বৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তালায় জমি নিয়ে বিরোধ; নির্যাতন ও হয়রানির অভিযোগ

প্রতিবেদক
the editors
মার্চ ৯, ২০২৩ ৬:৫৩ অপরাহ্ণ

ইলিয়াস হোসেন, তালা: সাতক্ষীরার তালার জেঠুয়া এলাকায় ২ বিঘা জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে একটি পরিবারকে এক যুগেরও বেশি সময় ধরে নির্যাতন ও হয়রানির অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে।

জেঠুয়া গ্রামের সাইফুল সরদার (৩৮) ও লুৎফর সরদার (৫০) গংরা একই এলাকার মোজ্জামেল সরদার গংদের উপর এই নির্যাতন চালিয়ে আসছে।

ভুক্তভোগীদের অভিযোগ, ২ বিঘা জমি নিয়ে দীর্ঘ ১৫ বছরের বেশি সময় ধরে বিরোধ চলে আসছে। এরই জের ধরে একের পর এক জমি দখলের চেষ্টা, মহিলাদের শ্লীলতাহানীসহ হত্যার হুমকির দিয়ে আসছে তারা। এমনকি হামলার শিকার হয়ে ওই পরিবারের আবু মুছা সরদার (৬৫) নামে এক ব্যক্তির চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে।

জেঠুয়া গ্রামের আলমগীর সরদারের স্ত্রী মিলি আক্তার জানান, তার দাদা শ্বশুর কলম সরদার ফকির সরদার নামে এক ব্যক্তিকে লালনপালন করেন। পরে ১৫ বিঘার মতো সম্পত্তি তাদের নামে দিয়ে দেন। কিন্তু ফকির সরদারের শরিক সাইফুল সরদার, লুৎফর সরদার, মজিদ সরদার ও শরিফুল সরদার একসাথে হয়ে অতিরিক্ত ২ বিঘা জমি দাবি করে তাদের উপর বিভিন্নভাবে নির্যাতন করে আসছে। শ্লীলতাহানি, জমি দখলের চেষ্টা, পুকুরের মাছ মেরে বিক্রি করা, জমির গাছপালা কেটে ফেলাসহ জীবননাশের হুমকি দিয়ে আসছে। এ বিষয়ে থানা, জেলা পুলিশ সুপারসহ একাধিক জায়গায় অভিযোগ করা হয়েছে।
অভিযোগ, গত ২১ জানুয়ারি সাইফুল সরদারের নেতৃত্বে তাদের জমি দখল করার চেষ্টা করে প্রতিপক্ষ। এসময় তার বড় ভাশুর আবু মুছা সরদার (৬৫) আহত হন। পরে ২৫ জানুয়ারি রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মারামারির এ ঘটনায় তালা থানায় একটি মামলা দায়ের করা হয় যার নাম -১৫। এরপর আসামিরা বিভিন্নভাবে তাদের পরিবারের সদস্যের প্রতি মামলা তুলে নেওয়ার জন্য ভয়ভীতি দেখিয়ে আসছে।

মোজ্জামেল সরদার (৫৫) বলেন, যে জমি নিয়ে মামলা চলে আসছে সে জমিতে ১৪৫ ধারায় আমরা রায় পেয়েছি। তবুও তারা রায়কে উপেক্ষা করে আমাদের বসতবাড়িসহ বিভিন্ন জায়গায় ফসলি জমি দখল করার চেষ্টা করছে। আমরা আমাদের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।

নিহত মুছা সরদারের মেয়ে শিউলি আক্তার (৪০) বলেন, আব্বার মৃত্যুর পরে আমাদের সম্পত্তির বাঁশ, মেহগুনি গাছসহ বিভিন্ন গাছ কেটে নিয়েছে তারা। বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে রাস্তা দিয়ে আমার বড় ফুফু আর আমি যাওয়ার সময় অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে।

অভিযুক্ত সাইফুল সরদার (৪০) বলেন, তারা তাদের মতো জমি দাবি করে। যে গাছপালা কেটেছি ওগুলো আমাদের লাগানো গাছ। এসময় তিনি অভিযোগ অস্বীকার করে ব্যস্ততা দেখিয়ে মুঠোফোন কেটে দেন।

জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম মফিদুল হক লিটু জানান, দুই পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে জমিজমা সংক্রান্ত বিরোধ চলে আসছে। আমরা স্থানীয়ভাবে মিমাংসার চেষ্টা করেও পারিনি। বিষয়টি নিয়ে বিভিন্ন সময় ঝামেলা হয়। এটা নিষ্পত্তি হওয়া প্রয়োজন।

তালা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী রেজাউল করিম বলেন, আমরা সাইফুল গংদের এগুলো করতে নিষেধ করেছি। তাদেরকে সর্তক করা হয়েছে। পরবর্তীতে এ বিষয়ে তারা কোন বাড়াবাড়ি করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!