বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ত্যাগের মহিমায় চির ভাস্বর স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৪৭ অপরাহ্ণ

মন্ময় মনির

১৯৯৪ সাল। আমি তখন কলারোয়া সরকারি কলেজের ছাত্র। নবম-দশম শ্রেণিতে পড়া অবস্থায় কিছু কবিতা লিখেছিলাম। সেই টান থেকে আইএ পড়ার সময় সাহিত্য সাময়িকী পত্রিকা প্রকাশের ইচ্ছা হলো।

অধ্যাপক নিমাই মণ্ডলের সম্পাদনায় সরকারিভাবে কলারোয়া সরকারি কলেজ থেকে ‘হৃদয়ে গোলাপ’ নামে একটি সাময়িকী প্রকাশিত হয়েছিল। তখন মোশাররফ হোসেন কলারোয়া সরকারি কলেজের অধ্যক্ষ ছিলেন। ‘হৃদয়ে গোলাপ’ পত্রিকায় আমি একটি লেখা দিয়েছিলাম। আমার লেখাটি ছাপানো হয়নি। তাতে মৃদু কষ্ট লাগলেও দমে যাইনি। মনে করেছিলাম হয়তো ছাপানোর যোগ্য হয়নি।

আমি ও প্রসাদ কুমার একই হোস্টেলে থাকতাম। দীঘির ধারে লম্বা হোস্টেল। আমি ২৬নং কক্ষে থাকতাম। প্রসাদ দীর্ঘ দেহের। গাল ভরা হাসি। তাকে বললাম, প্রসাদ আমি একটি পত্রিকা প্রকাশ করতে চাই ‘আমরাও মানুষ’ নামে। প্রসাদ স্বভাবতই গালভরা হাসি দিয়ে বলল, ঠিক আছে।

সমাজের অসহায় শ্রমজীবী মানুষের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা রেখে সাহিত্য পত্রিকাটি সম্পাদনা করা। আমি মো. মনিরুজ্জামান সম্পাদক ও প্রসাদ কুমার সহ-সম্পাদক।

কাজে নেমে পড়লাম। লেখা সংগ্রহ করলাম। বাণী ছোটোগল্প কবিতা ইত্যাদি লেখা দিয়ে সাজানো হলো পত্রিকাটি। অধ্যাপক নিমাই মণ্ডল আমার সরাসরি ইংরেজি শিক্ষক। তাঁর কাছে বাণী নেয়ার বিষয়ে পরামর্শ নিলে তিনি বলেন, ১০০ জন খারাপ মানুষের বাণী নেয়ার চেয়ে একজন ভালোমানুষের বাণী নেয়া শ্রেয়। পত্রিকায় লেখা সংগ্রহের পর প্রশ্ন উঠলো টাকা কোত্থেকে আসবে?

নিজেদের পকেট থেকে টাকা দিয়ে কাজ শুরু করলাম। স্থানীয় নেতাদের সহযোগিতা ও কিছু বিজ্ঞাপন সংগ্রহ করলাম। তখন বিজ্ঞাপনের সর্বোচ্চ মূল্য ছিলো ৫০০ টাকা। বি এম নজরুল ইসলাম রাক্ষুসী নামে একটি লেখা দিয়েছিলেন। পত্রিকায় ছাপানো হলো। তিনি ৫০০ টাকা দিয়ে সহযোগিতা করেছিলেন।

তখন মানুষের মুখে শুনেছিলাম, আলাউদ্দীন সাহেব একজন বড় নেতা ও ব্যবসায়ী। অতিকষ্ট করে তাঁর সাথে যোগাযোগ করে তাঁর ফুড ইন্ডাস্ট্রির একটি বিজ্ঞাপন সংগ্রহ করা হলো। তাঁর সাতক্ষীরার বাসায় গেলে তিনি আমাকে ২০০ টাকা দিয়ে বললেন, এটা নাও। আমি হাসিমুখে টাকাটা নিয়ে চলে এসেছিলাম। পত্রিকাটি প্রকাশ করতে প্রায় ৯০০০ টাকা খরচ হয়েছিল। কপি সংখ্যা প্রায় তিনশ। সেখানে অধ্যাপক বদিউজ্জামান ও নিমাই মণ্ডল স্যারের লেখাও ছিল। প্রকাশের পরে কলারোয়া বাজারের ব্যবসায়ীদের প্রায় প্রত্যেকেই এক কপি করে পত্রিকা রেখেছিল- তাতে আমাদের অর্থের ঘাটতি পূরণ হয়েছিল। তখন থেকেই কলারোয়া বাজারের ব্যবসায়ীদের সাথে আমার সুসম্পর্ক। পত্রিকাটির একটা কপি আমার সংগ্রহে রয়েছে।

দুঃখের বিষয় হলো, কলেজ ফান্ড হতে কোনো অর্থ সহায়তা পাওয়া যায়নি। কলেজ অধ্যক্ষ স্যার একটি পত্রিকা নিয়ে মাত্র ৫০ টাকা দিয়েছিলেন। আমি ব্যাপক কষ্ট পেলেও অধ্যক্ষ স্যারের অনুভূতি ছিলো স্বাভাবিক। কারণ তিনি কলেজ থেকে অনেক টাকা খরচ করে ‘হৃদয়ে গোলাপ’ প্রকাশ করেছিলেন। পত্রিকা প্রকাশ করতে গিয়ে আমার পড়াশোনার বেশ ক্ষতি হয়েছিল। তারপরও ৭৬৯ নম্বর পেয়ে ইন্টারমিডিয়েট পাশ করেছিলাম। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণে অধ্যয়ন।

যাই হোক, স. ম আলাউদ্দীন চাচার সাথে আমার দীর্ঘ পরিচয় ছিল না। স্বল্প পরিচয়ে জানতে পেরেছিলাম তিনি একজন মানবিক হৃদয়সম্পন্ন নেতা, ব্যবসায়ী, মুক্তিযুদ্ধের রণাঙ্গনের বীর যোদ্ধা ও সৃজনশীল মানুষ।

কলারোয়া জিকেএমকে পাইলট হাইস্কুলে পড়ার সুবাদে স. ম আলাউদ্দীন সাহেব এর বাল্যজীবনের একটা অংশ কেটেছে কলারোয়াতে। স. ম আলাউদ্দীন সাহেব সাতক্ষীরা মহকুমা বর্তমানে সাতক্ষীরা জেলার অন্তর্গত তালা উপজেলার নগরঘাটার মিঠাবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। জন্মের পর থেকে তিনি সাতক্ষীরার জন্য নতুন বার্তা নিয়ে আসেন। তিনি একজন প্রতিভাবান রাজনৈতিক ব্যক্তিত্ব। বাংলায় মাস্টার্স করা স. ম আলাউদ্দীন সাতক্ষীরাকে নিয়ে গভীরভাবে ভাবতেন। ১৯৭০ সালের নির্বাচনে তিনি এমপিএ নির্বাচিত হন। তাঁর নেতৃত্বে সাতক্ষীরা এগিয়ে যেতে থাকে। সাংবাদিকতার গুরুত্ব অনুধাবন করে তিনি প্রকাশ করেন দৈনিক পত্রদূত পত্রিকা। ‘পত্রদূত’ নামটি চমৎকার। আমি ২০০৫ সালের পর দৈনিক পত্রদূত পত্রিকার সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছিলাম কিছুদিন।

২০০৪ সালের ১৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করে সাতক্ষীরা চলে আসি। প্রথমে গ্রামের বাড়ি ছয়ঘরিয়া উঠি। তারপর ১ নভেম্বর থেকে সাতক্ষীরা নিউমার্কেটের পাশে গণি চেয়ারম্যান এর বাড়িতে ভাড়া উঠি।

২০০৫ সালে প্রথম কবিতা উৎসব উদযাপনের জন্য সাতক্ষীরা উন্নয়ন কেন্দ্রে দপ্তর করা হয়। সেই সুবাদে দৈনিক পত্রদূত পত্রিকা, দৈনিক সাতক্ষীরা চিত্র পত্রিকার সাথে আমার নিবিড় পরিচয় ঘটে। পরিচয় ঘটে অধ্যাপক আনিসুর রহিম ও পত্রদূতের ভারপ্রাপ্ত সম্পাদক আবুল কালাম আজাদ এর সাথে।

২০০৫ সালের ১ মার্চ আমার (মন্ময় মনির) আহবানে শহিদ আব্দুর রাজ্জাক পার্কের কেন্দ্রীয় শহিদ মিনারের পাদদেশে অসাম্প্রদায়িক প্রগতিশীল কবিতা উৎসব অনুষ্ঠিত হয়। তখন বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায়। সম্পূর্ণ ভয়হীন চিত্তে কবিতা উৎসব করেছিলাম, সাতক্ষীরার নবীন-প্রবীণ সকল কবি সেই কবিতা উৎসবে উপস্থিত ছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য কবি আল-কামাল আবদুল ওহাব, কাজী রোজী, শেখ আশরাফুল হক, মুফতি আব্দুর রহিম কচি, সালেহা আকতার, শুভ্র আহমেদ প্রমুখ।

সাতক্ষীরা উন্নয়ন কেন্দ্র অধ্যাপক আনিসুর রহিম (সদ্য প্রয়াত) এর তত্ত্বাবধানে থাকায় এবং সেখানে কবিতা পরিষদ ও কবিতা উৎসব এর কার্যালয় থাকায় স. ম আলাউদ্দীন সাহেবকে জানার সুযোগ হয়। অধ্যাপক আনিসুর রহিম ছিলেন দৈনিক সাতক্ষীরা চিত্র পত্রিকার সম্পাদক। প্রথম কবিতা উৎসবে বাংলা ভাষা-সাহিত্যের বরেণ্য কবি সাযযাদ কাদির তাঁর বক্তব্যে বলেছিলেন, কবিতা উৎসব বিপ্লবে পরিণত হোক। তার সেই বক্তব্য কোড করে অধ্যাপক আনিসুর রহিম সাতক্ষীরা চিত্রের লিড নিউজ করেছিলেন।

দৈনিক পত্রদূত পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন স. ম আলাউদ্দীন। দৈনিক পত্রদূত পত্রিকা দেখলেই স. ম আলাউদ্দীনকে দেখা যায়।

স. ম আলাউদ্দীন সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠা ও উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখেন। কিছু মানুষ শত্রুতা করতে থাকে।

স. ম আলাউদ্দীন দৈনিক পত্রদূত পত্রিকা অফিসে কর্তব্যরত অবস্থায় ১৯৯৬ সালের ১৯ জুন আততায়ীর হাতে নিহত হন। তাঁর মৃত্যুতে সাতক্ষীরাবাসীর অপূরণীয় ক্ষতি হয়।

দক্ষিণ বাংলার কৃতিসন্তান বুদ্ধিজীবী কাজী আরেফ, সাংবাদিক হুমায়ুন কবির বালু, সাংবাদিক শামছুর রহমান, বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন অনন্য প্রতিভাবান ছিলেন। স. ম আলাউদ্দীন যখন শহিদ হন তখন আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণের ছাত্র। তাঁর মৃত্যুর সংবাদ শুনে আমি ব্যথিত হয়েছিলাম। স. ম আলাউদ্দীন সাহেব শহিদ হওয়ার চার দিন পর অর্থাৎ ২৩ জুন ১৯৯৬ জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হন।

সময়টা ছিলো একটা ক্রান্তিকাল। দীর্ঘ স্বৈরশাসন, বিএনপি-জামায়াত-জাতীয় পার্টির শাসন-শোষণে দেশের মানুষ অতিষ্ঠ ছিল। স. ম আলাউদ্দীন সাহেব যখন আওয়ামী লীগের নেতৃত্বে উন্নত সমৃদ্ধ সাতক্ষীরা গঠন করবেন ঠিক তখনি তাঁকে হত্যা করা হলো। এটা অত্যন্ত মর্মান্তিক, বেদনার ও শোকের। তাঁর নামে কোনো বদনাম শুনিনি। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা, সৃজনশীল মানুষ ও দৃঢ়চেতা রাজনৈতিক নেতা।

শহিদ স. ম আলাউদ্দীন সাহেব এর নেতৃত্বসুলভ চেহারা আমাকে মুগ্ধ করতো। তাঁর মৃত্যুর পর সাতক্ষীরা বিপর্যয়ের মুখে পড়ে। সেই বিপর্যয়ের কবল থেকে উঠে আসতে হলে আমাদের তাঁকে শ্রদ্ধা জানাতে হবে। তাঁর কর্মময় জীবন মানুষের কাছে, প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে।

স. ম আলাউদ্দীন সাহেব এর কথা মনে আসলে চোখ ভরে আসে জল। তাঁর মৃত্যু আমাকে হতবাক করে দেয়! তিনি ছিলেন দেশপ্রেমিক বীর-যার করস্পর্শে ভোমরা স্থলবন্দর প্রাণ পেয়েছিলো।

নিজ এলাকা, সাতক্ষীরা তথা দেশের প্রতি শহিদ স. ম আলাউদ্দীন এর ত্যাগের মহিমা মানুষ চিরদিন মনে রাখবে। তিনি বীর মুক্তিযোদ্ধা। সাতক্ষীরার জন্য তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর সৎগুণাবলী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড ও সাংবাদিকতা মানুষের অন্তরে টিকে থাকবে-এই কামনা করি।

লেখক : সভাপতি, কবিতা পরিষদ, সাতক্ষীরা

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!