বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আমার স্মৃতিপটে স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:২১ অপরাহ্ণ

পূর্ণচন্দ্র সরকার

স. ম আলাউদ্দীন বহুল পরিচিত একটি নাম। একজন বিশেষ ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ। সুপরিচিত রাজনীতিবিদ, সুমিষ্টভাষী বাগ্মী, একজন বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষাবিদ। বহু প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

খুব ছোটবেলায় আমার বাবার মুখে তাঁর নাম শুনেছিলাম। কিন্তু দেখার সৌভাগ্য তখনও হয়ে ওঠেনি। ১৯৮৭ সাল। আমি তখন এসএসসি পরীক্ষার্থী, দাঁড়িয়ে আছি বিনেরপোতা কৃষি ফার্মের সামনে। এক দোকানে কেনাকাটা করবো বলে অপেক্ষা করছিলাম। হঠাৎ সেই সময় ধীরগতিতে সামনে গ্লাস লাগানো একটি মোটরসাইকেলে একজন ভদ্রলোক বিনেরপোতা থেকে হরিণখোলা যাওয়ার পথে কয়েকজন সাধারণ লোককে দেখে গাড়ির গতি থামিয়ে দাঁড়ালেন। মানুষগুলো ভদ্রলোককে সালাম জানালেন। ওইদিন সাধারণ জনগণের সামনে দাঁড়ানো ব্যক্তিই হলেন স. ম আলাউদ্দীন।

এই প্রথম তাঁর দর্শন পেলাম। পরনে ছিল কালো প্যান্ট এবং সাদা শার্ট-ইন করে পরা। মাথায় ছিল ঝাঁকড়া লম্বা চুল, মুখে বড় গোফ। ডানহাতে ছিল ঘড়ি, পায়ে কালো জুতা। তাঁর সাথে কথা বলার সাহস পাইনি সেদিন। অপেক্ষায় থাকলাম যদি কোনোদিন আবারো দেখা হয়। ১৯৮৮ সালে আমি তখন সাতক্ষীরা সরকারি কলেজের এইচএসসি বিজ্ঞান বিভাগের ১ম বর্র্ষের ছাত্র। বাড়ি থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে বাগডাঙ্গা সৎসঙ্গ বিহার। চৈত্র মাসের কোনো এক সময়ে সেখানে দিনরাতব্যাপী ধর্মীয় অনুষ্ঠান ছিল, আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে যাত্রা। ঐ সময়ে ক্ষুদে শিল্পীদের মধ্যে অতিথি শিল্পী হিসেবে আমি আমন্ত্রিত ছিলাম। কয়েকজন বন্ধু মিলে অনুষ্ঠানে পৌঁছালাম সন্ধ্যা ৭টার সময়। অনুষ্ঠানে পৌঁছাতেই উপস্থাপক প্রধান অতিথি হিসেবে যার নাম ঘোষণা করলেন তিনি আর কেউ নন, তিনি হলেন অত্র অঞ্চলের সাধারণ মানুষের নয়নের মনি স. ম আলাউদ্দীন। দ্বিতীয় বার আবারও এইভাবে দেখা হবে এবং সেই সাথে ১ম বারের মতো ধর্মীয় মঞ্চে তার বক্তব্য শুনতে পাবো জেনে নিজেকে খুব ধন্য মনে হলো। শুরু হলো বক্তব্য পর্ব। কয়েকজনের আলোচনার পরে যখন স. ম আলাউদ্দীনের নাম ঘোষণা করলেন, নামটি ঘোষণার সাথে সাথে চারদিক থেকে করতালি ও শঙ্খের ধ্বনিতে মুখরিত হলো অনুষ্ঠান স্থল। ওই দিন তার পরণে ছিল সাদা পায়জামা পাঞ্জাবি, ডান হাতে ছিল গোল্ডেন কালারের ঘড়ি এবং চোখে মোটা ফ্রেমের কালো চশমা। উনি গুটি গুটি পায়ে মঞ্চে উঠলেন, মাইক্রোফোন হাতে নিলেন- সবাইকে সাদর অভিনন্দন জানিয়ে শুরু করলেন বক্তব্য। ধর্মীয় বিষয় নিয়ে টানা প্রায় ৩০ মিনিট বক্তব্য রাখলেন। বক্তব্যের মাঝে মাঝে তিনি গীতার বিভিন্ন শ্লোক, রামায়ণ, মহাভারতের গল্পসহ বাস্তব কিছু কাহিনী নিয়ে আলোচনা করলেন। বক্তব্যের সময় আমি তাকিয়ে দেখছিলাম, তিনি বক্তব্যের মাঝে মাঝে ঘড়ির দিকে তাকিয়ে পরিচালকের দৃষ্টি আকর্ষণ করছিলেন। যদিও সে দিনের বক্তব্যের সময় ছিল টাইম বাঁধা তবুও দর্শক শ্রোতারা ছিলেন নাছোড়বান্দা। পরিশেষে তিনি হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টানদের নিয়ে ছোট একটি গল্পের মধ্য দিয়ে বক্তব্য শেষ করলেন। তাঁর ঐ যাদুমাখা কণ্ঠের বক্তব্য ও ধর্মীয় আলোচনায় মুগ্ধ হলো সে দিনের হাজারো দর্শক শ্রোতা।

পূর্বেই বলেছি আমি ছিলাম ঐ মঞ্চের একজন সঙ্গীতশিল্পী। অবশ্য এর আগে কখনো তাঁর সামনে গান করার সুযোগ আমার হয়নি। তিনি বক্তব্য শেষ করতে না করতেই আমার সুযোগ হলো উদ্বোধনী সংগীত পরিবেশনের। সঙ্গীত শেষ হতেই আমাকে ইশারায় ডাক দিলেন। আমি অবশ্য অতটা আশা করিনি যে উনি আমাকে ডাকবেন। ডাকে সাড়া দিয়ে আমি এগিয়ে গেলাম। আমাকে জিজ্ঞাসা করলেন, তোমার বাড়ি কোথায়? কোন ক্লাসে পড়ো? গান শেখো কোথায়? ইত্যাদি প্রশ্ন। পরিশেষে বললেন, চর্চা করে যাও একদিন ভালো শিল্পী হবে। অবশ্য সে দিন হাতে হাত দিতে সাহস পাইনি, তাই আদাব জানিয়ে বিদায় নিলাম।

১৯৮৯ সালের অগ্রহায়ণ মাস। খুব ধুমধামের সাথে কালিপূজা হয় তালা উপজেলার ২নং নগরঘাটা ইউনিয়নের বুড়নগোয়ালপোতা গ্রামে। কালিপূজার পরের দিন কবিগান। কবিগানের শিল্পী ছিলেন নিখিল রঞ্জন সরকার ও রবিন সরকার। সারাদিন দুই সরকারের মধ্যে কবিগানের লড়াই চলছে এর মাঝে বিকেলে পড়ন্ত বেলায় দেখলাম শ্রদ্ধেয় স. ম আলাউদ্দীন মোটরসাইকেলে অতিথি মঞ্চের দিকে এগিয়ে আসছেন। উনি আসতেই অতিথিবৃন্দ দাঁড়িয়ে সম্মান জানালেন। উনি আসন গ্রহণ করলেন, বেশ কিছুক্ষণ গানও শুনলেন। অবশেষে এলাকাবাসীর আবেদনে কিছুক্ষণ বক্তব্যের সুযোগ করে দেওয়া হলো তাঁকে। বক্তব্যের শুরুতে উনি প্রথমে আমাদের হিন্দু ধর্মীয়গ্রন্থ চণ্ডীর মাহাত্ম্য পাঠ করলেন। তারপর বেদ, মহাভারত, গীতা, বাইবেল ও রামায়ণের গল্প দিয়ে মানুষের মনকে আকৃষ্ট করলেন। মানুষ সেদিন মন্ত্র মুগ্ধের ন্যায় ওনার বক্তব্য শুনছিলেন। সত্যি সেদিন কবিগানের মঞ্চে ওনার ধর্মীয় বক্তব্যে মুগ্ধ হয়েছিল সবাই।

১৯৯১ সালের ১৬ ডিসেম্বর পাটকেলঘাটা পাঁচরাস্তার মোড়ে বিজয় দিবসের অনুষ্ঠানে স. ম আলাউদ্দীন সাহেবের ডাকে সাড়া দিয়ে অনুষ্ঠানে হাজির হয়েছিলাম। এর আগে আমি অবশ্য কখনও রাজনৈতিক মঞ্চে স্যারের বক্তব্য শুনিনি। পাঁচ রাস্তার মোড়ে জমজমাট মঞ্চ, লোকে লোকে লোকারণ্য সে দিনের ঐ জনসভা। এমন অনুষ্ঠানে, বিশেষ করে স্যারের আবেদনে, স্যারের অনুষ্ঠানে আসতে পেরে সেদিন নিজেকে অত্যন্ত ধন্য মনে হয়েছিল। সে দিনের ঐ আলোচনা অনুষ্ঠানে নাম না জানা অনেক রাজনৈতিক ব্যক্তি হাজির ছিলেন। কয়েকজন বক্তার আলোচনার পরে স্যারের বক্তব্য শুরু হয়েছিল। স্যার মাইক্রোফোন হাতে নিয়ে বক্তব্য শুরু করলেন। দেশ কীভাবে স্বাধীন হয়েছিল, মুক্তিযোদ্ধাদের ভূমিকা, মুক্তিযোদ্ধারা কীভাবে যুদ্ধ করেছিল, একজন মুক্তিযোদ্ধা হিসেবে স্যারের দায়িত্ব কর্তব্য কী ছিল ইত্যাদি অনেক মূল্যবান বক্তব্য শুনে পাটকেলঘাটার জনসাধারণ সেদিন মুগ্ধ হয়েছিলেন। স্যার যে একজন স্পষ্টভাষী বক্তা ছিলেন তা অবশ্য আমি ঐদিন বুঝতে পেরেছিলাম। স্যারের বাংলাগাঁথুনি ছিল অসাধারণ। সেদিন ঐ রাজনৈতিক মঞ্চে বাংলা কথার মাঝে মাঝে অসাধারণ ইংরেজি ব্যবহার সকলকে মুগ্ধ করেছিল। ঐ দিন সাধারণ জনতা বুঝতে পেরেছিলেন স্যারের ইংরেজি বিষয়ে পারদর্শিতা সম্পর্কে। স্যারের বক্তব্যের পরে সভাপতির বক্তব্যের মাধ্যমে আলোচনা সমাপ্ত হয়। এরপরে আমার পরিচালনায় শুরু হয় ফোক সঙ্গীতের অনুষ্ঠান। কয়েকটি সঙ্গীতের মধ্য দিয়ে সার্বিক অনুষ্ঠান সমাপ্ত হয়েছিল সেদিন। অতঃপর সিরাজুল সাহেবের মোটরসাইকেলে তিনি আমার বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করেন। বাড়ি ফেরার পথে সিরাজুল সাহেবের কাছে স্যারের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে অবহিত হই। ১৯৯৩ সালে সাতক্ষীরা শিল্পকলা একাডেমিতে বাংলা নববর্ষ উদযাপন অনুষ্ঠানে স্যারের সঙ্গে আমার পুনরায় সাক্ষাৎ হয়। অনুষ্ঠানে স্যার বিশেষ অতিথি ছিলেন। ঐ দিনের আলোচনায় শ্রদ্ধেয় স্যার প্রাচীন বাংলার অনেক পুরানো ইতিহাস ঐতিহ্য নিয়ে আলোচনা করেন। তুলে ধরেন প্রাচীন শিল্প, সাহিত্য, লোকজ, গান, নৃত্য, কীর্তন, লাটিখেলা, বাউল গান ইত্যাদি সম্পর্কে। নববর্ষের পোশাক, পান্তা-ইলিশের আয়োজন সম্পর্কেও তিনি অনেক মূল্যবান বক্তব্য উপস্থাপন করেছিলেন। সেখানেও আলোচনা শেষে আমার পরিচালনায় বাউল গানের অনুষ্ঠান শুরু হয়।

প্রসঙ্গত একটি কথা বলতে হয়, ঐ দিন ঐ মঞ্চে আমি প্রথম বাউল পোশাক পরিধান করে বাউল সংগীত পরিবেশন করি। স্যার অবশ্য এর আগে আমাকে কখনও বাউল পোশাকে সংগীত পরিবেশন করতে দেখেননি। অনুষ্ঠানে আমার বাউল সংগীত শুনে ডিসি মুজিবুর রহমান স্যার এবং স. ম আলাউদ্দীন স্যার আমাকে প্রশংসা করেছিলেন। স. ম আলাউদ্দীন স্যার আমাকে বলেছিলেন, আমি ভারতবর্ষের বিভিন্ন জায়গায় বিভিন্ন অনুষ্ঠানে গোষ্ঠ গোপাল দাশ, পূর্ণ দাশ এবং পরিক্ষীত বালাসহ অনেক বাউলের গান শুনেছি। আজ আমি তোমার নিজের লেখা বাউলগান তোমার কণ্ঠে শুনে মুগ্ধ হয়েছি। তোমাকে দেখে মনে হলো আমার বাংলা সংস্কৃতি কোনো অংশে কম নয়। ওপারে আছে পূর্ণ দাশ বাউল আর এপারে আছো তুমি পূর্ণ চন্দ্র। চেষ্টা চালিয়ে যাও, তুমি আরও অনেক বড় হতে পারবে। এইভাবে স্যারের যত নজরে পড়েছি, তত আশীর্বাদ পেয়েছি।

১৯৯৪ সালে বাংলা আশ্বিন মাসের মাঝামাঝি সময় আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের সামনে তৎকালীন গ্রাম সরকার বাবু নরেন্দ্র নাথ সরকারের মুদি দোকানের সামনে আমি দাঁড়ানো। এই মুহূর্তে স্যার পাটকেলঘাটা থেকে সাতক্ষীরা অভিমুখে গ্রাম সরকারের মুদি দোকানের সামনে গাড়ি থামান। গাড়ি থামাতেই স্যারকে আমি আদাব জানাই। স্যার সে দিন আমাকে বলেছিলেন, কেমন আছো তুমি। পড়ালেখার খবর কী? জবাবে আমি বলেছিলাম, স্যার এইতো সবে বিএ পাশ করলাম। বলতে না বলতেই স্যার আমাকে বললেন ২/১ মাসের মধ্যে কার্পাসডাঙ্গায় একটা স্কুল চালু করতে যাচ্ছি, পারলে তুমি একটা দরখাস্তÍ করো। বলতে না বলতেই গ্রাম সরকার ওই সুরে সুর মিলিয়ে বলেছিলেন, সাহেব আপনি ওর দিকে একটু খেয়াল করবেন, ও কিন্তু আসলে অত্যন্ত গরিব। সে দিন স্যার বলেছিলেন, ও দরখাস্ত করুক তো, তারপর দেখা যাবে কী করা যায়। সেই থেকে স্যারের সাথে কথা বলার সুযোগ পাই। অবশ্য স্যার ঐ দিন গ্রাম সরকার নরেন্দ্র বাবুকে বলেছিলেন, আমাদের বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনের দিন ছেলেটাকে আসতে বলেন। আমি স্যারের ঐ কথা শুনে খুব আনন্দ পাই এবং নিজেকে অনেক ধন্য মনে করেছিলাম।

সম্ভবত, ১৯৯৪ সালের নভেম্বর মাসে বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ওই দিন আমি যথাসময়ে কার্পাসডাঙ্গা উপস্থিত হই। কিছুক্ষণ পর স্যার মোটরসাইকেলে হাজির হলেন। দেখতে দেখতে অনেক মানুষ মাঠে হাজির। হঠাৎ ভ্যান থেকে বড় একটা সাইনবোর্ড নামাতে দেখলাম। সাইনবোর্ডে লেখা ছিল, ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল অ্যান্ড কলেজ’। প্রতিষ্ঠাতার নাম লেখা ছিল স. ম আলাউদ্দীন। সাইনবোর্ড দেখে সকলে মুগ্ধ হয়েছিলেন। সেদিন উপস্থিত জনগণের সামনে প্রতিষ্ঠাতা মহোদয় সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে সবাইকে আশার বাণী শুনিয়েছিলেন। বলেছিলেন, এই কার্পাসডাঙ্গাতে স্থাপিত প্রতিষ্ঠানটি হবে একটা মডেল স্কুল অ্যান্ড কলেজ। এই এলাকার ছেলেমেয়েরা স্বশিক্ষায় শিক্ষিত হবে। চাকরির জন্য কারোর দরখাস্ত দিতে হবে না। সেদিন তিনি অত্র প্রতিষ্ঠানের নামকরণের ব্যাখ্যা তুলে ধরেন সবার সামনে। পেশাভিত্তিক কথার অর্থ কি? তার ব্যাখ্যা দেন। অবশেষে তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে বিদ্যালয়ের শুভ উদ্বোধন করেন। অতঃপর সাইনবোর্ডটি রাস্তার ধারে ঝুলিয়ে দেয়া হয়।

প্রতিষ্ঠান স্থাপিত হলো, ১৯৯৫ সালে যথাসময়ে নিয়োগ দিলেন। বাছাই পর্বে আমি টিকে থাকলাম। নিয়োগ পরীক্ষা হয়েছিল আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের অফিস কক্ষে। ঐ দিন নিয়োগ বোর্ডে স্যার ১ম প্রশ্ন করেছিলেন, একজন আদর্শ শিক্ষক হিসেবে বিদ্যালয়ে তোমার দায়িত্ব ও কর্তব্য কতটুকু? উত্তর দেওয়ার পর আমার সার্টিফিকেটগুলো দেখলেন, এসময় সঙ্গীতের সার্টিফিকেটগুলোর দিকে বেশি বেশি দৃষ্টি দিয়ে প্রশ্ন করলেন, একজন শিক্ষার্থীর সাধারণ শিক্ষার পাশাপাশি আর কী কী শিক্ষা থাকতে পারে? আমি যথাসাধ্য চেষ্টা করেছিলাম স্যারের প্রশ্নের জবাব দেওয়ার। পরীক্ষা শেষ হলো, চূড়ান্ত ফলাফলে আমি উত্তীর্ণ হই এবং শিক্ষক হিসেবে নিয়োগ পাই। ১৯৯৫ সালের ১০ জানুয়ারি আমি বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজে যোগদান করি। প্রধান শিক্ষক হিসেবে স্যার যোগদান করে দায়িত্ব পালন করতে থাকেন। বিদ্যালয়ে আগমন ও প্রস্থান সম্পর্কে তিনি ছিলেন অত্যন্ত সজাগ। তিনি বলতেন শিক্ষকদের আগমন ও প্রস্থান যদি ঠিক থাকে তাহলে শিক্ষার্থীরা সচেতন হয়।

স্যারের প্রত্যেকটি দায়িত্বের কথা আজও আমি স্মরণ করি এবং চেষ্টা করি পালন করার। তখন বিদ্যালয়ের অফিস কক্ষ ছিল পশ্চিম পাশের প্রথম কক্ষটি। একটি কথা বার বার মনে পড়ে, যখন স্যার বিদ্যালয়ে আসতেন মোটরসাইকেলের আওয়াজটা শুনে আমরা সকল শিক্ষক বুঝতে পারতাম যে এবার স্যার আসছেন। আওয়াজ শোনামাত্র আমরা সজাগ হয়ে যেতাম। আজও যেন সেই আওয়াজ আমার কানে বাজে। এইভাবে বিদ্যালয়ের কার্যক্রম চলতে থাকে।

১৯৯৬ সালের ২৬ শে মার্চ, স্যার অনুষ্ঠান করবেন বিদ্যালয়ের মাঠে। এজন্য সকল শিক্ষককে ডেকে বসলেন অনুষ্ঠানের ক’দিন আগে। সে দিনের আলোচনায় সিদ্ধান্ত হয়েছিল যে, বিদ্যালয়ের কার্যক্রম দ্রুত গতিতে কীভাবে সম্পন্ন করা যায় সে বিষয়ে অনুষ্ঠানে আলোচনা করা হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী অফিসারসহ আরও অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ। কয়েকদিনের মধ্যে মাঠ জুড়ে প্যান্ডেল করা হলো, এলাকায় মাইক দিয়ে প্রচার করা হলো, বিশেষ বিশেষ অতিথিদের কার্ড দিয়ে আমন্ত্রণ জানানো হলো। ১৯৯৬ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মাঠ লোকে লোকারণ্য হলো। সে দিনের ঐ মঞ্চে স্যার বিদ্যালয়ের অবকাঠামো এবং বিদ্যালয়কে কীভাবে দ্রুত অনুমোদন করানো যায় সে বিষয়ে নাতিদীর্ঘ বক্তব্য পেশ করেন। স্যারের বক্তব্যে আমন্ত্রিত গণ্যমান্য ব্যক্তিবর্গ একটা সুচিন্তিত মতামত সবার সামনে পেশ করেছিলেন। দ্রুত বিদ্যালয়ের সকল কাগজপত্র প্রস্তুত করার জন্য স্যার সকল শিক্ষককে নির্দেশনা দেন। অনুষ্ঠান শেষে অফিসে এসে স্যার কাশেম ভাইকে ডেকে বললেন, তুমি বিদ্যালয়ের সকল কাগজপত্রের খসড়া করো, ভালো করে দেখেশুনে বুঝে পূর্ণ বাবুকে দিয়ে ফাইনাল করে সুন্দরভাবে গুছিয়ে রাখবে। আমি যেদিন কাগজপত্র চাইবো সঙ্গে সঙ্গে ফাইলগুলো আমার কাছে দেবে। ভাবতে অবাক লাগে এই ছিল স্যারের সাথে আমার শেষ মঞ্চ ভাগাভাগি, শেষ কথা এবং শেষ দেখা। প্রসঙ্গত বলতে হয়, স্যার অফিসে এসে কাশেম ভাইকে বলতেন, রেজুলেশন কে লিখেছে, তুমি? কাশেম ভাই বলতেন, আমি না পূর্ণ বাবু। সুন্দর হাতের লেখা তো পূর্ণ বাবুর। সামনা সামনি স্যার একদিন ডেকে আমাকে বলেছিলেন, তোমার লেখা খুব চমৎকার। কিছু কিছু শব্দের বানান সম্পর্কে স্যার আমাকে নির্দেশনা দিয়েছিলেন। আজও আমি স্মরণ করি ঐ দিনের সেই নির্দেশনার কথা। স্যারের সঙ্গে আমার আর দেখা মেলেনি।

১৯৯৬ সালের ২০ জুন প্রতি দিনের ন্যায় হাঁটতে হাঁটতে বিদ্যালয়ে যাচ্ছি। সেদিন বৃষ্টি হয়েছিল বলে সাইকেল চলেনি, আমার কাছে ছিল একটা পকেট রেডিও, হাঁটতে হাঁটতে রেডিও ছাড়লাম। সকাল ৭টার সংবাদে শুনতে পেলাম স. ম আলাউদ্দীন আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। আমি বিশ্বাস করতে পারিনি ঐ সংবাদ। দ্রুত হাঁটতে হাঁটতে যখন হরিণখোলায় পৌঁছালাম তখন ঐ সংবাদ অনেকে জানে আবার অনেকে জানে না। আসাননগর মোড়ে পৌঁছাতে না পৌঁছাতেই ঐ সংবাদ সঠিক বলে জানতে পারলাম। তখন সত্যি কথা বলতে কী আমার মাথায় যেন বিনা মেঘে বজ্রপাত পড়ল। পা আর উঠছে না, অনেক কষ্টে বিদ্যালয় পর্যন্ত পৌঁছালাম। বিদ্যালয়ে পৌঁছানো মাত্র অফিস কক্ষে যেন একটা কান্নার রোল পড়ে গেলো। বিদ্যালয় ছুটি ঘোষণা করে বের হলাম সাতক্ষীরা অভিমুখে। নারকেলতলা নামলাম, লোকমুখে শুনলাম লাশ মর্গে আছে। দ্রুত ছুটে গেলাম লাশ কাটা ঘরের দিকে। ভাবতে অবাক লাগে এর আগে আমি কখনও লাশ কাটা ঘরে যাইনি, সে দিন লাশ কাটা ঘরের চার পাশে হাজারো মানুষের ভীড়, এমন কোনো লোক নেই, যার চোখে জল দেখিনি। ২ ঘণ্টা পর স্যারকে বের করলো লাশ কাটা ঘর থেকে। নেওয়া হলো শহিদ আব্দুর রাজ্জাক পার্কে, দেখতে গেলাম শেষ বারের মতো একবার। হাজারো মানুষের ভীড়ের মধ্যে একচোখ দেখলাম স্যারকে, দেখে দু’চোখে জল গড়িয়ে এলো, ভাষা ছিল না মুখে।

পরিশেষে বলতে চাই, স্যারের মতো একজন মহান ব্যক্তিকে আমার মতো অধমের কলমে লিখতে চেষ্টা করা পাগলের প্রলাপ মাত্র। তারপরেও লিখতে চেষ্টা করেছি, বাস্তব কিছু কথা, কিছু ঘটনা। স্যারের প্রতি বিনম্র শ্রদ্ধা।

লেখক : সহকারী শিক্ষক, বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

অনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার: তথ্য সচিব

নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে ইমরানের পিটিআই

দেবহাটায় গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিস প্রতিরোধে ভ্যাকসিনেশন ক্যাম্প

শ্যামনগরের শিক্ষার্থীদের জন্য ‘অর্ধেক’ ভাড়া বাস্তবায়নের ঘোষণা বাস মালিক সমিতির

নৈরাজ্যের প্রতিবাদে সাতক্ষীরায় আ.লীগ ও ছাত্রলীগের অবস্থান কর্মসূচি

দেবহাটায় বিনামূল্যে বীজ সার ও নারিকেল চারা বিতরণ

শাহজালালে ৪ যাত্রীর কাছে মিলল ২ কেজি ১০৪ গ্রাম স্বর্ণ

তালায় পাঠকবন্ধু’র উদ্যোগে গাছের চারা বিতরণ

কেমিক্যাল দিয়ে টাকা বানিয়ে প্রতারণা, শ্যামনগরের এবাদুল আটক

৪ ছেলে ও ৮ মেয়ের মা হবেন শুভশ্রী!

error: Content is protected !!