বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অনেক কথার গুঞ্জন শুনি

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:৫২ পূর্বাহ্ণ

বদরু মোহাম্মদ খালেকুজ্জামান

স. ম আলাউদ্দীন আমার চাচা ছিলেন। আপনের চেয়ে আপন। আমার বাবাকে তিনি বড় ভাইয়ের মতো শ্রদ্ধা করতেন। ডাকতেন ভাই বলে। ১৯৭০ সালের নির্বাচনের সময় আমাদের সিটে মানে তালার প্রাদেশিক পরিষদে নির্বাচন করার জন্য একজন প্রার্থী খোঁজা হচ্ছে। জাতীয় পরিষদ নির্বাচনে তখন ছিলেন সালাহউদ্দিন ইউসুফ। কিন্তু প্রাদেশিক পরিষদে?

স. ম আলাউদ্দীন তখন সবেমাত্র পড়াশোনা শেষ করে তালার জালালপুর হাইস্কুলে শিক্ষকতা করছেন। মিঠাবাড়ি থেকে অনেক দূর জালালপুর হাইস্কুল। একখানা বাইসাইকেলে চড়ে পাটকেলঘাটা মাগুরা হয়ে এবড়ো থেবড়ো মেঠো পথ ধরে স্কুলে আসতেন তিনি।

বিএল কলেজ থেকে বিএ পাশ করে শিক্ষকতাকে পেশা এবং মহান ব্রত হিসেবে বেছে নিয়েছিলেন তরুণ স. ম আলাউদ্দীন। অন্যায়ের বিরুদ্ধে চড়া গলায় কথা বলতেন। কলেজে পড়ার সময়েই ছাত্র রাজনীতিসহ জাতীয় রাজনীতির সাথে পরিচয় ছিল তাঁর। তুখোড় বাগ্মী ছিলেন এই মানুষটি। বিএল কলেজে পড়ার সময় থেকেই তাঁর নেতৃত্বের গুণাবলী বিকশিত হতে থাকে। কলেজ থেকে বেরিয়ে এসেই শিক্ষকতায় প্রবেশ।

তালা থানায় তখন আওয়ামী লীগ সাংগঠনিক ক্ষেত্রে শৈশব অতিক্রম করেনি। প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে ছিলেন ১৯৬৮ সালে শেখ আলী আহমেদ। সে সময়ে সাংগঠনিক ক্ষেত্রে আওয়ামী লীগের চেয়ে ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী ন্যাপ) অনেক অগ্রসর ছিল। ’৭০ সালে ভাসানী ন্যাপ নির্বাচন বয়কট করলে আমার আব্বা সরদার আতিয়ার রহমান ন্যাপ ছেড়ে আওয়ামী লীগে যোগ দেন। আওয়ামী লীগ থেকে তালায় নির্বাচন করার মতো একমাত্র যোগ্য প্রার্থী ছিলেন সৈয়দ কামাল বখ্ত সাকী। তিনি ঢাকায় থেকে আওয়ামী লীগের নেতৃত্ব দিচ্ছিলেন। সাতক্ষীরার শূন্যতা পূরণ করতে তিনি ঢাকা ছেড়ে সাতক্ষীরা এসে আওয়ামী লীগের হাল ধরলেন এবং সাতক্ষীরা সদর থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনীত হলেন।

কিন্তু তালা অঞ্চলে কাকে মনোনয়ন দেওয়া যায়? তখনকার খুলনা জেলা আওয়ামী লীগ অনেক খোঁজাখুঁজির পর পেয়ে গেলেন তরুণ স. ম আলাউদ্দীনকে। বয়স তখনো তার ২৫ পেরোয়নি। যুবলীগের খুলনা জেলার কর্নধার ছিলেন শেখ কামরুজ্জামান টুকু। ইন্টারমিডিয়েট পড়ার সময় ছাত্র রাজনীতির সাথে যুক্ত হন স. ম আলাউদ্দীন। সেই সময়ে পরিচয় হয় সে সময়ের ছাত্রলীগ নেতা কামরুজ্জামান টুকুর সাথে।

কামরুজ্জামান টুকু খুলনা থেকে লঞ্চ যোগে পাইকগাছা হয়ে চলে এলেন জেঠুয়া বাজারে। সেখান থেকে সোজা আলাউদ্দীন চাচার স্কুলে। প্রস্তাব দিলেন প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগের প্রার্থী হতে। প্রস্তাব পেয়ে অনেকটা অপ্রস্তুত তিনি। তারপরও টুকু সাহেব এসেছেন জেলা নেতৃবৃন্দের সিদ্ধান্ত মোতাবেক।

তালা থানা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে আমার বাবা ঐ নির্বাচনে আলাউদ্দীন চাচার সাথে থেকে নির্বাচনী প্রচারণায় ছিলেন সারাটা সময়। এরপর নির্বাচনের ফলাফল তো সবার জানা। প্রাদেশিক পরিষদে তিনি নির্বাচিত হলেন।

ক্ষমতা হস্তান্তরের টালবাহানায় ২৫ মার্চের কালো রাত নেমে এলো বাংলাদেশে। এর পূর্বেই ছাত্র সংগ্রাম পরিষদ ও বাম রাজনৈতিক দলসমূহ স্বাধীন বাংলাদেশের স্লোগান তুলে সশস্ত্র হতে শুরু করে। সে কারণে ২৬ মার্চ পরবর্তী সময় থেকে সাতক্ষীরার তালা, ডুমুরিয়া, কেশবপুরসহ খুলনা ও যশোরের বিভিন্ন অঞ্চলে রাজাকারদের বিরুদ্ধে খণ্ড খণ্ড যুদ্ধ শুরু হয় যার নেতৃত্বে ছিল কমিউনিস্টদের বিভিন্ন গ্রুপ।

আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও কর্মীরা স্বাধীনতা অর্জনের জন্য মানসিকভাবে তৈরি থাকলেও সশস্ত্রভাবে তৈরি ছিলেন না। তাই তারা দেশের অভ্যন্তরে থেকে সামরিক প্রশিক্ষণের বিপরীতে প্রশিক্ষণ গ্রহণ করতে ভারতে চলে যান। স. ম আলাউদ্দীনও ভারতে চলে যান।

’৭০ এর নির্বাচনী প্রচারণার সময় কোথায় কীভাবে চাচার সাথে দেখা হয়েছিল সে কথা আমার মনে পড়ছে না। ২৫ মার্চের পর থেকে আমাদের অঞ্চলে কমিউনিস্টরা বিভিন্নভাবে সামরিকভাবে সজ্জিত হতে থাকে। প্রবাসী সরকারের বলয়ের মধ্যে না থেকে দেশের অভ্যন্তরে থেকে যুদ্ধের প্রস্তুতি গ্রহণ করে। ইপিসিপি (এমএল) ও কমিউনিস্ট বিপ্লবীদের পূর্ব বাংলা সমন্বয় কমিটির স্থানীয় নেতা যথাক্রমে আমার শ্রদ্ধেয় শিক্ষক মোফাজ্জেল মাস্টার ও সৈয়দ কামেল বখত এর সাথে তাদের বাহিনী গড়ার পদ্ধতি ও শ্রেণিশত্রু নিধনের বিতর্কিত ও আত্মঘাতি লাইনের সাথে আমার মতবিরোধ ঘটে। যদিও দশম শ্রেণির ছাত্র হিসেবে ও আমার রাজনৈতিক প্রজ্ঞার সীমাবদ্ধতা তাদের পার্টির গৃহীত রাজনৈতিক ও সামরিক লাইনের উপর বিন্দুমাত্র প্রভাব ফেলার মতো ছিল না। এক পর্যায়ে জুলাই’৭১ এর মাঝামাঝি সময়ে আমি ও আমার কয়েকজন বন্ধু মিলে মুক্তিযুদ্ধে যোগ দেওয়ার জন্য সীমানা পার হয়ে বসিরহাট গিয়ে উঠি।

সেখানে কামরুজ্জামান টুকু চাচার ভাই আমিরুজ্জামান বাচ্চু আমাকে রিক্রুট করে তকিপুর মুক্তিযোদ্ধা ট্রেনিং ক্যাম্পে পাঠিয়ে দেন। এর পূর্বেই তৎকালীন খুলনার ছাত্রলীগ নেতা নূরুল ইসলাম খোকনের সাথে বসিরহাটেই আমার দেখা হয়ে যায়। তার মাধ্যমেই সম্ভবত আলাউদ্দীন চাচা জেনে যান আমার খবর। তিনি আমাকে ফিরিয়ে আনেন তাদের বসিরহাট হরিমোহন দালাল গার্লস স্কুলের বিপরীতে দোতলা ভবনের নিচতলার বাসায়। সেখানে তাঁর সাথে থাকতেন অ্যাড. এন্তাজ আলী, বাগেরহাটের এমপি আবদার রহমান, কামরুজ্জামান টুকু, ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, খুলনার শহিদুর রহমান, আবদুস সালাম মোড়ল প্রমুখ। সেখানে তারা যুদ্ধের ছক আঁকতেন। ম্যাপ নিয়ে বসতেন। খুলনা জেলার ম্যাপ। মুজিব বাহিনী মানে বিএলএফ’র সদস্যরা কীভাবে কোন পথ দিয়ে খুলনা তথা সাতক্ষীরায় ঢুকবেন সে সব নিয়ে পরামর্শ করতেন। মাঝে মধ্যে সেখানে আসতেন শাজাহান সিরাজ।

এরপর অগাস্ট মাসের প্রথম সপ্তাহে সারসা-র মতিউর রহমান ও আমি বর্ডার পার হয়ে এলাকায় চলে আসি। মুজিবুর চাচারা ১৯-২০জনের একটি গ্রুপ নিয়ে ১৮ অগাস্ট হাকিমপুর বর্ডার পার হয়ে বিভিন্ন চড়াই উৎরাই পেরিয়ে তালা উপজেলার বাথুয়াডাঙ্গায় এসে ঘাটি গাড়েন। এর পরপরই আলাউদ্দীন চাচা তার গ্রুপ নিয়ে এলাকায় চলে আসেন। আমিও পুরো সময়টা জুড়ে মুক্তিযোদ্ধাদের সাথে থেকে কুরিয়ারের দায়িত্ব পালন করি এবং নভেম্বরের মাঝামাঝি সময়ে ঘোষনগরের যুদ্ধে টেলিফোনের তার কাটতে গিয়ে আহত হই। এর মধ্যে চাচার সাথে দেখা হয়েছিল কি না মনে পড়ছে না। তবে ’৭৩ এর নির্বাচনে তিনি জাসদ থেকে সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন। ইতোমধ্যে ছাত্রলীগ দু’ভাগে বিভক্ত হয়ে যায়। ছাত্রলীগের একটি অংশ শাজাহান সিরাজ ও আ স ম আব্দুর রবের নেতৃত্বে আলাদা হয়ে যায় এবং কিছুদিনের মধ্যেই জাতীয় সমাজতান্ত্রিক দল গঠিত হয়। সেবার জাতীয় পরিষদ নির্বাচনে জাসদ ৫-৬টি আসনে জয় পায়। জাসদের উত্তাল সময়টিতে তিনি জাসদেই ছিলেন। ’৭৩-৭৮ এর মধ্যে আলাউদ্দীন চাচার সাথে আমার দেখা সাক্ষাৎ হলেও যেটুকু সম্পর্ক গড়ে উঠেছিল তা আমার আব্বার কারণেই। জাসদের ভাঙা গড়ার এক পর্যায়ে চাচা আবার তার আওয়ামী লীগে ফিরে আসেন।

এর মধ্যে তিনি রাজশাহী বিশ^বিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এমএ’টাও করে ফেলেন। পুরোপুরি আত্মনিয়োগ করেন রাজনীতিতে। তালা-কলারোয়ায় তখন তিনি যুব সমাজের আইকন। সাদামাঠা জীবনযাপনে অভ্যস্ত স. ম আলাউদ্দীন খুব সহজেই সাধারণ মানুষের সাথে মিশে যেতে পারতেন। নির্লোভ এই মানুষটির সাথে আমার রাজনৈতিক দর্শনের মিল না থাকলেও আমি তাকে সৎ মানুষ হিসেবে শ্রদ্ধার জায়গায় রেখেছিলাম। আমার আব্বা যতদিন বেঁচেছিলেন ততদিন তার সাথে সম্পর্কটা ছিল অত্যন্ত গভীর। একেবারে বড়ভাই-ছোট ভাই। তিনি এক সময় মানে ৮০’র দশকে পাটকেলঘাটা বাজারে কাপড়ের ব্যবসা করতেন। সেও পাকাপোক্তভাবে ধরে রাখতে পেরেছিলেন বলে আমার জানা নেই। তারপর আলাউদ্দীন ফুড, সাতক্ষীরা চেম্বার অব কর্মাস ও ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠা, বঙ্গবন্ধু পেশাজীবী স্কুল এবং শেষমেষ পত্রদূত মানে দৈনিক পত্রদূত। কিছুদিন পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্বও পালন করেছিলেন।

১৯৭৩-১৯৯০। মাঝখানের সময়গুলো আমার কেটেছে পড়াশুনা আর রাজনীতিতে। আমি তখন যে রাজনীতিতে ছিলাম তাতে চাচার সাথে আমার দেখা হওয়ার সম্ভাবনা ছিল খুবই কম। তার মানে কখনো আলোয় কখনো অন্ধকারে। যাযাবর জীবন ছিল আমার।

এরশাদ বিরোধী আন্দোলনের কিছু আগে থেকে আমি আলোয় এলাম। এলাম পাটকেলঘাটায় চলে। আন্দোলনের সাথে নিজেকে জড়িয়ে নিলাম। আমার নিজস্ব রাজনৈতিক দর্শনকে বিসর্জন না দিয়ে স্থানীয় জাসদের সাথে ওঠাবসা করতাম আমি। সেই সুবাদে ৯০ এর অগ্নিঝরা দিনগুলোতে আবার সংযোগ ঘটে চাচার সাথে। সেটি রাজনৈতিক নয় সৌজন্যের, অনেকটা আত্মীয়ের সাথে আত্মীয়ের সংযোগ। ’৯০ এর আন্দোলনের সামনের সারিতে থেকে তিনি তখন সাতক্ষীরার মাটি কাঁপাচ্ছেন। আমিও পাটকেলঘাটা-তালার আওয়ামী-বিএনপি-জাসদ জোটের মিছিলে। পুলিশের তাড়া খাচ্ছি, তবে পাটকেলঘাটা ছাড়ছি না। চাচার সাথে তখন প্রায়শই দেখা হতো পাটকেলঘাটা আওয়ামী লীগ অফিসে।

সে আন্দোলনে সামনের সারিতে স. ম আলাউদ্দীন তো ছিলেনই। ছিলেন বিএনপির বিএম আলতাফ হোসেন, জাসদের মীর আবুল কালাম আজাদ মিলন, ওবায়দুস সুলতান বাবলু, সম্ভাবনাময় আওয়ামী লীগ নেতা শেখ সিরাজুল ইসলাম, শেখ মোকতাদির বিল্লাহ, শেখ ইখতিয়ার, আবুল কাসেম, তালার অধ্যক্ষ এনামুল ইসলাম, অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যক্ষ শফি প্রমুখ। একটা সময় স. ম আলাউদ্দীনের ঐকান্তিক ইচ্ছা থাকা সত্ত্বেও বিএম আলতাফ হোসেনকে এক মঞ্চে ওঠানো যাচ্ছিল না। আমি আমার শ্রদ্ধেয় আলতাফ স্যারের কাছে গিয়ে খানিকটা হুমকির সুরে বললাম, স্যার আপনি যদি এই আন্দোলনে এক মঞ্চে না ওঠেন তবে আমি মঞ্চে উঠে বলবো যে, আপনারা স্বৈরাচার বিরোধী আন্দোলনে আন্তরিক নন। এরপর স্যার ও আলাউদ্দীন চাচা চৌরাস্তা মোড়ে মঞ্চে উঠে পাশাপাশি বসেছিলেন।

ইতোমধ্যে সাংবাদিক হওয়ার নেশায় আমাকে পেয়ে বসেছে। সাংবাদিক মানে এক লাফে সম্পাদক প্রকাশক। পকেটে টাকা নেই, দেবে গৌরী সেন। আমার হাতে তখন পাক্ষিক পথে প্রান্তরে। স. ম আলাউদ্দীন তখন দৈনিক পত্রদূতের তুখোড় সম্পাদক। মাঝে মধ্যে স. ম আলাউদ্দীন এসে বসেন পাটকেলঘাটা আওয়ামী লীগ অফিসে। আমিও আমার পত্রিকা খানি বিলিবণ্টনের তাগিদে। দিনটা ছিল ১৭ জুন ১৯৯৬। বিকেল বেলা পার্টি অফিসে বসে আছেন চাচা। সালাম বিনিময় করে দাঁড়ালাম তার সামনে। এ কথা সে কথার পর জাহাঙ্গীর বিশ্বাস বলে উঠল, চাচা শুনেছেন? খালেক ভাই সংবাদপত্র বের করছেন। তিনি বললেন, বাদ দাও তো পাগলের কথা। এ্যাই খালেক, ভুল বানান করতো?

আমি তার চালাকি বুঝতে পেরে ঝটপট উত্তর দিলাম, ‘ভ’য়ে ‘দীর্ঘ’-ল ‘ভূল’। বলেই আমার পত্রিকার এক কপি তার হাতে ধরিয়ে দিয়ে ঝটপট বিদায় নিলাম পাছে তিনি ভুল-ভাল ধরে বসেন এই ভয়ে। সে-ই তার সাথে আমার শেষ সাক্ষাৎ।

এসে খুলনার বাস ধরি। পত্রিকা প্রকাশনার কাজটা কখনও ঢাকা কখনও খুলনা থেকে। আমিই সম্পাদক আমিই হকার। খুলনায় গেলে ফুলবাড়ি গেটে গিয়ে উঠি। ২০ জুন ১৯৯৬ সকাল ৮ কী ৯ টা হবে। পূর্বাঞ্চল পত্রিকার হেডলাইন ‘দৈনিক পত্রদূত সম্পাদক স. ম আলাউদ্দীন নিহত’। মাথাটা ঘুরছে আমার। উহ্! বসে পড়লাম খাটের উপর। পাশের রুম থেকে ছুটে এলো বন্ধুকন্যা লাবনী। বলল, কী হয়েছে কাকা? আমি নিরুত্তর। এমন সময়ে এমন নির্মম প্রশ্নের উত্তর দেওয়া যায় না। লাবনী পত্রিকাটি হাতে তুলতেই হেডলাইনটায় চোখ আটকে গেল তার। ঐ দিন অর্থাৎ ২০ জুনের সকালটা ছিল আমার কাছে জীবনের সবচেয়ে খারাপ সকালগুলোর মধ্যে একটি। ঐদিনই একটি উপসম্পাদকীয় লিখে ফেললাম দৈনিক জন্মভূমির জন্য।

কে তাকে হত্যা করল? কারা তার প্রতিপক্ষ ছিল? এবং কেন? স. ম আলাউদ্দীন তার নৈতিকতা ও দেশ প্রেমিকতার ক্ষেত্রে ছিলেন এক এবং অদ্বিতীয়। একজন তরুণ রাজনীতিক হিসেবে তার প্রজ্ঞা এবং ধীশক্তি ছিল ঈর্ষা করার মতো। তিনি ছিলেন বাংলাদেশের কনিষ্ঠ সংসদ সদস্য। মুষ্টিমেয় যে কয়জন সংসদ সদস্য ভারতের মাটিতে অলস সময় না কাটিয়ে অস্ত্র হাতে ’৭১ এ যুদ্ধের ময়দানে ছিলেন স. ম আলাউদ্দীন তাদের মধ্যে একজন। একজন সাহসী নেতা হিসেবে তিনি ছিলেন আপোষহীন। রাজনীতিতে এসে তিনি তার অনেক বয়োজ্যেষ্ঠ রাজনীতিককেও ছাড়িয়ে গিয়েছিলেন। তার সমসাময়িক রাজনীতিতে তিনি একজন তুখোড় বাগ্মী ও সংগঠক ছিলেন। পৌঁছে গিয়েছিলেন গণমানুষের মনের মণিকোঠায়।

’৭১ এর আমরা অনেকেই আমাদের অনাগত মৃত্যুকে আলিঙ্গন করতে চেয়েছিলাম আমাদের দেশ মাতৃকার মুক্তির সংগ্রামে। সে মৃত্যুতে গৌরব ছিল। কিন্তু স. ম আলাউদ্দীনের মৃত্যুতে গৌরব থাকলেও যারা তাকে নির্মমভাবে হত্যা করল তারা কালিমা লেপন করে গেল একটি দেশের সকল মুক্তি, শান্তি, প্রগতিকামী মানুষের মুখে। যারা তাকে হত্যা করেছে তাদের রক্তাক্ত হাতে বাংলাদেশের পতাকা শোভা পায় না। শোভা পায় না তাদের মুখে মানবতা আর শান্তির বুলি। হত্যাকারীদের মধ্যে কেউ কেউ যখন বক্তৃতা মঞ্চে উঠে প্রেমের অমিয় বাণী শোনায় আমরা তা মন্ত্রমুগ্ধের মতো গিলে তৃপ্তির ঢেকুর তুলতে থাকি তখন নিজেরাই নিজের মুখে শহিদ স. ম আলাউদ্দীনের মুখ থুবড়ে পড়ে থাকা পবিত্র লাশটাকে বুলেটের আঘাতে ঝাঝরা করে দিই। আমরা নির্লজ্জের মতো নিজেদের কালোমুখে তিব্বত পাউডার মেখে সাদা করতে চাই। স. ম আলাউদ্দীনের সুহৃদ সাজি। তার হত্যাকারীদের সিংহাসনে বসিয়ে নিজেরা তাদের পায়ের তলে মখমলের উপরে বসি আর হাততালিতে আসর গরম করি।

স. ম আলাউদ্দীনের সব কথা আমার মনে নেই। কিন্তু একটি কথা আমার কানে খুব বাজে। আর তা হলো ‘লজ্জারও লজ্জা আছে’। লজ্জা নেই শুধু আমাদের। আমরা নির্লজ্জের মতো নিজেরাই নিজেদের পিঠ চাপড়াই। এত দিনেও তার হত্যার বিচারটা হলো না। হত্যাকারীদের কেউ কেউ জননেতা সেজে পাজেরোয় বসে জানালার ফাঁক দিয়ে রক্তাক্ত হাত বাড়িয়ে শান্তি (সালাম) বিনিময় করে। আমরা তাদের হাত থেকে ছিটে ফোটা পঁচা প্রসাদ পেলেও ধন্য হয়ে যাই। স. ম আলাউদ্দীনের রক্তে ভেজা কংক্রিটের রাস্তা দিয়ে হাঁটবেন অথচ তাঁর বা তাদের হত্যার বিচারে খড়গহস্ত হবেন না, তা হয় না।

রাজনীতিতে এখন অপদেবতাদের দোর্দণ্ড প্রতাপ। দেশপ্রেমিকরা এখন ব্যাকডেটেড হয়ে গেছেন। অসুরদের এখন দোর্দ- প্রতাপ। গণবিরোধীরাই সিংহভাগ চেয়ার দখল করে গণনেতা সেজেছে। আমার বিবেচনায় বৃটিশ বিরোধী আন্দোলন ও ’৪৭ পরবর্তী স্বৈরাচার বিরোধী আন্দোলনের মধ্যদিয়ে যে সকল নেতা ও কর্মীর জন্ম হয়েছিল তাদের মধ্যে দেশপ্রেম ছিল। তারা ছিলেন সত্যিকারের জননেতা। জগৎশেঠ, উমিচাঁদ আর মীর জাফররা এখন সামনের সারিতে। সিরাজরা দিক-দিশাহীন। বুদ্ধিজীবীরা এখন চুক্তিজীবী হয়ে গেছেন। নির্লজ্জ শয়তানের মতো আমরা তসবি জপি। বুদ্ধিজীবী হলাম কিন্তু বুদ্ধির মুক্তিটা ঘটলো না।

আমার বিবেচনায় আলাউদ্দীন চাচা খুব ভালো সময়েই চলে গেছেন। তিনি যদি এ সময়ে বেঁচে থাকতেন, তিনি হয়তোবা অসম্ভবের পায়ে ভর করে চিৎকার করে বলতেন, ‘হে ঈশ^র, আমাকে দুর্গা বানিয়ে দাও, হাতে দাও বর্শা। আমি এই সব মানুষরূপী অসুরদের বুকটাকে এ ফোঁড় ও ফোঁড় করে দিতে চাই।’

মাভৈঃ। দিন আসছে জেগে ওঠার। আলাউদ্দীনরা জেগে উঠবেন। আমাদের শুধু তৈরি থাকা তাদেরকে স্বাগত জানানোর। শুধু জনগণের অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তি আনতে ঠিকভাবে শত্রু-মিত্র চিনে নিয়ে লক্ষ্য ভেদ করা দরকার। তা না হলে কোকিলের বাসায় ভদ্রবেশি কাকেরা ডিম পাড়বে আর আমরা শুধু কা-কা করে দিন কাটাবো কোকিলের গান আর শোনা হবে না। হবে না বন্ধন মুক্তি। সুতরাং ‘জোট বাঁধো তৈরি হও।’

লেখক : কবি, নাট্যকার, ইতিহাস লেখক

 

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!