সোমবার , ১০ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ভারী বর্ষণে ভারতে ১৯ জনের প্রাণহানি, বন্ধ স্কুল

প্রতিবেদক
admin
জুলাই ১০, ২০২৩ ৮:৫৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: ভারী বর্ষণে ১৯ জনের প্রাণহানি হয়েছে উত্তর ভারতে। দেশটির আবহাওয়া অফিস বেশ কয়েকটি রাজ্যে ঘোষণা করেছে রেড অ্যালার্ট।
এ অবস্থায় বন্ধ ঘোষণা করা হয়েছে বিদ্যালয়গুলো।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, দু’দিনে উত্তর ভারতে টানা ভারী বর্ষণে গেল ২৪ ঘণ্টায় ১৯ জনের প্রাণহানি হয়েছে। কোথাও ভূমিধস, কোথায় আকস্মিক বন্যা এবং তীব্র জলাবদ্ধতায় ১০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। হিমাচল প্রদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে একটি, এখানকার স্কুল, কলেজ মঙ্গলবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। দিল্লি, গুরুগ্রাম, নদীয়ার স্কুলগুলো সোমবার এবং চান্দিগড়ের স্কুল বন্ধ থাকবে মঙ্গলবার পর্যন্ত।

দেশটির উত্তরাঞ্চলীয় রেল যোগযোগ ভেঙে পড়েছে। ১৭টি ট্রেন বাতিল করা হয়েছে, ১২টি বিকল্প পথে চলছে। জলাবদ্ধতার কারণে চারটি রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ভারী বৃষ্টিতে ভূমিধস ও জলাবদ্ধতায় হিমাচলে পাঁচ জন, জম্মু-কাশ্মীরে ভূমিধসে দুই জন, ভারী বৃষ্টিতে উত্তর প্রদেশে তিনজন, রাজস্থানে চারজন এবং জম্মু-কাশ্মীরে স্রোতে ভেসে দুই সেনার প্রাণহানি হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের কারণে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হচ্ছে দু’দিন ধরে। দেশটির আঞ্চলিক আবহাওয়া অফিসের প্রধান ড. চরণ সিং বলেছেন, সোমবার থেকে বৃষ্টিপাত কিছুটা কমবে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। দিল্লির দু’এক জায়গায় ভারী বর্ষণ হতে পারে। হিমাচল ও উত্তর প্রদেশে আরও দু’দিন অতিভারী বর্ষণ হওয়ার শঙ্কা রয়েছে। জম্মু-কাশ্মীরে সোমবার পর্যন্ত ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ ও পূর্ব রাজস্থানেও আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এজন্য উত্তরখাণ্ড, হিমাচল ও জম্মু-কাশ্মিরে রেল অ্যালার্ট জারি করা হয়েছে। আর সেকেন্ড ক্যাটাগরির রেল অ্যালার্ট জারি করা হয়েছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং পূর্ব রাজস্থানে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!