মঙ্গলবার , ৪ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অবশেষে ন্যাটোতে ফিনল্যান্ড

প্রতিবেদক
admin
এপ্রিল ৪, ২০২৩ ৭:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে সব বাধা অতিক্রম করে ন্যাটোর সদস্য হতে পারলো ফিনল্যান্ড। দেশটি বর্তমানে ন্যাটোর ৩১তম সদস্য। ফলে খুব দ্রুত সময়ের মধ্যে ন্যাটোর সদর দপ্তরের সামনে ফিনল্যান্ডে পতাকা দেখা যাবে। খবর বিবিসির।

মঙ্গলবার (৪ এপ্রিল) ন্যাটোতে যোগ দেওয়ার নথি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টিনি ব্লিঙ্কেনের কাছে হস্তান্তর করে সব ধরনের প্রক্রিয়া শেষ করেছেন ফিনিশ পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্টো।

বিশ্বের বৃহত্তম সামরিক জোটটির প্রধান জেন্স স্টলটেনবার্গ এটিকে ফিনল্যান্ডের নিরাপত্তা, নর্ডিক নিরাপত্তা এবং সামগ্রিকভাবে ন্যাটোর জন্য একটি ভালো দিন বলে অভিহিত করেছেন।

গত বছরের মে মাসে অর্থাৎ ইউক্রেনে রাশিয়ার হামলার পর ন্যাটোর সদস্য পদের জন্য আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। তবে তুরস্কের আপত্তিতে সুইডেন এখনো সদস্য হতে পারেনি।

নিয়ম অনুযায়ী, নতুন কোনো দেশকে ন্যাটোয় যোগ দিতে হলে এর সব সদস্যের অনুমতি প্রয়োজন। তবে ফিনল্যান্ডের সদস্যপদ পাওয়ায় বাধা হয়ে দাঁড়ায় তুরস্ক ও হাঙ্গেরি।

ফিনল্যান্ডের বিষয়ে গত মাসেই সবুজ সংকেত দিয়েছিল হাঙ্গেরির পার্লামেন্ট। ৩০ সদস্যের জোটে বাকি ছিল কেবল তুরস্ক। গত সপ্তাহে তারাও আপত্তি তুলে নেয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!