বুধবার , ১৪ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শান্তর সেঞ্চুরির সেশনটি বাংলাদেশের

প্রতিবেদক
admin
জুন ১৪, ২০২৩ ৩:২২ অপরাহ্ণ

স্পোর্টস রিপোর্ট: সেঞ্চুরির জন্য শেষ চার রান করতে বেশ সময়ই লাগলো নাজমুল হোসেন শান্তর। মাঝে হলো পানি পানের বিরতিও।
সেটি শেষ হতেই তিন অঙ্ক ছুয়ে ফেলেন শান্ত। দৌড়ে এসে যান ড্রেসিংরুমের দিকে, এরপর চুমু দেন ব্যাটে। তার সাবলীল ইনিংস ও আফগানিস্তানের নির্বিষ বোলিংয়ে মিরপুর টেস্টের প্রথমটির পর দ্বিতীয় সেশনও নিজেদের করেছে বাংলাদেশ।

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। প্রথম দিনের চা বিরতি অবধি দুই উইকেট হারিয়ে ২৩৫ রান করেছে স্বাগতিকরা। নাজমুল হোসেন শান্ত ১৫১ বলে ১২৬ ও মুমিনুল হক অপরাজিত আছেন ১৪ বলে ১১ রানে।

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে হেরেছিল বাংলাদেশ। তখন স্পিন উইকেট বানানোর সেই ভুল থেকে শিখে এবার হয়েছে ঘাসের উইকেট। দেশের ১২তম টেস্ট অধিনায়ক লিটন দাস টস হারলে ফিল্ডিং নিয়ে শুরুতে উইকেটের সুবিধা কাজে লাগায় আফগানিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারেই তারা পায় উইকেটের দেখা।

নিজাতউল্লাহ মাসুদ তার টেস্ট ক্যারিয়ারের প্রথম বলেই উইকেটের দেখা পান। তার হালকা মুভ করা বল জাকিরের ব্যাটে লেগে উইকেটের পেছনে যায়। শুরুতে আম্পায়ার আউট না দিলেও রিভিউ নিয়ে সফল হয় আফগানরা। এতে একটি কীর্তিও গড়েন মাসুদ। আফগানিস্তানের প্রথম ও বিশ্বের ২২তম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম বলেই উইকেট নেন তিনি। ২০০২ সালে শ্রীলঙ্কার চামিলা গামাগে আউট করেছিলেন মোহাম্মদ আশরাফুলকে, সেটি ছিল বাংলাদেশের বিপক্ষে প্রথম।

এই উইকেটের পরও বেশ কিছু বলে ব্যাটারদের ভুগিয়েছেন সফরকারী বোলররা। পেসারদের বলে বাউন্স দেখা যাচ্ছিল বেশ ভালো। কিন্তু তারা ধারাবাহিকভাবে ভালো বল করতে পারেননি। দিনের প্রথম ১৫তম ওভারে গিয়ে স্পিনার নিয়ে আসে আফগানিস্তান। তারাও খুব একটা বিপদে ফেলতে পারেননি স্বাগতিক ব্যাটারদের।

সময়ের সঙ্গে মানিয়ে নেন নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়ও। বলের সঙ্গে পাল্লা দিয়ে লাঞ্চের আগেই হাফ সেঞ্চুরি তুলে নেন শান্ত। বিরতি থেকে ফেরার ঘণ্টাখানেক পর এই ব্যাটার পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতক। আমির হামজা হোতাকের বলে রান নিয়ে ২৩ মাস পর সাদা পোশাকে সেঞ্চুরির দেখা পান তিনি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!