনিউ করা যায়।” ২০১৮ সালের মার্চের কথা। দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা বাজারে আনার দায়িত্ব পেয়ে কেবল গোছানোর কাজ শুরু করেছি। পত্রিকাটি নিয়ে তখন সংবাদ কর্মীদের মধ্যে অনেকের বেশ আগ্রহ। আমাকে দায়িত্ব দেওয়ায় অনেকেই উপহাস শুরু করলেন। এক্ষেত্রে কেবল ব্যতিক্রম ছিলেন খ্যাতিমান সাংবাদিক সুভাষ চৌধুরী। পত্রিকাটির দায়িত্ব নেওয়া ও প্রকাশের ক্ষেত্রে আমাকে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক আবুল কালাম আজাদ। আর পরোক্ষভাবে সার্বক্ষণিক সহযোগিতা করেছেন সুভাষ স্যার। পত্রিকাটি নিয়ে স্যারের পরামর্শ চাইতেই তিনি প্রথমে উক্ত কথাগুলো বলে আমাকে উৎসাহ যোগালেন। যদিও প্রতিনিধিদের ব্যর্থতায় আমরা দূরগ্রাম আইটেমটি বেশিদিন কনটিনিউ করতে পারিনি।

প্রথিতযশা সাংবাদিক সুভাষ চৌধুরীর সাথে আমার সম্পর্ক চতুর্মুখী।

সুভাষ চৌধুরী ব্যক্তি জীবনে একজন শিক্ষক ছিলেন। প্রথমত, আমি সরাসরি তার ছাত্র। দ্বিতীয়ত, তিনি আমার বাবা প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল ওয়াজেদ কচির সহকর্মী, বন্ধুজন ছিলেন। তৃতীয়ত, বাবার পরের প্রজন্মের সহকর্মী হিসেবে তার সাথে আমারও কাজ করার সৌভাগ্য হয়েছে। চতুর্থত, তিনি ছিলেন আমার পরামর্শক।

আমার সাংবাদিকতায় হাতেখড়ি ২০০৫ সালের মার্চে, সাংবাদিক সুমন কায়সারের হাতে, ইউনিসেফ ও ম্যাসলাইন মিডিয়া সেন্টার পরিচালিত শিশু বিষয়ক বার্তা সংস্থা ‘শিশু প্রকাশ’-এর মাধ্যমে। ২০০৬ সালের শেষে দিকে সুমন কায়সারের হাত ধরেই দৈনিক পত্রদূতে কাজ করার সুযোগ হয়। তখন পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক আবুল কালাম আজাদ। পত্রিকার সম্পাদক হওয়ায় তিনি বরাবরই আমার কাছে সম্মানের উচ্চাসনে থাকেন। এমনকি তার ফোন নাম্বারটিও আমার ফোন এখনো ‘মিস্টার এডিটর’ নামে সেভ করা।

সরাসরি শিক্ষক ও বাবার বন্ধুজন হওয়ায় সুভাষ স্যারের সাথে দেখা সাক্ষাৎ কুশল বিনিময় হলেও আমার সাংবাদিকতা জীবনের প্রথম একদশকে তার সাথে খুব বেশি অ্যাটাসমেন্ট ছিল না, সুযোগও পাইনি। আবার, তখন প্রেসক্লাব পলিটিক্সে আমার বাবা স্যারের গ্রুপে থাকলেও আমার উঠাবসা ছিল বিপরীতে আবুল কালাম আজাদের গ্রুপে। তাই একটু দূরত্ব ছিলই।

সম্ভবত, ২০১৬ সালে রাজধানী ঢাকায় সাতক্ষীরার ২০জন সাংবাদিককে নিয়ে একটি প্রশিক্ষণের আয়োজন করলো গণমাধ্যম বিষয়ক এনজিও এমআরডিআই। ওই প্রশিক্ষণে তাৎক্ষণিক একটি সংবাদ লেখার দক্ষতা দেখে স্যার আমাকে প্রশংসামূলক কয়েকটি বাক্য শোনালেন। মূলত সেখান থেকেই স্যারের সাথে আমার সাংবাদিকতা বিষয়ক আলাপ-আলোচনা শুরু। এরপর থেকে যে কোনো পরামর্শ লাগলে আমার গুরু সুমন কায়সার বা সম্পাদক আবুল কালাম আজাদের সাথে আলাপের চেয়ে স্যারের সাথে কথা বলতেই বেশি স্বাচ্ছন্দ্য রোধ করতাম। কারণ, আমি সরাসরি ছাত্র বা স্যারের সহকর্মীর ছেলে হলেও স্যার কখনও আমাকে সেভাবে বিবেচনা না করে একজন সাংবাদিক হিসেবেই বিবেচনা করতেন এবং পরামর্শ দিতেন। যেমনটি দিয়েছিলেন দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা প্রকাশের প্রাক্কালে। আমিও সুযোগটি নিতে চাইতাম। তাইতো সুপ্রভাত সাতক্ষীরা বাজারে আসলে স্যারের বাসায় যাতে কাগজটি সময়মত পৌঁছায়, এজন্য অফিস নিয়োগকৃত হকারকে বিশেষ নির্দেশনা দিয়ে রাখি। কারণ স্যার পত্রিকা পড়তেন এবং ফোন করে নিজেই পরামর্শ দিতেন। যেদিন বিশেষ কোন সংবাদ থাকতো, সেদিন বাহবা দিতেন, উৎসাহ যোগাতেন। আমিও বিশেষ কোনো সংবাদের জন্য পরামর্শ দরকার হলে তাৎক্ষণিক স্যারের সাথে যোগাযোগ করতাম। আমার হাতে গড়া সুপ্রভাত সাতক্ষীরার প্রথম টিমটি ছিল তারুণ্য নির্ভর। স্যার এটাকে খুব বেশি অ্যাপ্রেশিয়েট করতেন। বলতেন তোরা চেষ্টা করলে অবশ্যই ভাল কিছু করতে পারবি।

সুভাষ চৌধুরী প্রচার বিমুখ বিরল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। নিজেকে কখনই বড় করে জাহির করতেন না। তার সমসাময়িককালের সকলকেই তিনি যথাযথ সম্মানের আসনে রাখতেন, অপেক্ষাকৃত ছোটদের ভালোবাসতেন। একেবারেই ছোট বা নতুনদের জন্যও তার মন ছিল উদার, ভালোবাসায় পরিপূর্ণ।

প্রেসক্লাব হলরুমের রাউন্ড টেবিলে সুভাষ স্যার, সাংবাদিক গোলাম সরোয়ার ও আমি অনেক সময় পাশাপাশি বসে এক সাথে নিজ নিজ ল্যাপটপে দীর্ঘক্ষণ কাজ করতাম। নিজেদের মধ্যে চলতো আলাপ আলোচনা। এরই মধ্যে হঠাৎ সেখানে ক্যামেরাম্যান রাহাত রাজার (বর্তমানে গ্লোবাল টিভির সাতক্ষীরা প্রতিনিধি) আগমন। স্যার মজা করে বলতেন তোর নামের বানান থেকে পুটুলি দুটি ফেলে দিলে কি হয় জানিস, বাহাত বাজা। এই নিয়ে চলতো হাসি ঠাট্টা। স্যার এভাবেই ছোটদের ভালোবাসতেন, কাছে টেনে নিতেন। ছোটদেরকে তার কাছে আসার সুযোগ দিতেন।
স্যার নিজেকে সেই জায়গাতেই নিয়ে যেতে সক্ষম হয়েছিলেন যে, অনেক বাঘা বাঘা সাংবাদিকও স্যারের কাছে নিউজ চেয়ে অপেক্ষা করতেন।
সুভাষ স্যারের দুটি বৈশিষ্ট্য বর্তমান ও আগামীর সাংবাদিকদের পিছনে ফেলবে যুগ যুগ ধরে।

প্রথমত, সুভাষ চৌধুরী প্রচুর লিখতে পছন্দ করতেন। সংবাদ, ফিচার, উপসম্পাদকীয় এমনকি সংরক্ষণের জন্য তথ্যউপাত্ত নোটবুকে লিখে রাখা।
দ্বিতীয়ত, তার অধ্যয়নের অসীম আগ্রহ। স্যার কোনো সভা সেমিনার কর্মশালায় গেলে আমন্ত্রণের পরই সংশ্লিষ্ট বিষয়ে ব্যাপক পড়াশোনা করে নিজেকে সমৃদ্ধ করে যেতেন। তিনি কখনই আমি বিশাল জানি এমন ‘ফেক’ ভাব দেখাতেন না, দেখাতে পছন্দ করতেন না। তিনি নিজে পড়াশোনা করতেন, সভা সেমিনারে তা তুলে ধরার চেষ্টা করতেন। যা দেখে আয়োজক বা সংশ্লিষ্টদের তাক লেগে যেত। কিন্তু বর্তমানে যারা সাংবাদিকতায় আছেন বা সাংবাদিকতায় আসছেন তারা নিজেদেরকেই সেলিব্রেটি ভাবতে পছন্দ করেন।

আমি সুপ্রভাত সাতক্ষীরা যেদিন ছাড়লাম, সেদিন বিকালে হঠাৎ স্যারের ফোন, তানজির তুই না কি সুপ্রভাত সাতক্ষীরা ছেড়ে দিয়েছিস। আমি বললাম হ্যাঁ স্যার। তৎকালীন উদ্ভূত পরিস্থিতিতে কারো সাথেই আলোচনা না করে সুপ্রভাত সাতক্ষীরা ছেড়ে দেওয়ার মতো একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ায় স্যার আমাকে অভিনন্দন জানালেন।

এরপর যখন মাল্টিমিডিয়া রূপে দ্য এডিটরস নামের একটি নতুন সংবাদ মাধ্যম প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করি, তখনও সুভাষ চৌধুরী আমাদের নানাভাবে পরামর্শ দিয়ে সহায়তা করেছেন।

দ্য এডিটরস-এর যাত্রা শুরুর পর আমরা সুভাষ স্যারের দেওয়া সেই দূরগ্রামের আইডিয়াটা ভিজ্যুয়ালি রূপ দেওয়ার উদ্যোগ গ্রহণ করি এবং তা এখনো চলমান আছে।

দ্য এডিটরস প্রতিষ্ঠার পর সাতক্ষীরার ডায়েরি খ্যাত সুভাষ চৌধুরীর সাংবাদিকতা ও কর্মময় জীবন নিয়ে আমরা প্রামাণ্য চিত্র তৈরির উদ্যোগ গ্রহণ করি। বিষয়টি স্যারকে জানাতেই স্যার বললেন আমাকে নিয়ে তোরা আবার কি করবি। তারপর অনেক কষ্টে স্যারকে রাজি করানো হলো। পরে পরিকল্পনা মাফিক সুভাষ স্যারের সাক্ষাৎকার গ্রহণ ও অন্যান্য কাজের ভিডিও ধারণ করে প্রামাণ্য চিত্র তৈরি করি। এটি যেদিন অনইয়ার হয়, ভিজ্যুয়াল এই প্রোগ্রামটি অনেকেই দেখে সুভাষ স্যারকে ফোন করেন। এতে স্যার বেশ পুলকিত বোধ করেছেন এবং আমাকে জানিয়েছেন। সম্ভবত, দ্য এডিটরস গৃহিত সাক্ষাৎকারটিই স্যারের জীবনের একটি পূর্ণাঙ্গ ও শেষ সাক্ষাৎকার।

জীবনের শেষ সময় পর্যন্ত সুভাষ চৌধুরী সাংবাদিকতায় নিজেকে নিবেদিত রেখেছিলেন। তিনি সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি। হঠাৎ সকালে স্যারের ফোন পেলাম। কুশল বিনিময়ের পর স্যার আমাকে বললেন, তুই কোথায়, আমি বললাম- স্যার, আমি অফিস যাচ্ছি। তিনি বললেন, আমি তো হাসপাতালে। তুই যখন ফ্রি হবি, আমাকে একটি ফোন দিবি। আমি তোকে ফোনে বলবো, তুই শুনে শুনে কম্পোজ করে আমাকে পাঠাবি। আমি কিন্তু সেটিই অফিসে পাঠাবো…।

স্যার যখন সর্বশেষ হাসপাতালে ভর্তি, আমি খুব ভয় পেয়ে গেলাম, বিচলিত হলাম। আমি জ্যেষ্ঠ সাংবাদিক আবুল কালাম আজাদকে আমার ভয়ের কথা জানালাম এবং তাকে অনুরোধ করলাম তার সুচিকিৎসার। স্যারকে দেখতে যেতে মন চাইলেও আমি এতটাই বিচলিত ছিলাম যে, হাসপাতালে স্যারকে দেখতে যেতে ভয় পেতাম, যায়ও নি। স্যারের মৃত্যুর দুদিন আগেও অনুজ সহকর্মী আসাদুজ্জামান সরদার স্যারকে দেখতে তার বাসায় গেলে স্যার আসাদুজ্জামান সরদারের কাছে আমার কথা শুনেছেন এবং বলেছিলেন, তানজিরকে আসতে বলিস। সংবাদটি পেলেও যাওয়া হয়নি স্যারের কাছে, হয়নি শেষ দেখাও।

খ্যাতিমান সাংবাদিক সুভাষ চৌধুরীর প্রয়াণে যে শূন্যতা সৃষ্টি হলো, কে পূরণ করবে সেই শূন্যতা? কে দেখাবে এতো উদারতা? সাংবাদিকদের কে করবে সহযোগিতা? কে দেবে পরামর্শ?

উত্তর: সাতক্ষীরার সাংবাদিকতায় এতো চওড়া বুকের পাটা কারো নেই, যে সুভাষ চৌধুরীর সমআসনে আসীন হতে পারে।

লেখক : নির্বাহী সম্পাদক, দ্য এডিটরস ও জেলা প্রতিনিধি, বাংলানিউজটোয়েন্টিফোর.কম

(নিবন্ধটি সাংবাদিক সুভাষ চৌধুরী স্মারকগ্রন্থ সুবাসিত সুভাষ থেকে নেওয়া)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!