বুধবার , ৭ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

প্রথম ভারতীয় পেসার হিসেবে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে বুমরাহ

প্রতিবেদক
star kids
ফেব্রুয়ারি ৭, ২০২৪ ৭:১১ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক : টেস্ট র‍্যাংকিংয়ে ভারতের আধিপত্য অনেকদিনের। বিশেষ করে দলটির ব্যাটাররা প্রায়ই শীর্ষস্থান দখল করেন।
কিন্তু আশ্চর্যের ব্যাপার হলেও সত্য যে, এতদিন ভারতের কোনো পেসার শীর্ষে উঠতে পারেননি। তবে সেই ইতিহাস বদলে দিলেন জাসপ্রিত বুমরাহ।

টেস্ট ক্রিকেটে দারুণ ছন্দে আছেন বুমরাহ। সেই ধারাবাহিকতায় এবার আইসিসির হালনাগাদ টেস্ট র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় এক নম্বর অবস্থানে উঠে এসেছেন এই ডানহাতি পেসার। র‍্যাংকিংয়ে তিনি এগিয়েছেন ৩ ধাপ। তাকে জায়গা ছেড়ে দিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন তারই স্বদেশী স্পিনার রবিচন্দন অশ্বিন।

ভারতের সুদীর্ঘ টেস্ট ইতিহাসে এর আগে কোনোদিন কোনো পেসার র‍্যাংকিংয়ে এমন সাফল্য পাননি। সবচেয়ে কাছাকাছি পৌঁছেছিলেন কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক ১৯৭৯ সালে উঠেছিলেন দ্বিতীয় স্থানে। আর ২০১০ সালে তৃতীয় স্থানে উঠেছিলেন সাবেক বাঁহাতি পেসার জহির খান।

আরও একটি কীর্তিতে কপিল দেবকে পেছনে ফেলেছেন বুমরাহ। তার রেটিং পয়েন্ট এখন ৮৮১। ভারতের পেস বোলারদের মধ্যে যা সর্বোচ্চ। এর আগে কপিল দেবের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৮৭৭।

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত ভিজাগ টেস্টে ভারতের ১০৬ রানের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বুমরাহ। দুই ইনিংস মিলিয়ে ৯১ রান খরচে নেন ৯ উইকেট। সিরিজের দ্বিতীয় ম্যাচের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি। আর তাতেই তিনি তিন ধাপ এগিয়ে টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসেন।

টেস্ট র‍্যাংকিংয়ে এর আগে বুমরাহর সর্বোচ্চ অবস্থান ছিল তিনে। যদিও ৩৪ টেস্টের ক্যারিয়ারে এখন পর্যন্ত ১০ বার পাঁচ উইকেট পেয়েছেন তিনি। ২০২৪ সালেই পেয়েছেন দুইবার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে তার ম্যাচ ফিগার ছিল ৬/৬১ এবং ইংলিশদের বিপক্ষে গত টেস্টে তার ৬/৪৫ স্পেলটি তো আছেই। ভারতীয় পেসারদের মধ্যে সবচেয়ে দ্রুততম সময়ে ১৫০ উইকেটের রেকর্ডও এখন তার দখলে।

গত বছরের মার্চ থেকেই শীর্ষে বসেছিলেন অশ্বিন। কিন্তু গত ম্যাচের দুই ইনিংসে ৩ উইকেট নেওয়ায় দুই ধাপ পিছিয়েছেন তিনি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে না খেলেও দ্বিতীয় স্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স এক ধাপ পিছিয়েছে আছেন চারে। তার স্বদেশী জশ হ্যাজলউড আছেন আগের অবস্থানেই (পঞ্চম)। তবে তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন শ্রীলঙ্কার প্রবাথ জয়সুরিয়া। এছাড়া উন্নতি হয়েছে জেমস অ্যান্ডারসন (সপ্তম) ও নাথান লায়নের (অষ্টম)।

বাংলাদেশি বোলারদের মধ্যে দুই ধাপ করে এগিয়েছেন মেহেদী হাসান (২১) এবং সাকিব আল হাসান (২৮)।

টেস্টে ব্যাটারদের র‍্যাংকিংয়েও সুসংবাদ পেয়েছে ভারত। গত টেস্টে ইংলিশদের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম দ্বিশতক হাঁকানো যশস্বী জসওয়াল ৩৭ ধাপ এগিয়ে ২৯তম স্থানে উঠে এসেছেন। আগের মতোই এই তালিকার শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ফের দ্বিতীয় স্থানে উঠেছেন। তবে ইংল্যান্ডের জোর রুট নেমে গেছেন তিনে। তার স্বদেশী জ্যাক ক্রলি ৮ ধাপ উন্নতি করেছেন। তার অবস্থান এখন ২২তম স্থানে।

ভারতের বিরাট কোহলিকে এক ধাপ পেছনে ফেলে ছয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। এক ধাপ পিছিয়ে আটে নেমে গেছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক। অন্যদিকে ভারতের শুভমান গিল ১৪ ধাপে এগিয়েছেন। তার বর্তমান অবস্থান ৩৮তম স্থানে।

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে এক ধাপ এগিয়েছেন লিটন দাস। এই ডানহাতি ওপেনার আছেন ১৮তম স্থানে। তবে দুই ধাপ পিছিয়েছেন মুশফিকুর রহিম (২৮তম)। দুই ধাপ অবনতি হয়েছে সাকিবেরও। তিনি আছেন ৪০তম স্থানে। এছাড়া এক ধাপ করে পিছিয়েছেন নাজমুল হোসেন শান্ত (৪৬তম) ও তামিম ইকবাল (৪৮তম)।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!