সোমবার , ১৭ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আন্দোলনের মুখে বর্ধিত পানির বিল স্থগিত করেছে সাতক্ষীরা পৌরসভা, নাগরিক কমিটির সন্তোষ

প্রতিবেদক
the editors
জুলাই ১৭, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আন্দোলনের মুখে বর্ধিত পানির বিল স্থগিত করেছে সাতক্ষীরা পৌরসভা।

সোমবার (১৭ জুলাই) এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেন সাতক্ষীরার পৌর মেয়র মো. তাজকিন আহমেদ চিশতি।

এর আগে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটিসহ বিভিন্ন সংগঠন বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবি জানিয়ে পৌরসভার সামনে দু’দফা গণঅবস্থান কর্মসূচি পালনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

পৌর মেয়র স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, গত ৩০ এপ্রিল সাতক্ষীরা পৌরসভার মাসিক সভার রেজুলেশনে পানির বিল বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করা হয় এবং ২৯ মে ২০২৩ তারিখে উক্ত বিল কার্যকর করা হয়। কিন্তু পানির বিল বৃদ্ধির প্রতি আপত্তি ও ক্ষোভ জানিয়ে সর্বস্তরের পৌরবাসী মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করে যাচ্ছে এবং উক্ত পানির বিল বৃদ্ধির প্রস্তাব যথাযথ আইনি বিধান অনুসরণ না করেই অনুমোদন দেয়া হয়েছে বলে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির পক্ষ থেকে অভিযোগ জানানো হয়েছে।

পৌরসভার নথিপত্রের উদ্ধৃতি দিয়ে আদেশে আরো বলা হয়েছে, উক্ত পানির বিল বৃদ্ধি কার্যকরের ক্ষেত্রে পৌরবাসী পানি সরবরাহ ব্যবস্থাপনা নির্দেশিকা, ২০২৩ এর বিধি বিধান প্রতিপালিত হয় নি। উক্ত নির্দেশিকার ১১ (৫) ১২ নং বিধি অনুযায়ী, পানির বিল বৃদ্ধি তথা পুনঃনির্ধারণের জন্য সংশ্লিষ্ট কমিটি বা কর্তৃপক্ষের অনুমোদন নেয়ার আইনি বাধ্যবাধকতা থাকলেও, এক্ষেত্রে তা প্রতিপালন করা হয় নি। এমনকি, উক্ত নির্দেশিকার ১১নং বিধিতে বর্ণিত বিধান অনুসরণ না করেই, পানির বিল ১০০% থেকে ৩০০% পর্যন্ত বাড়ানো হয়েছে, যা অস্বাভাবিক বেশি এবং পৌরবাসীর বিল পরিশোধের আর্থিক সামর্থের পরিপন্থী।

অফিস আদেশে মো. তাজকিন আহমেদ আরো উল্লেখ করেছেন, পৌরসভা পানি সরবরাহ ব্যবস্থাপনা নির্দেশিকা, ২০২৩ এর বিধি-বিধান অনুসরণ না করেই এবং পৌরবাসীর পানির বিল পরিশোধের আর্থিক সামর্থ বিবেচনা না করে, বিধি বহির্ভূতভাবে অফিস আদেশের মাধ্যমে নতুন পানির বিল কার্যকর করা হয়েছে।

অফিস আদেশে আরো বলা হয়েছে, কাজেই, পৌরসভা পানি সরবরাহ ব্যবস্থাপনা নির্দেশিকা, ২০২৩ এর বিধান অনুযায়ী পানির বিল বৃদ্ধির ক্ষেত্রে সংশ্লিষ্ট কমিটি বা কর্তৃপক্ষের অনুমোদন না পাওয়া পর্যন্ত নতুন বিল কার্যকরের অফিস আদেশ যার স্মারক নং- ৪৬.০০.৮৭৬৬.০১০.৮৭.০০১.২২-৬১৯ তারিখ ২৯/০৫/২০২৩ এর কার্যকারিতা স্থগিত করা হল।

এদিকে, পৌরবাসীর ন্যায্য দাবির প্রেক্ষিতে পানির বিল বৃদ্ধির আদেশ স্থগিত করায় সন্তোষ প্রকাশ করেছে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি।

সংগঠনের আহবায়ক অ্যাড. শেখ আজাদ হোসেন বেলাল ও সদস্য সচিব অ্যাড. আবুল কালাম আজাদ এক বিবৃতিতে পানির বর্ধিত বিল প্রত্যাহারের আন্দোলনে অংশগ্রহণ করায় পৌরবাসীকেও ধন্যবাদ জানান এবং পৌরসভার বিভিন্ন সমস্যার সমাধান ও নাগরিক সেবার মানোন্নয়নে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!