বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্মৃতিতর্পণে শ্রদ্ধার্ঘ : শহিদ স. ম আলাউদ্দীন বীরত্বের বীর

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১:৩৪ অপরাহ্ণ

কামরুল ইসলাম

বীরত্বের বীর, বীর মুক্তিযোদ্ধা শহিদ স. ম আলাউদ্দীন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় জনপদে প্রাগ্রসর উদ্যোক্তা, জনসেবক, সংস্কারমুক্ত ব্যক্তি হিসেবে পরিগণিত হয়েছেন। ব্যক্তিগতভাবে আমার সাথে কয়েকবার দেখাও হয়েছে। স্বল্প আলোচনায় আমি মুগ্ধ হয়েছিলাম। ১৯৮৩/৮৪ সালের শীতের সময়ে তিনি খলিলনগরের কোনো একটা জনসভায় এসেছিলেন। সেদিন বহু মানুষের সমাগম ঘটেছিল। কী অসাধারণ তাঁর বাগ্মিতা! আমার কিশোর জীবনে তাঁর সেই সাহসী বক্তব্য, বলার সৌন্দর্য আমাকে অদ্ভুতভাবে অনুপ্রাণিত করেছিল। বিশাল হাড়ভাঙ্গার মাঠে (খলিলনগর), দ্বিতল ইউনিয়ন পরিষদের পাশে পশ্চিমে সূর্যাস্তের দোল খেলার রূপের মাধুর্যের মধ্যে এখনও তাঁকে সরব মানুষ হিসেবে উপলব্ধি করি। বিশ্বের বিশাল আয়োজনের ভেতর প্রান্তিক জনপদ সাতক্ষীরা অববাহিকায় তাঁর জন্ম হয়েছিল। মুক্তিযুদ্ধ উত্তর বাংলাদেশ বিনির্মাণে একজন উদ্যোক্তা হিসেবে তিনি সফলতার পরিচয় দেন।

বাংলাদেশের নানা প্রান্তে প্রকৃত দেশপ্রেমিকরা দেশকে অর্থনৈতিক সক্ষমতায় নিয়ে যেতে নিরলস ভূমিকা রেখেছেন। স্বাধীনতা উত্তর বিধ্বস্ত বাংলাদেশকে শক্তিশালী করার জন্য প্রয়োজন অর্থনৈতিক সমৃদ্ধির পথকে শক্তিশালী করা। তিনি সেই পথের কর্মঠ উদ্যোক্তা ছিলেন। তাঁর প্রত্যক্ষ প্রচেষ্টা ও নেতৃত্বে গড়ে ওঠে ভোমরা স্থল বন্দর, আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল, বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ, সাতক্ষীরা চেম্বার অব কমার্স, দৈনিক পত্রদূত, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ইত্যাদি উল্লেখযোগ্য প্রতিষ্ঠান ও সংগঠন। অর্ধশত বছর জীবনকালে মুক্তিযুদ্ধের বীর, সফল ব্যবসায়ী, উদ্যোক্তা, রাজনৈতিক ব্যক্তিত্ব, সামাজিক সংস্কারক হিসেবে অনন্য অবদান রেখেছেন। কোনো কোনো মানুষের জন্ম হয়, সমাজের সত্যিকার সেবক হিসেবে। তিনি সেবক হিসেবে সাতক্ষীরা জনপদের কল্যাণে ভূমিকা রেখেছেন।

বর্ণিল এই কর্মবীরের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক অগ্রসর ভূমিকায় সমাজের কলুষিত দুর্বৃত্তরা ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ে। সাতক্ষীরা জনপদে মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তির সাথে রাজনৈতিক দুর্বৃত্তদের যোগসাজশ গড়ে ওঠে। অসীম সাহসী স. ম আলাউদ্দীন চোরাকারবারী, অসৎ রাজনৈতিক ব্যক্তিদের বিরুদ্ধে জন-আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে দৈনিক পত্রদূতের মাধ্যমে সামাজিক সচেতনতা সৃষ্টি অব্যাহত রাখেন। পেশাজীবী-শ্রমজীবীদের ঐক্যবদ্ধ করতে নিরন্তর ভূমিকা রাখেন। সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় আমি তাঁকে দেখেছি সাতক্ষীরায়। তাঁর অনন্য ভূমিকায় সাতক্ষীরায় সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলন শক্তিশালী হয়ে ওঠে। সাতক্ষীরা জনপদে তৎকালে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাসদ, কমিউনিস্ট পার্টি, বিপ্লবী কমিউনিস্ট পার্টি (গোপন সংগঠন)সহ নানা দলের কার্যক্রম লক্ষ্য করা যায়। বিএনপি জামায়াতের অবস্থান শক্তিশালী হলেও ঐক্যবদ্ধ আওয়ামী লীগের সামর্থ শক্তি অনেকাংশে বেশি ছিল। তবে নেতৃত্বের উচ্চ পদে আসীনদের অলস ভূমিকা কোনোভাবে মেনে নিতে পারেননি তিনি। ক্ষমতালিপ্সুদের টার্গেটের সাথে অর্থলিপ্সু-প্রভাবশালীদের আঁতাতে সাতক্ষীরার মহান বীরের জীবনাবসান ঘটে। অতর্কিত হামলা ও গুলির মাধ্যমে সাতক্ষীরার বীরের অপ্রত্যাশিত মৃত্যুতে সকলেই হতবাক হয়ে যায়। সাতক্ষীরায় বিক্ষুব্ধ জনগণ রাস্তা-ঘাট বন্ধ করে বিক্ষোভ অব্যাহত রাখেন। তাঁর মৃত্যু সংবাদে ঢাকার প্রেসক্লাবের সামনে বিক্ষোভ হয়। আমিও পরবর্তী সময়ে ঢাকা, পাটকেলঘাটায় স. ম আলাউদ্দীন হত্যাকাণ্ডের প্রতিবাদ-সমাবেশে বক্তব্য রেখেছি। স্বতঃফূর্তভাবে সাধারণ মানুষ সমাবেশে উপস্থিত থেকে ঘৃণিত হত্যাকা-ের প্রতিবাদ জানায়। সেদিন অজস্র মানুষের ভালোবাসা ও আবেগ দেখেছি। আজ বিস্মিত হতে হয়, চূড়ান্তভাবে হত্যার রায়সহ হত্যাকারীদের শাস্তি হয়নি। সেই হত্যার সাথে প্রত্যক্ষ পরোক্ষভাবে যারা জড়িত, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

স্মৃতিতে খুব বেশি না থাকলেও যতটুকু আছে, তা অতিশয় মূল্যবান মনে করি। আমি বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করে ঢাকায় বাসা নিয়ে থাকি। আমার ফুফাতো ভগ্নিপতি শেখ সিরাজুল ইসলাম (পাটকেলঘাটা) মাঝেমধ্যে এসে থাকতেন এবং বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করার কথা বলতেন। আর তাঁর নিকট থেকে জনদরদী, কর্মীবান্ধব জননেতা স. ম আলাউদ্দীন সম্পর্কে অবহিত হতাম। তাঁরই সুবাদে আওয়ামী লীগের রাজনীতিতে জননেতা স. ম আলাউদ্দীনের মাধ্যমে ১৯৯৩ সাল থেকে সরাসরি যুক্ত হই। কিন্তু দুর্ভাগ্য প্রিয়নেতা আজ আর বেঁচে নেই। তাঁকে কেউ হত্যা করতে পারে, এটা ভাবতেও পারি না, কেমন জানি এখনও সবকিছু অবিশ্বাস্য মনে হয়। সময়ের বদল হয়েছে, রাজনৈতিক পট পরিবর্তন হয়েছে। তথাপি সেইসব দুর্বৃত্তায়নে যারা জড়িত ছিলেন, তারাই এখনও সক্রিয় বলে জেনেছি। আমাকে তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস, সংস্কৃতির উপর লিখতে বলেছিলেন। তিনি জানতেন, সাতক্ষীরা জনপদের সংস্কৃতি অত্যন্ত শক্তিশালী। বিশেষ করে সুন্দরবন, অত্র এলাকার ভূঅধিপতি প্রতাপাদিত্যের প্রসঙ্গ টানতেন। কী সুন্দর সেই সব বর্ণনা! আমি পরবর্তী সময়ে সুন্দরবনে গিয়ে সুন্দরী গাছ, গোলগাছ, গিলে লতা, বেত, হরগোজা (কাঁটা গাছ), বনঝাউ, ওড়াধান, গাবগাছ দেখেছি। কিছু প্রাচীন বসতি চিহ্নের নিদর্শনও এই বনের অভ্যন্তরে আছে।

সাতক্ষীরা জনপদ সমৃদ্ধ জনপদ বলে তিনি প্রায়শই বলতেন। আর পত্রদূত পত্রিকার মাধ্যমে অন্যায়ের বিরুদ্ধে কলম পরিচালনা এবং সমৃদ্ধ সাতক্ষীরার বিষয়াদি তুলে ধরা হবে বলে তিনি আশা ব্যক্ত করেছিলেন। সুন্দরবন অববাহিকায় নদীতে কুমির, ডাঙ্গায় বাঘের কথা সকলেই জানেন। এইসব নদীতে বহুরকম মাছ, সুন্দরবনের বিখ্যাত মধুর কথা বলতেন। অত্র জনপদের অন্ত্যজ শ্রেণির দুঃখ কষ্ট নিবারণের জন্য পরিকল্পনা করেছিলেন। আধুনিক সাতক্ষীরা গড়তে হলে প্রশিক্ষিত জনমানুষ প্রয়োজন। এসব কথা ভেবে ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’ প্রতিষ্ঠা করেন। অর্থনৈতিক বিনিময় ব্যবস্থার জন্য সাতক্ষীরায় ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠা করাকে যুগান্তকারী বলে মনে করি। আধুনিক সাতক্ষীরার তিনি স্বপ্নদ্রষ্টা শুধুমাত্র নন, তা বাস্তবায়নের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করে অগ্রসর ভাবনার উন্নয়নের পথিকৃৎ হয়েছেন। পরিবেশ প্রকৃতির সাথেও তাঁর সম্পর্ক নিবিড় ছিল। লোকজ সংস্কৃতি সম্পর্কেও তাঁর ধারণা প্রখর ছিল। কোনো একদিন তাঁর মুখ থেকে যদুনাথ, সীতারামে উদ্ধৃতি শুনেছিলাম। পরে খুঁজে বের করেছি সেই পংক্তিমালা।

‘শুন সবে ভক্তিভাবে করি নিবেদন।
দেশ গায়েতে যা হইল শুন দিয়া মন।।
রাজাদেশে হিন্দু বলে মুসলমানে ভাই।
কাজে লড়াই কাটাকাটির নাহিক বালাই।।
হিন্দু বাড়ির পিঠে কাশন মুসলমানে খায়।
মুসলমানের নস (রস) পাটালী হিন্দুর বাড়ি যায়।।
রাজা বলে আল্লাহরি নহে দুইজন।
ভজন পূজন যেমন ইচ্ছে করুকগে তেমন।।
মিলেমিশে থাকা সুখ, তাতে বাড়ে বল।
ডরেতে পলায় মগ ফিরিঙ্গিরা খল।।
চুলে ধরি নারী ল’য়ে চড়তে নারে নায়।
সীতারামের নাম শুনিয়ে পলাইয়া যায়।।’

এরকম পংক্তিমালা তাঁর মুখস্থ ছিল। তাঁর বক্তব্যে, আলোচনায় মাইকেল মধুসূদন দত্ত, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুকান্ত ভট্টাচার্যসহ বহু বিখ্যাত কবির কবিতার চরণ বলতেন। আমি অভিভূত হয়েছি, তাঁর বলার দৃঢ়তা ও অদম্য সাহসিকতায়।

বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন রাজনৈতিক প্রজ্ঞাবান ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। সত্যিকার রাজনৈতিক ব্যক্তির জনবান্ধব বৈশিষ্ট্য তাঁর মধ্যে বিদ্যমান ছিল। অসাধারণ প্রতিভার উজ্জ্বলতায় তিনি সাতক্ষীরা জনপদকে আলোকিত করেছেন। তিনি দেশপ্রীতির যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তাঁর ঋণ অপরিশোধ্য।
এমন মহান ব্যক্তির প্রতি আমার শ্রদ্ধার্ঘ নিবেদন করি।

লেখক : সাধারণ সম্পাদক, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!