বৃহস্পতিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুন্দরবনে হরিণ শিকারি গুলিবিদ্ধ

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ১৪, ২০২৩ ১১:০৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী এলাকায় বনরক্ষীদের গুলিতে জয়নাল (৩২) নামে একজন হরিণ শিকারী আহত হয়েছেন। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাত সাড়ে ৩টার দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য এলাকায় এই গুলির ঘটনা ঘটে।

আহত জয়নালকে প্রথমে পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে তাকে পর উন্নত চিকিৎসার জন্য তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে পাঠানো হয়েছে।

আহত জয়নাল পাথরঘাটা উপজেলার সদর পাথরঘাটা ইউনিয়নের রুহিতা গ্রামের আব্দুর রশিদের ছেলে। তিনিসহ কয়েকজন একটি নৌকায় পাস পার্মিট ছাড়া সুন্দরবনে প্রবেশ করেছিল বলে জানিয়েছে বন বিভাগ।

এদিকে জেলেসহ সুন্দরবনের একাধিক সূত্র বলছে, গুলিবিদ্ধ হয়ে জেলেরা ট্রলার নিয়ে কোস্টগার্ড পশ্চিম জোনের কচিখালী স্টেশনে যায়। সেখান থেকে তাদের চিকিৎসার জন্য পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছে দেওয়া হয়।

পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রুবাইয়াত আলী বলেন, সকালে আমাদের এখানে গুলিতে আহত এক রোগী আসেন। তিনি আমাদের বলেছেন, জলদস্যুরা নাকি আক্রমণ করছে। আহত ব্যক্তির ডান হাতের কনুইয়ের উপরে (বাহুতে) গুলি লেগে বেরিয়ে গেছে। ক্ষতস্থানের ভেতরে কোনো গুলি পাওয়া যায়নি। গুলি ঢোকা ও বেরিয়ে যাওয়ার দুটি ক্ষত ছিল। হাতের ক্ষত বেশ গুরুতর। তাকে বরিশাল পাঠানো হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শেখ মাহবুব হাসান বলেন, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য এলাকার একটি খালে টহলকালে একটি ট্রলার দেখতে পায় স্মার্ট টহল দল। তারা ট্রলারটিকে থামাতে নির্দেশ দিলে না দাঁড়িয়ে পালিয়ে যেতে চেষ্টা করে। এ সময় ওই ট্রলার থেকে কিছু একটা পানিতে ফেলে দেন তারা। তখন বনরক্ষীরা তাদের থামাতে ফাঁকা গুলি ছুড়লে ফোর সিলিন্ডার ট্রলার নিয়ে বন বিভাগের স্পিডবোটে ধাক্কা দেয়। এতে তিন বনরক্ষী নদীতে পড়ে যায়।

আমাদের স্পিডবোটে ধাক্কা দিলে তা ডুবে যাওয়ার উপক্রম হয়। তখন বনরক্ষীরা গুলি ছুড়ে। ওই ট্রলারটিতে ৫-৭ জন ছিল। পরে সেখান থেকে খালে পাতা অবস্থায় নিষিদ্ধ বেহেন্দি জাল এবং বনের মধ্যে তল্লাশী করে হরিণ শিকারের ফাঁদ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে তখন হয় তো তারা ট্রলার থেকে হরিণের মাংস পানিতে ফেলে ছিল। এ ঘটনায় বন আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

টেকসই উপকূল গড়তে শ্যামনগরে সিডিও’র তালবীজ বপন

প্রভাসের ‘সালার’ ফার্স্টলুক প্রকাশ্যে

মোংলায় বাপা’র মানববন্ধনে বক্তারা: অরক্ষিত সুন্দরবনে কোনো প্রাণীর জীবনই নিরাপদ না

আগুন সন্ত্রাসীদের শাস্তি পেতেই হবে: প্রধানমন্ত্রী

শ্যামনগরে মোটরসাইকেল চালক সমিতির প্রয়াত সদস্যদের মাগফিরাত কামনায় দোয়া

যেসব খাবার ও পানীয় হারাম

Featured Video Play Icon

শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় সাজাপ্রাপ্তদের মুক্তির দাবিতে কলারোয়ায় বিক্ষোভ মিছিল

এক ফ্যাসিস্টকে দেশছাড়া করেছি অন্য ফ্যাসিস্ট আনার জন্য নয়: সারজিস আলম

চঞ্চলের ‘পদাতিক’ সিনেমার প্রথম গানেই চমক

বোনকে হাতিয়ার বানিয়ে প্রতিপক্ষকে শায়েস্তা করার অপচেষ্টা

error: Content is protected !!