শনিবার , ২২ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কমছে চাহিদা, ভালো নেই বাঁশ-বেত শিল্পের কারিগররা

প্রতিবেদক
the editors
জুলাই ২২, ২০২৩ ৮:২৪ অপরাহ্ণ

সুলতান শাহজান: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গোপালপুর ঋষিপল্লীর ৫০টি পরিবারের জীবন-জীবিকার প্রধান উৎস বাঁশ আর বেতের তৈরি পণ্য। কিন্তু দিন দিন এসব পণ্যের চাহিদা কমে যাওয়ায় ভালো নেই এর কারিগররা। ফলে অভাব অনটনে দিন কাটছে তাদের।

ঋষিপল্লীতে গিয়ে জানা যায়, বংশপরম্পরায় পাওয়া এ পেশায় ৫-৭ বছর আগেও ভালো আয় রোজগার ছিল। কিন্তু বিকল্প পণ্য হিসেবে প্লাস্টিক সামগ্রী বাজারে আসায় কমে গেছে বাঁশের তৈরি পণ্যের চাহিদা। একই সাথে প্লাস্টিক পণ্যের দাম বাঁশের তৈরি পণ্যের চেয়ে কম হওয়ায় সাধারণ মানুষ বাঁশ বেতের পণ্য থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

কারিগররা জানান, আগে ৫০০ টাকার বাঁশ কিনে সেই বাঁশ দিয়ে পণ্য তৈরি করে ১৫০০ থেকে ১৭০০ টাকায় বিক্রি করা যেত। কিন্তু বাঁশের দাম বৃদ্ধি পাওয়ায় এখন ৫০০ টাকার বাঁশ কিনে ১ হাজার টাকার পণ্যও তৈরি করা যায় না।

ঋষিপল্লীর কারিগর বনমালী ও তাপস দাস জানান, ৫০টিরও বেশি পরিবার বাঁশের তৈরি চাটাই, খাঁচা, কুলা, পাখা, ডালি, চালন, ঝাড়ু, মাছ ধরার অটল, পাটা, হাঁস-মুরগি রাখার খাঁচাসহ নানা পণ্য তৈরি করে হাটবাজারে বিক্রি করে। এতে কোনো মতো চলে তাদের সংসার। বাঁশের তৈরি পণ্য ছাড়া অন্য কোনো কাজ তাদের জানা নেই। তাই পেটের দায়ে বাধ্য হয়ে এটি করেন তারা।

শ্যামনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ-জামান সাঈদ বলেন, বাঁশ শিল্পকে বাঁচিয়ে রাখতে এই পেশার সঙ্গে জড়িতদের নিয়ে আমাদের পরিকল্পনা গ্রহণ করা খুবই দরকার।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প করপোরেশন (বিসিক) সাতক্ষীরা জেলা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক গোলাম সাকলাইন জানান, শ্যামনগরসহ সাতক্ষীরার বিভিন্ন এলাকায় প্রচুর মানুষ বাঁশের তৈরি এ শিল্পে যুক্ত আছেন। বর্তমানে এসব পণ্যের ব্যবহার কমে যাওয়ায় তারা খুব কষ্টে জীবনযাপন করছেন। এই শিল্পকে বাঁচিয়ে রাখতে হলে তাদের যুগোপযোগী পণ্য তৈরী করে বাজারজাত করতে হবে। সে ক্ষেত্রে তাদের উন্নত প্রশিক্ষণ খুবই জরুরী। আর এই বাঁশ শিল্পের প্রশিক্ষণ শুধুমাত্র ঢাকাতে হওয়ার কারণে এ অঞ্চলের কারিগররা ঠিকমতো প্রশিক্ষণ পাচ্ছে না। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট কথা বলে এবং লিখিত আবেদনের মাধ্যমে তাদের যেভাবে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা যায় সে চেষ্টা করব।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!