বুধবার , ১৬ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

প্রতিবেদক
the editors
আগস্ট ১৬, ২০২৩ ২:০৮ অপরাহ্ণ

এসএম হাবিবুল হাসান: সাতক্ষীরায় সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ আগস্ট) সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে জেলা ৩৫ বাস্তবায়ন কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।

সাতক্ষীরা জেলা ৩৫ বাস্তবায়ন কমিটির সভাপতি ইকরামুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, খুলনা বিভাগীয় ৩৫ বাস্তবায়ন কমিটির সভাপতি ও কেন্দ্রীয় সদস্য মো. আবুল খায়ের।

সাতক্ষীরা জেলা ৩৫ বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক অমিতাভ কুমার রায়ের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা কমিটির সদস্য সিরাজুম মনিরা, মিলন মন্ডল, রাশেদ, বিপ্লব, বিশ্বনাথ সরকার প্রমুখ।

মানববন্ধনে বক্তরা বলেন, দেশের উচ্চশিক্ষিত চাকরি প্রার্থীরা বিগত প্রায় ১০ বছর যাবৎ সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ করার দাবি জানিয়ে আসছে। করোনা মহামারীতে শিক্ষার্থীদের ২ বছরের অধিক সময় নষ্ট হয়েছে। চরম বাস্তবতা হলো বাংলাদেশের প্রত্যেক বিশ্ববিদ্যালয়েই কম-বেশি সেশনজট রয়েছে, ফলে সেশন জটের কারণে শিক্ষার্থীদের শিক্ষা জীবন থেকে মূল্যবান সময় নষ্ট হচ্ছে। যে প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট অর্জন করতে গড়ে ২৫-২৬ বছর সময় লাগে, সে সার্টিফিকেটের মেয়াদ কখনো ৪-৫ বছর হতে পারে না। যে সকল শিক্ষার্থী গবেষণা বা উচ্চ শিক্ষার জন্য বিদেশ গমন করে, তারাও দেশে ফেরার পরে সরকারি চাকরিতে আবেদনের বয়স থাকে না।

বক্তারা আরও বলেন, বিশ্বের ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, কোনো কোনো দেশে তা উন্মুক্ত। দক্ষিণ এশিয়ার দেশেগুলোর মধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে বিভিন্ন রাজ্য ভেদে চাকরিতে আবেদনের বয়স সীমা ৩৫-৪৫ বছর। মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৩৫ বছর, নেপালে ৩৫ বছর, আফগানিস্তানে ৩৫ বছর। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধুমাত্র বাংলাদশে এবং পাকিস্তানেই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর। অতিসম্প্রতি পাকিস্তানে সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানো হয়েছে।

বক্তারা বলেন, পৃথিবীর অনেক দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি থাকার পরও করোনা মহামারির কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরো ২-৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশে তা বাড়ানো হয়নি।

২০১১ সালে বর্তমান সরকার সরকারি চাকরি হতে অবসরের মেয়াদ ২ বছর বৃদ্ধি করে ৫৭ থেকে ৫৯ বছর করে। কিন্তু চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করা হয়নি। এছাড়া বিসিএস আবেদনের বয়সসীমা ৩০ বছর হলেও জুডিশিয়াল সার্ভিস কমিশনে (বিজেএস) আবেদনের বয়সসীমা ৩২ বছর, সরকারি নার্সিংয়ে ৩৫ বছর এবং বেসরকারি স্কুল/কলেজে ৩৫ বছর, যা একটি বৈষম্য। বাংলাদেশের জাতীয় যুব নীতিতে ১৮-৩৫ বছর বয়সীদের যুবক বলা হলেও ৩০ বছর হলেই তাদেরকে চাকরিতে আবেদনের সুযোগ দেয়া হচ্ছে না।

বক্তারা বলেন, এখন পর্যন্ত জাতীয় সংসদে ৭১ বার বয়সসীমা বৃদ্ধির দাবিটি উত্থাপিত হয়েছে এবং জনপ্রশাসন মন্ত্রণালয় এর সংসদীয় স্ট্যান্ডিং কমিটি লিখিত ভাবে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার জন্য সুপারিশ করলেও তা বাস্তবায়ন করা হয়নি। তাই লক্ষ লক্ষ চাকরি প্রার্থীদের প্রাণের দাবি অনতিবিলম্বে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছর করা হোক।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বাস্তবায়নের দাবিতে তাদের প্রতীকী সার্টিফিকেট ছিঁড়ে প্রতিবাদ জানায়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

মন্ত্রীকে ফোন দিয়েছেন, শুনেই রাগলেন বুবলী

স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে পদদলিত হয়ে ১২ জন নিহত

পাইকগাছায় হতদরিদ্র পরিবারের মুজিব বর্ষের ঘর জবর দখলের অভিযোগ

শ্যামনগরে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে রেড ক্রিসেন্টের ত্রাণ বিতরণ

টাকা ছাপিয়ে ‘অচল ব্যাংক’ সচল রাখা হচ্ছে: আহসান এইচ মনসুর

শ্যামনগরে বিটুমিনের বয়লার বিস্ফোরণে ৬ শ্রমিক দগ্ধ

সাতক্ষীরায় ডেইরি খাতের উন্নয়নে বাজার সংযোগ কর্মশালা

পুলিশের লুট হওয়া অস্ত্র ৩ সেপ্টেম্বরের মধ্যে জমা না দিলে ব্যবস্থা

জলবায়ুর বিরূপ প্রভাবে নিঃস্ব হয়ে পড়ছে উপকূলের মানুষ

নারী ফুটবলারদের উপর হামলায় প্রতিবাদে সাতক্ষীরায় প্রথমআলো বন্ধুসভার মানববন্ধন

error: Content is protected !!