রবিবার , ১০ মার্চ ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পাইকগাছায় কপোতাক্ষ খননের মাটিতে আবদ্ধ খেলার মাঠ, দ্রুত অপসারণের দাবি

প্রতিবেদক
the editors
মার্চ ১০, ২০২৪ ৮:০৪ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম সবুজ, পাইকগাছা: খুলনা জেলার পাইকগাছা উপজেলার বৃহত্তম ইউনিয়ন চাঁদখালী। এই ইউনিয়নের ধামরাইল গ্রাম সংলগ্ন কপোতাক্ষ নদের তীরে অবস্থিত ধামরাইল খেলার মাঠ। বর্তমানে কপোতাক্ষ নদের খনন কাজ চলছে। আর খননের পর সেই মাটি রাখা হয়েছে নদের তীরে অবস্থিত খেলার মাঠে। এতে ওই মাঠের অধিকাংশ জায়গা ভরাট হয়ে যাওয়ায় বর্তমানে মাঠটি খেলার অনুপযোগী হয়ে পড়েছে। মাঠের ভিতরে স্তুপকৃত ওই মাটি দ্রুত অপসারণ করে খেলার উপযোগী করার জোর দাবি তুলেছেন স্থানীয়রা। রবিবার সরেজমিনে ধামরাইল খেলার মাঠ এলাকায় যেয়ে এমন চিত্র দেখা যায়। এ সময় মাঠ কর্তৃপক্ষ ও স্থানীয় এলাকাবাসী জানান, উপজেলার চাঁদখালী ইউনিয়নের ধামরাইল বাজার থেকে ১শ গজ পশ্চিমে কপোতাক্ষ নদের বুকে জেগে ওঠে বিশাল চর। চরটি ঝোপঝাড়ে ঢাকা থাকায় জুয়া আর মাদকের আখড়া গড়ে ওঠে ঐ চরে। আর এর পাশে সাতক্ষীরার আশাশুনি উপজেলা। ফলে এ জায়গাটি মাদক পাচারের অন্যতম রুট ছিল। অপরদিকে, এলাকায় কোনো খেলার মাঠ না থাকায় এবং ঐ চরে মাদকের আখড়া হওয়ায় যুবসমাজ ধীরে ধীরে মাদকের দিকে ধাবিত হতে থাকে। তখন স্থানীয় কয়েকজন ব্যক্তি উদ্যোগ নেন একটি খেলার মাঠ তৈরির। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ৪ অক্টোবর ধামরাইল এলাকাবাসীর পক্ষে খুলনা জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আমিনুল ইসলাম। এলাকাবাসীর গণস্বাক্ষরিত ঐ আবেদনে তৎকালীন সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মোহাম্মদ নুরুল হকসহ স্থানীয় জনপ্রতিনিধিরা মাঠ নির্মাণের জন্য জোর সুপারিশ করেন। এর পরে ধাপে ধাপে চলতে থাকে কার্যক্রম। পরে এক ঈদে ওই এলাকায় এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগদেন তৎকালিন ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব ও বর্তমান ক্রীড়া পরিদপ্তরের পরিচালক আ.ন.ম তরিকুল ইসলাম। সেই সময় এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ তার কাছে ঐ জায়গাটি মাঠে পরিণত করার জোর দাবি জানান। পরবর্তীতে দাবি মোতাবেক তিনি স্থানীয় প্রশাসনের সহায়তা নেন এবং সকলের প্রচেষ্টায় ২০১৮ সালের ৫ আগস্ট মাঠ বুঝে পান স্থানীয়রা। আর মাঠের নাম দেন ‘ধামরাইল খেলার মাঠ’। পরে ইউনিয়ন পরিষদ থেকে বরাদ্দ দিয়ে বালি ভরাট ও রাস্তা তৈরির মাধ্যমে মাঠটি খেলার জন্য উপযোগী করা হয়। আর সেই থেকে অদ্যাবধি সকাল কিংবা বিকেল ফুটবল, ক্রিকেট, ভলিবল খেলা চলে মাঠে। এছাড়া খেলার মাঠটির উন্নয়নে সার্বিক সহযোগিতাসহ বিভিন্ন সময় মাঠটি পরিদর্শন করেছেন সাবেক সাংসদ অ্যাডভোকেট সোহরাব আলী সানা, মোহাম্মদ আক্তারুজ্জামান বাবুসহ এলাকার কৃতি সন্তান বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব ও বর্তমান বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ডক্টর মোহাম্মদ আলম মোস্তফা, ভূমি মন্ত্রণালয়ের সাবেক উপ-সচিব ও বর্তমান ক্রীড়া পরিদপ্তরের পরিচালক আ.ন.ম তরিকুল ইসলাম, অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক ডক্টর আসাদুল ইসলামসহ তৎকালিন ভারপ্রাপ্ত ইউএনও মোহাম্মদ আব্দুল আউয়াল প্রমুখ।

কিন্তু দুঃখের বিষয় মাঠের পার্শ্ববর্তী কপোতাক্ষ নদ খনন করে সেই মাটি রাখা হয়েছে ধামরাইল খেলার মাঠে। এতে ওই মাঠের অধিকাংশ জায়গা খেলার অনুপযোগী হয়ে পড়েছে। আর দীর্ঘদিন এ অবস্থা চলতে থাকলে যুব সমাজ খেলাধূলা বিমুখ হয়ে পুনরায় আবারো মাদকের দিকে ধাবিত হতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

এ বিষয়ে সাবেক প্রধান শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধা মোঃ আমিনুল ইসলাম জানান, দ্রুত মাটি আপসারণ করে মাঠটি খেলার উপযোগী করতে হবে। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!