বুধবার , ১৭ জুলাই ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বেনাপোল বন্দরে ১৮ কোটি টাকার সালফিউরিক এসিড জব্দ

প্রতিবেদক
the editors
জুলাই ১৭, ২০২৪ ৩:৫১ অপরাহ্ণ

বেনাপোল প্রতিনিধি : বেনাপোল স্থলবন্দরে মিথ্যা ঘোষণা দিয়ে আমদানি করা ১৮ কোটি টাকা মূল্যের সালফিউরিক এসিড জব্দ করেছে কাস্টমস।

বিপুল পরিমাণে শুল্ক ফাঁকি দিয়ে পণ্যের চালানটি বন্দর থেকে খালাসের চেষ্টা করছিল সিঅ্যান্ডএফ এজেন্ট মোশারফ ট্রেডিং।

আমদানিকারক প্রতিষ্ঠান রিফ লেদার লিমিটেডের ঘোষণা ছিল পণ্যটি ফরমিক এসিড। যা কাস্টমস কর্তৃপক্ষের নিজস্ব ল্যাবে পরীক্ষা করে সালফিউরিক এসিড বলে শনাক্ত হয়।

সোমবার (১৫ জুলাই) বিকেলে কাস্টমসের একটি প্রতিনিধি দল বন্দরের ৩৮ নাম্বার শেডে রক্ষিত এসিডের চালানটি জব্দ করে।

এর আগে কাস্টমসের সহকারী কেমিকেল পরীক্ষক তপন কুমার দেবনাথ স্বাক্ষরিত পত্রে সালফিউরিক এসিড শনাক্তের বিষয়টি নিশ্চিত করা হয়।

বন্দর ও কাস্টমস সূত্রে জানা যায়, গত ২২ জুন বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৬ হাজার ৪২৫ কেজি ফরমিক এসিড আমদানি করে আমদানিকারক রিফ লেদার লিমিটেড। যার আমদানি মূল্য দেখানো হয়েছে ৯ হাজার ৬০৭ ইউএস ডলার।

পরে বন্দরের ৩৮ নাম্বার কেমিকেল শেডে আনলোড করে। পণ্য চালানটি বন্দর থেকে খালাসের দায়িত্ব নেয় সিঅ্যান্ডএফ এজেন্ট মোশারফ ট্রেডিং। এসময় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) সদস্যদের কাছে গোপন খবর আসে আমদানিকারক ফরমিক এসিডের পরিবর্তে সালফিউরিক এসিড আমদানি করেছে। বিষয়টি এনএসআই বেনাপোল ইউনিটের সদস্যরা কাস্টমস কর্তৃপক্ষকে অবহিত করে। পরে কাস্টমস তাদের নিজস্ব ল্যাবে ফরমিক এসিড টেস্ট করে সালফিউরিক এসিড শনাক্ত করে।

সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি মোশারেফ হোসেন জানান, তিনি পণ্য চালানটি ছাড় করানোর দায়িত্ব নিয়েছিলেন। মিথ্যা ঘোষণায় আমদানির অভিযোগে কাস্টমস কেমিকেল চালানটি প্রাথমিক পরীক্ষা করে সালফিউরিক এসিড পেয়েছেন। বিষয়টি তিনি আমদানিকারককে জানিয়েছেন। তবে আমদানিকারক কাস্টমসের এ অভিযোগ মিথ্যা দাবি করে পুনরায় পরীক্ষার দাবি জানিয়েছে।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম জানান, মিথ্যা ঘোষণায় আমদানির বিষয়টি তিনি শুনেছেন। কাস্টমস কর্মকর্তারা এ বিষয়ে আমদানিকৃত পণ্য চালানটি তদারকি ও করণীয় বিষয়ে দেখছেন।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!