বুধবার , ১৯ জুন ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

হি নোজ বাংলাদেশি পলিটিক্স

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ৩:১১ অপরাহ্ণ

আবদুল ওয়াজেদ কচি

১৯৯৬ সালের জুন মাস। দিনটি ছিল ১৯ জুন। সন্ধ্যার পর টিপটিপ বৃষ্টি হচ্ছিল। রাত ১০টার পর হঠাৎ যেন পুরো সাতক্ষীরা শহর থমকে গেল। খসে পড়লো একটি উজ্জ্বল নক্ষত্র। এই সুন্দর পৃথিবী থেকে চিরদিনের জন্য বিদায় নিল একটি প্রতিষ্ঠান, একজন সফল অভিভাবক, একজন তুখোড় রাজনীতিবিদ, একজন বীর মুক্তিযোদ্ধা, একজন সাংবাদিক, একজন ব্যবসায়ী। যিনি দেশ নিয়ে ভাবতেন। আর এই বহুমুখী গুণের অধিকারী ব্যক্তিটি হলেন সাতক্ষীরার আপামর মানুষের কাছে সুপরিচিত সদালাপী স. ম আলাউদ্দীন।

প্রকৃতির নিয়মে সবাইকে একদিন বিদায় নিতে হবে। সে বিদায় যদি হয় অস্বাভাবিক, নির্মম তাহলে তাকে কী বলা যেতে পারে তা আমার জানা নেই। তখন আমি দৈনিক কাফেলার বার্তা বিভাগে কাজ করতাম। ওইদিন জাতীয় সংসদের কয়েকটি আসনের স্থগিত কেন্দ্রের নির্বাচন হয়েছিল। আমি কাফেলা অফিসে কাজ করছি। রাত ১০টার পর, সম্ভবত ১০টা ২৫ মিনিটে বৃষ্টির মধ্যেই খবর পেলাম দৈনিক পত্রদূত অফিসে কর্মরত অবস্থায় স. ম আলাউদ্দীনকে গুলি করে হত্যা করা হয়েছে। বিশ্বাস হচ্ছিল না। কারণ তার মতো মানুষকে কেউ হত্যা করতে পারে, এটা যেমন অকল্পনীয়, তেমনি অপ্রত্যাশিত। দৈনিক কাফেলা সম্পাদক আবদুল মোতালেব সাহেব থরথর করে কাঁপতে কাঁপতে ছুটে এলেন আমার কাছে। বললেন ওই একই কথা। এরই মধ্যে খবর আসলো হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক স. ম আলাউদ্দীনকে মৃত ঘোষণা করেছেন। থমকে দাড়ালো পুরো সাতক্ষীরা।

স. ম আলাউদ্দীন ছিলেন আমার ছোট মামা স্কুল শিক্ষক ও আওয়ামী লীগের একনিষ্ঠ কর্মী মুন্সী ইমাদ উদ্দীনের ঘনিষ্ঠ বন্ধু। আমি তাই তাঁকেও মামা বলে ডাকতাম। তবে তার সাথে আমার তেমন ঘনিষ্ঠতা ছিল না।

ঘনিষ্ঠতা না থাকলেও একবার একটি বিশেষ কারণে আলাউদ্দীন মামার সাথে সপ্তাহব্যাপী যোগাযোগ রাখতে হয়েছিল। যোগাযোগটা কখনো ছিল সরাসরি, কখনো টেলিফোনে। ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে বিএনপি সরকারের পাতানো একটি প্রহসনের সংসদ নির্বাচন হয়। ওই নির্বাচনের কয়েক দিন পূর্বে বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাসের একজন কর্মকর্তা যিনি আমেরিকান, এসেছিলেন সাতক্ষীরায়। সৌভাগ্যক্রমে আমি ছিলাম তার সমন্বয়কারী। একদিনের জন্য তিনি এসেছিলেন, সাথে ছিলেন একজন বাংলাদেশি দোভাষী। আমার কাজ ছিল সাতক্ষীরার সব রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সাথে এবং চেম্বারের সভাপতির সাথে তাদের সময়মত সাক্ষাৎ করার ব্যবস্থা করা। এজন্য আমি পূর্বেই সাতক্ষীরার বড় বড় দলের নেতাদের সাথে ধারাবাহিকভাবে সাক্ষাৎ করার সময় এবং স্থান নির্ধারণ করে রেখেছিলাম। ওই আমেরিকান যেদিন এসেছিলেন, প্রথমেই নিউ মার্কেটের দোতলায় চেম্বারের কার্যালয়ে সভাপতির সাথে সাক্ষাতের সময় নির্ধারিত ছিল।

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী চেম্বারের সভাপতি স. ম আলাউদ্দীন উপস্থিত ছিলেন কার্যালয়ে। সেখানে আরো ছিলেন আওয়ামী লীগ নেতা এএফএম এন্তাজ আলী। আমেরিকান দূতাবাসের কর্মকর্তাকে প্রথমে স্বাগত জানালেন আলাউদ্দীন সাহেব। কথোপকথন হলো ইংরেজিতে। কথা হলো দেশের রাজনীতি, অর্থনীতি নিয়ে। কথা হলো সাতক্ষীরার উন্নয়নে ভোমরা স্থলবন্দরের ভূমিকা নিয়ে। ওই আমেরিকান পরে মন্তব্য করেছিলেন- He is a great man and he is a good politician. He knows Bangladeshi politics. এর কয়েক মাস পরের ঘটনা। জুন মাসের ১৯ তারিখ। রাত ১০টার পর ঘাতকের বুলেটের আঘাতে সেই মহান ব্যক্তিত্ব তারই সম্পাদনায় প্রকাশিত দৈনিক পত্রদূত কার্যালয়ে প্রাণ হারালেন। বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের কাছাকাছি যাওয়ার সুযোগ যার হয়নি, তিনি বুঝবেন না শহিদ স. ম আলাউদ্দীন কেমন ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। সাতক্ষীরাবাসীর দুঃখ ২৭ বছরেও স. ম আলাউদ্দীন হত্যার বিচার শেষ হয়নি। কেন, কী কারণে, কোন স্বার্থে কারা তাকে নির্মমভাবে হত্যা করেছিল তা সাতক্ষীরাবাসীর অজানা নয়। এই নির্মম হত্যাকাণ্ডের বিচার তরান্বিত হোক এটাই প্রত্যাশা। আমি তার রুহের মাগফিরাত কামনা করি।

লেখক : বীর মুক্তিযোদ্ধা। সম্পাদক, দ্য এডিটরস ও স্টাফ রিপোর্টার, দৈনিক ইনকিলাব, সাতক্ষীরা

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

অ্যাম্বুলেন্সে ট্রাকের ধাক্কা, মা ও নবজাতকের পর আরো একজনের মৃত্যু!

শিক্ষার্থীদের হয়রানি বন্ধের দাবিতে গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন

পাইকগাছার ফকিরাবাদ শান্তা নুরুল হক দাখিল মাদ্রাসার সভাপতি রুহুল আমিন বিশ্বাস

আশাশুনিতে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের প্রতিবাদে বিক্ষোভ

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বাই, দুই রাজ্যে স্কুল বন্ধ

ইউজিসির নতুন চেয়ারম্যান ঢাবির সাবেক উপাচার্য এস এম এ ফায়েজ

মুন্সীগঞ্জে স্থানীয় অভিযোজন পরিকল্পনা উন্নয়ন বিষয়ক কর্মশালা

সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের দায়ে ২ জেলে কারাগারে

আমার চেয়ে খারাপ লোক সংসদে আছে, প্রতিবাদে ভোট করছি: হিরো আলম

ফ্যান খুলে পড়ল এসএসসি পরীক্ষার্থীদের মাথায়!

error: Content is protected !!