বুধবার , ২১ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আজ শুরু হচ্ছে বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্ট

প্রতিবেদক
the editors
আগস্ট ২১, ২০২৪ ১০:১০ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক: আজ বুধবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট। রাওয়ালপিন্ডিতে সকাল ১১ টায় শুরু হবে ম্যাচটি।

সর্বশেষ ২০২১ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছিল বাংলাদেশ। আড়াই বছরেরও বেশি সময় পর আজ ফের মুখোমুখি হচ্ছে দুই দল।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে সব পরিসংখ্যানই পাকিস্তানের পক্ষে। ২০০১ সালের প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে লাল বলের ম্যাচ খেলেছিল টাইগাররা। সেটি ছিল এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। সেই টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ।

এই পর্যন্ত মোট ১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ ও পাকিস্তান। এর মধ্যে মাত্র ১টি ম্যাচে ড্র করতে পেরেছে বাংলাদেশ। বাকি ১২টি ম্যাচেই হারতে হয়েছে তাদের। সর্বশেষ ঘরের মাঠে দুই ম্যাচের সিরিজের দুটিতেই পরাজিত হয়েছে বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের এক ইনিংসে দলীয় সর্বোচ্চ রান ছিল ৬ উইকেটে ৫৫৫ রান, ২০১৫ সালে খুলনায়। একই ম্যাচে পাকিস্তান করেছিল ৬২৮ রান। বাংলাদেশের বিপক্ষে টেস্ট ইতিহাসে এটিই পাকিস্তানের সর্বোচ্চ রান।

অন্যদিকে ২০২১ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৮৭ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। আর ২০০৩ সালে মুলতানে বাংলাদেশের বিপক্ষে ১৭৫ রানে অলআউট হয়েছিল পাকিস্তান।

পরিসংখ্যান পাকিস্তানের পক্ষে কথা বললেও এই সিরিজে ইতিহাস বদলে দিতে চান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। গতকাল মঙ্গলবার সেই প্রত্যাশার কথা জানিয়েছেন তিনি। তবে মাঠের খেলাই বলে দিতে পাকিস্তানের বিপক্ষে পুরোনো ইতিহাস বদলাতে পারবে কিনা বাংলাদেশ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!