শনিবার , ২৫ মে ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ঘূর্ণিঝড় রেমাল: কয়রায় ১১৬ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

প্রতিবেদক
the editors
মে ২৫, ২০২৪ ৫:৪৭ অপরাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি: ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় উপকূলীয় জনপদ খুলনার কয়রা উপজেলার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১১৬টি আশ্রয়কেন্দ্র।

শনিবার (২৫ মে) বেলা ১১টায় কয়রা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় অনুষ্ঠিত জরুরী প্রস্ততি সভায় এই তথ্য জানানো হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) বিএম তারিক-উজ- জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান।

সভায় দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার বিএম তারিক-উজ-জামান জানান, ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি-বেসরকারি ভবনও প্রস্তুত রাখা হয়েছে। গৃহপালিত প্রাণীর জন্যও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। দুর্যোগের খবর আদান-প্রদানের জন্য উপজেলা পরিষদে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রেজাউল করিম জানান, ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে জরুরি সেবা দিতে ৭ ইউনিয়নের জন্য ৭টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এ ছাড়া সেন্ট্রাল হাসপাতালের জন্য ১টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি প্রস্তুত রয়েছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

উপজেলা দুর্যোগ উপজেলা সিপিপির টিম লিডার জিএম আব্দুল্যাহ আল মামুন লাভলু বলেন, দুর্যোগ পরবর্তী সময়ে সাত ইউনিয়নে ১৪৬০ জন ভলান্টিয়ার স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করার জন্য প্রস্তুত রয়েছে।

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ মামুনার রশীদ বলেন, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস বা যে কোনো দুর্যোগের সময় মানুষের জান-মালের নিরাপত্তার জন্য সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। আশ্রয়কেন্দ্রে অবস্থানকারীদের খাদ্য, পানি ও বিদ্যুৎ সরবরাহ যাতে স্বাভাবিক থাকে, সে জন্য উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কয়রা-পাইকগাছার সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান বলেন, প্রাকৃতিক দুর্যোগের সময় জনসাধারণকে নিরাপদ আশ্রয়স্থলে যাওয়ার জন্য উপজেলা প্রশাসন ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ঘূর্ণিঝড়ের বিষয়ে সতর্কতামূলক প্রচারের জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুর্যোগের সময় যাতে মানুষ আশ্রয় নিতে পারে তার জন্য আশ্রয়কেন্দ্রসহ বিভিন্ন বিদ্যালয়ের ভবন প্রস্তুত রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সাংবাদিকের জুতা হাতে নিলেন আলিয়া, অবাক নেটপাড়া

দুই বছরের জন্য বাংলাদেশে আইসিসির সম্প্রচার স্বত্ব পেল টিএসএম

নাটোরের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস আর নেই

ডেঙ্গুতে ২০ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৮৯

বুড়িগোয়ালিনীতে বিশ্ব পরিবেশ দিবস পালন

যে শহরে পুরুষের একাধিক প্রেমিকা থাকা বাধ্যতামূলক

ফেসবুক লাইভে এবার সার্টিফিকেট পোড়ালেন ঢাকা কলেজের সাবেক ছাত্র

দেবহাটায় গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিস প্রতিরোধে ভ্যাকসিনেশন ক্যাম্প

সাতক্ষীরা পাসপোর্ট অফিসে জনবল সংকট, যে প্রক্রিয়ায় চলছে সেবা

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চুসহ পরিবারের ৪ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

error: Content is protected !!