মঙ্গলবার , ১২ সেপ্টেম্বর ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের খাবার মান নিয়ে অসন্তোষ

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ১২, ২০২৩ ৮:১৭ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট: শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রোগীদের জন্য প্রতি সাঁজে (দুপুর ও রাতে) মাত্র ৩৫ টাকার খাবার সরবরাহ করা হচ্ছে। মেন্যুতে মাছ ও মাংস রেখে ছয় দিন সমপরিমান টাকার খাবার দেয়া হলেও শুধু সবজী বরাদ্দ থাকায় বৃহস্পতিবার তা আরও কমে যাচ্ছে।

অভিযোগ রয়েছে, সরবরাহের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার খরচ সাশ্রয় করতে যেয়ে ভর্তি রোগীদের নামকাওয়াস্তে এসব খাবার দিচ্ছে। আবার সকালে মাত্র তিনটি রুটির সাথে একটি করে কলা দিয়ে দায়সারা হচ্ছে বলেও অভিযোগ রোগী ও স্বজনদের।

মাসের পর মাস একই অবস্থা অব্যাহত থাকা সত্ত্বেও কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিচ্ছে না। এদিকে সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে সরবরাহকৃত খাবার নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে চিকিৎসাধীন রোগীরা।

রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, ভর্তি থাকা সত্ত্বেও অসংখ্য হতদরিদ্র রোগীকে বাইরের খাবারের উপর নির্ভর করতে হয়। বাজারের সর্বনি¤œ মূল্যের মাছ আর সবজী বা তরকারি তাদের সরবরাহ করা হয়।

সরেজমিনে গত সোমবার বেলা সাড়ে ১২টার দিকে শ্যামনগর উপজেলা ৫০ শয্যা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে যেয়ে দেখা যায়, ভর্তি থাকা রোগীদের জন্য খাবার বিতরণের কাজ চলছে। দেড়শ গ্রাম সমপরিমান চাউলের ভাতসহ রোগীর প্লেট বা বাটির মধ্যে দু’ভাগ করা ছোট তেলাপিয়া মাছের এক টুকরা আর কয়েক পিস আলু ও লাউ তুলে দেয়া হচ্ছে।

বিতরণের দায়িত্বে থাকা ব্যক্তিরা জানান, একবারে রান্না হলেও রাতে এসব রোগীর জন্য আলু ডিম ও ডালের ব্যবস্থা রয়েছে।

একইভাবে মঙ্গলবার দুপুরে যেয়ে দেখা যায়, তিন কেজি তিনশ গ্রাম ব্রয়লার মুরগীর সাথে সাড়ে ছয় কেজি আলু দিয়ে দুপুরের খাবার দেয়া হয়েছে। এছাড়া রাতে যথারীতি সাড়ে ছয় কেজি আলুর সাথে ডাল ও ডিমের ব্যবস্থা করা
হয়েছে রোগীদের জন্য।

স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রোগীরা জানায়, তারা সকালে তিন টুকরো রুটির সাথে একটি করে কলা নাস্তা হিসেবে পেলেও ডায়াবেটিস এর রোগীরা যথারীতি ডিম পেয়েছেন।

সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে সরবরাহকৃত খাবার নিয়ে অসন্তোষ প্রকাশ করে রোগীরা জানায়, বাজারের সর্বনি¤œ মূল্যের মাছ ও ডাল সবজী তাদেরকে সরবরাহ করা হয়। সরকারি খাবারের বেহাল অবস্থার কারণে তাদের বাইরে থেকে খাবার সংগ্রহ করতে হয় জানিয়ে তারা বলেন, তিন বেলা মিলে ৭০-৮০ টাকায় কাজ মিটানো হচ্ছে। এসব রোগীদের দাবি, অসংখ্য গরীব ও হতদরিদ্র মানুষ বিপদগ্রস্ত হয়ে সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য আসে। দারিদ্র্যপীড়িত রোগীদের কথা বিবেচনায় নিয়ে সরকারিভাবে বরাদ্দকৃত খাবারের মান বৃদ্ধি করা উচিত বলেও তারা মন্তব্য করেন।

এদিকে, স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, শ্যামনগর উপজেলা ৫০ শয্যা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের খাবার সরবরাহের জন্য দৈনিক বাজেট মাত্র ১২৫ টাকা। লুৎফর রহমান নামের স্বাস্থ্য কমপ্লেক্সের সাবেক এক কর্মচারী প্রতিনিধি নিযুক্ত করে রোগীদের জন্য খাবার সরবরাহ করেন।
খাবার সরবরাহের দায়িত্ব প্রাপ্ত লুৎফর রহমান জানান, বাজেট কম থাকায় এবং বাজারে সবকিছুর দাম বেশী হওয়ায় রোগীদের সাধ্যমত খাবার সরবরাহ করা হচ্ছে। এক বছর আগে থেকে রোগী পিছু আরও ৫০ টাকা বেশী বরাদ্দ করা হলেও অজ্ঞাত কারণে কর্তৃপক্ষ সেই টাকা গ্রহণ না করায় তারা খাবারের মান বাড়াতে পারছেন না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. তরিকুল ইসলাম জানান, রোগী পিছু সরকারিভাবে ১২৫ টাকা বরাদ্দ রয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের একটি কমিটি রোগীদের খাবারের বিষয়টি মনিটরিং করেন। খাবারের মান নিয়ে প্রশ্ন উঠলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!