সোমবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তিন নারী বিপ্লবীকে নিয়ে দীপনের নতুন সিনেমা ‘ছাত্রী সংঘ’

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ৬:৩২ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক: ব্রিটিশবিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল কুমিল্লার ছাত্রী সংঘ। নবাব ফয়জুন্নেছা গার্লস হাইস্কুলের ৮ম শ্রেণির শান্তি ঘোষ ও প্রফুল্ল নলিনী ব্রহ্ম এবং ৭ম শ্রেণির শিক্ষার্থী সুনীতি চৌধুরীর গড়া এই সংগঠনে পরবর্তী সময়ে যোগ দেন ৬০ জন নারী। ১৯৩১ সালের ১৪ ডিসেম্বর কুমিল্লার (তৎকালীন ত্রিপুরা) ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট সিজিবি স্টিভেন্সকে হত্যার দায়ে ধরা পড়েন শান্তি, সুনীতি ও প্রফুল্ল নলিনী। বিচারকার্য শেষে শান্তি ও সুনীতির যাবজ্জীবন জেল হয়। নিজ বাসায় নজরবন্দী রাখা হয় প্রফুল্ল নলিনীকে। রোগাক্রান্ত হয়ে বিনা চিকিৎসায় মাত্র ২৩ বছর বয়সে মারা যান তিনি।

অন্যদিকে সাজা শেষে চিকিৎসা পেশায় সুনীতি ও রাজনীতিবিদ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন শান্তি। ব্রিটিশবিরোধী কুমিল্লা ছাত্রী সংঘের এই ঘটনা পর্দায় নিয়ে আসছেন নির্মাতা দীপংকর দীপন। সিনেমার নাম দিয়েছেন ‘ছাত্রী সংঘ’। প্রযোজনা করছে রজত ফিল্মস। এটি প্রতিষ্ঠানটির প্রথম সিনেমা। শুক্রবার কুমিল্লার কবি নজরুল ইনস্টিটিউটের মুক্ত মঞ্চে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে সিনেমাটির লোগো ও পোস্টার উন্মোচন করা হয়।

দীপংকর দীপন জানান, তিনি কুমিল্লা গিয়েছিলেন অন্য একটি কাজের জন্য। সেখানে গল্পটি শুনে বিস্মিত হয়েছেন। তাঁর মনে হয়েছে গল্পটি সবার জানা প্রয়োজন। সেই ভাবনা থেকেই ব্রিটিশবিরোধী নারী বিপ্লবী দল কুমিল্লা ছাত্রী সংঘকে পর্দায় আনার সিদ্ধান্ত নিয়েছেন। দীপংকর দীপন বলেন, ‘গল্পটার সন্ধান পাওয়ার পর মনে হলো গল্পটি শেষ না করে নড়তে পারব না। ইমোশনালি কানেক্ট হয়ে গেছি। বিশেষ করে প্রফুল্ল নলিনী ব্রহ্মের সঙ্গে। এই মেয়েটি অদ্ভুত ও আশ্চর্য ধরনের জীবন পার করেছে। আমার কাছে মনে হয়েছে প্রফুল্ল নলিনী ও কুমিল্লা ছাত্রী সংঘের পুরো বিষয়টা সবাইকে জানানো প্রয়োজন।’

ছাত্রী সংঘ সিনেমার চিত্রনাট্য লিখেছেন সৌনাভ বসু। তবে এ সিনেমায় কারা অভিনয় করছেন তা জানা যায়নি। নির্মাতা দীপংকর দীপন জানান, শিগগির আয়োজন করে ঘোষণা করা হবে অভিনয়শিল্পীদের নাম। রোজার ঈদের পর থেকে সিনেমার শুটিং শুরু করতে চান নির্মাতা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!