বৃহস্পতিবার , ২১ ডিসেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সমন্বিত সরিষা ও মৌ খামার পরিদর্শনে কৃষি কর্মকর্তা মনির হোসেন

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ২১, ২০২৩ ৭:৫৭ অপরাহ্ণ

মেহেদী হাসান শিমুল: ‘ফুলে ফুলে হানে ভ্রমর-মৌমাছির দল উড়ে; মাঠের পর হলুদ মাঠ, চার দিগন্ত জুড়ে। নেশা ধরায় মধুর টানে, মধুর সে মিলন; ভ্রমর-মাছি ফুলের রেণুর, নিত্য আলিঙ্গন’ এমন মধুর দৃশ্যের দেখা মিলছে প্রকৃতির কোল জুড়ে।

সাতক্ষীরা সদর উপজেলা আগরদাড়ি ইউনিয়নসহ ইউনিয়নে ইউনিয়নে বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সরিষা ফুলের হলুদ সমারোহ। সুযোগটা লুফে নিতে সরিষা ক্ষেতের পাশেই মৌ বাক্স বসিয়েছেন চাষীরা। এতে মৌমাছির মাধ্যমে সরিষা ফুলের পরাগায়নে সহায়তার পাশাপাশি পুষ্টিগুণ বৃদ্ধি পায় এবং ফলনও বাড়ে ২০ ভাগ। ফলে একদিকে সরিষার উৎপাদন বাড়ছে, অপর দিকে মধু আহরণ করা যাচ্ছে। সমন্বিত এই চাষে সরিষা চাষী ও মৌচাষী উভয়ই লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন।

উপজেলার আগরদাড়ি ইউনিয়নের বাবুলিয়া ও আশেপাশের গ্রামের কৃষকরা অনেক স্বপ্ন নিয়ে সরিষা আবাদ করেছেন।

কৃষক আব্দুল মাজেদ ও জিয়াজুল ইসলাম বলেন, যৌথভাবে ১৮০ শতাংশ জমিতে সরিষা চাষ করেছি এবছর, ডিসেম্বর মাসের প্রথমে বৃষ্টি হলেও তেমন ক্ষতি হয়নি। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর সরিষা চাষে লাভবান হবো।

প্রতি ১০০ শতাংশ জমিতে ১৫ মণ সরিষা আবাদে তাদের খরচ হয় দশ হাজার টাকা। ১৮০ শতাংশ জমিতে ২৭-২৮ মণ সরিষার পাওয়ার সম্ভাবনা আছে বলে মনে করেন তারা।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জের হযরত আলী, বাবুলিয়ার রামেরডাঙ্গার কৃষক আব্দুল মাজেদ ও জিয়াজুল ইসলাম সরিষা ক্ষেতের পাশে ১০০টি মৌ বাক্স স্থাপন করেছেন। এখান থেকে ২৫-৩০ মণ মধু সংগ্রহ করা সম্ভব হবে বলে মনে করছেন তারা।

তাঁরা জানান, শ্যামনগর ও কালিগঞ্জ থেকে এই অঞ্চলে সরিষা ফুলের মধু সংগ্রহে ৮-১০ জন মৌ খামারি এসেছেন।

সরিষার সাথে মৌ চাষের সমন্বিত কার্যক্রম পরিদর্শন করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনির হাসেন। মৌ চাষে আগরদাড়িসহ আশেপাশের কৃষক ও বেকার যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করে স্থানীয় কৃষি অর্থনীতিতে ভূমিকা রাখার প্রচেষ্টার কথা জানান তিনি।

আগরদাড়ির বাবুলিয়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নাজমা আক্তার জানান, ১৮৫০ শতাংশ জমিতে সরিষা চাষের জন্য ৩৭ জন কৃষককে প্রয়োজনীয় পরিমাণের বীজ ও সার ভর্তুকি প্রদান করা হয়েছে। দেশী জাতের সরিষায় এসিড পোকার আক্রমণ হলেও স্বল্প মেয়াদী ফসলে তেমন ক্ষতি করতে পারে না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!