শনিবার , ৪ মে ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

প্রশান্তির বাতাস কৃষকের মনে

প্রতিবেদক
the editors
মে ৪, ২০২৪ ৮:১৯ অপরাহ্ণ

এস এম নাহিদ হাসান: তালায় ধান কাটা ও মাড়াইয়ে কাজে ব্যস্ত সময় পার করছেন চাষীরা। কালবৈশাখী ঝড় বা বৃষ্টি আঘাত হানার আগেই বোরো ধান নিরাপদে ঘরে তুলতে যেন দম ছাড়ার সময় নেই তাদের কৃষক-কৃষাণীরা। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ বা বালাইয়ের উপদ্রব না হওয়ায় হাসিমুখে স্বপ্নের সোনালী ফসল ঘরে তুলতে শুরু করেছেন তারা। তাই তো শত কষ্টের মাঝেও কৃষকের মনে বইছে প্রশান্তির বাতাস।

কৃষকদের দাবি, অন্যান্যবারের তুলনায় এবার ধানের ফলন ভালো হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ ছিলো না। প্রতি বিঘায় ব্র্রি ২৮ জাতের ধানের ফলন ২০ থেকে ২৩ মন ও মোটা ধান ২৫ থেকে ২৮ মন হবে বলে আশা করছেন তারা। তবে দু’একটি জমির ধান রোগ বালাইয়ের আক্রমণে নষ্ট হয়েছে।

উপজেলার ধানদিয়া ইউনিয়নের বোরো চাষী আলমগীর হোসেন বলেন, চলতি মৌসুমের উৎপাদন বিঘা প্রতি গেল বছরের চেয়ে ৪ থেকে ৫ মণ বেশী হবে। প্রতি বিঘায় খরচ পড়েছে ১৫ থেকে ১৬ হাজার টাকা। আগাম চাষ করায় ধান কাটতে শ্রমিকের মুজুরী কম ও বেশি দামে ধান বিক্রি করতে পারবো। তিনি আরো জানান, সময় মত সার সেচ ও পরিচর্যার কারণে রোগবালাই কম হয়েছে।

একই এলাকার রুবেল হোসেন নামে অপর এক চাষী জানান, নতুন ধানের বাজার দর ভাল। প্রতি মন ধান বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৩শ টাকা।

তবে অনেক চাষী জানান, দেরিতে লাগানো ধান নিয়ে ঝড় বৃষ্টির ভয়ে দারুন চিন্তায় আছেন তারা। বৃষ্টি যেকোনো সময় স্বপ্নভঙ্গ করে দিতে পারে।

তালা উপজেলা কৃষি অফিসার হাজিরা বেগম বলেন, চলতি মৌসুমে উপজেলায় ১৯ হাজার ১৫৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছে। উপজেলায় কৃষকরা ধান কাটা শুরু করেছেন। কৃষকেরা এবার মোটামুটি লাভবান হবেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!