বুধবার , ৫ জুন ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পরিবেশ দিবসের আলোচনায় নদ-নদী সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি

প্রতিবেদক
the editors
জুন ৫, ২০২৪ ৯:২৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাতক্ষীরায় নদ-নদী সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

বুধবার (৫ জুন) শহরের ম্যানগ্রোভ সভাঘরে ‘নদী বাঁচলে দেশ বাঁচবে’ শীর্ষক আলোচনা সভায় এই দাবি জানানো হয়।

বেসরকারি উন্নয়ন সংগঠন স্বদেশ, রূপান্তর, বেলা এবং এএলআডি এর সহায়তায় ও স্থানীয় উন্নয়ন সহযোগী সংগঠন সৃজনী, অর্জন, সুন্দরবন ফাউন্ডেশন, হেড, সিডো, সনাক-সাতক্ষীরা ও প্রথমআলো বন্ধুসভা সম্মিলিতভাবে এই সভার আয়োজন করে।

সভায় জেলার নদ-নদীর সঠিক পরিসংখ্যান নির্ধারণ, সংকটাপন্ন নদী চিহ্নিতকরণ ও নদী-খাল দখল দূষণ মুক্ত করার উপর গুরুত্বারোপ করা হয়।

বক্তারা বলেন, এখনই দেশের নদীগুলির সঠিক পরিসংখ্যান নির্ধারণ ও দখল মুক্ত করে প্রবাহমান করতে না পারলে পরিবেশ ও প্রতিবেশ ধ্বংস হয়ে যাবে, ধ্বংস হবে প্রাণবৈচিত্র্য। নদী না বাঁচলে দেশ বাঁচবে না।

স্বদেশ সংস্থার নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত এর সঞ্চালনায় এবং শিক্ষাবিদ আব্দুল হামিদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নবনির্বাচিত সদর উপজেলা চেয়ারম্যান মো: মশিউর রহমান বাবু, ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, জেলা নাগরিক কমিটির আহবায়ক অ্যাড. আজাদ হোসেন বেলাল, সনাক-সাতক্ষীরা সভাপতি হেনরি সরদার, সনাক সদস্য ডা. সুশান্ত ঘোষ ও ড. দিলারা বেগম।

আলোচনা করেন পরিবেশ কর্মী অধ্যক্ষ আশেক ই এলাহী, বৃক্ষ প্রেমী এজাজ আহমেদ স্বপন, অ্যাড. মুনিরুদ্দীন, নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আদিত্য মল্লিক, নারী নেত্রী জ্যোৎস্না দত্ত, লুইস রানা গাইন, শ্যামল বিশ্বাস, সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, সিদ্দীকুর রহমান, প্রবীণ শিক্ষক ফজলুর রহমান, পবিত্র মোহন দাস, টিআইবির সমন্বয়ক মনিরুল ইসলাম, রূপান্তরের জেলা সমন্বয়ক মাসুদুর রহমান, প্রাণ ও প্রকৃতি ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, ইয়েস সদস্য মুসফিকুর রহিম প্রমুখ।

সভায় জেলার সংকটাপন্ন নদীর তালিকা চূড়ান্ত করতে অধ্যক্ষ আশেক-ই-এলাহীকে আহবায়ক ও কল্যাণ ব্যনার্জি, মাধব চন্দ্র দত্ত, আদিত্য মল্লিক ও অ্যাড. আবুল কালাম আজাদকে সদস্য করে নদী বিষয়ক একটি সাব কমিটি গঠন করা হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!