বৃহস্পতিবার , ৬ জুলাই ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ভাগাড়ে পরিণত ঐতিহাসিক দরবার স্তম্ভ, উন্মুক্ত করলো আমরা বন্ধু

প্রতিবেদক
the editors
জুলাই ৬, ২০২৩ ৭:৫৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: অযত্নে অবহেলায় পড়ে থাকা সাতক্ষীরার তালার ঐতিহাসিক দরবার স্তম্ভ চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন করতে এগিয়ে এলো স্বেচ্ছাসেবী সংগঠন আমরা বন্ধু।

বৃহস্পতিবার (৬ জুলাই) সংগঠনের সদস্যরা তালা বাজার খেয়াঘাট মোড়ে অবস্থিত দরবার স্তম্ভ চত্বর পরিষ্কার পরিচ্ছন্নতায় অংশ নেয়। এসময় তারা দরবার স্তম্ভ ঘিরে ফেলা ময়লা আবর্জনা পরিষ্কার করে পুরাকীর্তি হিসেবে নথিভুক্ত স্থাপনাটি উন্মুক্ত করে।

এ বিষয়ে আমরা বন্ধু সংগঠনের সদস্য আব্দুল্লাহ আল যোবায়ের প্রান্ত বলেন, দীর্ঘদিন ধরে ঐতিহাসিক এই স্থাপনাটি অযত্নে অবহেলায় পড়ে ছিল। এখানে অনেকে জেনে না জেনে ময়লা আবর্জনা ফেলে। কিন্তু এটা পরিছন্নতা ও রক্ষায় কেউ উদ্যোগ নেয় না। তাই আমরা ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণের দায় থেকে এই উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলেছি, তিনি বিষয়টি নিয়ে বণিক সমিতির সভাপতির সাথে কথা বলেছেন, যেন সেখানে আর কেউ ময়লা না ফেলে।

প্রসঙ্গত, ১৯০৫ সালে বঙ্গভঙ্গ ঘোষণার পর আন্দোলনের মুখে ১৯১১ সালে ব্রিটিশ সরকার বঙ্গভঙ্গ রদের ঘোষণা দেয়। ঐতিহাসিক এই বিজয় উদযাপন করতে তালা বাজার খেয়াঘাটে দরবার স্তম্ভটি স্থাপন করেন তৎকালীন রাজনীতিবিদ রাজকুমার বসু।

১৯৯৫ সালের পর থেকে বিভিন্ন মহল স্তম্ভটি সংরক্ষণের দাবি জানানোর পর প্রত্নতত্ত্ব অধিদপ্তর এটিকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে নথিভুক্ত করে। কিন্তু, রক্ষণাবেক্ষণের অভাবে ঐতিহাসিক এই স্তম্ভটি ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!