বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যার আলোয় আলোকিত এই দিন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৩২ অপরাহ্ণ

মনিরুজ্জামান মুন্না

বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের জন্ম ২৯ আগস্ট ১৯৪৫ খ্রি. তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের মিঠাবাড়ী গ্রামে এবং মৃত্যু ১৯ জুন ১৯৯৬ খ্রি.। তিনি ১৯৬২ সালে কলারোয়া হাইস্কুল থেকে এস.এস.সি, ১৯৬৪ সালে সাতক্ষীরা কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন। এরপর উচ্চ শিক্ষার জন্য সাতক্ষীরা ছাড়েন। ১৯৬৭ সালে বি.এল কলেজ (ব্রজলাল কলেজ) দৌলতপুর (খুলনা) থেকে বি.এ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে এম.এ (বাংলা সাহিত্য) পাশ করেন। স. ম আলাউদ্দীন ছাত্র জীবন থেকে রাজনৈতিক কর্মকা-ে সক্রিয় ছিলেন।

স. ম আলাউদ্দীন ১৯৬৭ সালে প্রথম আওয়ামী লীগে যোগ দেন। ১৯৬২’র শিক্ষা আন্দোলন, ১৯৬৬’র ৬ দফা ও ১১দফা আন্দোলন, ১৯৬৮’র গণআন্দোলন ও ১৯৬৯ এর গণঅভ্যুত্থানের সক্রিয় কর্মী ও নেতা ছিলেন। বাল্যকাল থেকেই তিনি অত্যন্ত সম্ভাবনাময়, প্রতিশ্রুতিশীল ও সাহসী ছিলেন। রাজনৈতিক অবদান, নেতৃত্ব ও প্রজ্ঞাপরায়নের সুবাদে বঙ্গবন্ধুর সাথে তার নিবিড় সম্পর্ক সৃষ্টি হয়েছিল। ব্যাপক জনসমর্থিত হওয়ায় ১৯৭০ সালে তালা-কলারোয়া (আংশিক) নির্বাচনী এলাকা থেকে প্রাদেশিক পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করেন এবং প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। বয়সের হিসাবে তিনি এ পরিষদের কনিষ্ঠ সদস্য। প্রাদেশিক ও জাতীয় পরিষদের যে সব সদস্য সরাসরি মুক্তিযুদ্ধের রণাঙ্গনে অস্ত্রহাতে যুদ্ধ করেন তিনি তাদের মধ্যে অন্যতম। এছাড়াও তিনি একজন দায়িত্বশীল সংগঠক, মুক্তিযুদ্ধে অস্ত্র গ্রহণ, সংরক্ষণ ও বণ্টনকারীর দায়িত্বে নিয়োজিত ছিলেন। বাঙালির বিজয়, অর্জন, ন্যায্য হিস্যা, স্বায়ত্ত্বশাসন, অর্থ-সম্পদ ও ক্ষমতার সুষম বণ্টন ইত্যাদি নিয়ে পাকিস্তান শাসকগোষ্ঠী তালবাহানা ও বিমাতা সুলভ আচরণ শুরু করে। এসবের প্রতিবাদে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা বা মুক্তিযুদ্ধের ডাক দিলে তিনি দ্রুত সে যুদ্ধে অংশ নেন। স. ম আলাউদ্দীন ভারতের বিহার প্রদেশ থেকে যুদ্ধের বিশেষ প্রশিক্ষণ শেষে কমান্ডারের দায়িত্বপ্রাপ্ত হন এবং সহযোগী মুক্তিযোদ্ধাদের অস্ত্র সরবরাহের মতো স্পর্শকাতর কাজটিতেও নিয়োজিত হন। তিনি খুলনা বিভাগের বিভিন্ন অঞ্চল বিশেষ করে খুলনা, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, রামপালে জীবন বাজি রেখে অর্পিত কর্মে নিবেদিত ছিলেন। এ দায়িত্ব পালনকালে অনেক দুর্ধর্ষ ঘটনার সম্মুখীন হয়েছেন।

স. ম আলাউদ্দীন চাচার মৃত্যুর পর তাঁকে ঘিরে কিছু স্মৃতি ও কৌতূহল আমার মনের গহীনে উঁকি দিতে থাকে। আমি দেখেছি- চাচা একের পর এক আর্থ-সামাজিক ও রাজনৈতিক কর্মকা-ের ভাবনায় নিজেকে ব্যস্ত রাখায় স্বাচ্ছন্দ্য বোধ করতেন। যার কোনোটার বাস্তবায়ন হয়েছে; কোনোটা হয়নি। এমন ব্যস্ততায় উৎসাহ ও সহযোগিতা দিতে কেউ কেউ থাকতেন তাঁর পাশে, কেউ কেউ থাকতেন না। আবার কেউ কেউ সহযোগী সেজে অসহযোগিতার নেপথ্যে থেকেছেন। মনীষীরা বলে থাকেন, ‘বর্ণচোরা মিত্র অপেক্ষা প্রকাশ্য শক্র অনেক ভালো।’ স. ম আলাউদ্দীন ছিলেন আমাদের প্রেরণা।

আধুনিক সাতক্ষীরা বিনির্মাণের অনন্য স্বপ্নদ্রষ্টা। তিনি ও তাঁর ‘দৈনিক পত্রদূত’ পত্রিকার অফিসকে ঘিরে সাতক্ষীরার সকল সাংবাদিক, রাজনীতিবিদ, ব্যবসায়ী, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, সংস্কৃতিজন ও সুশীল মহল একাকার হয়ে উঠেছিল, যা সকলের আড্ডা, প্রেরণা ও সৃজনশীল উন্মীলনের কেন্দ্রবিন্দু ছিল। এই উৎস থেকে প্রেরণার বিন্দু দিয়ে সিন্ধু গড়ে এখন সেসবের একেকজন সংশ্লিষ্ট ক্ষেত্রে হয়ে উঠেছে স্বতন্ত্র মহিরুহ, দিকপাল। তিনি প্রতিষ্ঠা করেন : আলাউদ্দীন ফুড অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ’, ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল অ্যান্ড কলেজ’, ‘সাতক্ষীরা চেম্বার অব কমার্স’, ‘মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ’ ইত্যাদি।

ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি ভূমিকা ছিল স. ম আলাউদ্দীনের একথা এ এলাকার মানুষের জানা- আর একথা বলতে যেয়ে অনেকেই আবেগ মিশিয়ে বলেন, ‘ভোমরা স্থল বন্দরের প্রতিষ্ঠাতা স. ম আলাউদ্দীন’।

স. ম আলাউদ্দীন তাঁর নিজের হাতে গড়া সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি সম্পৃক্ত থেকেছেন এফবিসিসিআই-এর কার্যনির্বাহী সদস্য, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটির যুগ্ম আহবায়ক এবং ’৭১ এর ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি ও জেলা উন্নয়ন সংগ্রাম কমিটির সভাপতি হিসেবে। তিনি তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। কাজ করেছেন আরও অনেক স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন, সংস্থা বা প্রতিষ্ঠানে। যদিও সেসবের কিছুতেই আমি ছিলাম না। তবে তাঁর বিহনে এই পড়ন্ত বেলার গোধূলি আভায় আজও সেখানে সমৃদ্ধির সুবাস পাই।

স. ম আলাউদ্দীন সম্পর্কে জানতে গিয়ে দেখি, তাঁর সাথে যাদের ভাবের লেনাদেনা, আনাগোনা তাদের অধিকাংশই প্রবীণ। যাদের কেউ সংশ্লিষ্ট অঙ্গনের কর্মী, রাজনৈতিক সহযোদ্ধা (দলমতের ঊর্ধ্বে) কেউবা অঙ্গন অনুরাগী, আবার কেউবা পূর্বের কোনো সহপাঠী বন্ধুজন বা শুভাকাঙ্ক্ষী। তারা বলেন, স. ম আলাউদ্দীন ছিলেন অত্যন্ত দায়িত্বশীল, আত্মবিশ্বাসী, আন্তরিক, দৃঢ়প্রতিশ্রুতিশীল নিবেদিত একজন রাজনীতিক ও শিক্ষার দীক্ষাগুরু। আসলে সম্মান জিনিসটা অর্জনের বিষয়। মহৎ কর্ম দ্বারাই যা অর্জিত হয়। এটা এতটা ঠুনকো নয় যে কারোর বলা না বলা বা স্বীকার-অস্বীকারের ওপর তার অস্তিত্ব নির্ভর করবে। প্রকৃত অর্থে তার নির্ধারণ বা মূল্যায়ন নির্ভর করে ব্যক্তি মানুষের মনুষ্যত্ব, বিবেচনা, সততা ও মানসিকতার উপর।

স. ম আলাউদ্দীনকে আমি উদার, মার্জিত, রুচিশীল ও ব্যক্তিত্ববান আভিজাত্যের মডেল হিসেবে চিনেছি, জেনেছি। চরম অস্বচ্ছতা ও প্রতিকূলতার নৈরাশ্যে আশার স্বপ্নবীজ বুনতে শুনেছি। অসাম্প্রদায়িক সমাজ গড়ে নির্যাতিত নিপীড়িত মানুষের পাশে দাঁড়িয়ে মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন। এ প্রান্তিক নৈর্ঋত জনপদে শিক্ষা, শিল্প, সংস্কৃতি, রাজনীতি ও মানবিক সমৃদ্ধির জল্পনা-কল্পনায় অতিবাহিত হতো তাঁর জীবন পরিক্রমা। পরিস্থিতির বাস্তবতায় তাঁর পক্ষ থেকে যা যা করার ও দেওয়ার ক্ষমতা ছিল তিনি তা অত্যন্ত অকৃপণভাবে উজাড় করে দিতেন। কখনো কখনো তার চেয়ে বেশি দিতে ও করতে গিয়ে নিজের প্রতি বঞ্চনা, শরীরের প্রতি অনিয়ম-অবহেলা আর পরিবারের প্রতি উদাসীন থেকেছেন। সাধ আর সাধ্যের সমন্বয় সৃষ্টির প্রয়াসই তাঁর প্রশান্তির আশ্রয়। সে কর্মযজ্ঞ ও উৎসাহের যতটুকু সার্থকতা, সফলতা তার রৌদ্রে ছেঁকে নিতেন নিজেকে। আমাদের কেউ কেউ এতটা বেয়াকুব যে, এইসব ত্যাগী, আভিজাত্যম-িত মহীয়ান নেতাদের সরিয়ে ছলে-বলে, কলা-কৌশলে কিংবা যে কোনো উপায়ে শটকার্টে সবকিছু পেতে চায়। এভাবে এক তরফা পাওয়ার আকাক্সক্ষা ও কুটকৌশলই পঙ্গু করে দিয়েছে আমাদের কঠিন ত্যাগ ও আত্ম-বিসর্জনে অর্জনের সুফল।

স. ম আলাউদ্দীন চাচা সম্পর্কে প্রাপ্ত তথ্যের বিশ্লেষণে প্রতীয়মান হয় যে, তাঁর মাধ্যমে অর্জিত সাতক্ষীরাবাসীর সম্মান, উন্নয়ন ও শ্রদ্ধা আসলেই সর্বজনশ্রুত, সর্বব্যাপী। আমাদের দুর্ভাগ্য ও লজ্জা এজন্য যে, স. ম আলাউদ্দীনের মতো এমন ক্ষণজন্মা রাজনৈতিক প্রতিভাকে আমরা স্বাভাবিকভাবে মৃত্যুবরণের সুযোগ দেইনি। তাঁকে ধরে রাখতে পারিনি আরও কিছুকাল। পরিপূর্ণরূপে গুছিয়ে উঠতে দেইনি তাঁর কাক্সিক্ষত লক্ষ্যের প্রকৃত গতিধারা।

‘দেশের সীমানা নদীর ঠিকানা যেথায় গিয়েছে হারিয়ে
সেথা সাতক্ষীরা রূপমায়া ঘেরা বনানীর কোলে দাঁড়িয়ে
সাগর বনানী মধুপ কুজনে সাতক্ষীরা মোহময়
পথিক সুজনে ডাকে নিরজনে প্রাণের বারতা কয়’

সাতক্ষীরা একটি অসম্ভব সম্ভাবনা ও ভালো লাগার গুণগত বৈশিষ্ট্যসমৃদ্ধ জেলা। দেশের গণমুখী গণমাধ্যম, শিক্ষা, শিল্প-সাহিত্য-সংস্কৃতি ও রাজনৈতিক বিকাশকে চাহিদার সক্ষমতায় প্রবাহিত করতে আমরা স. ম আলাউদ্দীনের জীবন ও সৃষ্টকর্ম চর্চার সুযোগ নিতে পারি। যা আমজনতার আশা-আকাক্সক্ষা, সুখ-দুঃখের প্রতিফলন ঘটিয়ে স্থানীয় ও জাতীয় উন্নয়নে ভূমিকা রাখবে। মনস্তাত্ত্বিক উদারতায় সৎ ব্যক্তির কর্মের স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলকে নিজ স্থানে থেকে মনুষত্বের আদর্শে গঠনমূলক কাজ করা আবশ্যক। সুতরাং মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুপ্ত প্রতিভা, শক্তি, সাহস, স্বপ্ন ও আশা-অকাক্সক্ষাকে অবলম্বন করে নিজস্ব আহবানে উন্নয়ন সংস্কৃতির স্বতন্ত্র অঙ্গন গড়ে তোলার গুরুত্ব অপরিসীম। স. ম আলাউদ্দীন এর ভাবনা ও হৃদয় নিঃসৃত উপসম্পাদকীয়গুলি যেন সে দায় থেকে কালি ও কাগজে স্থান করে নিয়েছিল। সাতক্ষীরার ভাগ্যাকাশে যা আজও অমিত সাহসের ধ্রুবতাঁরা হয়ে জ্বলে পাঠকের মননী অন্তঃপুরে। আলোকবর্ষের স্বপ্ন ফেরী করে অক্লান্ত পরিশ্রমে কিংবা খেয়ালী নির্জনতায় পরম মমতায় সে আলো আলেয়া না হয়ে পরশমণির ন্যায় ছটুয়ে যায় প্রাণ থেকে প্রাণে। মুক্তির উন্মেষ ঘটাতে অনবদ্য সংগ্রাম ছিল তাঁর। সৌজন্যহীন বঞ্চনার কাছেওÑবলিষ্ঠ উচ্চারণ ‘মানুষ হও’। স. ম আলাউদ্দীনের মতো মনুষ্যত্বের আদর্শিক চর্চা, জীবন সংগ্রাম আর অবিনাশী সৃষ্টির অজরতা ভাস্কর্য গড়বে প্রতীক্ষিত স্বপ্নীল স্বাধীনতার। স. ম আলাউদ্দীন যেন দেবদূত আর অবাক গুণী হয়ে জ্ঞান আর অভিজ্ঞতার বিচিত্র বুননে সকল বিভেদ ভুলে মহামিলনের অমিয় বার্তা ছড়ায়। তাইতো কাব্য করে বলতে ইচ্ছে হয় :

সাহসের আধার তুমি- সংগ্রামী অধিনায়ক
রেনেসাঁর পথিক তুমি মানবতার সেবক।

তুমি উঠে এসো-
উঠে এসো রুদ্ধ কপাট ভেঙে
ব্যাঘ্রতটের পল্লবিত আঙ্গিনায়
প্রাণসায়র-বেত্রবতীর জলজ্যোৎস্নায়
নিপীড়িতের আলোকবর্তীকায়।

শূন্যতার দৈন্য কর হে পূর্ণ
কর আন্দোলিত স্বপ্নের চাষ
সৃষ্টির ব্যাকরণে সিক্ত কর
এ অতৃপ্ত অভিলাস,
ভরাট সুবাসে আলোক আভাসে
আর একবার হও ইতিহাস।

স. ম আলাউদ্দীন ১৯৯৫ সালের ২৩ জানুয়ারি চালু করেন সাতক্ষীরার বস্তুনিষ্ঠ ‘দৈনিক পত্রদূত’ পত্রিকা। স্বল্প সময়ের ব্যবধানে পত্রিকাটি এ জনপদে একটি খ্যাতিমান ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানে পরিচিতি লাভ করে, সাতক্ষীরাবাসীর জন্য যা গর্বের। চেনা-অচেনার বিশাল পৃথিবীতে মানুষের জানার পরিধি বড়ই সীমিত। তবে বিরল দৃষ্টান্ত স্থাপনকারীদের জীবনালেখ্যে আলোকিত হয়ে ও জ্ঞানার্জনের আগ্রহ থেকেই মানুষ শেখে, অনুপ্রাণিত হয় এবং পা-িত্য অর্জন করে।

আমরা জেনেছি স. ম আলাউদ্দীন তালা থানার জালালপুর মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক হয়ে আমাদের প্রজন্মকে প্রকৃত ইতিহাস ও সুশিক্ষায় শিক্ষিত করার মহান দায়িত্ব পালনে নিয়োজিত ছিলেন। তিনি ১৯৯২ সালে বঙ্গবন্ধুর নামে তাঁর হাতে গড়া ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’ এর অধ্যক্ষ ছিলেন। সাতক্ষীরার মানুষ ও তাদের প্রকৃতি তাঁর কাছে অচেনা অজানা নয়। স্বাধীনতা পরবর্তী সময়ে আমাদের প্রজন্ম যেন মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, চাওয়া-পাওয়া ও চেতনার লালন থেকে সরে না যায় সে লক্ষ্যে কাজ করতেন। স্বাধীনতা নিয়ে আমাদের অনেক প্রত্যাশা-প্রাপ্তি, স্বপ্ন, আশা-আকাক্সক্ষা, পরিকল্পনা ছিল। সাতক্ষীরাকে অবলম্বন করে আজ আমরা যে অর্থনৈতিক জোন, শিল্প ও বাণিজ্য জোন, পর্যটন ক্ষেত্র, উচ্চশিক্ষার কেন্দ্র, রেলপথ, ভোমরা বন্দর ও একাধিক লেন বিশিষ্ট সড়ক সংস্কারের সুখবর পাচ্ছি, তার আদি স্বপ্নদ্রষ্টা ছিলেন স. ম আলাউদ্দীন। সে ধারাবাহিকতায় সোনার বাংলার রূপকার ও জাতির জনক বঙ্গবন্ধুর ত্যাগী কর্মীদের আন্তরিক প্রচেষ্টায় দেশের সকল খাত এখন এক মহাকর্মপরিকল্পনায় অভূতপূর্ব উন্নয়ন ও সাফল্যের দৃষ্টান্ত রেখে চলেছে। আমাদের সকলের দায়িত্ব ও কাম্য হওয়া উচিত এই ধারাবাহিকতার যেন কোনো ব্যত্যয় না ঘটে। সকল সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে সম্মিলিত প্রয়াসে আমরা যেন বাঙালির ঐতিহ্য ও গর্বের পরিধিকে আরও বাড়িয়ে নিতে পারি।

স. ম আলাউদ্দীন- তাঁর স্বপ্নডানা উড়বে আমাদের আকাশে আজীবন।

লেখক : সাধারণ সম্পাদক, সাতক্ষীরা সিকান্দার একাডেমি

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!