বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একজন সৎ রাজনীতিক

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:২৪ অপরাহ্ণ

রামকৃষ্ণ চক্রবর্তী

আশির দশকের প্রথম দিকে। কোনো একদিন পড়ন্ত বিকালে বাইসাইকেল চালিয়ে এক ভদ্রলোক বাড়ির মধ্যে ঢুকে পড়লেন। পরণে ছিল সাদা পাঞ্জাবি আর সাদা পায়জামা। মাথায় কোঁকড়ানো লম্বা চুল। চুলগুলো পিছনের কাধ পর্যন্ত স্পর্শ করেছে। বাইসাইকেল থেকে নেমে উঠোনে দাঁড়িয়ে দরাজ কণ্ঠে ‘দিদি দিদি’ বলে কাউকে তিনি যেন ডাকছেন। সদ্য স্বামী হারা আমার বিধবা মা ঘর থেকে বারান্দার সিঁড়ি দিয়ে উঠোনে নেমে এলেন। মনে হলো মা ওই ভদ্রলোকের পূর্ব পরিচিত। ভদ্রলোককে জড়িয়ে ধরে স্বামী হারা আমার বিধবা মা কাঁদতে শুরু করলেন। ভদ্রলোকও চোখের পানি ধরে রাখতে পারেননি। কয়েক মিনিট পর লোকটি বারান্দায় উঠে চেয়ারে বসলেন। আমি তখন ১২-১৩ বছরের কিশোর। দু’জনের কথার মধ্যে আমি মায়ের পাশে গিয়ে দাঁড়ালাম। আমাকে জড়িয়ে ধরে শোকাহত মা অশ্রুসিক্ত কণ্ঠে বললেন, এই এতিম সন্তানদের নিয়ে কীভাবে এই অথৈ সাগর পাড়ি দেবো ভাই আলাউদ্দীন? মায়ের কথার মধ্য দিয়ে বুঝতে পারলাম ভদ্রলোকটির নাম আলাউদ্দীন।

কিছু সময় মায়ের সাথে ওনার কথোপকথন হলো। প্রতিনিয়ত তিনি মাকে সান্ত¡না দিচ্ছিলেন। চলে যাওয়ার সময় তিনি আমার মাথায় হাত বুলিয়ে বলছিলেন, ‘এই ছেলে বড় হলে দিদি তোমার দুঃখ কষ্ট আর থাকবে না।’ ভদ্রলোক চলে গেলেন। মায়ের কাছে প্রশ্ন করলাম, লোকটির নাম ধরে ডাকলে তুমি? মা জানালেন, আমার মেজ মামার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন স. ম আলাউদ্দীন। আমার মামার বাড়ি ছিল তালা উপজেলার সরুলিয়া গ্রামে। আর স. ম আলাউদ্দীন সাহেবের বাড়ি ছিল একই উপজেলার মিঠাবাড়ি গ্রামে। আমার মামা ও আলাউদ্দীন সাহেব বাল্যবন্ধু। দু’জনেই কুমিরা হাইস্কুল থেকে এসএসসি পাস করেছিলেন। কিন্তু ’৬৫ সালে আমার মামারা বিনিময় করে ভারতে চলে যায়। মেজ মামা অঞ্জন রায়ের সাথে স. ম আলাউদ্দীন সাহেবের ঘনিষ্ঠ বন্ধুত্বের কারণে আমার মামার বাড়িতে প্রতিনিয়ত তাঁর ওঠাবসা ছিল। সে কারণেই তিনি আমার মাকে দিদি বলে ডাকতেন। শিক্ষা জীবন শেষ করে আলাউদ্দীন সাহেব শিক্ষকতা পেশায় জড়িয়ে পড়েন। একই সাথে তিনি ছিলেন সক্রিয় রাজনীতিবিদ। একাত্তরের বীর মুক্তিযোদ্ধা।

পিতার অকাল মৃত্যুর পর আমার বিধবা মা পৈত্রিক সম্পত্তি রক্ষার জন্য প্রতিপক্ষের সাথে ঝামেলায় জড়িয়ে পড়েন। থানা পুলিশ মামলা মোকদ্দমায় সহযোগিতার জন্য স. ম আলাউদ্দীন সাহেবের সাতক্ষীরা শহরের লস্করপাড়া বাসভবনে মা আমাকে সঙ্গে নিয়ে একাধিকবার এসেছেন। সমস্যা শুনে বুঝে আলাউদ্দীন সাহেব টেলিফোনে বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলতেন। আমার বিধবা মা আশ্বস্ত হতেন। এর জন্য তাঁকে কোনো টাকা দিতে হতো না। বরং আলাউদ্দীন সাহেবের টেলিফোনের বিল উঠতো হু হু করে।

আশির দশকের মাঝামাঝিতে তালা উপজেলার কলাপোতা গ্রামে আমার পৈত্রিক ভিটা মাটির জায়গা জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষ গ্রুপের সাথে সংঘর্ষ হয়। ওই সময় প্রতিপক্ষ গ্রুপকে শেল্টার দিতেন তালা উপজেলার প্রয়াত বিএনপি নেতা এ বি এম আলতাফ হোসেন। আর আমাদেরকে সহযোগিতা করতেন স. ম আলাউদ্দীন সাহেব ও আওয়ামী লীগ নেতা লাকী সাহেব। উক্ত বিরোধকে কেন্দ্র করে সৃষ্ট মামলায় আমার নিজ এলাকার প্রায় ৪০ জন আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থক প্রায় এক মাস সাতক্ষীরা কারাগারে বন্দি ছিল। জীবদ্দশায় স. ম আলাউদ্দীন সাহেব মাঝেমধ্যে জেলগেটে এসে দলের নেতাকর্মী সমর্থকদের দেখে যেতেন। পুরাতন কোর্ট এর সামনে আজাদ হোটেল থেকে রান্না খাবার দলের নেতাকর্মীদের জন্য জেলখানায় পৌঁছে দিতেন। দলের কর্মী সমর্থকদের সাথে স. ম আলাউদ্দীন সাহেবের ছিল নিবিড় সম্পর্ক। তাঁর কাছে কোনো কাজের জন্য আসলে নেতাকর্মীদের টাকা দিতে হতো না।

আশির দশকে এরশাদ সরকারের শাসন আমলে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো। উপজেলা পরিষদ নির্বাচনে স. ম আলাউদ্দীন সাহেব ছিলেন আওয়ামী লীগের প্রার্থী, বিএনপি’র প্রার্থী ছিলেন প্রয়াত আলতাফ হোসেন ও জাতীয় পার্টির প্রার্থী ছিলেন প্রয়াত আব্দুল আলীম চেয়ারম্যান। ওই নির্বাচনে স. ম আলাউদ্দীন সাহেব বিপুল ভোট পেয়েছিলেন। উপজেলা পরিষদ নিবার্চনের দিন বিএনপির প্রার্থী আলতাফ হোসেন ও তাঁর সফর সঙ্গী দলীয় নেতাকর্মীরা তালা উপজেলার খলিলনগর ইউনিয়নে হামলার শিকার হয়ে গ্রেফতার হন। আর সবচেয়ে কম ভোট পেয়ে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হয়েছিলেন জাতীয় পার্টির প্রার্থী আব্দুল আলিম সাহেব।

ওই দিন সন্ধ্যায় পাটকেলঘাটা পাঁচরাস্তা মোড়ে আওয়ামী লীগের অফিসের সামনে দলীয় নেতাকর্মীরা জড়ো হতে শুরু করে। বিভিন্ন কেন্দ্র থেকে নির্বাচনের ফলাফল নিয়ে দলীয় নেতাকর্মীরা পাটকেলঘাটা দলীয় অফিসে ভীড় করতে শুরু করে। প্রাপ্ত ভোটে দেখা যায় আওয়ামী লীগ প্রার্থী স. ম আলাউদ্দীন সর্বোচ্চ ভোট পেয়েছেন। কিন্তু ঘোষণা উল্টে যাওয়ায় তিনি দলীয় কর্মীদের শান্ত থাকার জন্য পরামর্শ দিয়ে প্রত্যেককে বাড়ি ফিরে যেতে বললেন। অন্যদের মতো আমিও ভগ্ন হৃদয়ে বাড়ি ফিরে এলাম।

প্রয়াত আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা স ম লুৎফার ভাই প্রায়ই বলতেন, আলাউদ্দীন সাহেব বেঁচে থাকলে এ এলাকার আওয়ামী লীগ নেতাদের নৈতিক স্খলন হতো না। তিনি ছিলেন একদিকে রাজনীতিবিদ, অপরদিকে মানুষ গড়ার কারিগর। এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটনোর লক্ষ্যে ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠা করেছিলেন। ছাত্র জীবনে ’৯০ দশকের শুরুতে মাঝেমধ্যে আলাউদ্দীন সাহেবের মুখোমুখি হয়েছি। মামা বলে ডাকতাম। যতবার দেখা হয়েছে তিনি আমার মায়ের খোঁজখবর নিতেন। গ্রাজুয়েশন শেষ করে একেবারে শখের বসেই সাংবাদিকতা শুরু করি। একই সময় আইন শিক্ষার জন্য সাতক্ষীরা ল’ কলেজও ভর্তি হই। আলাউদ্দীন মামা ল’ পরীক্ষার জন্য মনোযোগ দিতে বলতেন। কিন্তু যেন মনের অজান্তেই সাংবাদিকতা নেশাই আসক্ত হয়ে পড়ি। ল’ পাস করা আর হলো না। এরই মধ্যে ’৯৬ সালের ১৯ জুন নিজ পত্রিকা অফিসে আততায়ীর গুলিতে নিহত হলেন মামার ঘনিষ্ঠ বন্ধু সৎ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। এরপর সাংবাদিকতা পেশায় আষ্টেপৃষ্ঠে জড়িয়ে পড়ি। কয়েকটি জাতীয় পত্রিকায় কাজ করার সুযোগ পেয়েছি। স. ম আলাউদ্দীন হত্যাকা- নিয়ে অসংখ্য রিপোর্ট করেছি। কিন্তু বিচারের বাণী আজও নীরবে নিভৃতে কাঁদে।

আশি ও নব্বই দশকের রাজনৈতিক নেতৃবৃন্দের নীতি-নৈতিকতা ও বর্তমান নেতৃবৃন্দের নীতি-নৈতিকতা নিয়ে বিশ্লেষণ করার চেষ্টা করি। মাত্র দুই দশকের ব্যবধানে নেতাদের নৈতিক চরিত্র পাল্টে গেছে। এখন টাকা না দিলে কোনো নেতা কাজ করে না। কিন্তু একটা সময় ছিল নেতারাই দলের নেতাকর্মীদের দুঃসময়ে আর্থিক সহযোগিতা করতেন।

পরিশেষে বলতে চাই, স. ম আলাউদ্দীনের মতো সৎ নেতার এই সময়ে বড্ড প্রয়োজন।

লেখক : গণমাধ্যমকর্মী

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!