রবিবার , ৯ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাক্ষাৎকারে সুভাষ চৌধুরী

প্রতিবেদক
the editors
এপ্রিল ৯, ২০২৩ ৬:০১ অপরাহ্ণ

চৌধুরী সুভাষ চন্দ্র। লেখক নাম সুভাষ চৌধুরী। সাতক্ষীরার ডায়েরি খ্যাত সুভাষ চৌধুরীর জন্ম ১৯৫০ সালের ১ ফেব্রুয়ারি খুলনার ডুমুরিয়া উপজেলার দেড়–লি গ্রামে। পারিবারিক জীবনে স্থায়ীভাবে বসবাস করেন সাতক্ষীরা জেলা শহরের ধোপাপাড়ায়। ১৯৭৩ সালে স্কুল শিক্ষকতার মধ্যদিয়ে পেশাগত জীবন শুরুর পাশাপাশি সাপ্তাহিক ‘শিখা’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি হয় তার। এরপর বিভিন্ন সময়ে তিনি যশোরের দৈনিক স্ফুলিঙ্গ, ঢাকার উইকলি নিউনেশন ও বাংলাদেশ টাইমসে খ-কালীন রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন শেষে দৈনিক বাংলার সাতক্ষীরা প্রতিনিধি হিসেবে নিযুক্ত হন।
প্রধান সম্পাদক কবি শামসুর রহমান, তোয়াব খান ও আহমেদ হুমায়ুন সম্পাদিত দৈনিক বাংলা ট্রাস্টে এবং শাহাদাত চৌধুরী সম্পাদিত জনপ্রিয় সাপ্তাহিক বিচিত্রায় প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
১৯৯৭ সালে দৈনিক বাংলা বন্ধ হয়ে যাওয়ার পর তিনি ১৯৯৮ সালে ভোরের কাগজে যোগ দেন। ২০০৫ সালে আবেদ খান সম্পাদিত দৈনিক যুগান্তরে ও ২০০৩ সালে সাতক্ষীরা প্রতিনিধি হিসেবে এনটিভিতে যোগ দিয়ে আমৃত্যু কাজ করেছেন। সাপ্তাহিক বিচিত্রায় অগণিত সাড়া জাগানো রিপোর্ট প্রকাশের পর এক পর্যায়ে সরকার ও প্রভাবশালীদের রোষানলে পড়ে ১৯৮৮ সালে কারাভোগ করেন সাংবাদিক সুভাষ চৌধুরী।
জীবনব্যাপী সমস্ত লেখার প্রায় সবই ব্যক্তিগত সংগ্রহ শালায় সংরক্ষণ করে তিনি নিজেই বিরল তথ্য ভা-ারে পরিণত হন। সংবাদ জগতে চলমান ডিকশনারি হিসেবে পরিচিত হয়ে ওঠেন তিনি।
৩৬ বছর ইংরেজি বিষয়ের শিক্ষক হিসেবে তিনি যেমন জনপ্রিয় ছিলেন তেমনি সাংবাদিকতায় ছিলেন পথিকৃত। সাতক্ষীরার সবগুলো দৈনিকসহ বিভিন্ন দৈনিক ও সাময়িকীতে নিয়মিত কলাম লিখতেন। এসবের পাশাপাশি লিখতেন কবিতাও। তার লেখায় ফুটে উঠতো দ্রোহের চেতনা, সমাজচিত্র কখনোবা প্রকৃতি প্রেমের মূর্ছনা।
২০২২ সালের ৩০ মে বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড-এ ভূষিত হন খ্যাতিমান সাংবাদিক সুভাষ চৌধুরী।
২০২০ সালের অক্টোবরে ব্যক্তিগত কর্মজীবন ও সাংবাদিকতা নিয়ে তিনি মুখোমুখি হন মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল দ্য এডিটরস-এর। তার সাক্ষাৎকার নিয়েছেন দ্য এডিটরস-এর নির্বাহী সম্পাদক তানজির কচি ও স্টাফ করেসপন্ডেন্ট
এসএম শাহিন আলম।
দ্য এডিটরস: কেমন আছেন?
সুভাষ চৌধুরী: ভালো আছি।
দ্য এডিটরস: শিক্ষকতা থেকে সাংবাদিকতায় আসার প্রেরণা কিভাবে পেলেন?
সুভাষ চৌধুরী: এ বিষয়ে বলতে গেলে আমাকে একটু পিছনে যেতে হয়।
আমি প্রাইমারি স্কুলের পড়ালেখা শেষ করে হাইস্কুলে উঠলাম। আমার যে স্কুলটা ছিলো রঘুনাথপুর হাইস্কুল, সেখানে আর্টস গ্রুপ ছিল সাইন্স গ্রুপ ছিল না। আমার গার্ডিয়ান বললো তোমাকে সাইন্স নিয়ে পড়তে হবে, তখন আমি চলে গেলাম মিকশিমিল হাইস্কুলে। সেখানে বিজ্ঞান বিভাগ ছিল, ওখান থেকে পাস করে চলে গেলাম খুলনা দৌলতপুর বি.এল কলেজে। তখন সিদ্ধান্ত দিতেন অভিভাবকরা, আমরা যারা শিক্ষার্থী ছিলাম তাদের কথা কার্যকর হতো না। যাইহোক, পরিবার থেকে বললো তোমাকে সাইন্স নিয়ে পড়তে হবে, আর মেডিকেলে যেতে হবে। ১৯৭৩ সালের পূর্বে ইন্টারমিডিয়েট পাস করে বিভিন্ন মেডিকেল কলেজে ইন্টারভিউ দেওয়া শুরু করলাম। বরিশাল ও সিলেট মেডিকেল কলেজে ইন্টারভিউ দিয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত কোথাও চান্স পাইনি। চান্স না পাওয়ার পর ফিরে এসে ভর্তি হলাম বি.এল কলেজে এবং সেখান থেকে ডিগ্রি পাস করলাম ৭৩ সালে। তারপর বেকার, এখন বেকার থাকাটা নিজে বা পরিবার কেউ মানতে পারে না। তখন চলে গেলাম বোনের বাড়ি যশোরের কেশবপুরে, দাদা বাবুর ওখানে থাকতাম। দেখতাম দুই ভদ্রলোক দৌড়াদৌড়ি করে কাজ করেন, একজন সংবাদ অন্যজন ইত্তেফাকে।
সংবাদ পত্রিকার শামসুজ্জামান, অন্যজন দেবজতি বুলু ইত্তেফাকের। তাদের সাথে পরিচয় হলো, তারা বললেন, দাদা আমাদের সাথে যোগ দিতে পারেন। যশোরে কেশবপুরে দৈনিক বাংলায় কোন লোক নেই। চাইলে আপনি কাজ করতে পারেন। আমি বললাম উত্তম প্রস্তাব, ভাবলাম শুরু করি। আমি খুব ভয়ে ভয়ে শুরু করলাম। ছোট ছোট নিউজ করতে লাগলাম। দুই-চার লাইন ছাপা হতো হঠাৎ করে তখন বাংলাদেশে লবণের সংকট দেখা দেয়, ৪৮-৫০ টাকা কেজি লবণ কিনে খাওয়া লাগলো। ভারত থেকে প্রচুর লবণ আসতো সরকার তখন ব্যালেন্স করার জন্য ডিলারের মাধ্যমে লবণ বিক্রি শুরু করে। সেই সময় কেশবপুরের একজন ডিলার চরম দুর্নীতি করে। যার প্রেক্ষিতে অনেকে বলল এর বিরুদ্ধে একটা রিপোর্ট করতে। রিপোর্ট করলাম পরদিন দৈনিক বাংলায় ছাপা হলো সংবাদদাতা হিসেবে। নিজস্ব প্রতিনিধি হিসেবে না। ছাপা হওয়ার পর আমার উপর প্রচ- ক্ষোভ। আমাকে মারধর করে। আমার পক্ষেও বহু লোক অবস্থান নিয়ে আমাকে উৎসাহিত করে, এমন ধরনের রিপোর্ট আরও করতে।
সেই রিপোর্টের প্রেক্ষিতে সেই ডিলার গ্রেফতার হয় এবং তার সাজা হয়। এটিই আমার শুরু৷ তারপর পজেটিভ রিপোর্ট করতে গেলাম, তখন বন্যপ্রাণী নিধন আইন পাশ হয়নি। ঐ সময় কেশবপুর অঞ্চলে প্রচুর হনুমান পাওয়া যেত, এখনো পাওয়া যায়। তখন খোঁজ খবর নিয়ে জানতে পারলাম হনুমানের কিডনির বিশেষ চাহিদা রয়েছে বিদেশে। এটা নিয়ে একটা রিপোর্ট করলাম। যা দৈনিক বাংলার ব্যাক পেজে ফিচার পাতায় ছাপা হলো। তখন দৈনিক বাংলা অফিস থেকে যোগাযোগ করলো ছেলেটা কে? তাকে ডাকো।
আমি দনিক বাংলার অফিসে গেলাম, বললাম আমার স্টেশন হলো যশোরের কেশবপুর। আমি সত্য কথাই বললাম। তারা বলল, আমরা থানা হেডকোয়াটারে কাউকে দেব না। মহকুমা হেডকোয়াটারে হতেন বা জেলায় হতেন তাহলে চিন্তা করতে পারতাম।
আমি ওখান থেকে ব্যর্থ হয়ে ফিরে এলাম, দৈনিক বাংলায় এপয়েন্টমেন্ট পেলাম না। বাড়ি আসার পর একটা প্রপোজাল পেলাম স্কুলে চাকরির। আমি পাটকেলঘাটা স্কুলে ইংরেজি শিক্ষক এবং আমার স্ত্রী কুমিরা গার্লস স্কুলে অ্যাসিস্ট্যান্ট হেড টিচার, পরে প্রধান শিক্ষক। দুইজন দুই স্কুলে যোগদান করলাম।
চাকুরি শুরু করে মনে হলো দৈনিক বাংলায় বলেছিলো, সাতক্ষীরা সাব ডিভিশন/তখন সাতক্ষীরা জেলা হয় নি। আমি কাজ করা শুরু করলাম। রিপোর্ট দিতে থাকলাম আর রিপোর্ট ছাপা হতে থাকলো। আস্তে আস্তে দৈনিক বাংলায় আমি ইন হয়ে গেলাম। এভাবে আমার সাংবাদিকতায় যাত্রা শুরু হয়।
এর মধ্যে কয়েকটি পত্রিকায় খ-কালীন দি নিউ নেশন, দি বাংলাদেশ টাইমস্, যশোরের দৈনিক স্ফুলিঙ্গ এসব জায়গায় দুই একটা লখা পাঠাতাম। নিজের চর্চার জন্য এখান থেকে সাংবাদিকতার যাত্রা শুরু হয়।

দ্য এডিটরস: আপনি সাংবাদিকতায় আসার পর থেকে প্রচুর তথ্য আপনার সংরক্ষণে রাখেন। অনেকে আপনাকে সাতক্ষীরার ডায়েরি বলে জানে। তথ্য সংগ্রহের যে প্রয়োজনীয়তা বা এই তথ্য সংগ্রহের উৎসাহ পান কিভাবে?

সুভাষ চৌধুরী: তথ্য সংগ্রহের কথা বলেছেন, গুরুত্বপূর্ণ কথা। আমার পিছনে লক্ষ্য করলে দেখতে পাবেন অসংখ্য নোটবুক, প্রত্যেকটা নোটবুক। বাইরে গেলে ছোট ছোট তথ্য নোটবুকে লিখে নিয়ে আসি। তারপর বাড়িতে এসে পারমানেন্ট নোট বুকে লিখে লিপিবদ্ধ করে রাখি। এর গুরুত্ব বা অনুপ্রেরণা- ধরা যাক ২০১০ সালের একটা রিপোর্ট আমার দরকার, নির্বাচন সংক্রান্ত। তখন ল্যাপটপ বা প্রযুক্তির এতো প্রচলন ছিলো না। পরবর্তীতে থাকলেও আমি নোটবুকে তারিখ দিয়ে সিরিয়াল করে লিখে রাখতাম, গুরুত্বপূর্ণ কিছু থাকলে শিরোনাম আকারে লিখে রাখতাম। নির্বাচন, ক্রসফায়ার এভাবে হেডলাইন করে শিরোনাম আকারে লিখে রাখতাম। এটার কারণ সাথে সাথে খুঁজে পাওয়া।
কাজ করতে গেলে তথ্য দরকার হয়, অনেকে তথ্য জানতে চায়। অনেক তথ্য আমার মুখস্থ আছে। কেউ শুনলো আইলার পর প্রধানমন্ত্রী কত তারিখে সাতক্ষীরা আসছিলেন, সাথে সাথে বললাম উনি ২০১০ সালের ২৩ জুলাই শ্যামনগরের নকীপুর হাইস্কুল মাঠে এসেছিলেন। এমনভাবে অনেক তথ্য আমার সহকর্মীরা জানতে চায়। আমারও তথ্য দিতে ভালো লাগে। নিজেকে সমৃদ্ধ করার জন্য জানা আর জানাতে পারলে ভালো-লাগা কাজ করে, মূলত সেখান থেকেই অনুপ্রেরণা পাই।
তথ্য এখন শক্তি, দুটিভাবে আমি তথ্য সংরক্ষণ করে রাখি। এক ল্যাপটপে আর হার্ডকপি বের করে ফাইল করে রাখি, গুরুত্বপূর্ণ লেখা। যাতে সুবিধা হয়, সেটা দ্রুত পেতে পারি। নিজেকে তথ্য ভা-ার হিসেবে গড়ে তোলার ইচ্ছে আমৃত্যু থাকবে।

দ্য এডিটরস: বর্তমান সময়ে সাংবাদিকতা আরও বিকশিত হচ্ছে। এই বিকাশের ফলে সাংবাদিকতার মান কি উন্নত হচ্ছে নাকি বিপরীতে মান কমে যাচ্ছে?

সুভাষ চৌধুরী: সাংবাদিকতার বিকাশ আমাকে আন্দোলিত করে। অনেকটা সন্তুষ্টি জোগায়। এটা সত্য কিন্তু এই বিকাশের মধ্যে দিয়ে দেখেছি সাংবাদিকতার নামে এখন সমাজে অনিয়ম করছে কিছু কিছু লোকজন। এটা খুব খারাপ সংস্কৃতি চলে আসছে এবং মানুষ এটাকে পছন্দ করছে না। সবাই সাংবাদিক। একজন লেখাপড়া জানে না, সে সাংবাদিক, আবার একজন লেখাপড়া জানে সেও সাংবাদিক। কার্ড ঝুলিয়ে ঘুরে বেড়াচ্ছি। এমন সাংবাদিক মানুষ চায় না। এই বিকাশ আমারা চাই না। এক সময় প্রিন্ট মিডিয়া ছিলো প্রধান, তারপর ইলেক্ট্রনিক মিডিয়া আসলো টিভি, এখন আসলো অনলাইন। এখন ঘরে ঘরে অনলাইন সম্পাদক। এদের ব্যাকগ্রাউন্ডে যদি তাকান তাহলে তার সামাজিক অবস্থান, লেখাপড়ার যোগ্যতা দেখেন। কোনভাবে একটা পত্রিকা বের করে কারো বিরুদ্ধে কুৎসা বের করলো, প্রতিবাদ দিলেন, পরদিন ডিলেট করে দিলো। আবার নতুন কিছু করলো। এটা তো সাংবাদিকতার বিকাশ বলা যায় না। এটাতে সাংবাদিকতার উৎকর্ষ সাধিত হয় না। বর্তমানে সাংবাদিকতা অনেক বিকশিত হয়েছে, এটা প্রীতিকর বিষয়। বাংলাদেশে এখন অনেকগুলো টেলিভিশন অনইয়ার। সরকার উদার ভাবে ছেড়ে দিয়েছে। আগে পত্রিকায় অনেক কিছু লিখতে পারতাম না। এখন লিখতে পারি। এখন সরকার বা বিরোধী দলের গঠনমূলক সমালোচনা করা যায়। সেদিক থেকে আমি মনে করি, সাংবাদিকতার বিকাশ ঘটেছে। কিন্তু বিকাশের নামে এর অভ্যন্তরে যে কাজগুলো হচ্ছে, এটাকে আমি পছন্দ করি না। আর সমাজও এটাকে মেনে নেয় না। প্রশাসন বা সরকার কেউ মেনে নেয় না। এসব কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। প্রাথমিকভাবে এই বিকাশ থেকে দূরে রাখতে গেলে সাংবাদিকদের শৃঙ্খলার মধ্যে আনতে হবে। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হলে একটা পর্যায়ে এসে ভালোর দিকে আসতে পারে।

দ্য এডিটরস: আপনার দৃষ্টিতে পত্রিকা, টেলিভিশন, অনলাইন আর রেডিও কোন মাধ্যমটি বেশি শক্তিশালী?

সুভাষ চৌধুরী: আপনি যে চারটি মাধ্যমের কথা বলেছেন। আমরা দেখেছি স্বাধীনতা পূর্বকালে বা পরে রেডিও বা প্রিন্ট পত্রিকা ছিলো। আর এই দুটের উপর ভিত্তি করে সব হতো। আমরা দেখেছি পাকিস্তান আমলে বা স্বাধীনতার পরেও বাজারের দোকানে বসে বিবিসির খরব শুনতাম ভয়েস অব আমেরিকার খবর শুনতাম। বহু শ্রেণীপেশার মানুষ এক হয়ে বসে থাকতাম। হাট করতে আসতো এসে আগে খবর শুনতো পরে হাট করতো। শিক্ষার হার কম ছিলো, মানুষ রেডিও ও প্রিন্ট পত্রিকার উপর নির্ভর ছিলো। অনেকের টাকা দিয়ে সংবাদপত্র কিনে পড়ার মতো সামার্থ ছিলো না আবার অনেকে লেখাপড়া না জানার কারণে পত্রিকা কিনতো না। যারা পড়ালেখা জানতো তারা পত্রিকা কিনতেন আবার রেডিওতে খবর শুনতেন। পরবর্তীতে বিটিভির জন্ম হলো। তখন বিটিভির দিকে ঝুঁকে পড়লো। অডিও ভিডিও দুটোই দেখা যাচ্ছে। মানুষ আগ্রহী হয়ে উঠলো। আস্তে আস্তে রেডিও’র স্থানটা কমে যেতে থাকলো। বর্তমানে সরকারি বেসরকারি বহু টেলিভিশন আছে, অনইয়ার হয়। তাছাড়া প্রতিটি জেলা বা উপজেলা পর্যায়ে প্রতিনিধিও আছে। আস্তে আস্তে টেলিভিশনের দিকে ঝুঁকে পড়লো। সংবাদপত্রের চাপ কমে গেলো রেডিও থেকে মানুষ মুখ ফিরিয়ে নিল। বলে রাখি ১৮৪২ সাল থেকে পাক ভারত উপমহাদেশে প্রিন্ট মিডিয়া চলছে, বন্ধ হয়নি। কম বেশি চলছে। এটার কোন রকম ব্যত্যয় ঘটেনি। একটা সময় কৃষক মাঠে গেছে সাথে করে রেডিও নিয়ে গেছে গান শুনেছে কাজ করেছে আবার গান শুনে গান গেয়েছেও। এখন মানুষ তিনটার মধ্যে ঢুকে গেছে প্রিন্ট মিডিয়া, টেলিভিশন, আর অনলাইন।
তবে অনলাইনের উপর মানুষের আস্থাটা পরিপূর্ণতা লাভ করেনি। আস্থা রাখতে পারছে না, তার পিছনে অনেক কারণ আছে। টেলিভিশনের ব্যাপারে কাউকে খাটো করতে চাই না, নির্ভরযোগ্য সব। কিন্তু একটা খবর সারাদিন দেখানো হয়। আপনি কর্মব্যস্ত মানুষ, একটা খবর শুনেছেন, দেখেননি তাহলে আজকের মতো শেষ। অন্যদিকে প্রিন্ট মিডিয়ায় খবর ছাপালে আজকে থাকছে কালকে থাকছে বা রেকর্ড হিসেবে কাটিং করে রাখলে যখন ইচ্ছে দেখতে পারছে, পড়তে পারছে। এক নিউজ শতজন পড়ছে। আমার মতে সবচেয়ে শক্তিশালী মাধ্যম হচ্ছে প্রিন্ট মিডিয়া বা পত্রিকা। তবে নির্ভরশীলতার ক্ষেত্রে টিভি, অনলাইন, প্রিন্ট।

দ্য এডিটরস: অধিকাংশ সাংবাদিক সিসি নির্ভর হচ্ছে। লিখতে অনাগ্রহী আবার সমাজের সমস্যা বা সম্ভাবনা তুলে ধরার থেকে নিজেদের প্রচারে ব্যস্ত। আপনি কিভাবে দেখছেন?

সুভাষ চৌধুরী: চমৎকার একটি যুগোপযোগী কথা বলেছেন। আমরা যারা সংবাদকর্মী আমরা সিসি নির্ভর জিনিসটা বুঝি কিন্তু যারা এ পেশার সাথে জড়িত নন তাদের এটা বুঝতে কষ্ট হবে। সি সি হচ্ছে এরকম, ধরেন আপনি একটা রিপোর্ট লিখলেন আমি বললাম আপনার রিপোর্টটা দিবেন, আপনি দিলেন। নিচে আপনার নামটা ডিলেট করে নিজের নামটা বসিয়ে দিলাম। কার্বন কপি করা মানে হুবুহু কপি করা। এটাতে আমার কোন সৃজনশীলতা বা আমার কোন মেধা বিকশিত হলো না। অন্যের করা রিপোর্ট নিজের বলে চালিয়ে দেওয়া। এই কাজগুলো এখন সাংবাদিকরা বেশি পরিমানে করছে। বয়স কম-বেশি সবাই একই কাজ করছে। নিজে কোন সৃজনশীল রিপোর্ট তৈরি করার ব্যাপারে সবার সাথে কথা বলা, সংযোগ রাখা, প্রশাসনের সাথে সংযোগ রাখা সবখানে যোগাযোগ রাখা, সেটা না রেখে অন্য কাজে থাকছি সারাদিন। সন্ধ্যা বেলা এসে অন্যের রিপোর্ট নিয়ে দিব্বি একজন সাংবাদিক হয়ে যাচ্ছি।
সকালে বলছি এই দেখেন আপনার রিপোর্ট ছাপা হয়েছে। আমার মনে হয়েছে এটা খুব ভালো নয়, এটা থেকে সরে আসা উচিৎ এবং সাংবাদিকদের দায়িত্ব প্রথমত সংবাদপত্র পড়বে দ্বিতীয়ত ভালো পাঠক হবেন। অনেককিছু পড়তে হবে। তৃতীয় সাহিত্য সম্পর্কে ধারণা থাকতে হবে। আর লেখাপড়া জানা লাগবে, তাহলে তিনি কিছু লিখতে পারবেন। এই যোগ্যতাগুলো অর্জন না হওয়া পর্যন্ত এই পেশায় যোগ দেওয়া উচিৎ নয়। আর তাদের থেকে ভালো কিছু আশা করা যায় না। আমরা যারা লেখাপড়া জানি তারাও এখন সিসি ব্যবহার করছি, এটা বন্ধ হওয়া উচিত।

দ্য এডিটরস: সাংবাদিকতা জীবনে কি কি চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন?

সুভাষ চৌধুরী: সাংবাদিকতায় চ্যালেঞ্জ ছিল আছে এবং থাকবে। প্রতিবন্ধকতাও থাকবে। আমি যখন থেকে সাংবাদিকতায় ঢুকছি, তখনও সাংবাদিকতায় প্রতিবন্ধকতা ছিল, সেই প্রতিবন্ধকতা যে আজও নেই এমনও না, আছে- এটা সবার ক্ষেত্রে থাকে, যারা কাজ করেন, পেশাদার সাংবাদিক যারা। উল্লেখযোগ্য ঘটনা বলতে গেলে আমি বিচিত্রায় লিখতাম। উপমহাদেশের সবচেয়ে শক্তিশালী পত্রিকা ছিল এটি। এই বিচিত্রায় ১৯৮৮ সালে একটা রিপোর্ট ছাপা হয়েছিল। সাতক্ষীরার ইসলামপুর চরের লাঠিয়াল বাহিনীর সন্ত্রাস। এটা ছাপা হওয়ার পরে আমার জীবন বিপন্ন হওয়ার মতো অবস্থা হয়েছিল। আমাকে অনেকেই বলেছিল, প্রশাসন আপনার উপর ক্ষিপ্ত, পুলিশ খ্যাপা। এমনকি প্রভাবশালীরাও ক্ষ্যাপা। যাদের নিয়ে রিপোর্ট করেছেন তারাও ক্ষিপ্ত। খুব সাবধান। আমার শুভাকাক্সক্ষীরা বলেছিল। আমি বিষয়টা অনেকের সাথে শেয়ার করলাম। দেখলাম কিভাবে মোকাবেলা করা যায়। আমাকে বলল হুঁশিয়ার হন। মাস পাঁচেকের মধ্যেই আমি গ্রেফতার হয়ে গেলাম। আমার সহকর্মী সাংবাদিক আনিসুর রহিম ছিলেন, সহকর্মী সাংবাদিক আবুল কালাম আজাদ ছিলেন, রিকশাওয়ালা আব্দুল সাত্তার ছিলেন, এরকম অনেকেই আমরা ছিলাম। পরে আমরা বেরিয়ে আসলাম। এটা ছিল আমার বড় ধরনের আঘাত এবং বলতেই হয়, যে সময়টা আমি আটক, সেই সময় আমার বাবা মারা যায়। বাবা মূলত মারা যায় আমার জন্য টেনশন করে, স্ট্রোক করেন। আমার কষ্টে বাবার এই মারা যাওয়া সারা জীবন মনের মধ্যে দাগ কেটে থাকবে আমার।
আরেকটা ঘটনা বলি আপনাকে। ২০০২ সালে শেষ দিকে, ২০০১ সালের নির্বাচনের পর হঠাৎ বিদেশী এক সাংবাদিকের ফোন, সাতক্ষীরায় আসবেন। তারা ঢাকা থেকে আমার সাথে যোগাযোগ করে বলল, আর ইউ মিস্টার সুভাষ চৌধুরী, আমি বললাম ইয়েস। বলল, উই ইয়ুস টু কাম টু ইউ, হেল্প আস উইমেন টর্চারিং ইন ইউর এরিয়া? আমি বললাম ইয়েস। ওয়েলকাম। আমাদের থাকার ব্যবস্থা করবেন। সংগ্রাম হোটেল তখন নতুন হয়েছে, সেখানে থাকার ব্যবস্থা করলাম। যাইবা মালিক ব্রিটিশ সাংবাদিক। ক্যামেরাম্যান সরেন্ট টিনো, চ্যানেল ফোরের সাংবাদিক। উনি ছিলেন ফরাসী।
আমি তাদেরকে সহায়তা করার জন্য প্রস্তুত। তারা বললেন এ বিষয়ে পরে কাজ করব। তারা আমার কাছে জানতে চাইল ২০০১ সালের নির্বাচনের পর মানুষের উপর কেমন নির্যাতন হয়েছে, আমি বললাম দেখেন এখানে সাম্প্রদায়িকভাবে কিছু ঘটেনি। আমি হিন্দু মানুষ, আওয়ামী লীগ করি, সে ক্ষেত্রে আমার উপর অ্যাটাক হলো তার মানে এই না যে আমাকে হিন্দু বলে আক্রমণ করা হলো।
সাম্প্রদায়িকভাবে কিছু হয়নি, টুকটাক কিছু ঘটনা ঘটেছে। তিনি বললেন, এখানে একটা মসজিদ নিয়ে গ্যাঞ্জাম আছে না, আমি বললাম কোন মসজিদ। বলল, সুজনশাহ তালার মসজিদ নিয়ে গোলমাল। বলল, সেখানে যাওয়া যায়? আমি বললাম যাওয়া যায়। চলেন, সেখানে গেলাম। সেখানকার কাহিনীটা এরকম যে, ওখানে একটা মন্দির আছে সেখানে পাশে একটা মসজিদ করবে। হিন্দুদের এত জায়গা আছে, একটা পাঞ্জেগানা মসজিদ করবে, তখন একজন আওয়ামী লীগের নেতা মারা গেছেন। গুলি করে হত্যা করা হয়েছে, পরে ওই ভদ্রলোক আপত্তি করলেন। তিনি বললেন পাঞ্জেগানা মসজিদ করব ভালো কথা আলাদা জায়গা কিনে করি। হিন্দুদের জায়গায় কেন, তাদের ধর্মীয় প্রতিষ্ঠানের কাছে কেন। তাদের জমি নিয়ে কেন টানাহেছড়া করব। তার থেকে ভালো আমি জায়গা দেব, সেখানে মসজিদ করবে। কিন্তু একটা পক্ষের বক্তব্য তারা মন্দিরের গায়ে মসজিদ করবে, এটা নিয়ে বসা হলো, গোলমাল হলো, প্রশাসন সরাসরি মসজিদ করার পক্ষে থাকেনি।
সেখান থেকে বক্তব্য নিয়ে থানায় গেলাম। সেখানে তারা সাক্ষাৎকার নিচ্ছেন। তখন দেখলাম তাদের মনে একটা বিষয় কাজ করছে আতংক। তারা বলছে ‘ইসলাম ইন বাংলাদেশ’। বাংলাদেশে ইসলাম কেমন? তিনি এটা নিয়ে কাজ করতে এসেছেন। এটা আমি আগে বুঝতে পারিনি। তারা সরাসরি বলেনি, কিন্তু আমি বুঝতে পেরেছি যখন, তখন আমি ভাবলাম বিষয়টা খারাপ দিকে যেতে পারে। চিন্তা করলাম হত্যাকা-ের ব্যাপারে একপক্ষের বক্তব্য পেয়েছি, ব্যালেন্স বক্তব্য নিতে গেলে থানায় যাওয়া লাগবে।
পুলিশের সাথে মিট করিয়ে দিলাম, তারা বলল। তারপর ওখান থেকে চলে আসলাম। তারা যখন কাজ শেষ করে চলে গেল, ওই দিন বেনাপোল যেয়ে তাদেরকে আটকে দিল ইমিগ্রেশন পুলিশ। তাদের পিছনে গোয়েন্দা ছিল।
এরা হলেন জাইবা মালিক, সরেন্ট টিনো এবং দোভাষী প্রিসিলা রাজ। প্রিসিলা রাজের বাড়ি বাংলাদেশের রাজবাড়ীতে। উনি এনজিও করতেন। এরপর আমাদের খোঁজাখুঁজি শুরু হল, কোথায় কোথায় গিয়েছিল, কোন সাংবাদিক সহযোগিতা করেছে, তাদের খুঁজে বের করল। বিদেশীরা বরিশাল যশোর কক্সবাজার ঢাকা এবং সাতক্ষীরার এরিয়ায় যে সকল সাংবাদিকদের সহযোগিতা নিয়েছিল তাদেরকেও আটক করে ফেলল। আমি গ্রেফতার হইনি। আমি স্বাভাবিক থাকছি, আর বলছি, এখানে ইসলাম নিয়ে কিছু হবে না। মসজিদ মন্দির আলাদা স্থানে হবে। প্রশাসনের সাথে সুর মিলালাম, আমাদেরকে গ্রেফতারের চেষ্টা করা হলো। কিন্তু আমি গ্রেপ্তার হইনি তবে মারাত্মক থ্রেট খেয়েছিলাম।
দ্য এডিটরস: গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে কতটুকু কাজ করতে পারছে?
সুভাষ চৌধুরী: বৈশ্বিক প্রেক্ষাপট ও বাংলাদেশের প্রেক্ষাপট একটু আলাদা করে বলতেই হয়। বিশ্বের দেশে দেশে অনেক সাংবাদিক কিন্তু খুন হচ্ছে। গত বছর ১০০ জনের বেশি সাংবাদিক সারা বিশ্বে খুন হয়েছে। বাংলাদেশে এর সংখ্যা খুব কম। কিছু মৃত্যু হয় ইস্যুভিত্তিক। সরকার পৃষ্ঠপোষক হয়ে মেরেছে এটা বিশ্বাস করিনা। তবে আমাদের বাংলাদেশের একটা বড় পজিটিভ দিক দেখতে পাচ্ছি, সরকার বহু পত্রিকা কে ছাড় দিচ্ছেন। বহু টেলিভিশন পত্রিকা সরকারের সমালোচনা করছে, তাদের সরকার বন্ধ করে দেয়নি। যদি না রাষ্ট্রের শৃঙ্খলা নষ্ট না করে, স্বাধীনতার সার্বভৌমত্ব বিঘিœত না করার মতো প্রশ্ন তোলে, সে ক্ষেত্রে আলাদা কথা। কেউ যদি বলে সরকারকে সমালোচনা করার জন্য পত্রিকা বন্ধ হয়েছে- এটা হয়নি। এটা ঠিকও না। এরকম প্রেক্ষাপট থেকেই বলা হয় সংবাদপত্র রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ।
এটা আমি বিশ্বাস করি এবং এটা বাংলাদেশে কার্যকর। আমাদের সর্বক্ষেত্রে মুক্তভাবে অনেক কিছু লিখতে পারি। আমরা সরকারের উচ্চ পর্যায় থেকে নিম্ন পর্যায়ে পর্যন্ত রিপোর্টের কারণে পরিবর্তন হয়েছে। নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনায় প্রশাসন যখন হাতড়ে বেড়াচ্ছে, তখন যুগান্তরের নেসারুল হক খোকন যিনি প্রথম আবিষ্কার করেন এ হত্যাকা-ের সাথে জড়িত র‌্যাব। এটা নিয়ে লেখালেখি হয়। প্রধানমন্ত্রীর সাথে কথা বললেন, তখন তিনি বললেন তুমি রিপোর্ট করো। ফলে এখনকার দিনে চতুর্থ স্তম্ভ অনেক শক্তিশালী। তবে নিজেরা ভুল করে হোঁচট খায়, সেগুলো আলাদা ব্যাপার। এদিকে উদারতা না দেখালে গণতন্ত্র রক্ষা হবে না তো, বাক স্বাধীনতা তো রক্ষা হবে না। যারা স্বাধীনতা সার্বভৌমত্ব দেশের শৃঙ্খলা বজায় রেখে রিপোর্ট করে তারা সমস্যায় পড়ে না বলে মনে করি।
দ্য এডিটরস: আপনার জীবনের স্মরণীয় ঘটনা?
সুভাষ চৌধুরী: আমরা প্রতিদিন যে খবরটা পাই, পরদিন সেটা ছাপা হওয়াই বড় সন্তুষ্টি। যদি ছাপা না হয় তাহলে মনটা খারাপ হয়ে যায়। এই মন খারাপ হওয়া আমাদের জন্য পীড়াদায়ক। আর যখন দেখি একটা রিপোর্ট ছাপা হওয়ার পর বহু মানুষ উল্লসিত, উচ্ছ্বাসিত, উৎসাহিত, তারা যখন ফোন করে অভিনন্দন জানায়। তখন কিন্তু খুব ভালো লাগে। এমন ঘটনা অগণিত আছে। আমি অসংখ্য ঘটনার মুখোমুখি হয়েছি। আমি যখন ইসলামপুর নিয়ে লিখলাম বিচিত্রায়, আমি যখন সাতক্ষীরার কলমশিল্প নিয়ে মানে নার্সারি শিল্প নিয়ে লিখলাম। নার্সারি শিল্পের কলমের চারা নিয়ে বাংলাদেশের বৃক্ষ মেলার উৎপত্তি হয়েছে সাতক্ষীরা থেকে। সাতক্ষীরার গুড়পুকুর মেলা হতে গাছ কিনে নিয়ে যেত। ১৯৭২ সালে বঙ্গবন্ধু বলেছিলেন, তোমরা গাছ লাগাও, সুন্দরবনের দিকে তাকাও, গাছ না থাকলে পরিবেশ বাঁচবে না, মানুষ বাঁচবে না।
সাতক্ষীরায় মৎস্য বিপ্লব কৃষি বিপ্লব প্রচুর উৎপাদন হয়। অন্যান্য শাকসবজি সবকিছু অনেক বেশি উৎপাদিত হয়। আমাদের জেলায় এত লাগে না, সব জেলার বাইরে যায়। এসব নিয়ে লিখে আমি অনেক অভিনন্দন পেয়েছি। এগুলো আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। মনে হয়েছে দেশের কল্যাণ হয়েছে, মানুষের কল্যাণ হয়েছে।
দ্য এডিটরস: মফঃস্বলে সাংবাদিকতা পেশা হিসেবে দাঁড়াতে পেরেছে কিনা?
সুভাষ চৌধুরী: আমরা যতটা না আগ্রহ দেখায়, ততটা অনাগ্রহ দেখায় ঢাকার সাংবাদিকরা। আমাদের প্রয়াত নেতা সাংবাদিক সমিতির সভাপতি ছিলেন মুন্সীগঞ্জের শফিউদ্দিন আহমেদ। তিনি একটা কথা প্রায় বলতেন জাতীয় প্রেসক্লাবে যে, শহরের সাংবাদিকরা তোমরা ব্রাহ্মণ আমরা যারা বাইরে থাকি আমরা হরিজন। আমাদের কোন দাম নেই, তোমাদের দাম, মফঃস্বল সাংবাদিকদের প্রতি ঢাকার সাংবাদিকদের কোন উদারতা নেই, বলতেন শফি ভাই।
মফঃস্বলে অগণিত সাংবাদিক জন্মলাভ করেছেন যারা জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি লাভ করেছেন। শামসুর রহমান কেবল দৈনিক বাংলা ও বিচিত্রায় ছিলেন। জনকণ্ঠে থাকাকালীন গুলিতে নিহত হন। জনকণ্ঠ, দেনিক বাংলা থেকে তাকে বিদেশে পাঠাতো নিউজ করাতে। কিন্তু তিনি গ্রামের ছেলে, একেবারেই অজপাড়া গায়ের ছেলে। তিনি বাংলাদেশের সব সাংবাদিকদের টপকে চলে গেলেন। রংপুরের মোনাজাত ভাইয়ের কথা বলি, তার নিউজ প্রথম পাতায় ছাপা হতো। মফঃস্বলে অসংখ্য মোনাজাত বা শামসুর রহমান কেবল যে জন্ম হয়নি তা নয় বা নেই তা কিন্তু নয় কিন্তু মূল্যায়নটা নেই। আমার বিশ্বাস ঢাকার সাংবাদিকরা আন্দোলন করেন তাদের জন্য। মফঃস্বলের সাংবাদিকদের জন্য কিছু করেন না। মফঃস্বলের সাংবাদিকরা যে তিমিরে ছিলেন, সেই তিমিরেই রয়ে গেছেন।
মফঃস্বলের সাংবাদিকদের গ্রহণ করে নেওয়ার মত মানসিকতা এখনো তারা দেখাতে পারেনি। একটা বিষয় লক্ষ্য করলে বর্তমানে প্রধানমন্ত্রী বিদেশ গেলেও সফরসঙ্গী হিসেবে মফঃস্বলের সাংবাদিকরা সুযোগ পাচ্ছে। সাংবাদিকতা বিকাশ লাভ করেছে। তরুণরা লিখছে, ভুল ভ্রান্তি হচ্ছে, তারপরও লিখছেন, তাদের মূল্যায়ন করা দরকার।
দ্য এডিটরস: অবসরে কবিতা লিখছেন, লেখালেখির এই শাখায় সংযুক্ত হন কিভাবে, আপনার লেখা একটা কবিতা শুনতে চাই?
সুভাষ চৌধুরী: কবিতা লিখতে আমার ভালো লাগে। আমি অনেক আগে থেকে কবিতা লিখি। তবে কবিতা প্রকাশ করার চিন্তা ভাবনা আমার কম ছিল। এখন এই বয়সে এসে মনে হচ্ছে কিছু কবিতা প্রকাশ করা দরকার। খুব দ্রুত একটা বই বের করব আমি। ৩৬ বছর শিক্ষকতা করেছি ইংরেজি শিক্ষক হিসেবে। কয়েকবার পরীক্ষক ছিলাম। আমার কবিতা লেখার মানসিকতা বহু আগের। যখন সময় সুযোগ পাই তখন কবিতা লিখি। আপনাদের জন্য ছোট্ট একটা কবিতা, যা কয়দিন আগে লেখা।
আমি যখন হাসপাতালে চিকিৎসাধীন একটু সুস্থ হয়ে লিখলাম।
সুন্দরবনের বিধবা পল্লী
চোখের জলে ভিজে গেছে কবর শ্মশানগুলো
চাল নেই ডাল নেই তাই জ¦লে না তো চুলো
ছেলেপুলের জামা নেই শীতে কষ্ট পায়।
মার পরণে কাপড় নেই ঘরের চালে পাতা নেই।
এমন পল্লী বন ঘিরে বিধবারা হাহাকার করে
বনে গেল স্বামী আমার বলে গেল সবুর কর
টাকা এনে শাড়ি কিনব ছেলেপুলের জামা কিনব
পরদিন সকালে শুনি বাঘে খেয়েছে তাকে
এ খবর শুনেই তো হার্ট ফেল করে মরে
বিধবার জীবন শুরু এই জীবনের শেষ কোথায়
বলেছিল তেল মেখনা কপালে টিপ দিওনা
খালি পায়ে থেকো তুমি সুচি শুভ্র হয়ে থেকো
সেই পা রয়েই গেল সিঁদুর ছাড়া কপাল থাকলো
হাতে তার শাখা নেই এই জীবনের শেষ নেই
বন জাগে দেশ জাগে জাগে বিধবা পল্লী
সবাই কাজে বনে ছোটে
মাটির ঝুড়ি কাকে ওঠে
রাস্তার কাজ করে
বিধবার জীবন থেকে হারিয়ে গেল স্বামী ছেলের হারিয়ে গেল নিজের
নজর পড়ে শয়তানদের কেউবা এসিড মারে
উত্ত্যক্ত করে পথে ঘাটে বিধবার হাতে ঝাটা এই শালা দেখবি ব্যাটা
মুখে তোর ছাই
নিশ্চল পাথর যেন বিধবা পল্লীগুলো
কবর শ্মশানগুলো হাতছানি দেয়।
দ্য এডিটরস: দীর্ঘ সাংবাদিকতা জীবনে যেমন মানুষের সুখ দুঃখের কথা তুলে ধরেছেন, ঠিক তেমনি কবিতায় সুন্দরবন উপকূলের মানুষের দুঃখ দুর্দশার কথা তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদেরকে সময় দেয়ার জন্য।
সুভাষ চৌধুরী: আপনাদেরও ধন্যবাদ দীর্ঘ সাক্ষাৎকার নেওয়ার জন্য। এর মাধ্যমে সমাজের মানুষের ধারণা পাল্টে যাবে বলে আমি মনে করি।

সূত্র: সুবাসিত সুভাষ

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!