মঙ্গলবার , ১৮ এপ্রিল ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নেপালের অন্নপূর্ণার চূড়া থেকে নামার পর পর্বতারোহীর মৃত্যু

প্রতিবেদক
admin
এপ্রিল ১৮, ২০২৩ ৮:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের দশম সর্বোচ্চ পর্বতশৃঙ্গ নেপালের অন্নপূর্ণা থেকে নামার পর উত্তর আয়ারল্যান্ডের এক পর্বতারোহীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার নেপালের পর্বতারোহী কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

নোয়েল হান্না নামের ওই আয়ারল্যান্ডের নাগরিক এর আগে ১০ বার পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ করেছিলেন। সোমবার তিনি পশ্চিম নেপালে অবস্থিত ২৬ হাজার ৪৫৪ ফুট উচ্চতার অন্নপূর্ণা পর্বতশৃঙ্গের চূড়ায় পৌঁছান। চূড়া থেকে নামার পর সোমবার রাতে ক্যাম্প আইভিতে মারা যান তিনি।

নেপালের পর্যটন দপ্তরের কর্মকর্তা যুবরাজ খাতিওয়াদা বলেছেন, কী কারণে হান্না মারা গেছেন সেটি স্পষ্ট নয়।

দেশটির পশ্চিমাঞ্চলে অন্নপূর্ণা পর্বতশৃঙ্গের অবস্থান। ১৯৫০ এর দশকের শুরুর দিকে ফ্রান্সের নাগরিক মরিস হারজোগ প্রথম এই পর্বতশৃঙ্গের চূড়ায় আরোহণ করেছিলেন। ঘন ঘন তুষারপাতের ঝুঁকির কারণে অন্নপূর্ণাকে বিশ্বের অন্যতম বিপজ্জনক পর্বতশৃঙ্গ বলে মনে করা হয়।

হাইকিং কর্মকর্তাদের মতে, অন্নপূর্ণা পর্বতে এখন পর্যন্ত অন্তত ৩৬৫ পর্বতারোহী আরোহণ করেছেন। আর এই পর্বতশৃঙ্গে আরোহণের সময় মারা গেছেন ৭২ জনেরও বেশি পর্বতারোহী।

গত সপ্তাহে মাউন্ট এভারেস্টের নিচের অংশে তুষারের আঘাতে কমপক্ষে তিনজন নেপালি শেরপা পর্বতারোহী মারা গেছেন।

বিশ্বের ১৪টি সর্বোচ্চ পর্বতের মধ্যে আটটির অবস্থান রয়েছে নেপালে। হিমালয়ের চূড়ায় আরোহণ এবং এসব পর্বদের পাদদেশের পাহাড়ে হাইকিং বেশ জনপ্রিয়।

দুঃসাহসিক এমন অভিযানে অংশ নিতে প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ নেপালে পাড়ি জমান। চীন ও ভারতের সীমান্তে অবস্থিত দেশটির হাজার হাজার মানুষের কর্মসংস্থান ও আয়ের অন্যতম উৎসও এসব পর্বত।

সূত্র: রয়টার্স।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!