রবিবার , ৬ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

হারিয়ে যাচ্ছে হাতে তৈরি মাদুর

প্রতিবেদক
the editors
আগস্ট ৬, ২০২৩ ৭:২৪ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায় অপূর্ব: পাল্টে যাচ্ছে জীবন-জীবিকা, হারিয়ে যাচ্ছে পুরনো অতীত ঐতিহ্য। তেমনি হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্য হাতের তৈরি মাদুর।

একসময় গ্রামে গঞ্জে গিয়ে দেখা যেত কারিগররা ব্যস্ত পাতির তৈরি মাদুর বুননের কাজে। ওই কাজে শুধু পুরুষই নয়, নারীও সম্পৃক্ত থাকত। জমিতে চাষ করা পাতি ঘাস তারপর সেগুলো কেটে রোদে শুঁকিয়ে তা দিয়ে মাদুর তৈরি করা হয়। সেই মাদুর বিছিয়ে তাতে শুয়ে-বসে দিন কাটাতেন।

সনাতন ধর্মালম্বীদের পূজা পার্বণ, শ্রাদ্ধ, বিয়েসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অন্যান্য উপকরণের সঙ্গে মাধুর আজও ব্যবহার হয়ে থাকে। শীতল পাটির আদলে গড়ে ওঠা মাদুর শিল্পের ওপর নির্ভর করে চলত অনেক পরিবারের জীবন জীবিকা।

সরেজমিনে সাতক্ষীরা জেলার তালা উপজেলার কলাগাছি বাজারে গিয়ে দেখা যায়, মাদুর বিক্রির দৃশ্য। অনেকেই পরিবারের জীবিকা নির্বাহ করার জন্য হাতের তৈরি মাদুর বিক্রি করছে। কিন্তু বর্তমানে প্লাস্টিক আসার ফলে হাতে তৈরি মাদুরের কদর কমে গেছে। হাতে গোনা কয়েকটি পরিবার রাতদিন কঠোর পরিশ্রম করে এ শিল্পকে বাঁচিয়ে রেখেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মাদুর তৈরির মূল উপকরণ হলো- পাটের দড়ি, সামান্য বাঁশ আর নগদ কিছু পুঁজি।মৌসুমের বিশেষ এক সময়ে সাধারণ মানুষের হাতে তেমন কোনো কাজ থাকে না। সে সময় সাধারণ শ্রমজীবী মানুষ বেকার সময় নষ্ট না করে সাংসারিক প্রয়োজনে পাতি নিয়ে বাড়িতে মাদুর তৈরি করেন। সপ্তাহে ৩ থেকে ৪টি মাদুর তৈরি করে হাট-বাজারে খুচরা ও পাইকারি বিক্রি করে সংসার চালান।

এদিকে, পাতি উৎপাদনের পরিমাণ কমে যাওয়ায় প্লাস্টিকের তৈরি মাদুরের কদর দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সারা বছরই প্লাস্টিকের মাদুর তৈরির উপকরণ হাতের নাগালে পাওয়া যায়। বাজারে ব্যাপক চাহিদা থাকায় কৃষি কাজের সঙ্গে জড়িত শ্রমিকরাও এখন এ পেশার দিকে ঝুঁকে পড়ছে।

কলাগাছি বাজারে মাদুর বিক্রি করতে আসা জোৎস্না মন্ডল বলেন, গ্রাম বাংলা থেকে মাদুর দিন দিন হারিয়ে যাচ্ছে। আগে গ্রামের মানুষ অবসর সময় পাইলে পাতি দিয়ে সব বাড়িতে মাদুর বুনতো। কিন্তু এখন পাতি উৎপাদন কম হওয়ায় মানুষ আর মাদুর বুনন করে না।

তার পাশ থেকে সরলা রায় নামে একজন আক্ষেপ করে বলেন, একসময় আমরা এই মাদুর বুনন করে সংসার চালিয়েছি। আমি ৪ সন্তানের মা। আমি মাদুর বুনন করে তাদের বড় করেছি। কিন্তু দিন দিন পাতি হারিয়ে যাওয়ায় আর প্লাস্টিকের ব্যবহার বেড়ে যাওয়ায় মাদুরের কদর কমে যাচ্ছে। তাও সংসার চালানোর জন্য মাদুর বুনতে হয়। কিন্তু আগের মতো আর ভালো দাম পাই না। দিন দিন হারিয়ে যাচ্ছে হাতে তৈরি কুটির শিল্প।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সাঈদীর মৃত্যুতে বিএনপি ফের যুদ্ধাপরাধের পক্ষে দাঁড়িয়েছে: মেনন

প্রধানমন্ত্রিত্ব ভাগাভাগি করতে পারে নওয়াজ ও বিলওয়ালের দল

তামিম না থাকলে সাকিব অধিনায়ক, বিশ্বকাপে রিয়াদ ‘পারফেক্ট চয়েজ’

সাতক্ষীরা পৌরসভার ৩নং ওয়ার্ডে রাস্তা নির্মাণের কাজ উদ্বোধন

কালিহাতীতে ট্রেনে কাটা পড়ে শিশুসহ নিহত ৩

যারা দুই সেকেন্ডে ওঠাতে পারে, তারা এক সেকেন্ডেই নামাতে পারে: পিয়া জান্নাতুল

পাইকগাছা উপজেলা নির্বাচনে অংশ নিতে চান শেখ কামরুল হাসান টিপু

সাতক্ষীরা-১ আসনে মনোনয়নপত্র দাখিল করলেন ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল্লাহ

সুন্দরবনে অবৈধ প্রবেশ, গরান কাঠসহ ৩ জেলে আটক

কীভাবে এশিয়া কাপের জন্য তৈরি করেছেন ক্রিকেটারদের, জানালেন হাথুরু

error: Content is protected !!