বৃহস্পতিবার , ৭ সেপ্টেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জি-২০ নৈশভোজে যাচ্ছেন মমতা, শেখ হাসিনার সঙ্গে বৈঠকের আশা

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ৭, ২০২৩ ১:০৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: জি-২০ সম্মেলনের নৈশভোজে অংশ নেবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভারতীয় রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর আমন্ত্রণে সেখানে যাচ্ছেন তিনি। এই অনুষ্ঠানের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মমতার বৈঠক হতে পারে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, নয়া দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে তিস্তা ইস্যু নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। এ অবস্থায় একই সম্মেলনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অংশগ্রহণ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।]

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সম্প্রতি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, জি-২০ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন বাংলাদেশের সরকারপ্রধান। উচ্চ রাজনৈতিক পর্যায়ে তিস্তা নদীর হিস্যা আলোচনা করে এসেছি বা রেখেছি। এবারও আশা করছি, প্রধানমন্ত্রী বিষয়টি তুলবেন। তিস্তা পানিবণ্টন যে ইস্যু রেয়েছে, প্রধানমন্ত্রী বৈঠকে তা তুলবেন। পাশাপাশি অন্য ইস্যুও তো রয়েছে।

মাসুদ বিন মোমেন বলেন, আমাদের ৫৪টি অভিন্ন নদী রয়েছে। গঙ্গার পানিবণ্টন চুক্তি রয়েছে, সেটিও (আলোচনায়) তোলা হবে। সব বিষয়ে আমাদের যৌথ নদী কমিশন এবং অন্যরা আলোচনা চালিয়ে যাচ্ছেন।

হাসিনা-মোদীর বৈঠকে আন্তঃরাষ্ট্রীয় নদী নিয়ে আলোচনা হবে কি না এবং আজকের আন্তঃমন্ত্রণালয় বৈঠকে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এ নিয়ে আমরা আলাদা করে আলোচনা করিনি। কিছুটা সাইডলাইনে বাস্তবায়ন নিয়ে আলোচনা করেছি।

চলতি বছরের মার্চে তিস্তার পানি প্রত্যাহারে পশ্চিমবঙ্গে নতুন করে দুটি খাল খননের বিষয়ে নয়াদিল্লির কাছে কূটনৈতিক পত্রের মাধ্যমে জানতে চেয়েছে ঢাকা। প্রায় পাঁচ মাসের বেশি সময় পেরিয়ে গেছে। এ বিষয়ে নয়াদিল্লির কোনো বার্তা পাওয়া গেছে কি না জানতে চাইলে সচিব বলেন, এখনো পাইনি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

শক্তিধর দেশের রাষ্ট্রনায়করা শেখ হাসিনার প্রশংসা করেছেন: কাদের

সাতক্ষীরা জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

আন্দোলনের মুখে বর্ধিত পানির বিল স্থগিত করেছে সাতক্ষীরা পৌরসভা, নাগরিক কমিটির সন্তোষ

ইস্ট ওয়েস্ট মিডিয়া কমপ্লেক্সে হামলার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন

দেবহাটার রত্নেশ্বরপুর-ভাতশালা খাল পুনঃখনন শুরু

এশিয়া কাপে নেই তামিম

পুরুষের চেয়ে দ্বিগুণ তালাক দিচ্ছেন নারীরা, কারণও বদলেছে

লাবসার নলকুড়ায় নির্মাণাধীন কমিউনিটি ক্লিনিক পরিদর্শনে এমপি রবি

এবার ‘কৃষি ও কৃষকের গল্পে’ অনুষ্ঠান উপস্থাপনায় এ আই প্রেজেন্টার ‘পুষ্প’

সাতক্ষীরায় নিউক্লিয়ার মেডিকেল সেন্টারসহ ৩২১ কোটি টাকার প্রকল্প উদ্বোধন করলেন শেখ হাসিনা

error: Content is protected !!