মঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একজন সুভাষ চৌধুরী এবং সাতক্ষীরার সাংবাদিকতা || আবুল কালাম আজাদ

প্রতিবেদক
the editors
এপ্রিল ১১, ২০২৩ ৮:১৭ অপরাহ্ণ

বর্তমানে সাতক্ষীরা থেকে ১২টি দৈনিক, ৩টি সাপ্তাহিক এবং অসংখ্য অনলাইন পত্রিকা প্রকাশিত হয়। ফলে সাংবাদিকতা এখন জেলা শহর থেকে উপজেলা এবং উপজেলার গ-ি পেরিয়ে ইউনিয়ন পর্যন্ত বিস্তৃত হয়েছে। বিভিন্ন জাতীয় দৈনিক, অনলাইন পত্রিকা এবং টেলিভিশনও উপজেলা পর্যায়ে প্রতিনিধি নিয়োগ দিয়েছে। এসব কারণে জেলায় এখন সাংবাদিকের সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। তবে পত্রিকার সংখ্যা বাড়ার সাথে সাথে সাংবাদিকের সংখ্যা বাড়লেও মানসম্মত সংবাদের সংখ্যা দিন দিন কমেই যাচ্ছে। গঠনমূলক সংবাদ নেই বললেই চলে। অনুসন্ধানী সাংবাদিকতাও বিদায় হওয়ার পথে। বিশেষ করে, যে জেলা থেকে ১৫টি প্রিন্ট পত্রিকা প্রকাশিত হয়, সেই জেলার সংবাদপত্রে সম্পাদকীয় লেখার মতো মানুষ একরকম নেই বললেই চলে। কোনো বিশেষ বিষয় নিয়ে সংবাদপত্রে তাৎক্ষণিক লেখার লোক দিন দিন কমে যাচ্ছে। নতুন করে আর কোনো লেখক তৈরী হচ্ছে না। ঠিক এ ধরণের এক সংকটকালীন সময়ে সুভাষ চৌধুরীর মতো সাংবাদিকের প্রয়াণে যে শূন্যতা সৃষ্টি হলো তা অপূরণীয়।
সুভাষ চৌধুরী। একাধারে শিক্ষক, সাংবাদিক, সাহিত্যিক ও লেখক। তাকে সাতক্ষীরার সাংবাদিকতার চলমান ডিকশনারি বলা হয়। আবার কেউ কেউ কম্পিউটারও বলেন। সাতক্ষীরা জেলায় সাংবাদিকতার জন্য প্রয়োজন এমন কোনো তথ্য নেই যা সুভাষ চৌধুরীর কাছে ছিল না। শুধু সাংবাদিক কেন প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা বিভাগ থেকে শুরু করে অনেককেই তার কাছে হাত পাততে হয়েছে তথ্যের জন্য এবং তা অতি দ্রুত সময়ের মধ্যে তিনি সরবরাহও করেছেন। এক্ষেত্রে তিনি শত্রু মিত্র দেখেননি। বরং কেউ কোনো তথ্য চাইলে তিনি আনন্দচিত্তে তা সরবরাহ করে পুলকিত বোধ করতেন।
সম্ভবত ২০০০ সালের কথা। আমি ঢাকার একটি দৈনিকে অস্থায়ী নিয়োগ পেয়েছি। ঢাকা থেকে নিয়োগপত্র নেওয়ার সময় সম্পাদক সাহেবের আলোচনাকালে তিনি আমার কাছ থেকে সাতক্ষীরার গুরুত্বপূর্ণ ইস্যু সম্পর্কে জেনে নিয়ে বেশ কয়েকটি বিষয়ে অ্যাসাইনমেন্ট দিলেন। এরমধ্যে গুরুত্বপূর্ণ একটি বিষয় ছিল সীমান্ত নদী ইছামতির ভাঙনে সাতক্ষীরা জেলার মানচিত্র থেকে আট বর্গ কিলোমিটারের অধিক এলাকা নিশ্চিহ্ন হয়ে গেছে। কথাটা কারো কাছ থেকে শুনেছিলাম, তাই বলেছিলাম। কিন্তু এনিয়ে পত্রিকার পৃষ্ঠাব্যাপী বা তার চেয়ে বড় হলেও প্রতিবেদন লিখতে হবে তা কখনো ভাবিনি। অ্যাসাইনমেন্ট অনুযায়ী এটাই আগে পাঠাতে হবে। ঢাকা থেকে আসার সময় গাড়িতে বসে ভাবতেই থাকলাম, কোন কুলক্ষণে না পেলে আমি একথা বলতে গেলাম! যাই হোক এনিয়ে ভাবতে ভাবতে সাতক্ষীরাতে পৌঁছে গেলাম।
সুভাষ চৌধুরী তখন ইসলাম ট্রেডার্সে (বর্তমান দৈনিক দৃষ্টিপাত অফিস) বসেন। আমি সন্ধ্যায় সেখানে গেলাম। বললাম বিষয়টি। সঙ্গে সঙ্গে তিনি বললেন, কাল সন্ধ্যায় তুমি আমার কাছ থেকে নিও। আমি সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে পারলাম না বলে পরদিন দুপুরের দিকে তার বাড়িতে চলে গেলাম। দু’চারটা কথা বলতে বলতে তিনি একটি বাঁশপাতা কাগজের বড় খাম খুলে এ সম্পর্কিত সরকারের উচ্চ পর্যায়ে পাঠানো তৎকালীন জেলা প্রশাসক মো. আব্দুস সালামের একটি গোপন প্রতিবেদনের কপি আমার হাতে তুলে দিলেন। সম্ভবত রাতে অথবা সকালেই তিনি সেটি আমাকে দেওয়ার জন্য ফটোকপি করে রেখেছিলেন। জেলা প্রশাসকের ঐ প্রতিবেদনটিতে ১৯৮২ সালের মাপ-জরিপে সাতক্ষীরা জেলার সীমানা কমে যাওয়ার বিষয়টি বিস্তারিত তথ্যসহ উল্লেখ করা ছিল। একবার ১৯৭৩ সালের জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরার বিভিন্ন আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নাম পরিচয় ও প্রাপ্ত ভোট সংখ্যার প্রয়োজন হলো। সুভাষ চৌধুরী একটা নোট বুক বের করলেন। আমার কাছে দিয়ে বললেন লিখে নাও। নোট বুকে ১৯৯৬ সাল পর্যন্ত প্রতিটি নির্বাচনের বিস্তারিত তথ্য ছিল। আমি সুযোগ পেয়ে সবগুলোই লিখে নিলাম।
সুভাষ চৌধুরীর সাথে কথা বলার সময় দেখতে পাই ঘরের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা পত্রপত্রিকা। বাঁশপাতার অসংখ্য খাম। যে খামের উপরে বিষয়বস্তু লেখা। কথা বলতে বলতেই বললেন, ১৯৭৩ সালের পর থেকে সাতক্ষীরা জেলার সব ধরণের তথ্যই তার ঐ ভা-ারে রয়েছে। এছাড়াও রয়েছে শতশত নোটবুক। যেখানে তিনি তাৎক্ষণিক পাওয়া তথ্য লিপিবদ্ধ করতেন। কে কবে কোথায় খুন হয়েছে, সেই খুনের মামলার কারা আসামি ছিল, সেই মামলার বিচারে কি রায় হয়েছে সব কিছুই তার ঐ নোটবুকে লিপিবদ্ধ করা। বাঁশপাতার খামের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ের কাগজপত্র, তথা মামলার এজাহার, চার্জশিট, এমনকি ক্ষেত্র বিশেষ রায়ের কপিও।
শুধু তাই নয়, সীমান্তে কবে কখন কোথায় খুন হয়েছে, জেলার চরমপন্থী তৎপরতা, সুন্দরবন, চিংড়ি ঘেরে কবে কখন কোথায় সংঘর্ষ বোমাবাজি হয়েছে, কোন রাজনৈতিক নেতা কবে গ্রেপ্তার হয়েছে, দেশ স্বাধীনের পর থেকে কোন নির্বাচনে কে কোন দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, কত ভোট পেয়েছেন, রাজনৈতিক সংঘাত সংঘর্ষ কবে কখন কোথায় হয়েছে এর সব কিছুই তিনি সংরক্ষণ করতেন। আবার সংরক্ষণ পদ্ধতি এত চমৎকার ছিল যে তিনি দু’এক মিনিটের মধ্যেই তা বের করে দিতে পারতেন। এই বিশেষ গুণ সাতক্ষীরার আর কোন সাংবাদিকের মধ্যে দেখা যায় না।
সত্তরের দশক ও আশির দশকের সাংবাদিকতা ছিল হাতে লেখার উপর নির্ভরশীল। সে সময় জরুরি কোনো খবর পাঠাতে হতো টেলিগ্রামের মাধ্যমে। টেলিগ্রাম ইংরেজিতেই লিখতে হতো। হাতে গোনা দু’একজন সেটা করতেন। তার অন্যতম সুভাষ চৌধুরী। টিঅ্যান্ডটিতে যেয়ে তিনি গুরুত্বপূর্ণ সংবাদ টেলিগ্রাম করে ফিরে যাওয়ার পর অনেকেই তা টেলিগ্রাম অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাকে ম্যানেজ করে ঐ কপিই তাদের পত্রিকায় পাঠিয়ে দিতেন।
এরপর নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে এলো ফ্যাক্স। তখন সাতক্ষীরা শহরে ফ্যাক্সের দোকান একটি এবং পরে আরো একটি। সুভাষ চৌধুরীর হাতের লেখা ছিল সুন্দর এবং স্পষ্ট। লোক মারফত খবর লেখা কাগজটি তিনি ফ্যাক্সের দোকানে পাঠিয়ে দিতেই সেখানে অপেক্ষায় থাকা অনেকেই দ্রুত ফটোকপি করে ফ্লুইড দিয়ে সুভাষ চৌধুরীর নাম মুছে নিজের নাম লিখে তা অবলীলাক্রমে পাঠিয়ে দিতেন।
সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি টেলিগ্রাম ফ্যাক্স জামানার পর যখন ইমেইল ইন্টারনেটের যুগ শুরু হলো তখন থেকে অধিকাংশ সাংবাদিকের লেখালেখির পাঠটি প্রায় একেবরে বন্ধ হয়ে গেল। আরো পরে সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগ আসার পর অনেকেই আর খবরটি কম্পোজও করে না। অন্য যে কোন একজনের পাঠানো খবর কপি করেই পাঠিয়ে দেন নিজের মিডিয়ায়। দাড়ি কমা পূর্ণচ্ছেদও বাদ যায় না। মূল লেখক কোনো ভুল করলে অধিকাংশেরও সেই ভুল থেকে যায়।
কিন্তু ব্যতিক্রম সুভাষ চৌধুরী। তিনি ইমেল ইন্টারনেটের খবর বা অন্যের লেখা কখনোই তার নিজের মিডিয়ায় পাঠাতেন না। বরং তথ্যগুলো নিয়ে নিজের নোটবুকে লিখতেন। তারপর সংশ্লিষ্ট বিষয়ে খোঁজ খবর নিয়ে আরও তথ্য সংগ্রহ করতেন। তারপর বসে যেতেন নিজে কম্পোজ করে নতুন করে খবরটি তৈরি করতে। এটাই ছিল সুভাষ চৌধুরীর সাংবাদিকতা। এ প্রসঙ্গে একদিন তার বাড়িতে বসে আলাপচারিতায় তিনি অত্যন্ত আক্ষেপ করেই বলেছিলেন, এই ইমেইল ইন্টারনেটই সাংবাদিকতাকে নষ্ট করে দিচ্ছে। কেউ কোনো খোঁজ খবর নেবে না, নিজে লিখবে না, খবরের সত্যতা সম্পর্কে নিশ্চিত হবে না, তার আগেই সেটি পাঠিয়ে দেবে। এভাবে সাংবাদিকতা পেশাটা নষ্ট হয়ে যাচ্ছে। আধুনিক সাংবাদিকতায় খবর লেখার ক্ষেত্রে নিজের অনুভূতি প্রকাশের কোন সুযোগ না থাকলেও তিনি মনে করতেন এক এক জনের তথ্য সংগ্রহের যেমন বৈচিত্র্য আছে, ঠিক তেমনই সেটি উপস্থাপনের ক্ষেত্রেও ভিন্নতা থাকবে, আর তার মধ্যদিয়ে নিজস্ব অনুভূতির প্রকাশতো ঘটবেই। এ ধরণের অনেক তাত্ত্বিক বিষয় নিয়ে তিনি যুক্তি তর্কের বাইরে নিজস্ব স্বকীয়তা বজায় রাখার পক্ষপাতি ছিলেন এবং তার মতে এটা না হলে একজন সাংবাদিক কখনো ভালো লেখক হতে পারবে না।
যদিও এই বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গির বাইরেই তাকে কাজ করতে দেখেছি। বিশেষ করে হাতে লেখার যুগে তিনি অনেককে খবর লিখে দিতেন। এ দোষ আমারও ছিল। এনিয়েও দু’একবার তার সাথে আমার কথা হয়েছে। তিনি ধারাবাহিকভাবে একজন ব্যক্তিকে সংবাদ লিখে দিলে ঐ ব্যক্তি কিছু শিখতে পারবেন কিনা এ প্রশ্ন সেই নব্বইয়ের দশকেই সামনে এসেছে এবং এ ক্ষেত্রে স্ববিরোধিতায় ভুগতে হয়েছে।
আশির দককে সুভাষ চৌধুরীকে বসতে দেখেছি পাকাপুলের মোড়ে অবস্থিত রউফ বুক ডিপোতে। তখন তিনি পল্লী মঙ্গল স্কুলে শিক্ষকতা করতেন। স্কুলের ছুটির পর তিনি ওখানেই এসে বসতেন। তারপর শুরু হতো লেখালেখির পালা। কিছু দিন জাহান প্রিন্টিং প্রেসেও বসতে দেখেছি সেই একইভাবে। প্রেসক্লাবে খুব বেশি দিন বসার সুযোগ না পেলেও তিনি যতটা সময় বসতেন লেখালেখি নিয়ে পড়ে থাকতেন। অন্যরা গল্পগুজব আড্ডায় মেতে থাকলেও সুভাষ চৌধুরী তার মধ্যে থেকে একের পর এক লিখেই চলতেন। এরমধ্যে ন্যায় বিচার পেতে গ্রাম্য মোড়ল-মাতব্বার, চেয়ারম্যান-মেম্বর, থানা-পুলিশ, অফিস-আদালত সকল পর্যায় থেকে ব্যর্থ হয়ে আসা মানুষের অভাব অভিযোগ মন দিয়ে শুনতেন। তারপর তার পক্ষে নতুন করে বিভিন্নস্থানে কথা বলে তার সমস্যা সমাধানে নতুন প্রক্রিয়া শুরু করার পথ দেখাতেন, এমনকি নতুন করে খবর লিখে তাকে হাসি মুখে বাড়ি ফিরে যাওয়ার পথ তৈরি করে দিতেন। এই বিরল যোগ্যতার অধিকারী ছিলেন তিনি। এমন কি যেসব আংশিক অসম্পূর্ণ তথ্য, অথবা অন্য কারো কাছে গুরুত্বপূর্ণই মনে হয়নি এমন যে কোন তথ্য নিয়ে তিনি মুহূর্তেই লিখে ফেলতেন যেকোনো প্রতিবেদন এবং তা প্রকাশের পর অন্যের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠতো। বিশেষ করে শিক্ষক হিসেবে অবসর গ্রহণের পর তার ধ্যান জ্ঞান সবকিছুতেই ছিল সাংবাদিকতা ও লেখালেখি।
সাতক্ষীরা জেলায় পত্রিকার সংখ্যা বৃদ্ধির সাথে সাথে লেখার লোকের অভাব মারাত্মক আকার ধারণের কথা এই লেখার শুরুতেই বলা হয়েছে। বিশেষ করে বিশেষ কোনো বিষয়ে লেখালেখির প্রয়োজন হলে বা বিভিন্ন সময়ে স্থানীয় পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনী নিয়ে লেখালেখির জন্য বা অন্য কোন বিষয়ে অনেকেই সুভাষ চৌধুরীকে অনুরোধ করতেন। তিনি তথ্য সমৃদ্ধ লেখা দ্রুততম সময়েই পাঠিয়ে দিতেন। আর এটা সম্ভব ছিল তার হাতে থাকা তথ্য ব্যাংকের কারণে।
এমনও দেখা গেছে, সারাদিন সুভাষ চৌধুরীর সমালোচনা করে তার বিরুদ্ধে প্রপাগান্ডা ছড়িয়েছেন যে ব্যক্তি, সন্ধ্যায় তিনিই কোনো বিশেষ বিষয়ে লিখে দেওয়ার আবদার করেছেন তার কাছে। সুভাষ চৌধুরী হাসিমুখে তার সেই লেখা তৈরী করে দিয়েছেন এবং পাঠিয়ে দিয়ে সেটা পেয়েছে কি না তা আবার নিশ্চিত হওয়ার জন্য ফোন করে কথা বলেছেন।
এই মানুষটির সাথে আমার পরিচয় হয় আশির দশকে। সামরিক স্বৈরাচার বিরোধী গণআন্দোলন তখন তুঙ্গে। ছাত্র রাজনীতিক হিসেবে স্থানীয় পর্যায়ে আন্দোলন সংগ্রাম গড়ে তুলতে সক্রিয় আমি। এরই সাথে জনগণের গণতান্ত্রিক রাষ্ট্র গড়ার স্বপ্নটা তখন শিক্ষাঙ্গনের গ-ি ছাড়িয়ে শ্রমিক-কৃষকদের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে হারিয়ে ফেলেছি। সে লক্ষ্যেই খুলনায় পড়াশুনার পাঠ চুকিয়ে ১৯৮৬ সালে সাতক্ষীরায় চলে এসেছি। ছাত্র আন্দোলন সংগঠিত করার প্রচেষ্টার পাশাপাশি শ্রমিক-কৃষকের সংগ্রামেও নিজেকে সামিল করে ফেলেছি। ঠিক এমনই সময় সাতক্ষীরা শহরতলীর বাঁকাল ইসলামপুর চরে বসবাসরত ভূমিহীনদের উচ্ছেদ করতে লাঠিয়াল বাহিনীর তা-ব শুরু হয়। ভূমিহীনদের নেতা সাবুর আলীর বাড়িতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিলে তার শিশু পুত্র শফিকুল ইসলাম মারা যায়। ১৯৮৮ সালের মার্চ মাসের শেষের দিকের এই ঘটনাকে কেন্দ্র করে সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনের সাথে স্থানীয় এই ইস্যু যুক্ত হয়। এরই মধ্যে সাপ্তাহিক বিচিত্রায় প্রচ্ছদ শিরোনামে খবর প্রকাশিত হয় ‘সাতক্ষীরা বাঁকাল ইসলামপুর চরে লাঠি বাহিনীর সন্ত্রাস’। দীর্ঘ এই প্রতিবেদনে আলিপুরের আব্দুস সবুরকে ‘ছোট খোদা’ হিসেবে তুলে ধরা হয়। বিচিত্রার এই খবর সাতক্ষীরায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। আন্দোলনেও পায় নতুন গতি। সেই আমলে ফটোকপি খুব ব্যয় বহুল হওয়া সত্ত্বেও বিচিত্রার ঐ প্রতিবেদন হাজার হাজার কপি হয়। ঐ প্রতিবেদনটি ছাপা হয়েছিল যশোরের শহিদ সাংবাদিক শামছুর রহমান কেবল এবং সুভাষ চৌধুরীর যৌথ নামে। শুনেছি এ ধরণের প্রতিবেদনের ফলে চাপ সামলানোর কৌশল হিসেবে শহিদ সাংবাদিক শামছুর রহমান কেবলের নাম সংযুক্ত করা হয়। প্রতিবেদনটি তৈরীর সময় সুভাষ চৌধুরীর সাথে দু’একবার কথা হয় আমার। এরপর থেকে সাতক্ষীরায় রটনা শুরু হয় কথিত ঐ ছোট খোদার সাথে প্রশাসনের সর্বোচ্চ কর্তা ব্যক্তি ডিসি এসপিদের চোরাচালানের ব্যবসা সম্পর্কে। পরিস্থিতি দিনকে দিন ঘোলাটে হতে থাকে। ইসলামপুর চরের আন্দোলন এবং সেই ঘোলাটে পরিস্থিতির একপর্যায়ে ১৯৮৮ সালের ৪ অক্টোবর সন্ধ্যায় আমি শহরের মিনি মার্কেট এলাকা থেকে গ্রেপ্তার হই। ঐ রাতেই গ্রেপ্তার করা হয় সাতক্ষীরা প্রেসক্লাবের তৎকালীন সাধারণ সম্পাদক মো. আনিসুর রহিমকে। পরদিন ভোররাতে আমাদের দু’জনকেই যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। এর কয়েকদিন পর গ্রেপ্তার হন ন্যাপ নেতা কাজী সাঈদুর রহমান (প্রয়াত) ও শ্রমিক নেতা আব্দুস সাত্তার। একে একে অ্যাড. এম শাহ আলমসহ আরও অনেকে গ্রেপ্তার হন।
যশোর জেলে থাকা অবস্থায় হঠাৎ একদিন জানতে পারি সাংবাদিক সুভাষ চৌধুরীকে গ্রেপ্তার করে যশোর জেলে আনা হয়েছে। আমি তখন যশোর কারাগারের সম্প্রসারিত নিউ জেলখানার ৩নং ওয়ার্ডের বাসিন্দা। সুভাষ চৌধুরীকে রাখা হয়েছে পুরাতন জেলে। ফলে তার সাথে সাক্ষাৎ হওয়াটা বেশ কঠিন। তবে লোকমুখে জানলাম ‘ইসলামপুর চরে লাঠি বাহিনীর সন্ত্রাস’ শীর্ষক ঐ প্রতিবেদন লেখার কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ দেওয়া হয়েছে ‘বঙ্গভূমি’ আন্দোলনের সাথে যুক্ত থাকার। যাই হোক, যশোর জেলের দুই অংশে দু’জনার অবস্থান হওয়ায় মাঝে মধ্যে দেখা এবং ভালোমন্দ জিজ্ঞাসা ছাড়া এসব নিয়ে জেল গোয়েন্দা সিআইডির চোখ এড়িয়ে খুব বেশি কথা বলা কঠিন ছিল। তারপরও দু’একবার এনিয়ে কথা হয় তার সাথে।
পরবর্তীতে একে একে সবাই মুক্ত হয়ে সাতক্ষীরায় ফিরলেন। আমাকে ফিরতে হলো এক বছর পর। এরপরই মূলত সুভাষ চৌধুরীর সাথে আমার সম্পর্কের ঘনিষ্ঠতা। অল্পদিন পরেই ১৯৯০ সালে আমিও রাজনীতির পাশাপাশি সাংবাদিকতায় যুক্ত হই। যখন জানতে পারি সুভাষ চৌধুরীও একসময় বামপন্থী আন্দোলনের সাথে যুক্ত ছিলেন তখন থেকে তার সাথে সম্পর্ক আরও গভীর হয়।
এরই মধ্যে ১৯৯৫ সালে বীরমুক্তিযোদ্ধা স ম আলাউদ্দীন সম্পাদিত দৈনিক পত্রদূত পত্রিকার প্রকাশনা শুরু হয়। সুভাষ চৌধুরী এই পত্রিকার প্রথম নির্বাহী সম্পাদক। আমিও তখন সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক সাতক্ষীরা চিত্র (বর্তমানে বিলুপ্ত) এর সহ-সম্পাদক এবং পরে নির্বাহী সম্পাদক হই। একই সময় সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক কাফেলার নির্বাহী সম্পাদক অধ্যক্ষ আবু আহমেদ। তখন এই তিনটা পত্রিকাই সাতক্ষীরা থেকে প্রকাশিত হয়।
১৯৯৬ সালের ১৯ জুন দৈনিক পত্রদূত সম্পাদক বীরমুক্তিযোদ্ধা স ম আলাউদ্দীন পত্রিকা অফিসে কর্মরত অবস্থায় দুষ্কৃতিকারীদের গুলিতে নিহত হন। এর অল্প কয়েকদিন পূর্বে সুভাষ চৌধুরী দৈনিক পত্রদূত ছেড়ে দেন। হত্যাকা-কে কেন্দ্র করে সাতক্ষীরায় শুরু হয় তীব্র গণআন্দোলন। সেই আন্দোলনের রেশ না কাটতেই শুরু হয় দেবহাটা-কালিগঞ্জের ভূমিহীন আন্দোলন। এই আন্দোলনে সুভাষ চৌধুরীসহ সাতক্ষীরার সাংবাদিক সমাজ বলিষ্ঠ ভূমিকা পালন করে। আর সেই ভূমিকার ধারাবাহিকতায় এক সময় সাতক্ষীরার বিভক্ত প্রেসক্লাব একীভুত হয়।
১৯৯৮ সালের ৯ ডিসেম্বর ঐক্যবদ্ধ প্রেসক্লাবের আহবায়ক নির্বাচিত করা হয় আমাকে। তিন মাসের সময় দেওয়া হয় নতুন গঠনতন্ত্র প্রণয়ন এবং নির্বাচনের জন্য। কিন্তু কয়েকদিন যেতে না যেতেই আগে গঠনতন্ত্র, না আগে নির্বাচন এই নিয়ে আমার সাথে তীব্র মতবিরোধের সৃষ্টি হয় ব্যক্তি বিশেষের। বিশেষ করে যারা আমাকে আহবায়ক বানানোর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখেন সেই ব্যক্তি বিশেষ আমার উপর চরমভবে নাখোশ হন।
মূলত এ সময় থেকে সুভাষ চৌধুরীর সাথে আমার ঘনিষ্ঠতা আরও বৃদ্ধি পেতে শুরু করে। আহবায়ক কমিটির মেয়াদ তিন মাস পূর্ণ হলে আমরা একটি খসড়া গঠনতন্ত্র প্রণয়ন করে পদত্যাগ করি। দায়িত্ব পান জিএম মনিরুল ইসলাম মিনি। কিন্তু সাংবাদিকদের রাজনীতির গ্যাড়াকলে পড়ে তিনিও ব্যর্থ হন। এভাবেই চলছে থাকে কয়েক মাস। একপর্যায়ে ১৯৯৯ সালের ১০ জুন প্রেসক্লাবের প্রস্তাবিত গঠনতন্ত্রের ভিত্তিতে নতুন সদস্যপদ প্রদানের মধ্যদিয়ে বিশেষ সাধারণ সভায় সুভাষ চৌধুরীকে সভাপতি নির্বাচিত করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।
ঐ কমিটির মেয়াদ শেষ হলে পরের নির্বাচন খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। ঐ নির্বাচনে সভাপতি পদে সুভাষ চৌধুরীর প্রতিদ্বন্দ্বী ছিলেন দৈনিক কাফেলার শ্রদ্ধাভাজন সম্পাদক আব্দুল মোতালেব। দু’জনই সমান সংখ্যক ভোট পেলে লটারির মাধ্যমে সুভাষ চৌধুরী সভাপতি নির্বাচিত হন। নির্বাচনে আব্দুল মোতালেবের সারাজীবনের বিরোধীতাকারী ব্যক্তি বিশেষ প্রথমবারের মতো তার পক্ষ নেন। ফলে ভোটে জেতার পর সুভাষ চৌধুরীর দায়িত্ব পালন করাটা আরও কঠিন করে তোলা হয়। প্রেসক্লাবের অভ্যন্তরে তার উপর হামলাও করা হয়। কিন্তু সুভাষ চৌধুরী অত্যন্ত ঠা-া মাথায় কোনো রকম চাপের কাছে নতি স্বীকার না করে তার দায়িত্ব পালন করেন। এভাবেই কেটে যায় তার মেয়াদকালের পুরোটা সময়।
পরবর্তীতে একাধিকবার প্রেসক্লাবের ঐক্য ভেঙেছে, আবার গড়েছে। পক্ষ প্রতিপক্ষ পাল্টেছে। আজ যে প্রতিপক্ষ, কাল সে সপক্ষ হয়েছে। আবার কাল যে সপক্ষ পরশু সেই আবার প্রতিপক্ষ হয়েছে। কিন্তু ব্যক্তির চরিত্র, চারিত্রিক বৈশিষ্ট্য এটা কারও পাল্টায় নি।
ব্যক্তি বিশেষের যে আক্রোশ আমাকে ছুঁতে পারেনি আমার রাজনৈতিক অতীত এবং আন্দোলন সংগ্রাম ও জনসম্পৃক্ততার কারণে, সেই আক্রোশ শুরু হয় সুভাষ চৌধুরীর বিরুদ্ধে। বাড়ি থেকে বের হলেই সাতক্ষীরা শহরের ফুড অফিসের মোড়ে বখাটেদের লেলিয়ে দিয়ে তাকে হেনস্থা করার ব্যাপক তৎপরতা শুরু হয়। একপর্যায়ে বাধ্য হয়ে সুভাষ চৌধুরী বাড়ি হতে একা বের হওয়া বন্ধ করে দেন। তার বাড়ি থেকে বের হওয়ার পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সংবাদিক সহকর্মীরা তাকে মোটর সাইকেলে নিয়ে ফুড অফিসের মোড় পার করতেন। আমি নিজেও বহুদিন সকালে বাড়ি থেকে নিয়ে আসা, দুপুরে আবার দিয়ে আসা এবং বিকালে নিয়ে এসে রাতে বাড়ি পৌঁছে দেওয়ার এই কাজের সাথে যুক্ত হতে বাধ্য হই। আবার অন্য কারও মাধ্যমে সকালে বাড়ি হতে স্কুল এবং স্কুল থেকে রিকসায় শহরের রউফ বুক ডিপোয় আসা যাওয়া করতে হয়েছে দিনের পর দিন।
প্রায় পয়ত্রিশ চল্লিশ বছর পূর্বে যে ব্যক্তিবিশেষ টিনসিল তৈরী করে দেওয়ালে দেওয়ালে প্রতিপক্ষ সাংবাদিকের বিরুদ্ধে স্লোগান লিখে বেড়াতেন, সুইপারদের দিয়ে টিন ভর্তি মলমুত্র এনে প্রতিপক্ষের বাড়ির সামনে ফেলে তার নিরাপদ যাত্রায় বিঘœ ঘটানোর চেষ্টা করতেন, বাড়ির বউ বাচ্চাদের চরিত্র হনন করে শহরের অলিতে গলিতে অশ্লীল পোস্টারিং করাতেন বা লিফলেট ছেপে তা অফিস আদালত দোকান পাটে ছড়িয়ে প্রতিপক্ষের চরিত্র হনন করতেন, বা সাম্প্রতিক সময়ে মিথ্যাকে সত্য বানানোর শৈল্পিক চরিত্রের অধিকারী সেই বিকৃত মানসিকতার হাত থেকে রক্ষা পায়নি সুভাষ চৌধুরী-রক্ষা পায়নি সাতক্ষীরার সাংবাদিকতা। হিংসুটে পরশ্রীকাতর মানসিকতার সেই চরিত্রগুলো সুভাষ চৌধুরীকে পিছনেই টেনে ধরে রাখার চেষ্টা করেছে।
সেই অপচেষ্টা ভেদ করে বহু ঘাত প্রতিঘাতের মধ্যদিয়ে সুভাষ চৌধুরী সাতক্ষীরার সাংবাদিকতাকে আলোকিত করার চেষ্টা করে গেছেন। জীবনের শেষ দিনগুলো সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ও বাড়িতে কাটিয়েছেন। স্থানীয় চিকিৎসকরা তাকে ঢাকার কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে পাঠানোর সর্বোচ্চ চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। হয়তো কারো অনুকম্পা নিয়ে তিনি আর বাঁচতে চাননি। হাসপাতাল থেকে রিলিজ নিয়ে বাড়ি ফেরার দিন চিকিৎসকরাই তার সহকর্মীদের কাছে টেলিফোন করে তার উন্নত চিকিৎসার প্রয়োজনীয়তার কথা বলে তাকে ঢাকায় পাঠাতে বলেছিলেন। তারপরও দৃশ্যত অসুস্থতার একটু উপশমের মুখে মৃত্যু এসে তাঁকে ছিনিয়ে নিয়ে গেল। পরপারে যাত্রাকালে তিনি রেখে যাননি অর্থের পাহাড়, রেখে গেছেন আদর্শ। স্বার্থপরতার জটিল রসায়নে হিংসুটে পরশ্রীকাতর মানসিকতায় প্রভাবিত এ সমাজে আজ প্রয়োজন সুভাষ চৌধুরীর মতো আদর্শ মানুষ। তিনি বেঁচে থাকবেন তাঁর কাজে, আমাদের স্মৃতিতে।
লেখক: সিনিয়র সাংবাদিক ও নাগরিক নেতা

সূত্র: (সুবাসিত সুভাষ)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

কালিগঞ্জের কাঁকশিয়ালী নদীতে নিখোঁজ জেলের মরদেহ উদ্ধার

বেড়েছে ঝড়ের তীব্রতা: তবুও আশ্রয় কেন্দ্রে আসায় অনীহা উপকূলবাসীর

বীর মুক্তিযোদ্ধা এম মহিদুল হকের ৭ম মৃত্যুবার্ষিকীতে জেলা আ’লীগের শ্রদ্ধা

নারী বিশ্বকাপের আগ মুহূর্তে নিউজিল্যান্ডে ভয়াবহ বন্দুক হামলা

ঘূর্ণিঝড় রিমালে শ্যামনগর উপকূলের ৫৪১টি কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত

সমন্বিত সরিষা ও মৌ খামার পরিদর্শনে কৃষি কর্মকর্তা মনির হোসেন

পিএসজি ছাড়ছেন রামোস, আজ খেলবেন শেষ ম্যাচ

বাইরে নালিশ করা, কান্নাকাটি করা বিএনপির চরিত্র: শেখ হাসিনা

হাফেজ পরিষদের সাথে আসাদুজ্জামান বাবু’র মতবিনিময়

অবরোধ: সারা দেশে র‌্যাবের ৪২৮ টহল টিম

error: Content is protected !!