বুধবার , ৩০ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তালার মেলা বাজার-মাঝিয়াড়া সংযোগ রাস্তা নদীগর্ভে, ঠেকানো যাচ্ছে না ভাঙন

প্রতিবেদক
the editors
আগস্ট ৩০, ২০২৩ ১১:১৫ অপরাহ্ণ

ইলিয়াস হোসেন, তালা: সাতক্ষীরার তালা উপজেলার মেলা বাজার এলাকায় কপোতাক্ষ নদে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের কারণে মেলা বাজার-মাঝিয়াড়া সংযোগ রাস্তার অধিকাংশই ইতোমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে ভাঙনকবলিত এলাকার তিনতলা একটি বাড়ি ধসে পড়ার আশংকা দেখা দিয়েছে। ভাঙন রোধে দ্রুততার সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে যে কোনো রাস্তার বাকী অংশ ও মন্দিরসহ তিনতলা বাড়িটি নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, কপোতাক্ষ নদের মেলা বাজার এলাকার ভাঙন রোধে আপদকালীন জরুরী প্যাকেজ-১ এর মাধ্যমে গাছ দিয়ে পাইলিং ও মাটি দিয়ে ভরাট করার জন্য ২৯ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়। মেসার্স তানিয়া এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি বাস্তবায়ন করে। কিন্তু সপ্তাহ পার না হতেই পাইলিংসহ পাকা রাস্তার সিংহভাগ নদী গর্ভে চলে যায়। পরবর্তীতে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড একই স্থান রক্ষার জন্য আবারও আপদকালীন জরুরী প্যাকেজে-২ গ্রহণ করে বালির বস্তা ডাম্পিংয়ের জন্য ২৭ লক্ষ টাকা বরাদ্দ দেয়। একই ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি বাস্তবায়ন করছে।

সরেজমিনে গেলে ব্যবসায়ী কাশেম আলীসহ স্থানীয় লোকজন নদীর ওপারে বালু ভর্তি বস্তা দেখিয়ে বলেন, কিছু বস্তায় বালি ভরাট করে রাখা হয়েছে। তারা আক্ষেপ করে বলেন, জনগুরুত্বপূর্ণ এই রাস্তাটি নদী ভাঙনের কবল থেকে রক্ষার জন্য পাইলিং ও মাটি ভরাটের লক্ষ্যে সরকার ২৯ লক্ষ টাকা দিলেও পানি উন্নয়ন বোর্ডের কতিপয় কর্মকর্তার সাথে যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের পাইলিং ও মাটি ভরাট করার কারণে সপ্তাহ না যেতেই পাইলিংসহ পাকা রাস্তাটি নদীতে চলে গেছে।

এসময় তারা আরো বলেন, এখন শুনছি বালুর বস্তা দিয়ে ডাম্পিং করবে। সেখানে নাকি আরো ২৭ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এত টাকা বরাদ্দ দেওয়ার পরেও ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের কতিপয় কর্মকর্তার দুর্নীতির কারণে কখন যে মন্দিরসহ ঘরবাড়ি নদীতে চলে যায় সেই আশংকায় রয়েছেন স্থানীয় এলাকাবাসী।

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, বালুর বস্তায় ১৭৫ কেজি করে বালু দেয়ার কথা থাকলেও দিচ্ছে অনেক কম, তাই এই বালুর বস্তার ডাম্পিং কোনো উপকারে আসবে বলে মনে হয় না। এত টাকা বরাদ্দের পরেও কাজের ধীরগতি ও নি¤œমানের পাইলিং এর কারণে রাস্তাটা চলে গেলো নদীতে। এখন রাস্তার বাঁধ যে টুকু আছে দ্রুত ডাম্পিং করে রাস্তাটি সংস্কার না করলে ভয়াবহ ক্ষতির মুখে পড়বে স্থানীয়রা।

এবিষয়ে ঠিকাদার আব্দুল মতিন বলেন, ইতোমধ্যে ভাঙন এলাকায় ৫শ বালির বস্তা ফেলা হয়েছে। বালির বস্তা ভরাটের কাজ চলছে আগামী ১৫ দিনের ভিতর বাকী বস্তাগুলো ফেলে ডাম্পিং এর কাজ শেষ করা হবে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাহিরুল ইসলাম জানান, তালা উপজেলার মেলাবাজারের সন্নিকটে কপোতাক্ষ নদের তীরে ভাঙন রোধে বালুর বস্তা দিয়ে ডাম্পিং করা হচ্ছে। বস্তায় বালুর পরিমান কমের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখন বস্তায় বালু ভরা হচ্ছে। এই কাজ শেষে আমরা ওজন করে নির্দেশনা দিলে সেলাই করে বাঁধ দেয়া হবে। এছাড়া প্রকল্প মনিটরিং এর জন্য এমপি সাহেবের প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা মইনুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি হিসেবে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দায়িত্ব পালন করছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সঞ্জয় সরকার বলেন, আমাদের কমিটিতে রাখা হলেও কাজের বিষয়ে কিছু জানানো হয়নি এমনকি ইস্টিমেটও দেয়া হয়নি। শুধু একদিন বালুর বস্তা গণনার জন্য ডাকা হয়েছিল।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!