বুধবার , ৫ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুভাষ চৌধুরী ও সমকালীন সাংবাদিকতা || আবুল কাসেম

প্রতিবেদক
the editors
এপ্রিল ৫, ২০২৩ ১২:০৯ অপরাহ্ণ

সন্ধ্যা সাড়ে ছয়টা। সহকর্মী এক সাংবাদিক ফোন করে জানালেন, সুভাষ চৌধুরী নিজ বাসভবনে মারা গেছেন। নীরব কান্নায় বুকটা হু হু করে উঠল। ভাবছিলাম, পৃথিবীতে মানব সন্তানের আগমনে আগে থেকেই অনেক প্রস্তুতি থাকে, আর প্রস্থান হয় একেবারেই অপ্রস্তুতভাবে-সবার অলক্ষ্যে।
বেশ কয়েক বছর হৃদরোগসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুর কয়েকদিন আগে তাকে সামেক হাসপাতালে দেখতে গিয়েছিলাম। কাউকে চিনতে পারছিলেন না। শরীরের কাজগুলো সচল রাখার জন্য মুখে অক্সিজেন মাস্কসহ বিভিন্ন অংশে বাঁধা ছিল অনেকগুলো চিকিৎসা সরঞ্জাম। কর্তব্যরত চিকিৎসকও ভরসা দেওয়ার মতো কিছু বলতে পারেননি। প্রচণ্ড খারাপ লাগার অনুভূতি নিয়ে তার দিকে না তাকিয়েই বের হয়ে এসেছিলাম। এটাই শেষ দেখা হবে জানলে, তাঁকে অন্তত একটু ছুঁয়ে আসতাম।
সন্ধ্যার সময়ে তার মৃত্যুটা আমার কাছে অন্যভাবে ধরা দিচ্ছিল। বেলা সারাদিন আলো দিয়ে ধীরে ধীরে গোধূলির রক্তিম আকাশের পানে যায়। সুভাষ চৌধুরীও মনে হয়, সারা বেলা জ্যোতি বিলিয়ে সন্ধ্যায় সান্ধ্যতারা হয়ে আকাশে মিশে গেলেন।
নামের সাথে কর্মজীবনের অদ্ভূত মিল ছিল তার। সুভাষ শব্দের অর্থ প্রিয় বাক্য। বিশেষণ অর্থে প্রিয়ভাষী। শিক্ষকদের একটা অভ্যাস থাকে। সহজাত প্রবণতায় তারা অধিকাংশ ক্ষেত্রে মাস্টারি করেন। সুভাষ চৌধুরীও এর ব্যতিক্রম ছিলেন না। তবে তাকে কখনো অপ্রিয় বাক্য ব্যবহার করতে শুনিনি। সুভাষ চৌধুরী সর্বত্র সুবাস ছড়ানো এক কালজয়ী পুরুষ। তিনি সৌরভ ছড়িয়েছেন তার নিজ পরিবার, হাজারো ছাত্র-ছাত্রী ও লক্ষ লক্ষ সংবাদ পাঠক ও দর্শকের মাঝে। তবে শিক্ষক পরিচয়ের চেয়ে সাংবাদিক পরিচয়টাই যেন তার নামের সাথে সমার্থক হয়ে উঠেছিল।
সাংবাদিকতার রীতি-নীতি কঠোরভাবে মেনে চলতেন তিনি। সাংবাদিকতাকে প্রশ্নের মুখে ঠেলে দেয়, এমন আচরণ তার মধ্যে কখনো দেখিনি। এছাড়া বক্তব্য দেওয়ার আগে বা কাউকে ইন্টারভিউ করার জন্য তিনি পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতেন।
শহীদ আব্দুর রাজ্জাক পার্কে আওয়ামী লীগের দলীয় একটি জনসভা ছিল। জনৈক মন্ত্রী এসেছিলেন। মঞ্চের সামনে প্রশাসন ও ঊর্র্ধ্বতন নেতৃবৃন্দের জন্য সোফাসেট লাগানো ছিল। সিনিয়র অনেক সাংবাদিক সোফায় বসে ছিলেন। তবে সুভাষ চৌধুরী সেখানে না বসে, বসেছিলেন সাংবাদিকদের জন্য নির্ধারিত কাঠের চেয়ারে।
ইংরেজি শিক্ষক হিসেবে সুভাষ চৌধুরী কেমন ছিলেন, তা আমার জানা নেই। তবে ইংরেজিতে তার জ্ঞান ছিল অসাধারণ। মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালিন রাষ্ট্রদূত ড্যান মজিনা একবার সাতক্ষীরায় এসেছিলেন। ইংরেজিতে কিছু লেখাপড়া জানার কারণে আমিও প্রস্তুতি নিয়েছিলাম প্রশ্ন করার জন্য। মার্কিন রাষ্ট্রদূত দোভাষীর মাধ্যমে আগেই জানিয়ে দিয়েছিলেন, রাজনৈতিক বিষয়ে কোন প্রশ্ন করা যাবেনা। সেদিনকেই দেখলাম, সুভাষ চৌধুরীর প্রশ্ন করার কৌশল। ড্যান মজিনা নিজ দেশে ছিলেন একজন ভুট্টা চাষী। ভুট্টা চাষ থেকে ধীরে ধীরে দেশের রাজনৈতিক বিষয়ে বক্তব্য ঠিকই বের হয়ে গেল মার্কিন রাষ্ট্রদূতের মুখ থেকে।
আমার কাছে সুভাষ চৌধুরীর সবচেয়ে সমীহ করার বিষয় ছিল, তার সময়নিষ্ঠতা। মনে পড়ে, ঘূর্ণিঝড় মহাসেনের কথা। শ্যামনগরে যেতে হবে। আগের রাতে ঠিক হলো, সকাল ৬টায় বের হতে হবে। আমিও সব সময় চেষ্টা করি সময়কে গুরুত্ব দিতে। ৬টা বাজার কয়েক মিনিট আগে মাইক্রোবাসের নিকটে যেয়ে দেখি, সুভাষ চৌধুরী দাড়িয়ে রয়েছেন আগে থেকে। কারো প্রতি নির্ভরতার প্রথম মাপকাঠি সময়নিষ্ঠতা, অনেক বিখ্যাত ব্যক্তিদের মতো সুভাষ চৌধুরী বিভিন্ন সময়ে নিজে সময়নিষ্ঠ হয়ে তার সহকর্মীদের বুঝিয়ে দিয়েছেন।
পাটকেলঘাটা প্রেসক্লাবের নির্বাচিত সাধারণ সম্পাদক থাকাকালিন সময়ে সাতক্ষীরাতে আমার আগমন। শুধুমাত্র সাংবাদিকতা করার জন্য আমি সাতক্ষীরাতে এসেছিলাম। সহকর্মীদের অসহযোগিতায় আমার সেই বুকভরা আশা কিঞ্চিৎ হলেও ফিকে হয়ে আসলো কিছুদিনের মধ্যে। একটি বাস্তব উপলব্দির কথা বলি, গ্রাম থেকে যখন কেউ উপজেলায় আসেন সাংবাদিকতা করতে, তখন উপজেলা স্তরের সাংবাদিকরা তাকে সহজে মেনে নিতে পারেন না। একই কথা প্রযোজ্য জেলা ও ঢাকা পর্যায়ে। এই বিষয়টা আমাকেও সইতে হয়েছিল। একদিন সিদ্ধান্ত নিলাম সুভাষ চৌধুরীর সাথে দেখা করার। সংশয়ও কাজ করছিল। সূচনাটা কিভাবে হবে, উনি আমাকে সহজে গ্রহণ করবেন কিনা, এসব ভাবতে ভাবতে কয়েকদিন গেল। একদিন সময় বুঝে হাজির হলাম সুভাষ চৌধুরীর সামনে। স্পষ্ট মনে আছে, তিনি সেদিন কোট, টাই পরে বসেছিলেন প্রেসক্লাবের হলরুমে। দুরুদুরু বুকে এসে নমস্কার জানিয়ে বসে পড়লাম একটু দূরের একটি চেয়ারে। আলাপচারিতার এক পর্যায়ে তাকে আমি আবিষ্কার করলাম অন্যরকমভাবে। পরিপক্ক ও জ্ঞানী মানুষদের বাইরে থেকে গুরুগম্ভীর মনে হলেও ভেতরে-ভেতরে তারা অনেক মানবিক ও সামাজিক হন। সেই শুরু। এরপর থেকে তার সাথে আমার দীর্ঘদিনের পথচলা। অনুকরণ করার মতো যে কয়টা মানুষ আমি জীবনে পেয়েছি, তিনি তার অন্যতম। আমাদের সামাজিক অবক্ষয়ের অন্যতম একটি কারণ হলো, অনুকরণ বা অনুসরণ করার মতো মানুষ ধীরে-ধীরে কমে যাচ্ছে। আর যা দু’একজন আছে, তাদের আমরা অনুসরণ করিনা। কিছুই জানিনা অথবা খুবই সামান্য জানি- এমন গোছের সবজান্তা এই আমরা অনেকটা দাম্ভিক হয়ে পড়ে রয়েছি বদ্ধ জলের কুয়োতে বাস করে।
শীতের এক মধ্যরাতে আমাকে বলা হলো, পরের দিন সকালে লাইভ দিতে হবে সাতক্ষীরায় জঙ্গী হামলার বিষয়ে। আমি অপ্রস্তুত হয়ে গেলাম। যথেষ্ট তথ্য-উপাত্ত আমার কাছে ছিলনা। উপায়ন্তর না পেয়ে ফোন করলাম সুভাষ চৌধুরীকে। খুব ভয় করছিল। এতরাতে ফোন দেওয়ার জন্য উনি যদি প্রতিক্রিয়া দেখান। কিন্তু না, খুবই ¯েœহে তিনি যে তথ্য দিয়েছিলেন, তাতে লাইভ যদি চার মিনিট না হয়ে ১০ মিনিটও হতো, আমি চালিয়ে নিতে পারতাম।
সংবাদপত্রকে দেশের চতুর্থ স্তম্ভ বলা হয়। রাষ্ট্র গণমাধ্যমকে সরাসরি তার কাঠামোর মধ্যে রাখে না। তবে নির্বাহী বিভাগ, আইন সভা ও বিচার বিভাগের মধ্যে সেতুবন্ধন তৈরিতে সহায়তা করে গণমাধ্যম। এছাড়া রাষ্ট্র পরিচালনায় ত্রুটি বিচ্যুতি, জনগণের সংকট ও মতামতকে তুলে ধরে কল্যাণমূলক রাষ্ট্র গঠনে গণমাধ্যমের ভূমিকা অসামান্য। তাইতো সংবাদকর্মীরা জেগে থাকলে রাষ্ট্র্রের তিন বিভাগ জেগে থাকতে বাধ্য হয়।
বিভিন্ন কারণে সাংবাদিকতায় পেশাদারিত্বের সংকট উত্তরোত্তর বাড়ছে। রাজনৈতিক বিবেচনায় নিবন্ধন প্রাপ্তি, সংবাদ প্রকাশ ও সম্প্রচার নীতিমালার রাজনীতিকরণ, দলীয় বিবেচনায় নিবন্ধনপ্রাপ্ত সংবাদ মাধ্যমে একপেশে সংবাদ প্রকাশ, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপক প্রসার ইত্যাদি কারণে গণমাধ্যমের ভবিষ্যত ভয়াবহ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। এই দুঃসময়ে সুভাষ চৌধুরী ছিলেন আশার বাতিঘর।
সমাজবিজ্ঞানীরা বলেন, যে দেশে সাংবাদিক, শিক্ষক ও বুদ্ধিজীবী সরাসরি দলবাজিতে নেমে পড়েন, সে দেশের আদর্শ ও নীতি চর্চা করার মতো লোক থাকে না। সরকারি দলের সমর্থকেরা সরকারের গুণগান গাইতে ব্যস্ত থাকেন, অন্যদিকে বিরোধী দলের সমর্থকরা বিরোধিতার খাতিরে বিরোধিতা করেন। সরকারের কোন ভালো কাজ তাদের যেমন চোখে পড়েনা, তেমনি সরকারের মানবাধিকার লঙ্ঘনের সময়ও মুখে কুলুপ এঁটে বসে থাকেন অন্যরা। দলীয় লেজুড়বৃত্তির কারণে অ্যাডভোকেসি সাংবাদিকতার প্রসার বেড়েছে বহুগুণ, যেটা পাঠকের পছন্দ নয়।
দেশের সর্ব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অবহেলিত জেলাশহর সাতক্ষীরাতে বসে সুভাষ চৌধুরী ছিলেন তার ব্যতিক্রম। সাংবাদিকতাকে তিনি চাকরি হিসেবে নেননি। পেশা হিসেবে নিয়েছিলেন বলেই সবখানে তিনি পেশাদারিত্বের ছাপ রাখতে পেরেছেন।
সাংবাদিকতা যখন ধীরে ধীরে সংকুচিত হচ্ছে, সেল্প সেন্সরশিপের কলঙ্ক যখন সাংবাদিকদের ললাটে সেঁটে বসেছে, ঠিক সে সময়ে ব্যতিক্রম ছিলেন সুভাষ চৌধুরী। সত্যকে তুলে ধরতে আপোষ করতে দেখিনি তাকে। তাছাড়া তার লেখাতে যাদুর স্পর্শ থাকতো। সংবাদ যে এত নাটকীয় ঢংয়ে উপস্থাপন করা যায়, তার লেখা সংবাদের শিরোনাম দেখলেই বোঝা যেত। তার প্রতিটি লেখাতে পাঠক পেত নতুন ধরণের স্বাদ। অনুসন্ধানী সাংবাদিকতার প্রতি তার ছিল আলাদা ঝোঁক। পত্রিকায় টিকে থাকার জন্য প্রতিদিনের সংবাদ পাঠাতেন বটে, কিন্তু এসব সংবাদে তার তুষ্টি ছিল না। তাছাড়া ঘটনার গভীরে যেয়ে সাংবাদিকতার ক্ষেত্রে টেলিভিশনের চেয়ে পত্রিকা উত্তম বলে মনে করতেন তিনি।
অসাধারণ রাজনৈতিক জ্ঞান ছিল সুভাষ চৌধুরীর। তবে তিনি কোন রাজনৈতিক দলকে সমর্থন করতেন, তা জানা আমার পক্ষে সম্ভব হয়নি। তিনি প্রত্যেকটি রাজনৈতিক দলের ভালোটা ভালো, আর খারাপটাকে নির্দিধায় খারাপ বলতে পারতেন। বিএল কলেজে অধ্যায়নরত অবস্থায় তার রাজনৈতিক পর্যবেক্ষণ আর ঘটনার পরম্পরা আলোচনা করতে তিনি খুবই উৎসাহ বোধ করতেন। বিশেষ করে কম্যুনিস্ট আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কমরেড মণি সিংহকে আলাদা করে শ্রদ্ধা করতেন সুভাষ চৌধুরী। পাকিস্তান প্রতিষ্ঠার পরে ২০ বছর আত্মগোপনে ছিলেন শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখা আজীবন বিপ্লবী কমরেড মণি সিংহ। ঐতিহাসিক টংগ আন্দোলনে মণি সিংহের নেতৃত্ব দেওয়া, মুক্তিযুদ্ধের সময়ে রাজশাহী কারাগার ভেঙে তাকে বের করে আনার গল্প তিনি গুছিয়ে গুছিয়ে বলতেন।
আমার কাছে মনে হয়েছে, সুভাষ চৌধুরী প্রচার বিমুখ ব্যক্তি ছিলেন। ফেসবুকে তিনি কখনো আগ্রহ দেখাননি। তাছাড়া তার বিখ্যাত লেখাগুলো আলাদা করে প্রকাশের আগ্রহও কখনো দেখাননি। যশোরের সনামে খ্যাত সাংবাদিক রুকন-উদ-দৌলা সংবাদে ‘গ্রাম-গ্রামান্তরে’ উপসম্পাদকীয় লেখেন। গ্রামাঞ্চলের সংকট ও সম্ভাবনা নিখুতভাবে ফুটে ওঠে তার লেখাতে। এছাড়া বাঙালির একমাত্র গৌরবময় উপাখ্যান মুক্তিযুদ্ধকে উপজীব্য করে তার অনেক বই বের হয়েছে। একদিন আলাপচারিতায় সুভাষ চৌধুরীকে রুকন-উদ-দৌলার কথা স্মরণ করিয়ে দিয়ে তার মতো লিখতে আমি তাগাদাও দিয়েছিলাম। তিনি আগ্রহ দেখাননি। প্রাচীন দার্শনিক সক্রেটিস সাধারণ মানুষের মাঝে যে বাণী দিয়ে গেছেন, তা তিনি লিখিত আকারে রেখে যাননি। তার শিষ্য প্লেটো তার বইয়ের বিভিন্ন জায়গায় গুরু সক্রেটিসকে তুলে ধরেছেন। সক্রেটিসের জীবদ্দশায় প্লেটো গুরুর রাষ্ট্রচিন্তা ও জীবনদর্শন লিপিবদ্ধ করতে বলেন। উত্তরে গুরু বলেছিলেন, তোমারইতো আমার এক একটি পুস্তক। তোমাদের মাধ্যমেই আমার চিন্তা, জগৎভাবনা ছড়িয়ে যাবে যুগ থেকে যুগান্তরে, দেশ থেকে দেশান্তরে।
সক্রেটিসের সাথে কারো তুলনা নৈতিক নয়। বলতে চেয়েছি, সুভাষ চৌধুরীর সান্নিধ্য যারা পেয়েছেন, তারা অর্জন করেছেন অনেককিছু। তারাই তাকে পৌঁছে দেবেন পরবর্তী প্রজন্মের কাছে, এবিশ্বাস রাখা যায়।
সুভাষ চৌধুরীকে ঘিরে আমার শত শত সুখস্মৃতির মাঝে একটি কষ্টকর স্মৃতিও রয়েছে। সাতক্ষীরা প্রেসক্লাবে সব সময়ই সাংবাদিকদের দুটি ধারা বিরাজমান। সুভাষ চৌধুরী একটি অংশের অন্যতম নেতা ছিলেন। তিনি ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতিও। নিছক একটি গ্রুপকে পর্যুদস্ত করতে প্রকাশ্য সভায়তাকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ-এখনো আমার হৃদয়ে গভীর ক্ষত সৃষ্টি করে রেখেছে।
জানি, আপনি আর ফিরবেন না এই কোলাহলে। আর কখনো শুনতে পাবনা ফোনের অপর প্রান্তের স্নেহভরা-নামধরা ডাক। অনুসন্ধিৎসু মনের অজানা জিনিস জানার ডায়েরিটা হারিয়ে ফেলেছি চলন্ত ট্রেনের বগিতে, সেটাও জানি। সান্ত¡না এতটুকু, মমতাভরা বিদগ্ধ যে প্রাণটা আপনি এনেছিলেন, তার আলোকচ্ছটা বিকিরিত হবে অনন্তকাল, এই ভুবনে, এই জমিনে।

লেখক : আহবায়ক, সাতক্ষীরা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন

(নিবন্ধটি সাংবাদিক সুভাষ চৌধুরী স্মারকগ্রস্থ ‘সুবাসিত সুভাষ’ থেকে নেওয়া)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!