রবিবার , ৬ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে কাঁদিয়ে শেষ আটে সুইডেন

প্রতিবেদক
admin
আগস্ট ৬, ২০২৩ ৮:৩৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: টাইব্রেকারে সুইডেনের কাছে হেরে মেয়েদের বিশ্বকাপের শেষ ষোলো থেকেই বিদায় নিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। নিজেদের ফুটবল ইতিহাসে এই প্রথম কোনো বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হলো তারা।

মেলবোর্ন রেক্টাঙ্গুলার স্টেডিয়ামে আজ নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ড্রয়ে শেষ হয়। এরপর অতিরিক্ত সময়েও দুই দল জালের খোঁজ না পাওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে ৫-৪ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে উঠে যায় সুইডিশরা।

ম্যাচের ১২০ মিনিট পর্যন্ত স্পষ্ট আধিপত্য দেখায় যুক্তরাষ্ট্র। গোলমুখে শট নেওয়া কিংবা বল দখল; সবদিক থেকেই এগিয়েছিল ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপজয়ীরা। কিন্তু আসল কাজ অর্থাৎ গোলটাই করতে পারেনি দলটি। পুরো ম্যাচে দারুণভাবে তাদের গোলবঞ্চিত করেছেন সুইডিশ গোলরক্ষক জেসিরা মুসোভিচ। পরে শুটআউটে তার নৈপুণ্যই জয় ছিনিয়ে নেয় সুইডেন।

শুটআউটে ফলাফল নির্ধারণী গোলটি করেন সুইডেনের লিনা হার্টিগ। ঝাঁপিয়ে পড়েও অল্পের জন্য শটটি ঠেকাতে পারেননি যুক্তরাষ্ট্রের গোলরক্ষক অ্যালিসা নাহের। ফলে শেষ আট নিশ্চিত হয় সুইডেনের। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ জাপান।

পুরো ম্যাচে যুক্তরাষ্ট্রের আক্রমণভাগের সামনে প্রায় একাই দেয়াল হয়ে দাঁড়িয়েছেন সুইডেনের গোলরক্ষক। মোট ১১টি সেভ করেছেন তিনি। এরপর শুটআউটে তিনি ঠেকিয়ে দেন মেগান র‍্যাপিওনে, সোফিয়া স্মিথ এবং কেলি ও’হারার শট।

বিশ্বকাপে নিজের শেষ ম্যাচটি হয়তো ভুলেই থাকতে চাইবেন মেয়েদের ফুটবলে সবচেয়ে বড় তারকা র‍্যাপিওনে। এই বছরের শেষে বুটজোড়া তুলে রাখবেন এই কিংবদন্তি। এর আগে এমন পরাজয় হজম করতে বেশ অসুবিধাই হবে তার। পুরো আসরে নিজে যেমন আলো ছড়াতে পারেননি, তার দলও খেলেছে মাঝারি সারির দলের মতোই। তবে আজকের ম্যাচে দারুণ সব এসেছিল তাদের সামনে। কিন্তু কাজে লাগাতে না পারেনি। আর টাইব্রেকারে গিয়ে তো পুরোপুরি স্বপ্নভঙ্গ হলো তাদের।

সুইডিশদের কাছে হারের যন্ত্রণা সহ্য করতে না পেরে ম্যাচ শেষে অঝোরে কাঁদলেন র‍্যাপিওনে। শেষটা এমন হবে, হয়তো কল্পনাও করেননি তিনি। কারণ আগের সব বিশ্বকাপেই অন্তত সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল যুক্তরাষ্ট্র। এমনকি গত দুই আসরের চ্যাম্পিয়নও তারা। এবার জিতলে ইতিহাসে প্রথম দল হিসেবে টানা তৃতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হতো দলটি। কিন্তু শেষ পর্যন্ত মাথা নিচু করেই ফিরতে হলো তাদের।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!