শনিবার , ২০ এপ্রিল ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তাপমাত্রার পারদ ঠেকলো ৪০.৩ ডিগ্রিতে, বিপর্যস্ত উপকূলের জনজীবন

প্রতিবেদক
the editors
এপ্রিল ২০, ২০২৪ ৬:৪৫ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: তীব্র গরম, কাঠফাটা রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে সাতক্ষীরার শ্যামনগর উপকূলের জনজীবন। গরমে প্রচণ্ড অস্বস্তিতে রয়েছে মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের কষ্ট বেড়েছে কয়েকগুণ। সূর্য ওঠার পরপরই চড় চড় করে বাড়ছে তাপমাত্রার পারদ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহনীয় তাপদাহে হাঁসফাঁস করছে মানুষ। সূর্যের প্রখর তাপের সাথে তপ্ত রোদে খাঁ-খাঁ করছে সড়ক জনপদ। যেন গায়ে জ্বালা ধরাচ্ছে। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে উপকূলীয় অঞ্চলের পানি সংকট।

ভ্যাপসা তপ্ত রোদে গাছের ক্ষতি হওয়ায় দুশ্চিন্তায় পড়েছে মৌসুমী সবজী চাষিরা। এছাড়াও ঘেরে মাছ চাষিরাও রয়েছে ঝুঁকিতে। হাসপাতাগুলোতে বেড়েছে ডায়রিয়াসহ তাপদাহজনিত রোগীর সংখ্যা। এদের মধ্যে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যাই বেশি।

শনিবার (২০ এপ্রিল) বেলা ৩টা পর্যন্ত জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সাতক্ষীরা আবহাওয়া অফিস সূত্র জানা যায়, আবহাওয়ার এই অবস্থা চলতি মাসের শেষ পর্যন্ত বিরাজ করতে পারে।

শনিবার দুপুরে শ্যামনগর পৌরসভা এলাকায় নকিপুর বাজারে গিয়ে দেখা যায়, সাপ্তাহিক হাটের দিন হলেও প্রচণ্ড গরমে বাজার ও রাস্তাঘাটে লোকজন অন্যান্য সময়ের তুলনায় অনেক কম। বাজারের দোকানপাট ও রাস্তাঘাট অনেকটা ফাঁকা। খুব বেশি প্রয়োজন ছাড়া লোকজন ঘর থেকে বের হচ্ছে না।

পৌরসভা এলাকার দিনমজুর খোরশেদ, সোলেমান ও আব্দুল কাদের বলেন, তাঁরা দিন আনেন দিন খান। কিন্তু প্রচণ্ড গরমে কাজ করতে গিয়ে তাঁরা অসুস্থ হয়ে পড়ছেন। এই গরম ও রোদে কাজ করা যাচ্ছে না। আবার কাজ না করলে সংসার চলবে কী করে তা বুঝতে পারছেন না।

এদিকে দাবদাহের প্রভাব মানুষের পাশাপাশি পড়েছে প্রাণীকূলের ওপরও। চরম ঝুঁকিতে রয়েছে এখানকার বেশির ভাগ মানুষের আয়ের উৎস চিংড়ি চাষ। গুমানতলী এলাকার ঘের মালিক ইব্রাহিম খলিল ও নূরনগর এলাকার ঘের মালিক হারুন মোল্লার সাথে কথা বলে জানা যায়, কয়েক দিনের গরমে চিংড়ি ঘেরের পানি শুকিয়ে যাচ্ছে। যেখানে মাছ থাকার জন্য ৩-৪ ফুট পানি প্রয়োজন, সেখানে আছে মাত্র এক থেকে দেড় ফুট। কিছু কিছু ঘেরের মাছ মারাও যাচ্ছে। তাঁরা প্রচণ্ড ঝুঁকির মধ্যে আছেন।

উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার বলেন, অতিরিক্ত গরমে অক্সিজেনের ঘাটতির কারণে চিংড়ি মাছ মরে ভেসে ওঠে। এর থেকে পরিত্রাণ পেতে পুকুর ও মাছের ঘেরে গাছের ডাল পুঁতে রাখতে হবে। যাতে অক্সিজেন তৈরি হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. তরিকুল ইসলাম বলেন, এ গরমে পানি স্বল্পতাসহ হিট স্ট্রোকের ঝুঁকি রয়েছে। তাই তীব্র তাপ প্রবাহে শিশু, বৃদ্ধদের খুব জরুরি কাজ ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দেন তিনি।

সাতক্ষীরা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, শনিবার বেলা ৩টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত এক সপ্তাহ ধরে তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। চলতি মাস জুড়ে তাপমাত্রা এই রকম থাকতে পারে। এছাড়া যে কোনো সময় কাল বৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, তীব্র তাপদাহে তিন দিনের সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। এছাড়াও শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!