বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পদোন্নতিতে লন্ডভন্ড প্রশাসনের পিরামিড

প্রতিবেদক
the editors
আগস্ট ২৯, ২০২৪ ১০:৪৫ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: নিয়ম অনুযায়ী কোনো কর্মকর্তা অবসরে গেলে বা পদ শূন্য হলে স্বাভাবিকভাবেই নিচের পদের যোগ্য কাউকে পদোন্নতি দিতে হয়। কিন্তু প্রশাসনে পদোন্নতির ক্ষেত্রে অতীতের কোনো সরকার সেই নিয়ম মেনে চলেনি, এখনো মানা হচ্ছে না। অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্বে আসার পর গত দুই সপ্তাহেই প্রশাসনের উপসচিব থেকে সচিব পর্যায়ে ৪৭৯ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। এমন গণপদোন্নতিতে লন্ডভন্ড হয়ে পড়েছে প্রশাসনের সাংগঠনিক কাঠামো। ভেঙে পড়েছে পিরামিড।

প্রশাসনের সাংগঠনিক কাঠামো বোঝাতে যে পিরামিড চিত্রায়িত হয়, তাতে নিচ থেকে ওপরের দিকে কর্মকর্তার সংখ্যা কমতে থাকে। কিন্তু দেশের প্রশাসনে এখন উল্টো চিত্র বিরাজ করছে। নিম্নস্তরে কর্মকর্তার চরম সংকট থাকলেও পিরামিডের উচ্চ-মধ্যম পর্যায়ে কর্মকর্তার সংখ্যা অনুমোদিত পদের দুই-তিন গুণ বেশি। পদ ফাঁকা না থাকলেও অপরিকল্পিতভাবে পদোন্নতি দেওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন প্রশাসন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ৪১ বছর আগের জনবলকাঠামোতেই চলছে বর্তমান প্রশাসন। সরকারের উচিত বাস্তবতার নিরিখে জনবলকাঠামোর সংস্কার করা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৭ আগস্টের তথ্য অনুযায়ী, বর্তমানে প্রশাসনে সিনিয়র সচিব ও সচিবের অনুমোদিত পদ রয়েছে ৬৯টি; কিন্তু কর্মরত আছেন ৭২ জন। অতিরিক্ত সচিবের ১৪২টি পদের বিপরীতে কর্মকর্তা রয়েছেন ৫২৪ জন। অর্থাৎ এ পদে প্রয়োজনের তুলনায় ৩৮২ জন বেশি কর্মকর্তা আছেন। যুগ্ম সচিবের ৩৩২টি পদে রয়েছেন ৮৮৬ জন কর্মকর্তা। এ স্তরেও ৫৫৪ জন অতিরিক্ত কর্মকর্তা রয়েছেন। উপসচিবের অনুমোদিত পদসংখ্যা ৯৯৮ হলেও এ পদে কর্মরত আছেন ১ হাজার ৫৯১ জন। এর ঠিক বিপরীত চিত্র সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব পদে। সিনিয়র সহকারী সচিব পদে অনুমোদিত পদের সংখ্যা ২ হাজার ৯৭৫টি; কিন্তু কর্মরত আছেন ১ হাজার ২১৭ জন। সহকারী সচিব পদে কর্মরত ১ হাজার ২১৭ জন হলেও পদসংখ্যা ১ হাজার ৩৯৩টি।

আওয়ামী লীগ সরকারের শেষ সময়েও প্রায় অভিন্ন চিত্র ছিল প্রশাসনের। তখন ৬৯টি সিনিয়র সচিব/সচিব পদের বিপরীতে কর্মরত ছিলেন ৭৮ জন। এ ছাড়া অতিরিক্ত সচিবের ১৪২টি পদের বিপরীতে ৩৯৩ জন, যুগ্ম সচিবের ৩৩২টি পদের বিপরীতে ৬৬১ এবং উপসচিবের ৯৯৮ পদের বিপরীতে ছিলেন ১ হাজার ৪৭৩ জন। ২ হাজার ৯৭৫টি সিনিয়র সহকারী সচিব পদের বিপরীতে কর্মকর্তা ছিলেন ২ হাজার ১৭১ জন। সহকারী সচিব পদে ১ হাজার ২১৭ জন কর্মরত থাকলেও পদসংখ্যা ছিল ১ হাজার ৩৯৩টি।

বিষয়টি নিয়ে তখন কথা হয়েছিল তৎকালীন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘চার দশক আগে ১৯৮৩ সালে এনাম কমিটি গঠিত হয়েছিল। ওই কমিটির জনবলকাঠামো অনুযায়ী চলছে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর। প্রয়োজন অনুযায়ী কিছু কিছু দপ্তরে নতুন পদ সৃজনের মাধ্যমে জনবলকাঠামো হালনাগাদ করা হচ্ছে। বিষয়টি প্রক্রিয়াধীন। আমরা চেষ্টা করছি প্রশাসনের আকৃতি পিরামিডে ফেরত আনার। এ জন্য কর্মকর্তাদের পদোন্নতি কম দেওয়া হচ্ছে।’

৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার দায়িত্বে আসে। প্রধান উপদেষ্টার দপ্তরে সংযুক্ত থাকা উপদেষ্টা আলী ইমাম মজুমদার এখন জনপ্রশাসন মন্ত্রণালয় দেখভাল করছেন। অন্তর্বর্তী সরকার দায়িত্বে আসার পর শেখ হাসিনার সময়ে চুক্তিতে নিয়োগ পাওয়া অন্তত এক ডজন কর্মকর্তার নিয়োগ বাতিল হয়েছে। পাশাপাশি অবসরে থাকা ৫ কর্মকর্তাকে সচিব পদে চুক্তিতে নিয়োগের পর তাঁদের সিনিয়র সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এরপর ১১৮ সিনিয়র সহকারী সচিবকে উপসচিব, ২২৫ জন উপসচিবকে যুগ্ম সচিব এবং ১৩১ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। অর্থাৎ গত দুই সপ্তাহে প্রশাসনের চার স্তরে মোট ৪৭৯ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। এতে প্রশাসনের পিরামিড আকৃতি লন্ডভন্ড হয়ে পড়ে।

পর্যালোচনা করে দেখা গেছে, উপসচিব থেকে অতিরিক্ত সচিব পর্যন্ত প্রতি ক্ষেত্রে পদের অতিরিক্ত কর্মকর্তা রয়েছেন এখন। উপসচিব থেকে অতিরিক্ত সচিব পর্যন্ত তিন স্তরে অনুমোদিত পদ রয়েছে ১ হাজার ৪৭২টি, অথচ কর্মরত আছেন ৩ হাজার ১ জন কর্মকর্তা। পদ খালি না থাকায় পদোন্নতি পাওয়ার পরও অনেক কর্মকর্তাকে নিচের পদে কাজ করতে হচ্ছে। এমনকি কোনো কোনো যুগ্ম সচিবকে দিয়ে সিনিয়র সহকারী সচিবের কাজও করানো হচ্ছে। আবার নিচের দুই স্তরে (সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব) অনুমোদিত পদের চেয়ে কর্মকর্তা অনেক কম থাকায় জনপ্রশাসনের সাংগঠনিক কাঠামো ভেঙে পড়েছে। এ দুই স্তরের অনুমোদিত ৪ হাজার ৩৬৮টি পদে কর্মরত রয়েছেন ৩ হাজার ২৭০ জন কর্মকর্তা। এ দুটি স্তরে শূন্য পদের সংখ্যা ১ হাজার ৯৮টি। ফলে জনপ্রশাসনের প্রচলিত পিরামিড আকৃতি ভেঙে পেটমোটা পাতিলের আকার ধারণ করেছে।

পদ ছাড়া পদোন্নতির কারণেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন প্রশাসনবিষয়ক কলামিস্ট ও প্রশাসনবিষয়ক বহু গ্রন্থের প্রণেতা মো. ফিরোজ মিয়া। তিনি বলেন, ‘বিগত সরকারগুলো পদ ছাড়া পদোন্নতি দিয়ে প্রশাসনের সাংগঠনিক কাঠামো ভেঙে ফেলেছে। প্রশাসনের ভারসাম্য আগেই নষ্ট হয়েছে। এখন আবার ‘বঞ্চিত’দের বঞ্চনা দূর করতে গণহারে পদোন্নতি দেওয়ায় একধরনের বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। প্রশাসনকে আরও গতিশীল করতে হলে ৪১ বছর আগের জনবলকাঠামোর শিগগির প্রশাসনিক ও আইনি সংস্কার করতে হবে। এর কোনো বিকল্প নেই।’

সূত্র: আজকের পত্রিকা

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!