সোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

রাচিনের ডাবল সেঞ্চুরির পর দুর্জয়ের রেকর্ড ভাঙলেন ব্র্যান্ড

প্রতিবেদক
star kids
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ২:৫৪ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: ক্যারিয়ারে প্রথমবার টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছিলেন রাচিন রবীন্দ্র। সেই সেঞ্চুরিকে পরে দ্বিশতকে পরিণত করলেন নিউজিল্যান্ডের এই অলরাউন্ডার।
তাতে ভর করে কিউইরা পেয়েছে আকাশছোঁয়া সংগ্রহ। অন্যদিকে বোলারদের বধ্যভূমিতে বাংলাদেশের সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয়ের পুরনো একটি রেকর্ড ভেঙেছেন দক্ষিণ আফ্রিকার নিল ব্র্যান্ড।

১১৮ রান নিয়ে মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমেছিলেন রাচিন। এরপর তার ইনিংস থামে ২৪০ রানে। ৩৬৬ বল খেলে ২৬টি চার ও ৩টি ছক্কায় ইনিংসটি সাজিয়েছেন এই ২৪ বছর বয়সী অলরাউন্ডার। নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে প্রথম টেস্ট সেঞ্চুরিকে ডাবলে রূপ দিলেন তিনি। এর আগে ১৯৪৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ২০৬ রানের ইনিংস খেলেছিলেন মার্টিন ডনেলি। ২০২১ সালে একই প্রতিপক্ষের বিপক্ষে ২০০ রান করেছিলেন ডেভন কনওয়ে।

অবাক করা ব্যাপার হচ্ছে, প্রায় দুই বছর পর টেস্ট খেলতে নেমেছেন রাচিন। আগের তিন টেস্টে তার রান ছিল মাত্র ৭৩, সর্বোচ্চ ১৮ রান। সেখান থেকে এখন তার সর্বোচ্চ ২৪০ রান। ৩৪০ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তার সঙ্গে দারুণ ব্যাটিং করেছেন কেন উইলিয়ামসন। ১১৮ রানের ইনিংস খেলেছেন তিনি। তাদের দুইজনের ব্যাটে ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৫১১ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। জবাবে ৮০ রানে ৪ উইকেট হারিয়ে দিনের খেলা শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের চেয়ে এখনও ৪৩১ রানে পিছিয়ে আছে সফরকারীরা।

রাচিন-উইলিয়ামসনের ব্যাটিং তাণ্ডবের মাঝেও বল হাতে জাদু দেখিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্র্যান্ড। মূলত ব্যাটার হিসেবেই পরিচিতি তার। তবে পার্ট-টাইমার হিসেবে মাঝে মাঝে বল হাতে নেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ ম্যাচ খেলে তার নামের পাশে ছিল না একটি উইকেটও। কিন্তু সেই ব্র্যান্ডই কিনা প্রথম আন্তর্জাতিক টেস্ট খেলতে নেমেই বল হাতে গড়েছেন দারুণ এক কীর্তি। কিউইদের বিপক্ষে ১১৯ রান খরচে ৬ উইকেট নিয়ে ২৪ বছর পুরনো রেকর্ড ভেঙেছেন তিনি।

ক্যারিয়ারের প্রথম টেস্টেই অধিনায়ক হিসেবে নেমেছেন ব্র্যান্ড। স্মরণীয় ম্যাচটিকে আরও রঙিন করে তুলেছেন ৬ উইকেট নিয়ে। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এতদিন অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেকে ৬ উইকেট নেওয়ার একমাত্র কীর্তির মালিক ছিলেন নাঈমুর রহমান দুর্জয়। ২০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টেই নেতৃত্ব দেন তিনি। ভারতের বিপক্ষে ওই ম্যাচে ১৩২ রানে ৬ উইকেট নিয়েছিলেন এই সাবেক অলরাউন্ডার।

আজ দুর্জয়ের সঙ্গী হলেন ব্র্যান্ড। যিনি কিনা দক্ষিণ আফ্রিকার ‘এক্সিডেন্টাল অধিয়ায়ক’। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট এসএ টি-টোয়েন্টিতে ব্যস্ত থাকার দলটির শীর্ষ তারকা ক্রিকেটারদের ছাড়াও দল সাজানো হয়েছে। তাই আনকোরা দল নিয়ে নিউজিল্যান্ডে খেলতে গেছে প্রোটিয়ারা। আর তাতেই কপাল খুলে যায় ব্র্যান্ডের। ম্যাচে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক রাচিন রবীন্দ্রকে তিনিই বোল্ড করে ফিরিয়েছেন। পরে কিউইদের লেজটাও কেটে দেন ব্র্যান্ড।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

ফিংড়ী ইউনিয়নের শতাধিক মানুষের মাঝে গাছের চারা বিতরণ

অননুমোদিত বেতার তরঙ্গ না ব্যবহারের আহ্বান

বিশ্ব নেতাদের প্রতি গ্যাস আসক্তি থেকে বের হয়ে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের আহবান

নির্বাচন, পুলিশ, বিচার বিভাগ, জনপ্রশাসন ও সংবিধান সংস্কারে কমিশন, দায়িত্ব পেলেন যারা

বেনাপোল ইমিগ্রেশনে ৭৬ হাজার ইউএস ডলারসহ পাসপোর্ট যাত্রী আটক

দুর্গাপূজা: মহালয়ার মধ্য দিয়ে শুরু দেবীপক্ষ

আ. লীগকে নিষিদ্ধ করা সমীচীন হবে না: আইন উপদেষ্টা

পাটিগণিতের হিসাব নিকাশে যেমন ছিলেন আনিসুর রহিম || অধ্যাপক এস.এ.এম আব্দুল ওয়াহেদ

উৎপাদন শুরুর পর জাতীয় গ্রিডে রামপালের বিদ্যুৎ

রোববার থেকে অসহযোগ আন্দোলন: সফলে একগুচ্ছ নির্দেশনা দিল আন্দোলনকারীরা

error: Content is protected !!