বৃহস্পতিবার , ২২ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দুর্নীতিই যেন অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: আনু মুহাম্মদ

প্রতিবেদক
admin
জুন ২২, ২০২৩ ৮:৩৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: দেশে দুর্নীতি এখন প্রতিষ্ঠানিক নিয়মে হচ্ছে মন্তব্য করে বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেছেন, মেগা প্রকল্পের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ করা হচ্ছে। ব্যাপারটা এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে, যেন দুর্নীতিই অর্থনীতির অন্যতম চালিকা শক্তি।

শুক্রবার (১৬ জুন) ‘মুক্তিযুদ্ধের বাংলাদেশে ভুয়া মুক্তিযোদ্ধা তৈরি, দুর্নীতি ও বৈষম্য- প্রতিকার’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে এই আলোচনা সভার আয়োজন করে একাত্তরের মুক্তিযোদ্ধা নামে একটি সংগঠন।

আলোচনা সভায় আনু মুহাম্মদ বলেন, ১৯৭১ সালে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল। কিন্তু এখন মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতেই উঠে আসে আক্ষেপ ও বেদনা। যুদ্ধের ফলাফলটা কেন এমন হলো তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

তিনি বলেন, এটা বলতেই হয়, মুক্তিযুদ্ধের পর দেশে একটা ঔপনিবেশিক শক্তি জেঁকে বসেছে। বর্তমানে যাদেরকে মুক্তিযোদ্ধা বলে অভিহিত করা হচ্ছে, তাদের কর্মকাণ্ডই মুক্তিযুদ্ধের চেতনাকে প্রশ্নবিদ্ধ করছে। প্রকৃত মুক্তিযোদ্ধা এবং সংশ্লিষ্ট সবার দায়িত্ব সেটাকে পুনরুদ্ধার করা।

একাত্তরের মুক্তিযোদ্ধার সভাপতি আবু হায়াত মো. কুদরতে খোদার সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ বাতেন, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাড. হাসনাত কাইয়ুম প্রমুখ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!